Header Ads

Header ADS

HS Environmental Study Suggestion || উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা সাজেশন

HS Environmental Study Suggestion  || উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন

 



উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন  

 || Environmental Study Suggestions || HS || HS Suggestions   || West Bengal Higher Secondary Environmental Study Suggestion   WBCHSE Class -

HS Environmental Study Suggestion   উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন    : পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  পরীক্ষার সাজেশন    (West Bengal Higher Secondary Class - Environmental Study Suggestion  ) PDF নিচে দেওয়া হল। এই West Bengal HS Environmental Study Suggestion   WBCHSE Class - – পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক     শ্রেণীর পরিবেশবিদ্যা  সাজেশন    MCQ, সংক্ষিপ্তঅতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন  উত্তর গুলি আগামী HS Environmental Study   – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা     পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা     শ্রেণির উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন    – HS Environmental Study Suggestion   খুঁজে চলেছোতারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন (HS Environmental Study Suggestion   – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন  ) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

  উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর  শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন  উত্তর বা উচ্চমাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন    – HS Environmental Study Suggestion   নিচে দেওয়া হয়েছে। 

HS Suggestions   || West Bengal Higher Secondary Environmental Study Suggestion   WBCHSE Class - | HS Environmental Study Suggestion   পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক     শ্রেণীর পরিবেশবিদ্যা  সাজেশন 

Prose | HS English Suggestion   – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন    :

  • 👉HS English – Strong Roots (Prose) A.P.J. Abdul Kalam Click Here
  • 👉HS English – The Eyes Have It (Prose) Ruskin Bond Click Here
  • 👉HS English– Three Questions  (Prose) Leo Tolstoy  Click Here


শক্তি  ( Energy ) 

Part - 2

51. জৈবশক্তি কাকে বলে? Ans: সজীব উৎপাদ থেকে যে শক্তি পাওয়া যায়, তাকে জৈবশক্তি বলে। যেমন—হাতে টানা রিক্সা। 52. অপ্রচলিত বা অচিরাচরিত শক্তি বলতে কী বোঝো? Ans: শক্তির উৎস হিসেবে যেগুলির প্রচলন খুবই কম অর্থাৎ, যে সমস্ত শক্তিকে খুবই কম পরিমাণে উৎপাদন ও ব্যবহার করা হয়, তাকে অপ্রচলিত শক্তি বলে। যেমন—সৌরশক্তি, বায়ুশক্তি প্রভৃতি। 53. প্রচলিত বা চিরাচরিত শক্তি বলতে কী বোঝো? Ans: শক্তির উৎস হিসেবে যেগুলির প্রচলন বেশি অর্থাৎ, যে সমস্ত শক্তিকে বর্তমানে বহুল পরিমাণে উৎপাদন ও ব্যবহার করা হয়, তাকে প্রচলিত শক্তি বলে। যেমন— কয়লা, খনিজ তেল। 54. জীবাশ্ম জ্বালানি কাকে বলে? Ans:উদ্ভিদ ও জীবদেহে পাললিক শিলাস্তরের মধ্যে চাপা পড়ে ভূপৃষ্ঠের চাপ, ভূগর্ভের তাপ ও রাসায়নিক বিক্রিয়ায় পরিবর্তিত হয়ে যখন জ্বালানি খনিজে পরিণত হয়, তখন তাকে জীবাশ্ম জ্বালানি বলে। যেমন—কয়লা। 55. হাইড্রোকার্বন কাকে বলে? Ans:পাললিক শিলা গঠনের সময় এককোশী আণুবীক্ষণিক সামুদ্রিক কীট ফোরা মিনিফেরার দেহনিঃসৃত কার্বন ও জলের অসম্পূর্ণ জারণের ফলে ওই কীটের দেহ থেকে নাইট্রোজেন-সহ অন্যান্য উপাদান অপসৃত হয়ে গেলে যে অসম্পৃক্ত যৌগ পড়ে থাকে, তাকে হাইড্রোকার্বন বলে। যেমন— খনিজ তেল।

