Header Ads

Header ADS

Physical Science Suggestions || Madhyamik Suggestions || ভৌত বিজ্ঞান সাজেশন ..

Madhyamik Physical Science || মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন 
অধ্যায় - ১ 

চলতড়িৎ 




চলতড়িৎ  

গুরুত্বপুর্ন বড়প্রশ্ন - (মান -২-৩) 

1) কোশের তড়িৎ চালক বল ও বিভব প্রভেদের মধ্যে পার্থক্য লেখো । 

২) ওহমের সুত্রটি লেখো তা থেকে কিভাবে রোধের সংজ্ঞা পাওয়া যায় তা লেখো । 
উঃ - 
ওহমের সুত্রঃ  উষ্ণতা ও অন্যান্য ভৌত অবস্থা অপরিবর্তিত থাকলে কোনো ধাতব পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহমাত্রা ( I ) পরিবাহীর দুই প্রান্তের বিভব প্রভেদের ( V)  সমানুপাতিক হয় । 
অর্থাৎ  V ∝ I 
    বা,   V = IR ( এখানে  R  ধ্রুবক , এই  R  কে পরিবাহীর রোধ বলে ) 
    বা ,    I = V/I 

ওহমের সুত্র থেকে রোধের সংজ্ঞাঃ উষ্ণতা ও অন্যান্য ভৌত অবস্থা অপরিবর্তিত থাকলে কোনো ধাতব পরিবাহীর দুই প্রান্তের বিভব প্রভেদ ও পরিবাহীতে তড়িৎ প্রবাহমাত্রার অনুপাতকে পরিবাহীর রোধ বলে ।

 ৩) কোশের অভ্যান্তরিন রোধ কি কি বিষয়ের উপর নির্ভর করে ? 
উঃ 
১) তড়িৎদ্বার দুটির মধ্যে দুরত্ব 
২) সক্রিয় তরলের প্রকৃতি 
৩) সক্রিয় তরলের উষ্ণতা 

৪) তড়িৎপ্রবাহের তাপীয় প্রভাব সংক্রান্ত জুলের সুত্রগুলি লেখো । 
উঃ 
প্রথম সুত্রঃ পরিবাহীর রোধ ( R)  এবং তড়িৎ প্রবাহের সময় (t) অপরিবর্তিত থাকলে , পরিবাহীতে উৎপন্ন তাপ (  H )  পরিবাহীর  তড়িৎপ্রবাহমাত্রার ( I )  বর্গের সমানুপাতিক হবে । 

দ্বিতীয় সুত্র ঃ পরিবাহীর  তড়িৎপ্রবাহমাত্রার ( I )  ও তড়িৎ প্রবাহের সময় (t) অপরিবর্তিত থাকলে পরিবাহীতে উৎপন্ন তাপ (  H )  পরিবাহীর রোধের ( R)  সমানুপাতিক হয় । 

তৃতীয় সুত্রঃ পরিবাহীর  তড়িৎপ্রবাহমাত্রার ( I )  ও  পরিবাহীর রোধের ( R)তড়িৎ প্রবাহের সময় (t) অপরিবর্তিত থাকলে পরিবাহীতে উৎপন্ন তাপ (  H )  পরিবাহীর  তড়িৎ প্রবাহের সময় এর  (t) সমানুপাতিক হয় । 

৫) ফিউজ তারের বৈশিষ্ট লেখো 
উঃ 
১) সিসা ও টিনের সংকর ধাতুর মিশ্রনে ফিউজ তার তৈরী হয় । 
২) ফিউজ  তারের উপাদান নিম্ন গলনাঙ্ক ও উচ্চ রোধাঙ্ক যুক্ত হয় । 
৩) ফিউজ তার সর্বদাই পরিবাহীর লাইভ তারের সঙ্গে শ্রেণী সমবায়ে যুক্ত থাকে । 

৬) ফ্লেমিং এর বাম হস্ত নিয়মটি লেখো । 
উঃ 
ফ্লেমিং এর বামহস্ত নিয়মঃ বাম হাতের তর্জনী , মধ্যমা ও বৃদ্ধাঙ্গুষ্ঠ আঙুল তিনটিকে যদি পরস্পর সমকোনে রাখা  হলে - যদি তর্জনী চৌম্বক ক্ষেত্র , মধ্যমা তড়িৎ প্রবাহের অভিমুখ নির্দেশ করে তবে বৃদ্ধাঙ্গুষ্ঠ পরিবাহীর উপর ক্রিয়াশীল বলের অভিমুখ নির্দেষ করবে । 

