Header Ads

Header ADS

উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী ( ch-3) Part -2 || HS History Suggestion and Important Questions , answer

উচ্চ-মাধ্যমিক ইতিহাস সাজেশন  ( Higher Secondary ) HS History Suggestion  and Important  Questions , answer

উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী

সিরাজ উদদৌলার সঙ্গে ইংরেজদের বিরোধের কারণ গুলি আলোচনা করো

Part - 2 
 

HS History Suggestion / উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন    পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষার  এর link  নীচে দেওয়া হল –

এই  WBCHSE পর্ষদের  ( West Bengal Higher secondary (12th Class ) History Suggestions ) HS  পরীক্ষায় এই উচ্চ-মাধ্যমিক ইতিহাস সাজেশন ( West Bengal Higher secondary (12th Class ) History Suggestions থেকে প্রায় ৯০ % MCQ, সংক্ষিপ্তঅতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন  উত্তর গুলি পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষায়   ( HS  Exam )  পড়ার সম্ভবনা রয়েছে  তোমরা যারা দ্বাদশ শ্রেণির উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  – Banglar Shiksa - HS History Suggestion  and Important  Questions , answer  খুঁজে চলেছোতারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষা তে এই সাজেশন বা প্রশ্ন  (Banglar Shiksa - HS History Suggestion  and Important  Questions , answer  – উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  and Important  Questions , answer ) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 

  উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর  শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন  উত্তর বা উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  – Banglar Shiksa  ওয়েবসাটের  তরফে - HS History Suggestion  and Important  Questions , answer  নিচে দেওয়া হয়েছে।

 

West Bengal Higher Secondary History Suggestion  and Important  Questions , answer  WBCHSE Class 12th | ( Banglar Shiksa )- HS History Suggestion  and Important  Questions , answer  পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ইতিহাস সাজেশন  and Important  Questions , answer

 

পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য অবশ্যই  অনেক অধ্যাবসায়ের প্রয়োজন   কিন্তু এই পড়াশোনার সঙ্গে সঙ্গে যদি তোমরা উপযুক্ত  সঠিক guide  পাও তাহলে পরীক্ষায় তোমাদের ভালো ফল করতে কেউ আটকাতে পারবেনা 

তাই আমরা আমাদের website www.banglarshiksa.in  এর মাধ্যমে সমস্ত রকমের পরীক্ষার তথ্য  গুরুত্বপূর্ন সাজেশন প্রদান করতে উদ্যোগী হয়েছি 

 

==================================

প্রশ্ন : বক্সারের যুদ্ধের গুরুত্ব আলোচনা করো 

==================================


 



 বক্সারের যুদ্ধের গুরুত্ব : ঐতিহাসিক ড. বিপান চন্দ্র বলেছেন যে, “ভারতের ইতিহাসে বক্সারের এই যুদ্ধটি ছিল সর্বাধিক যুগান্তকারী ও তাৎপর্যময়”। বক্সারের যুদ্ধের বিভিন্ন গুরুত্ব ছিল। এই গুরুত্বগুলি হল— 


১) সাম্রাজ্য প্রতিষ্ঠার মূল ভিত্তি : ভারতে ব্রিটিশ সাম্রাজ্য প্রতিষ্ঠার ক্ষেত্রে পলাশির যুদ্ধের চেয়ে বক্সারের যুদ্ধের বেশি গুরুত্ব ছিল। পলাশির যুদ্ধের দ্বারা ভারতে যে ব্রিটিশ সাম্রাজ্যের প্রতিষ্ঠা হয়, বক্সারের যুদ্ধের দ্বারা তার ভিত্তি আরও সুদৃঢ় হয়। 


2)  প্রকৃত যুদ্ধ : পলাশির যুদ্ধ ছিল আকস্মিক ও অনায়াসলব্ধ। এই যুদ্ধজয়ে শক্তির চেয়ে কূটনীতি ও বিশ্বাসঘাতকতার ভূমিকা বেশি ছিল। কিন্তু বক্সারের যুদ্ধ ছিল প্রকৃত ও চূড়ান্ত ফল-নির্ণয়কারী যুদ্ধ। বাংলা, অযোধ্যা ও দিল্লির ঐক্যবদ্ধ শক্তি এই যুদ্ধে ইংরেজদের কাছে পরাজিত হয়। ঐতিহাসিক ম্যালেসন বলেন যে, “ভারতে বিভিন্ন যুদ্ধবিগ্রহগুলির মধ্যে বক্সারের যুদ্ধ হল একটি চূড়ান্ত ফল-নির্ণয়কারী যুদ্ধ”। ঐতিহাসিক স্মিথের মতে, “পলাশির যুদ্ধ ছিল কয়েকটি কামানের লড়াই, বক্সার ছিল চুড়ান্ত বিজয়”। 


