Class XI || HS Education Suggestion|| Class XI || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন
HS Education Suggestion|| Class XI || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS একাদশ শ্রেণী Education Suggestion Answer (part - 7 )
HS Education Suggestions 95% Common WBCHSE all, HS Education Suggestions 95% Common answers, HS Education Suggestions 95% Common class 11, HS Education Suggestions 95% Common download, HS Education Suggestions 95% Common free download, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in west bengal, HS Education Suggestions 95% Common key answer, HS Education Suggestions 95% Common ncert solutions, HS Education Suggestions 95% Common objective, HS Education Suggestions 95% Common pdf, HS Education Suggestions 95% Common pdf download, HS Education Suggestions 95% Common question, HS Education Suggestions 95% Common questions and answers, HS Education Suggestions 95% Common wbcHSe, HS Education Suggestions 95% Common west bengal, HS Education Suggestions 95% Common west bengal board
>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>
***///*** সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট //****///
Ans :
সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট
• জ্ঞান অর্জনের প্রক্রিয়া : সংকীর্ণ অর্থে শিক্ষা হল নির্দিষ্ট পাঠ্যক্রমকে সামনে রেখে কোনো অভিজ্ঞ ব্যক্তির সাহায্যে কেবলমাত্র প্রচুর পরিমাণে জ্ঞান অর্জন করা। সেই জ্ঞানের প্রয়োজনীয়তা বিবেচনা করার অবকাশ নেই।
•* নিষ্ক্রিয় শিক্ষার্থী : সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থীর ভূমিকা থাকে নিষ্ক্রিয়। অর্থাৎ শিক্ষক জ্ঞান দান করবেন এবং শিক্ষার্থীরা সেই জ্ঞান বিনা বাধায় গ্রহণ করবে। জ্ঞান গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীর চাহিদা, আগ্রহ ইত্যাদিকে কোনো গুরুত্ব দেওয়া হয় না।
•* অপরিবর্তনীয় বিষয়বস্তু: এই শিক্ষার বিষয়বস্তু থাকে অপরিবর্তনীয়। অর্থাৎ পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে বিষয়বস্তুর পরিবর্তনের সুযোগ এখানে থাকে না। এর ফলে বাস্তব পরিস্থিতিতে সমস্যা সমাধানে এই শিক্ষা কার্যকারী ভূমিকা নিতে পারে না।
• দাতা-গ্রহীতার সম্পর্ক : সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে পারস্পরিক সম্পর্ক হবে দাতা ও গ্রহীতার। শিক্ষক জ্ঞান দান করবেন এবং শিক্ষার্থীরা সেই জ্ঞান বিনা বাধায় গ্রহণ করবে। তাদের মধ্যে অন্য কোনো মানবীয় সম্পর্ক সেখানে থাকে না।
•* ডিগ্রি লাভের প্রক্রিয়া : সংকীর্ণ অর্থে শিক্ষা হল ডিগ্রি বা শংসাপত্র লাভের একটি প্রক্রিয়া। অর্থাৎ যারা কেবল ডিগ্রি বা শংসাপত্র লাভ করতে পারবে তারাই কেবল শিক্ষিত হিসেবে বিবেচিত হবে।
•ভবিষ্যৎ জীবনের প্রস্তুতি: এই শিক্ষার উদ্দেশ্য হল ভবিষ্যৎ বৃত্তিগ্রহণের জন্য শিক্ষার্থীকে প্রস্তুত করে তোলা। এর ফলে ব্যক্তির চাহিদা ও সামর্থ্যকে কোনো গুরুত্ব না দিয়ে সমাজ নির্ধারিত পথে তাকে প্রশিক্ষণ দেওয়া হয়।