56. ক্ষয়িষ্ণু শক্তি কাকে বলে? Ans: যে সমস্ত শক্তির উৎসগুলি ক্রমাগত ব্যবহারের ফলে একদিন নিঃশেষ হয়ে যাবে এবং পুনরায় উৎপাদন করা সম্ভব হবে না, সেই শক্তিকে ক্ষয়িষ্ণু শক্তি বলে। যেমন- কয়লা। 57. অক্ষয়িষ্ণু বা প্রবহমান শক্তি কাকে বলে? Ans: যে শক্তির উৎস অসীম এবং ক্রমাগত ব্যবহারের ফলেও কোনোদিন শেষ হবে না, তাকেই অক্ষয়িষ্ণু বা প্রবহমান শক্তি বলে। যেমন—সূর্যালোক। 58. নবীকরণযোগ্য শক্তির উৎস বলতে কী বোঝো? Ans: যে সকল শক্তির উৎসগুলিকে ক্রমাগত ব্যবহার করা যায়, তাদের নবীকরণযোগ্য শক্তির উৎস বলে। যেমন— বায়ুশক্তি। 59. অনবীকরণযোগ্য শক্তির উৎস বলতে কী বোঝো? Ans: যে সকল শক্তির উৎস নিঃশেষিত হলে পুনরায় উৎপাদন করা সম্ভব নয়, তাদের অনবীকরণযোগ্য শক্তির উৎস বলে। যেমন—কয়লা। 60. তাপবিদ্যুৎ শক্তি কাকে বলে? Ans: কয়লা, ডিজেল ও প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে জলকে বাষ্পে পরিণত করা হয়। ওই বাষ্প শক্তির সাহায্যে টারবাইন ঘুরিয়ে যে বিদ্যুৎ উৎপন্ন করা হয়, তাকে তাপবিদ্যুৎ শক্তি বলে। 61. পেট্রোলিয়াম বা খনিজ তেল কী? Ans: লক্ষ লক্ষ বছর আগে পাললিক শিলাস্তরে এককোশী আণুবীক্ষণিক সামুদ্রিক কীট ফোরা মিনিফেরা চাপা পড়ে, চাপ ও তাপের প্রভাবে দেহ নিঃসৃত হাইড্রোকার্বন যৌগ যে তরল রাসায়নিক জ্বালানি তৈরি করে, তাকেই পেট্রোলিয়াম বা খনিজ তেল বলে। 62. পারমাণবিক শক্তি বলতে কী বোঝো? Ans: পদার্থের পরমাণুর মধ্যে নিউক্লিয়াসের বিভাজন বা সংযোজন ঘটিয়ে যে বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন করা হয়, তাকে পারমাণবিক শক্তি বলে। 63. নিউক্লিয় বিভাজন বা ফিসন (fission) কাকে বলে? Ans: পরমাণুর একটি নিউক্লিয়াস বিভাজিত হয়ে অনেকগুলি ছোটো ছোটো নিউক্লিয়াস গঠন করার পদ্ধতিকে ফিসন বা নিউক্লিয় বিভাজন বলে। 64. নিউক্লিয় সংযোজন বা ফিউসন (fusion) কাকে বলে? Ans: পরমাণুর দুই বা ততোধিক নিউক্লিয়াস যুক্ত হয়ে একটি নিউক্লিয়াস গঠিত হওয়ার পদ্ধতিকে ফিউসন বা নিউক্লিয় সংযোজন বলে। 65. জলবিদ্যুৎ শক্তি কাকে বলে? Ans: প্রবহমান জলধারার গতিশক্তিকে কাজে লাগিয়ে টারবাইন ঘুরিয়ে ডায়নামোর সাহায্যে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তাকে জলবিদ্যুৎ শক্তি বলে। 66. পশ্চিমবঙ্গের দুটি জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নাম লেখো। Ans: পশ্চিমবঙ্গের দুটি জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হল জলঢাকা ও সিদরাপঙ। 67. পশ্চিমবঙ্গের দুটি তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নাম উল্লেখ করো। Ans: কোলাঘাট ও সাঁওতালডিহি পশ্চিমবঙ্গের দুটি গুরুত্বপূর্ণ তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। 68. প্রোডিউসার গ্যাস কাকে বলে? Ans: কৃত্রিম উপায়ে উৎপন্ন জ্বালানি গ্যাসকে প্রোডিউসার গ্যাস বলে। যেমন—উত্তপ্ত কয়লার ওপর দিকে জলীয় বাষ্প চালালে কার্বন মনোক্সাইড ও হাইড্রোজেন গ্যাস উৎপন্ন হয়।