3) মিরজাফরের প্রত্যাবর্তন: মিরকাশিমের বিরুদ্ধে যুদ্ধের সময় ইংরেজ কোম্পানি মিরজাফরকে দ্বিতীয়বারের জন্য বাংলার নবাব হিসেবে ঘোষণা করে। যুদ্ধের পর তিনি ইংরেজ কোম্পানি ও তার কর্মচারিদের বিপুল পরিমাণ অর্থ দিতে রাজি হন। মিরজাফরের মৃত্যুর (৫ ফেব্রুয়ারি, ১৭৬৫ খ্রি.) পর তাঁর নাবালক পুত্র নজমউদ্দৌলাকে বাংলার সিংহাসনে বসানো হয়। 


4) শাসনক্ষেত্রে আধিপত্য : বক্সারের যুদ্ধে জয়লাভের দ্বারা ইংরেজ কোম্পানি বাংলার চূড়ান্ত আধিপত্য প্রতিষ্ঠা করে এবং নবাব কোম্পানির হাতের পুতুলে পরিণত হয়। নবাবের দরবারে স্থায়ী ইংরেজ রেসিডেন্ট রাখার সিদ্ধান্ত হয়, নবাবের সৈন্যসংখ্যা হ্রাস করা হয়, লবণ ছাড়া অন্যান্য পণ্যের ক্ষেত্রে কোম্পানির বিনাশুল্কে বাণিজ্যের অধিকার স্বীকৃত হয়। কোম্পানি ১৭৬৫ খ্রিস্টাব্দে নবাবের সকল সামারিক ও প্রশাসনিক ক্ষমতা কেড়ে নিয়ে তাকে কোম্পানির বৃত্তিভোগীতে পরিণত করে। ঐতিহাসিক র‍্যামসে ম্যুর বলেন যে, “বক্সার বাংলার ওপর কোম্পানির শাসনের শৃঙ্খল চূড়ান্তভাবে স্থাপন করে”। 


5) অর্থনৈতিক আধিপত্য : এই যুদ্ধে জয়লাভের পর ইংরেজ কোম্পানি বাংলার অর্থনীতির ওপর একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। কোম্পানির কর্মচারিরা বাংলায় অবাধ ও নির্লজ্জ শোষণ ও লুণ্ঠন শুরু করে। অন্যান্য ইউরোপীয় বণিকরা বাংলা থেকে বিতাড়িত হতে থাকে। দেশীয় বণিকদের বাণিজ্যও ধ্বংস হতে থাকে।


  6) সাম্রাজ্যের প্রসার : এই যুদ্ধে মিরকাশিমের সঙ্গে অযোধ্যার নবাব সুজাউদ্দৌলা এবং দিল্লির বাদশাহ দ্বিতীয় শাহ আলম-ও পরাজিত হয়। অযোধ্যার নবাব ইংরেজদের প্রতি চূড়ান্ত আনুগত্য জানান এবং দিল্লির বাদশাহ কোম্পানির বৃত্তিভোগীতে পরিণত হন। ফলে বাংলা থেকে দিল্লি পর্যন্ত অর্থাৎ উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ইংরেজদের আধিপত্য বিস্তৃত হয়। 


7) দেওয়ানি লাভ : যুদ্ধের পর কোম্পানি দিল্লির বাদশাহ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা-বিহার-উড়িষ্যার দেওয়ানি অর্থাৎ রাজস্ব আদায়ের অধিকার লাভ করে। এর ফলে বাংলায় কোম্পানির আধিপত্য প্রতিষ্ঠা এবং রাজস্ব আদায়ের অধিকার আইনগত বৈধতা পায়।


আরো দেখোঃ 


>>
প্রশ্ন :  সিরাজ উদদৌলার সঙ্গে ইংরেজদের বিরোধের কারণ গুলি আলোচনা করো Click Here