• নির্দিষ্ট সময়সীমা: জীবনের নির্দিষ্ট বয়সে এই শিক্ষা শুরু হয় এবং নির্দিষ্ট বয়সে শেষ হয়। অর্থাৎ, এই শিক্ষা শিক্ষালয়ে শুরু এবং শিক্ষালয়ে শেষ। শিক্ষালয়ের বাইরে সারাজীবন ধরে শিক্ষার্থীরা যে-জ্ঞান অর্জন করে, তা এই শিক্ষার অন্তর্ভুক্ত নয়।
>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>
<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<
***////** শিক্ষার পরিধি আলোচনা করো ///***//
*উত্তর : শিক্ষা হল একটি Applied Social Science (প্রয়োগমূলক সমাজবিজ্ঞান) শাস্ত্র। সমাজ ও ব্যক্তির মঙ্গলের জন্য শিক্ষাবিজ্ঞান ব্যক্তির আচরণকে কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তার পরীক্ষা-নিরীক্ষা করার জন্য মনোবিজ্ঞানের সাহায্য নিয়েছে। দর্শন, সমাজবিজ্ঞান, শারীরবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, মানসিক স্বাস্থ্যতত্ত্ব, নৃতত্ত্ব, শিক্ষা, প্রযুক্তি এবং পরিসংখ্যান। তাই শিক্ষার পরিধি নির্ণয় অত্যন্ত ব্যাপক। উক্ত এই বিষয়গুলি শিক্ষাকে সাহায্য করে নিম্নরূপভাবে।
• দর্শনশাস্ত্র : শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ণয়ে সাহায্য করে দর্শনের ভাববাদ, প্রকৃতিবাদ, প্রয়োগবাদ, সমাজবাদ ইত্যাদি।
•• মনোবিজ্ঞান : মনোবিজ্ঞান মানুষের নানা আচার আচরণের ওপর গবেষণা করে যেসমস্ত সিদ্ধান্তগ্রহণ করেছে তা শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীর মনোযোগ, ব্যক্তিত্ব, ব্যক্তিগত বৈষম্য, ব্যক্তিগত প্রবণতা, বুদ্ধি, স্মৃতি, শিক্ষণ শিখন প্রক্রিয়া প্রভৃতি প্রচলিত ধারণার আমূল পরিবর্তন সাধন করেছে।
• পরিসংখ্যান শিক্ষাব্যবস্থার একটি আবশ্যিক কাজ শিক্ষার্থীর অগ্রগতির পরিমাপ ও মূল্যায়ন করা। তাই শিক্ষাবিজ্ঞানের অন্তর্গত করা হয়েছে পরিসংখ্যানকে।
• মানসিক স্বাস্থ্যবিজ্ঞান : দেহ ও মন পরস্পর সম্পর্কযুক্ত। দেহ ভালো না থাকলে মন ও ভালো থাকেনা। তাই দৈহিক স্বাস্থ্যের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যটি সুগঠিত হওয়া দরকার। শিক্ষার্থীর শিক্ষাগ্রহণ কার্য যাতে মানসিক স্বাস্থ্যের জন্য বিঘ্নিত না-হয় সেইজন্য মানসিক স্বাস্থ্যবিজ্ঞানকেও শিক্ষার অন্তর্গত করা হয়েছে।
● সমাজবিজ্ঞান : ব্যক্তির শিক্ষা কীরকম হলে সমাজের উন্নতি হবে, আবার শিশুকে সমাজের উপযুক্ত নাগরিক করে গড়ে তুলতে হলে শিক্ষাব্যবস্থা কীরকম হবে—এইসব বিষয় নিয়ে সমাজবিজ্ঞান আলোচনা করে। যার ফলে শিক্ষামূলক সমাজবিজ্ঞানের সৃষ্টি যা শিক্ষাবিজ্ঞানের অন্তর্ভুক্ত।
অতএব বলা যায় শিক্ষার পরিধিতে বহুজ্ঞান অন্তর্ভুক্ত, তাই শিক্ষা হচ্ছে Multidisciplinary শিক্ষার পরিসর ক্রমবর্ধমান। শিক্ষার কর্মপরিধি আলোচনায় দেখা যায় শিক্ষার পরিধিতে অন্তর্ভুক্ত হয়েছে •
০ শিশুর জীবনবিকাশের ধারা :শিক্ষাবিজ্ঞানের একটি প্রধান কাজ হল শিশুর শারীরিক, মানসিক ও প্রাক্ষোভিক বিকাশের বিভিন্ন দিকগুলি পর্যবেক্ষণ করা। তাই শিশুর জন্মের পর বিভিন্ন বিকাশ, ভাষার বিকাশ, তার চাহিদা ও তার কৈশোরের আচার-আচরণ সবই শিক্ষাবিজ্ঞানের অন্তর্গত।
শিশুর ব্যক্তিসত্তার বিকাশ : শিক্ষার অন্যতম কাজ ব্যক্তিসত্তার সংরক্ষণ। তাই এটিও শিক্ষার ব্যক্তিস্বাতন্ত্র্যের জ্ঞান অপরিহার্য।
• শিশুর মানসিক উপাদান : মনোবিজ্ঞানের কিছু বিষয়বস্তু,