69. ভূতাপীয় শক্তি কাকে বলে? Ans: উয় প্রস্রবণের মাধ্যমে মাটির নীচ থেকে যে গরম জল ও বাষ্প নির্গত হয়, সেই উত্তাপকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করাকে ভূতাপীয় শক্তি বলে। 70. সৌর কোশ কী? Ans: সৌর কোশ হল সিলিকন ধাতু নির্মিত এমন একটি যন্ত্রাংশ যার মাধ্যমে সৌরশক্তিকে আবদ্ধ করে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করা হয়। 71. অপরিশোধিত তেল বলতে কী বোঝো? Ans: ভূগর্ভ থেকে যে তেল উত্তোলন করা হয়, তাকে অপরিশোধিত তেল বলে। এর রং গাঢ় খয়েরি বা কালো এবং দেখতে পিচ্ছিল বা তৈলাক্ত কাদামাটির মতো। 72. ভারতের বৃহত্তম বায়ুশক্তি উৎপাদন কেন্দ্রটি কোথায় অবস্থিত? Ans: তামিলনাড়ুর মুপান্দলে ভারতের বৃহত্তম বায়ুশক্তি উৎপাদন কেন্দ্রটি অবস্থিত। 73. বায়োগ্যাস বা জৈব গ্যাস কী? Ans: প্রধানত কঠিন বর্জ্য, গোবর, মানুষের মল, কৃষির অবশিষ্টাংশ, কচুরিপানা ইত্যাদি জৈব বর্জ্যগুলিকে বদ্ধ জায়গায় রেখে ও পচিয়ে যে জ্বালানি গ্যাস উৎপন্ন করা হয়, তাকে বায়োগ্যাস বা জৈব গ্যাস বলে। 74. গোবর গ্যাসের মূল উপাদান কোনটি? Ans: গোবর গ্যাসের মূল উপাদান মিথেন এবং কার্বন ডাইঅক্সাইড। 75. জোয়ারভাটা শক্তি কাকে বলে? Ans:জোয়ারের সময় প্রবল বেগে জল সমুদ্র থেকে নদীতে প্রবেশ করে। ভাটার সময় আবার প্রবল বেগে নদীর জল সমুদ্রে গিয়ে পড়ে। এই জোয়ারভাটার প্রবল জলস্রোতে টারবাইন ঘুরিয়ে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তাকে জোয়ারভাটা শক্তি বলে। 76. বায়ুশক্তি কাকে বলে? Ans:বায়ুপ্রবাহের গতিকে কাজে লাগিয়ে যে শক্তি উৎপাদন করা হয়, তাকে বায়ুশক্তি বলে। 77. পেট্রোরূপ কী? Ans: কতকগুলি উদ্ভিদ থেকে ভোজ্য তোলের পরিবর্তে হাইড্রোকার্বন জাতীয় তেল পাওয়া যায়, এদেবকেই পেট্রোক্রপ বলে। 78. জ্বালানির ক্যালোরি মূল্য বলতে কী বোঝো? Ans: প্রতি একক পরিমাণ জ্বালানির সম্পূর্ণ দহনের ফলে উৎপন্ন শক্তিই জ্বালানির ক্যালোরি মূল্য। 79. কোন্ অপ্রচলিত শক্তিকে মানুষ প্রথম ব্যবহার করতেশেখে ? Ans: বায়ুশক্তিকে মানুষ প্রথম ব্যবহার করতে শেখে। 80. অ্যানথ্রাসাইট কয়লায় কার্বনের পরিমাণ কত? Ans: অ্যানথ্রাসাইট কয়লায় কার্বনের পরিমাণ 85% - 95% 1 81. বিটুমিনাস কয়লায় কার্বনের পরিমাণ কত? Ans: বিটুমিনাস কয়লায় কার্বনের পরিমাণ 50-85%। 82. ভারতের কোথায় অ্যানথ্রাসাইট কয়লার সঞ্জয় রয়েছে ? Ans: জম্মু-কাশ্মীরের পুঞ্জ জেলায় অ্যানথ্রাসাইট কয়লার সঞ্চয় রয়েছে। 83. ভারতের বৃহত্তম কয়লাখনির নাম কী? Ans: ভারতের বৃহত্তম কয়লাখনিটি হল ঝরিয়া। 84. কোন পদ্ধতিতে কয়লা থেকে তেল নিষ্কাশন করা হয়? Ans: হাইড্রোজেনেশন পদ্ধতিতে কয়লা থেকে তেল নিষ্কাশন করা হয়। 85. কোন অপ্রচলিত শক্তি ব্যবহারে ভারত বিশ্বে প্রথম? Ans: জৈব গ্যাস শক্তি ব্যবহারে ভারত বিশ্বে প্রথম। 86. ভারতের কোথায় সৌরপুকুর থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়? Ans:গুজরাটের ভুজের মাধাপুরে সৌরপুকুর থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়। 87. কয়লার প্রধান উপাদানটি কী? Ans: কয়লার প্রধান উপাদান হল কার্বন। 88. কীসের মাধ্যমে সৌরশক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করা হয়? Ans: ফোটোভোল্টাইক কোশ বা সৌর কোশ দ্বারা সৌরশক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করা হয়। 89. তাপবিদ্যুৎ উৎপাদনে কোন জ্বালানির ব্যবহার সবচেয়ে বেশি? Ans: তাপবিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার সবচেয়ে বেশি।