>>> " 1773 খ্রিস্টাব্দে রেগুলেটিং আইনের বিভিন্ন শর্তাবলি উল্লেখ করো। এই আইনের মূল্যায়ন করো।" Click Here




প্রশ্নঃ- "ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি কীভাবে বাংলার দেওয়ানি লাভ করে। দেওয়ানি লাভের গুরুত্ব আলোচনা করো।"



    কোম্পানির দেওয়ানি লাভ ইংরেজরা মিরকাশিমের বিরুদ্ধে যুদ্ধের সময় মিরজাফরকে ৭৬৩-৬৫ খ্রি.) দ্বিতীয়বারের জন্য বাংলার সিংহাসনে বসায়। এই সময় থেকে কোম্পানির আধিপত্য দ্রুত বৃদ্ধি পায়।


১) বিভিন্ন চুক্তি স্বাক্ষর : বক্সারের যুদ্ধের পর ইংরেজ কোম্পানি বাংলার নবাব, অযোধ্যার নবাব ও দিল্লির বাদশাহের সঙ্গে পৃথক সন্ধি স্বাক্ষর করে দ্রুত আধিপত্যের প্রসার ঘটায়। 


২) বাংলার নবাবের সঙ্গে চুক্তি: বক্সারের যুদ্ধ এবং মিরজাফরের মৃত্যুর (১৭৬৫ খ্রি.) পর তাঁর পুত্র নজমউদ্দৌলাকে সিংহাসনে বসানো হয়। কোম্পানি এক চুক্তির (২০ ফেব্রুয়ারি, ১৭৬৫ খ্রি.) মাধ্যমে নজমউদ্দৌলাকে কোম্পানির পুতুলে পরিণত করে বাংলার যাবতীয় সামরিক ও প্রশাসনিক ক্ষমতা দখল করে নেয়। নবাবের হয়ে কোম্পানির নিযুক্ত ‘নায়েব নাজিম' (বা ‘নায়েব সুবা’ বা ‘নায়েব দেওয়ান') রেজা খাঁ বাংলার শাসন পরিচালনা করতে থাকেন। এই বছর অপর এক চুক্তিতে কোম্পানি বাংলার শাসনকার্য পরিচালনা করার জন্য নবাবকে বার্ষিক ৫৩ লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত নেন। 


3)  অযোধ্যার নবাবের সঙ্গে চুক্তি : যুদ্ধের পর পরাজিত অযোধ্যার নবাব সুজাউদ্দৌলা কোম্পানির সঙ্গে এলাহাবাদের প্রথম সন্ধি (১৭৬৫ খ্রি.) নামে এক আত্মরক্ষামূলক মিত্রতা চুক্তি স্বাক্ষর করতে বাধ্য হন। এর দ্বারা কোম্পানি তাঁর কাছ থেকে ৫০ লক্ষ টাকা এবং কারা ও এলাহাবাদ প্রদেশটি লাভ করেন।


 ৪) দিল্লির বাদশাহের সঙ্গে চুক্তি : কোম্পানি দিল্লির পরাজিত মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমকে এলাহাবাদের দ্বিতীয় সন্ধি (১৭৬৫ খ্রি.) স্বাক্ষরে বাধ্য করে। এই সন্ধির দ্বারা কোম্পানির কাছ থেকে কারা ও এলাহাবাদ প্রদেশ এবং বার্ষিক ২৬ লক্ষ টাকা কর পাওয়ার বিনিময়ে সম্রাট কোম্পানিকে বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি অর্থাৎ রাজস্ব আদায় ও দেওয়ানি বিচারের অধিকার দেন।


দেওয়ানি লাভের গুরুত্ব : ইস্ট ইন্ডিয়া কোম্পানির দেওয়ানি লাভের ঘটনা ভারতের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। 


● আইনগত বৈধতা : ইস্ট ইন্ডিয়া কোম্পানি ইতিপূর্বে বাংলা-বিহার-উড়িষ্যায় যে চূড়ান্ত রাজনৈতিক ও অর্থনৈতিক আধিপত্য প্রতিষ্ঠা করে তার কোনো আইনগত ভিত্তি ছিল না। আইনত দিল্লির বাদশাহ-ই ছিলেন দেশের চূড়ান্ত শাসক। কোম্পানি বাদশাহের কাছ থেকে দেওয়ানির অধিকার লাভ করলে তাদের ক্ষমতা আইনগত বৈধতা পায়। ফলে কোম্পানি একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হয়। 