যেমন—শিশুর প্রকৃতি, প্রক্ষোভ, চাহিদা, স্মৃতি, বিস্মৃতি, মনোযোগ, শিখন প্রক্রিয়া, অভ্যেস, প্রবণতা, অনগ্রসরতা ইত্যাদি শিক্ষাবিজ্ঞানের পরিধিভুক্ত হয়েছে, এই কারণে যে শিক্ষক তার পাঠদানের জন্য বিষয়বস্তু, শিক্ষণ কৌশল ও শিক্ষণ পদ্ধতি নির্ধারণ করবেন শিক্ষার্থীর সামর্থ্য ও গুণাবলির ওপর ভিত্তি করে।
•* শিখন প্রক্রিয়া : শিক্ষাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ কাজ
শিখন প্রকিয়ার বিভিন্ন সমস্যার আলোচনা ও পর্যালোচনা। কারণ, শিখনের ফলেই শিক্ষা হয়। তাই শিক্ষাবিজ্ঞানে শিশুদের শিখনের জন্য উপযুক্ত শিখন পদ্ধতি, শিখন সঞ্চালন প্রভৃতি বিষয়ের পরীক্ষা-নিরীক্ষা ও আলোচনা শিক্ষার পরিধিতে স্থান পেয়েছে।
• বিশেষ শিক্ষা : সাক্ষরতা অভিযান, নিরক্ষরতা দূরীকরণ, বয়স্ক ও প্রতিবন্ধীদের শিক্ষা, বৃত্তির মনোভাব তৈরি, শিক্ষা প্রযুক্তি, নির্দেশনা ইত্যাদি আলোচনা আধুনিক শিক্ষাবিজ্ঞানের পরিসরকে ব্যাপ্ত রছে।)
সবশেষে বলা যায় সমাজ পরিবর্তনের সঙ্গে তাল রেখে শিক্ষাও এক পরিবর্তনশীল প্রক্রিয়া হিসেবে নিয়তই পরিবর্তিত হয়ে চলেছে। ফলে শিক্ষার তাৎপর্য, উদ্দেশ্য, শিক্ষণ পদ্ধতি, | কৌশল, মূল্যায়নের কৌশল ও পদ্ধতি প্রতিনিয়ত পরিবর্তিত হওয়ার ফলে শিক্ষাবিজ্ঞানের কর্মপরিসর পরিবর্তিত ও পরিবির্ধিত হয়েছে, তার ফলে শিক্ষার পরিধিও ক্রমশ বিস্তৃত হয়ে চলেছে।
TAG : HS Suggestions , Suggestions 2022 , HS , Higher Education , Education , Education Suggestions ,
hs Education suggestion 95% Common ,class 12 Education suggestion 95% Common pdf download,2021 hs exam Education suggestion,hs Education grammar suggestion 2021,hs suggestion 95% Common pdf free download ,class 12 Education suggestion 95% Common ,hs Education suggestion 2021 pdf download, class 12 Education suggestion 2021
HS Education Suggestions 95% Common , 95% Common answers, HS Education Suggestions 95% Common class 12, HS Education Suggestions 95% Common download, HS Education Suggestions 95% Common free download, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in west bengal, HS Education Suggestions 95% Common key answer, HS Education Suggestions 95% Common ncert solutions, HS Education Suggestions 95% Common objective, HS Education Suggestions 95% Common pdf, HS Education Suggestions 95% Common pdf download, HS Education Suggestions 95% Common question, HS Education Suggestions 95% Common questions and answers, HS Education Suggestions 95% Common wbcHSe, HS Education Suggestions 95% Common west bengal, HS Education Suggestions 95% Common west bengal board HS Education Suggestions 95% Common
HS Education Suggestions 95% Common (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common (95% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 95% Common (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common (95% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 95% Common – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 95% Common সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 95% Common পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।
অন্য প্রশ্ন
*adcode*
No comments