৭) 220V - 100W  এর বৈদ্যুতিক বাতির রোধ ও সর্বচ্চ প্রবাহ নির্নয় করো । 
উঃ  বিভব  V = 220 V 
 ক্ষমতা   P = 100W 
 অতএব  বৈদ্যুতিক বাতির রোধ   R = V x V / P 
                            = 220 x 220 / 100 
                            484 Ω 

পরিবাহীর সর্বচ্চ প্রবাহ =  I = V/R   = 220 / 484  = 0.455A 

৮) একটি বৈদ্যুতিক বাতির গায়ে  220 V -100W  লেখাআছে  এর অর্থ কী ? 
উঃ 
    বৈদ্যুতিক বাতিটি 220V  বিভব প্রভেদ যুক্ত লাইনে যুক্ত করা হলে সর্বাধিক উজ্জলতায় জ্বলবে  এবং ওই অবস্থায় প্রতি সেকেন্ডে  100  জুল তড়িৎ শক্তি খরচ করবে । 

৯) পরিবাহীর রোধ কোন কোন বিষয়ের উপর নির্ভর করে ? 
উঃ - ১) পরিবাহীর উপাদন 
    ২) পরিবাহীর দৈর্ঘ্য  ও প্রস্থচ্ছেদের উপর 
১০) DC  অপেক্ষা  AC  এর দুটি সুবিধা ও দুটি অসবিধা লেখো 
উঃ   AC   এর সুবিধা - 
সুবিধাঃ ১)  অপচয় কম হয় 
        ২)   DC  অপেক্ষা  AC  কম বিপজ্জনক 
        
অসবিধাঃ ১) AC  তড়িৎপ্রবাহ সমস্ত বৈদ্যুতিক যন্ত্রে ব্যবহারের উপযোগী নয় 
                ২) AC এর উৎপাদন ব্যয় বেশি । 


অতি- সংক্ষিপ্ত প্রশ্নাবলীঃ 
১) কোন যন্ত্রের সাহায্যে পরিবাহীর বিভব প্রভেদ মাপা হয় ? -
 উঃ - ভোল্টমিটার 
২) কোন যন্ত্রের সাহায্যে পরিবাহীর তড়িৎ প্রবাহ মাত্রা মাপা হয় ? - 
উঃ - অ্যামমিটার 
৩) তড়িৎ বিভবের  SI  একক কী ? - 
উঃ ভোল্ট 
৪) তড়িৎ প্রবাহমাত্রার  SI   একক কী ? 
উঃ - অ্যামপিয়ার 
৫) রোধাঙ্কের  SI  একক কী ? 
উঃ ওহম-মিটার 
৬) রোধাঙ্কের  cgs  পদ্ধতীতে একক কী ? 
উঃ- ওহম - সেমি 
৭) আদর্শ ভোল্ট মিটারের রোধ কত হওয়া উচিত ? 
উঃ  অসীম 
৮) আদর্শ আমমিটারের রোধ কত হওয়া উচিত ? 
উঃ- শূণ্য 
৯) কাকে মোটর নিয়ম বলে ? 
উঃ ফ্লেমিং এর বাম হস্ত নিয়ম কে ? 
১০) 1 BOT = কত জুল ? 
উঃ  3.6 x 10^6  জুল 