নবাবের ক্ষমতা হ্রাস : নবাবের হাতে ফৌজদারি ও প্রশাসনিক ক্ষমতা থাকলেও অর্থনৈতিক ক্ষমতা তাঁর হাত থেকে কোম্পানির হাতে চলে যায়। আবার কোম্পানির হাতে অর্থনৈতিক ক্ষমতা এলেও প্রশাসন পরিচালনায় তার কোনো নজর ছিল না। এভাবে নবাবের হাতে ক্ষমতাহীন দায়িত্ব এবং কোম্পানির হাতে দায়িত্বহীন ক্ষমতা অর্পিত হয়। 


 অর্থনৈতিক সমৃদ্ধি : কোম্পানি লাভের ফলে ইংরেজ কোম্পানির আর্থিক সমৃদ্ধি দ্রুত বৃদ্ধি পায়। রাজস্ব হিসেবে আদায় করা বিপুল পরিমাণ অর্থ তারা বাণিজ্য, রাজ্যবিস্তার, সেনাদল গঠন প্রভৃতি কাজে ব্যয় করে। ফলে কোম্পানি ভারতের পণ্য কেনার জন্য বাংলার রাজস্ব ব্যবহার শুরু করে এবং ইংল্যান্ড থেকে অর্থ পাঠানো বন্ধ করে দেয়। এক কথায়, দেওয়ানি লাভের পর কোম্পানি বাংলায় 'নির্লজ্জ অর্থনৈতিক লুণ্ঠন' শুরু করে। রাজস্ব আদায়ের অধিকার দেওয়ানি লাভের মাধ্যমে কোম্পানি কর্তৃক বাংলা থেকে রাজস্ব আদায়ের অধিকার আইনগত বৈধতা লাভ করে। 


কোম্পানির মর্যাদা বৃদ্ধি : কোম্পানি রাজস্ব আদায় ও রাজস্ব সংক্রান্ত বিচার করার অধিকার লাভ করলে সমকালীন রাজন্যবর্গ ও জনসাধারণের চোখে কোম্পানির মর্যাদা খুবই বৃদ্ধি পায়। 


ইউরোপীয়দের প্রশমন : ইংরেজ কোম্পানি দেওয়ানি লাভ করলে ফরাসি, ওলন্দাজ প্রভৃতি ইউরোপীয় বণিকরা ঈর্ষান্বিত হয়ে এর বিরোধিতা করতে থাকে। কিন্তু ইংরেজরা যাবতীয় ক্ষমতা হস্তগত করেও বাংলায় নবাবের পদ অক্ষুন্ন রেখে অন্যান্য ইউরোপীয় শক্তিগুলিকে শান্ত রাখেন।

==================================

আরো দেখোঃ 

>>> "ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমিরাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও 

Click Here

>>> ভারতে রেলপথ স্থাপনের উদ্দেশ্য কী ছিল? ভারতের অর্থনীতিতে রেলপথের প্রভাব আলোচনা করো।  

Click Here

>>>  ক্যান্টন বাণিজ্যের প্রধান বৈশিষ্ট্যগুলি কী ছিল? এই বাণিজ্যের অবসান হয় কেন?  Click Here


>>>>>>>>>>>>>>>>>>>>


আরো দেখোঃ

উচ্চমাধ্যমিক সাজেশন   ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  || HS Suggestions  and Important  Questions , answer  || Suggestion  and Important  Questions , answer

 

আরো দেখোঃ

***************

HS Bengali Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

আরো দেখোঃ

***************

HS History Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Education Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Political Science Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Geography Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Sanskrit Suggestions   and Important  Questions , answer   Click Here

উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী   Click Here

****************

 

Download All HS Suggestions  and Important  Questions , answer   in PDF  Click Here

More Information : It will also Cover - HS History Suggestions  and Important  Questions , answer | West Bengal Higher Secondary History Suggestions  and Important  Questions , answer || Class 12th History Suggestions || উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  ||

 Banglar Shiksha Provided  HS History Suggestions  and Important  Questions , answer   with 90% Sure Common in West Bengal HS Exam. HS History Suggestions  and Important  Questions , answer  is made in HS Exam under WBCHSE in New Questions Pattern and also provided WBCHSE 12th  Class Board Exam Suggestive Questions . Here You can Also Download HS History Suggestions  in PDF Format .