90. একটি অপ্রচলিত  শক্তির উৎসের নাম লেখো । 
Ans.  বায়ু শক্তি , সৌর শক্তি 

আরো দেখোঃ 


Prose HS English Suggestion   – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন  :

  • 👉HS English– Strong Roots (Prose) A.P.J. Abdul Kalam Click Here
  • 👉HS English – The Eyes Have It (Prose) Ruskin Bond Click Here
  • 👉HS English – Three Questions  (Prose) Leo Tolstoy  Click Here

Poetry | HS Environmental Study Suggestion  – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন  :

  • 🌸🌾HS English – Shall I Compare Thee to a Summer’s Day ?  William Shakespeare Click Here
  • 🌹🌿HS English – The Poetry of Earth ( John Keats) Click Here
  • 🌹🌿HS English – Asleep in the valley ( Arthur Rimbaud) Click Here

Drama | HS Environmental Study Suggestion  – উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন    :

  • 🌸🌾HS English – The Proposal (Drama) Anton Chekhov Click Here

 

hs suggestion   Environmental Study,hs suggestion  pdf,hs suggestion  bengali,hs suggestion   history,hs suggestion   geography,class 12 bengali suggestion   pdf,class 12 Environmental Study suggestion  ,,hs Environmental Study suggestion   pdf,hs Environmental Study suggestion   with answers,hs Environmental Study suggestion   pdf,hs Environmental Study suggestion   with answers,class 12 Environmental Study suggestion 2021 pdf download,hs Environmental Study suggestion 2020 pdf download free,class 12 Environmental Study suggestion  ,strong roots suggestion  ,strong roots broad question answerhs Environmental Study question and answerhs history suggestion 2021,class 12 all subject suggestion  ,Environmental Study suggestion   class 12,class 12 suggestion  ,class 12 bengali question answer,class 12 bengali suggestion   pdf,class 12 Environmental Study suggestion  , pdf download,wbchse class 12 Environmental Study notes pdf,class 12 Environmental Study suggestion  ,class 11 বাংলা,একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর ২০২১,একাদশ শ্রেণির বাংলা সাজেশন 2021 pdf,class 11 bengali suggestion 2021 pdf,একাদশ শ্রেণির বাংলা সিলেবাস 2021,একাদশ শ্রেণির বাংলা সাজেশন  ,একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর,xi history suggestion 2021,Environmental Study suggestion   hs,hs Environmental Study question and answer,hs Environmental Study suggestion   pdf download,class 12 Environmental Study suggestion  ,class 12 Environmental Study suggestion   pdf download,hs Environmental Study suggestion   with answers,hs Environmental Study suggestion   pdf,h s Environmental Study writing syllabus

আরোও দেখুন:-

 

HS Environmental Study New syllabus  

The West Bengal HS Environmental Study New syllabus .HS   Environmental Study question paper will contain 40 Marks Descriptive type questions and 40 Marks MCQ, short answer type questions. Total marks will be 80 for the written exam. Download Last minute HS   Environmental Study Suggestion for West Bengal Students.

West Bengal Higher Secondary Environmental Study New Syllabus   Download

 

 

West Bengal HS   Environmental Study Suggestion PDF Download

 West Bengal HS Environmental Study Suggestion   with Sure Common in Examination. WBCHSE   Higher Secondary Environmental Study Suggestion and Model Question Paper Download. West Bengal Council of Higher Secondary Education (WBCHSE)   Environmental Study Suggestion, MCQ Questions and Project download.

   This Higher Secondary Environmental Study Suggestion prepared on the basis of previous year questions papers and WBCHSE model question paper. We except you will get common from this HS Environmental Study Suggestion on your exam.

 

HS Environmental Study Suggestion   উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন  

     এই সাজেশন (HS Environmental Study Suggestion   উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন   গুলো উচ্চ মাধ্যমিক  পরিবেশবিদ্যা  পরীক্ষা   (HS Environmental Study   / HS Environmental Study Class - / HS Environmental Study Pariksha   পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী  সে কথা মাথায় রেখে এর পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক (    শ্রেণীপরিবেশবিদ্যা  পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (HS Environmental Study Suggestion   PDF Download / West Bengal HS Environmental Study Suggestion   / WB HS Class - Environmental Study Suggestion  উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রীপরীক্ষার্থীদের উপকারে লাগলেআমাদের প্রয়াস  উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন       শ্রেণী পরিবেশবিদ্যা  সাজেশন   (HS Environmental Study Suggestion  সফল হবে।

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই পােস্টটি (HS Environmental Study Suggestion   উচ্চ মাধ্যমিক পরিবেশবিদ্যা  সাজেশন   পড়ার জন্য। এই ভাবেই banglarshiksa.in ওয়েবসাইটের পাশে থাকো  যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো  এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

 

 

No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.