আরো অতি সংক্ষিপ্ত প্রশ্নের জন্য নীচের লিঙ্কে ক্লিক করো 




>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>

পর্যায় সারনী ও মৌলের ধর্মের পর্যায়বৃত্ততা 
১) মেন্ডেলের পর্যায় সুত্রটি বিবৃত করো 
উঃ মৌলসমুহের ভৌত ও রাসায়নিক ধর্মগুলি তাদের পারমানবিক গুরুত্ব বৃদ্ধির  সঙ্গে  পর্যায়ক্রমে পুনরাবৃত্ত হয় । 
২) আধুনিক পর্যায়সুত্রটি বিবৃত করো 
উঃ - মৌলের ভৌত ও রাসায়নিক ধর্ম সমূহ তাদের পরমানু ক্রমাঙ্ক বৃদ্ধির সঙ্গে পর্যায় ক্রমে পুনরাবৃত্ত হয় 
) হাইড্রোজেনকে দুষ্ট মৌল বলা হয় কেন ? 
উঃ হাইড্রোজেনের হ্যালোজেন ও ক্ষার ধাতু উভয়ের সঙ্গে ধর্মের কিছু মিল ও কিছু অমিল দেখা যায় । হাইড্রোজেনের এই রকম দ্বৈত আচরনের জন্য মেন্ডেলিফ  হাইড্রোজেনকে দুষ্ট মৌল বলেছিলেন । 
৪) আয়োনাইজেশন কাকে বলে ? 
উঃ সর্ব নিম্ন শক্তিস্তরে থাকা কোন মৌলের একটি বিচ্ছিন্ন  পরমানুর   শিথীল ভাবে থাকা ইলেক্ট্রনকে নিউক্লিয়াসের আকর্ষন থেকে সম্পুর্ন রুপে মুক্ত করতে যে নুন্যতম শক্তির প্রয়োজন হয় তাকে ওই মৌলের আয়োনাইজেশন শক্তি বলে । 
৫) মুদ্রা ধাতু বলতে কী বোঝ ? 
উঃ গোল্ড ( Au )  , সিলভার (  Ag)   ও কপার (  Cu )  এই তিনটি ধাতু প্রাচীন কালে মুদ্রা তৈরীর কাজে ব্যবহার করা হত । তাই এই ধাতুগুলিকে মুদ্রা ধাতু বলে । 

 অতি সংক্ষিপ্ত প্রশ্নের জন্য নীচের লিঙ্কে ক্লিক করো 




আরো প্রশ্নের জন্য ঃ 
অভিব্যক্তি ও অভিযোজন  Click here
জীব জগতের নিয়ন্ত্রণ ও সারাপ্রদান Click here

Madhyamik Physical Science Suggestion 2022 | মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ : West Bengal Madhyamik Physical Science Suggestion 2022 | পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Physical Science Suggestion 2022 – মাধ্যমিক  ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী West Bengal Madhyamik Physical Science Examination 2022 – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভৌত বিজ্ঞান 2022 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।  আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর পরীক্ষার জন্য Madhyamik Physical Science Suggestion 2022 |  মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া Madhyamik Physical Science Suggestion 2022 – মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। West Bengal Madhyamik Physical Science 2022 পরীক্ষা তে এই কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।


**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।

Madhyamik suggestion 2022 life science,madhyamik suggestion 2022 pdf download,madhyamik suggestion 2021 pdf free download,madhyamik suggestion 2022 history,madhyamik suggestion 2022 mathematics,madhyamik suggestion 2022 physical science,madhyamik suggestion 2022 with answer,madhyamik suggestion 2022 bengali,madhyamik Physical Science suggestion 2022,madhyamik Physical Science suggestion 2022,madhyamik Physical Science syllabus,madhyamik Physical Science question answer,Physical Science suggestion 2022 madhyamik,madhyamik Physical Science notes,2022 madhyamik Physical Science question and answer


West Bengal Madhyamik  Physical Science Suggestion 2022 Download. WBBSE Madhyamik Physical Science short question suggestion 2022 . Madhyamik Physical Science Suggestion 2022  download. Madhyamik Question Paper  Life Science. WB Madhyamik 2022 Physical Science suggestion and important questions. Madhyamik Suggestion 2022 pdf.পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ভৌত বিজ্ঞান  পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক ভৌত বিজ্ঞান  পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।


মাধ্যমিক ভৌত বিজ্ঞান  সাজেশন 2022 pdf




Madhyamik Physical Science Suggestion 2022 | মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ : West Bengal Madhyamik Physical Science Suggestion 2022 | পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Physical Science Suggestion 2022 – মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগামী West Bengal Madhyamik Physical Science Examination 2022 – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভৌত বিজ্ঞান 2022 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর পরীক্ষার জন্য Madhyamik Physical Science Suggestion 2022 | মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া Madhyamik Physical Science Suggestion 2022 – মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন ২০২২ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। West Bengal Madhyamik Physical Science 2022 পরীক্ষা তে এই কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.