 

Content Table

Topic

Description

Subject Name

History

Post Type

History Suggestion  and Important  Questions , answer

Exam Name

HS ( WBCHSE )

Suggestions Common

90%

 

You can get HS history Suggestions  and Important  Questions , answer  in PDF Format  which is the  most Important and Approximately 90 % Sure Common In WBCHSE HS Exam.  and Important  Questions , answer  HS History MCQ ,SA and LA  Suggestions  and Important  Questions , answer  , HS History Short Questions Suggestions  and Important  Questions , answer   and HS History Important Questions  and Important  Questions , answer  , HS History MCQ Suggestions || পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  ইতিহাস পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর  শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

 

Banglar Shiksa দ্বারা তৈরী  - HS History Suggestion  and Important  Questions , answer  Download good quality Suggestions for HS  and Important  Questions , answer  History Subject prepared by Expert History subject teachers. Get the WBCHSE HS  and Important  Questions , answer  History Suggestion. উচ্চ মাধ্যমিক  and Important  Questions , answer  ইতিহাস সাজেশনউচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী দ্বাদশ শ্রেণীর উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন  and Important  Questions , answer . his HS History Suggestion  and Important  Questions , answer  will help you to find out your HS  and Important  Questions , answer  preparation.

 

 

WBCHSE Higher Secondary History Suggestion  and Important  Questions , answer  ||  উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) will organize Higher Secondary (HS)  and Important  Questions , answer  Examination every year . Like every year Team Banglarshiksa.in  published HS  and Important  Questions , answer  All subjects suggestion.

     History is one of the most scoring subjects on Higher Secondary course. Students, who are currently studying in Class 12th Arts stream and have History subject on their course, they have to seat for WBCHSE HS  and Important  Questions , answer  History Board Exam.

 

Download to HS History Suggestion  and Important  Questions , answer  PDF Click Here

HS History Suggestion  and Important  Questions , answer  উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী

     এই সাজেশন ( HS History Suggestion  and Important  Questions , answer  | উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী গুলো উচ্চ মাধ্যমিক  ইতিহাস পরীক্ষা  and Important  Questions , answer  (HS History  and Important  Questions , answer  / HS History Class 12th / HS History Pariksha  and Important  Questions , answer  ) এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী  সে কথা মাথায় রেখে Banglarshiksa.in  এর পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক (দ্বাদশ শ্রেণীইতিহাস পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (HS History Suggestion  and Important  Questions , answer  PDF Download / West Bengal Banglar Shiksa - HS History Suggestion  and Important  Questions , answer  / WB HS Class 12th History Suggestion  and Important  Questions , answer ) দেওয়া হল  আশা করবো এই সাজেশন ছাত্রছাত্রীদের উপকারে লাগবে    ছাত্রছাত্রীপরীক্ষার্থীদের উপকারেলাগলেআমাদের প্রয়াস  উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন  and Important  Questions , answer  ( HS History Suggestion  and Important  Questions , answer  দ্বাদশ শ্রেণী ইতিহাস সাজেশন  and Important  Questions , answer  (Class 12th  History Suggestion  and Important  Questions , answer  - HS History Suggestion  and Important  Questions , answer ) সফল হবে।

        তোমাদের অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটিউচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  || HS History Suggestions  and Important  Questions , answer  )  সম্পূর্ন দেখার জন্য  আশা করি তোমাদের মূল্যবান সময় দিয়ে এই পোষ্টটি উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন ও গুরুত্বপূর্ন প্রশ্নাবলী  || HS History Suggestions  and Important  Questions , answer  )     পড়ে তোমরা নতুন কিছু শিখতে পেরেছো  যদি তোমাদের অন্য কোনো বিষয়ের কোন রকম Suggestions বা গুরুত্বপূর্ন প্রশ্নের উত্তর এর প্রয়োজন হয় তাহলে তোমরা অবশ্যই আমদের  Comment    করে জানাও  আমরা যত শীঘ্র পারবো তোমাদের সমস্যার সমাধান করার চেষ্টা করবো  অন্য যে কোন বিষয়ের প্রশ্ন বা Suggestion  জানার জন্য আমাদের website  www.banglarshiksa.in follow  করো   

 

 

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.