Header Ads

Header ADS

মনীষীদের বানী

 মনীষীদের বানী 

মনীষীদের বানী


বর্তমান আধুনিক প্রজন্মের ছেলে মেয়েদের নৈতিক শিক্ষার খুবই অভাব লক্ষ্য করা যায় । তাদের মধ্যে খুবই মূল্যবোধের অভাব , সহানুভুতির ও সহযোগিতার অভাব দেখা যায় । যার অন্য তম প্রধান কারন হল আমাদের দেশের তথা পৃথিবীর নানা দেশের মনিষীদের  জীবনি চর্চা ও তাদের  বলা বিভিন্ন মূল্যবান কথা ও তার তাৎপর্য সম্বন্ধে আমদের অজ্ঞানতা । 

তাই আমরা বিভিন্ন বিশিষ্ট মনীষিদের জীবনী ও তাদের কিছু মূল্যবান বানী এই  website  এর মাধ্যমে সকলের কাছে  পৌঁছে দেওয়ার চেষ্টা করবো । 

 যদি ভালো লেগে থাকে অবশ্যই অন্য সকলের সঙ্গে  Share  করবেন । 

স্বামী বিবেকানন্দের বানী 

১. " চন্ডালের বিদ্যাশিক্ষার যত আবশ্যক , ব্রাক্ষ্মনের তত নহে । যদি ব্রাক্ষ্মনের ছেলের বিদ্যাশিক্ষার জন্য একজন শিক্ষকের আবশ্যক , চন্ডালের ছেলের দশজন এর আবশ্যক । কারন প্রকৃতি যাকে স্বভাবতঃ প্রখর করেন নাই , তাহাকে অধিক সাহায্য করিতে হইবে । তেলা মাথায় তেল দেওয়া পাগলের কর্ম ।" 

                                                                                                - স্বামী বিবেকানন্দ 

২. "নিরাশ হইও না ; পথ বড় কঠিন - যেন ক্ষুরধারের ন্যায় দুর্গম ;তাহা হইলেও নিরাশ হইও না ; উঠো ,জাগো - এবং তোমার চরম  আদর্শে উপনীত হও । 

                                                                                                - স্বামী বিবেকানন্দ 

২. "জীবনের পরম সত্য এইঃ শক্তিই জীবন , দূর্বলতা মৃত্যু । শক্তিই সুখ ও আনন্দ , শক্তিই অনন্ত ও অবিনশ্বর জীবন ; দূর্বলতা অবিরাম দূঃখ ও উদ্বেগের কারন ; দূর্বলতাই মৃত্যু ।  

                                                                                                - স্বামী বিবেকানন্দ 

No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.