Header Ads

Header ADS

HS Education Suggestion || Part -1 || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ )

HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer (part - 2 )  

 

 

HS Education Suggestions 95% Common  WBCHSE all, HS Education Suggestions 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board

 

 

 

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> 

 

****//// আগ্রহের বৈশিষ্ট্যগুলি কী কী ?  শিক্ষাক্ষেত্রে  আগ্রহের ভুমিকা আলোচনা করো । //*** 

Ans: 

আগ্রহের বৈশিষ্ট্য

আগ্রহের ধারণাটি স্পষ্ট করতে এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করা হল 

[1] বংশগত ও অর্জিত ঃ  আগ্রহ সম্পূর্ণভাবে অর্জিত নয়, কারণ আগ্রহে বংশধারার কিছু প্রভাব দেখা যায় ।

[2] স্থায়ী: আগ্রহ ব্যক্তিত্বের একটি স্থায়ী মানসিক সংগঠন বা প্ৰলক্ষণ। বুদ্ধি ছাড়া অন্যান্য সব অভীক্ষার স্কোরের চেয়ে আগ্রহের স্কোরের স্থায়িত্ব বেশি।

[3] বিকাশশীল: একটা সাধারণ দিক ঠিক রেখে বয়সের সঙ্গে সঙ্গে আগ্রহের বিকাশ ঘটে থাকে।

[4] সামাজিক পরিবেশ দ্বারা প্রভাবিত ঃ সামাজিক পরিবেশ, বিশেষত সামাজিক আশা-প্রত্যাশা এবং অবস্থান আগ্রহের ওপর প্রভাব বিস্তার করে।

[5] চাহিদার পরিবর্তনের ওপর নির্ভরশীলঃ  ব্যক্তি ও সমাজের চাহিদার 1 পরিবর্তনের সঙ্গে সংগতি রেখে আগ্রহের মধ্যে পরিবর্তন দেখা যায়। সাধারণত 25 বছরের পর আগ্রহের পরিবর্তন আর দেখা যায় না। পরিবর্তন বেশি হয় 15 থেকে 20 বছরের মধ্যে।

[6] [ পৃথক: এইরূপ সমান পরিবেশ-পরিস্থিতিতে ব্যাক্তিডেসে আন্তদের ব্যাপক পার্থক্য লক্ষ করা যায়।

[7] সাফল্যের অভিজ্ঞতানির্ভর ঃ  সাফল্যের অভিজ্ঞতা আগ্রহ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 [8] পরিমাপযোগ্য: আগ্রহ পরিমাপযোগ্য। আগ্রহ পরিমাপের জন্য বর্তমানে একাধিক অভীক্ষা ব্যবহৃত হয়।

[9] তৃপ্তিদায়ক: ব্যক্তি তার আগ্রহ অনুযায়ী কাজ করার সুযোগ পেলে তার মধ্যে তৃপ্তি দেখা যায়।

 [10] আগ্রহনির্ভর: আগ্রহ মনোযোগের প্রাথমিক শর্ত। আগ্রহ  না জন্মালে কোনো কাজে মন দেওয়া যায় না। বা অনুরাগ

(11) চাহিদানির্ভর: আগ্রহ সৃষ্টির মূল কারণ হল চাহিদা। শিক্ষার্থী বা ব্যক্তি যখন কোনো বিষয়ে চাহিদা বোধ করে, তখনই তার মধ্যে ওই বিষয়টির প্রতি অনুরাগ বা আগ্রহ সৃষ্টি হয়।

[12] অনুকৃতিনির্ভর: বহু ক্ষেত্রে ব্যক্তি এখন বিষয়ের প্রতি অনুরাগ বা আগ্রহ দেখায়, যার প্রতি তার সেন্টিমেন্ট যুক্ত থাকে।

(13) সামাজিক পরিবেশনির্ভরঃ  সামাজিক পরিবেশ ও সংস্কৃতি ব্যক্তির আগ্রহ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই কারণে পাশ্চাত্য দেশের ব্যক্তিদের আগ্রহের সঙ্গে প্রায় দেশীয় ব্যক্তিদের আগ্রহের পার্থক্য লক্ষ করা যায়।

[14] সক্রিয়তাঃ  কোনো ব্যক্তির মধ্যে অনুরাগ সৃষ্টি করতে হলে, ব্যক্তির সক্রিয়তা নিশ্চিত করা প্রয়োজন।

(15) সুযোগসুবিধা দান।ঃঅনেক সময় কোনো বিশেষ বিষয়ে ব্যক্তিকে সুযোগসুবিধা দিলে ব্যক্তির মধ্যে আগ্রহ সৃষ্টি হয়। 


***///// **   শিক্ষায় আগ্রহের ভূমিকা কী।  //**** ****/// 


শিখনে আগ্রহের ভূমিকা

শিক্ষায় আগ্রহের গুরুত্ব অপরিসীম। প্রেষণা সৃষ্টিতে আগ্রহের ইতিবাচক ভূমিকা সম্পর্কে সব মনোবিজ্ঞানীই একমত। তাই শিক্ষা কর্মসূচির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল আগ্রহের বিকাশ এবং বাঞ্ছিত আগ্রহ সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ |


আগ্রহ বিকাশে বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচি হল—

 [1] শিক্ষার লক্ষ্য হল শিশুর শারীরিক, বৌদ্ধিক, সামাজিক ও প্রাক্ষোভিক বিকাশ-সহ আগ্রহ বিকাশে উপযুক্ত কর্মসূচি পরিকল্পনা করা। 

[2] স্বতঃস্ফূর্ততা আগ্রহ বিকাশে বিশেষ সহায়ক। তাই শিশুকে যতটা সম্ভব স্বাধীনতা দিয়ে তার স্বতঃস্ফূর্ততাকে উৎসাহ দিতে হবে। 

[3] শিশু যাতে পছন্দমতো বিষয় নির্বাচন করতে পারে, সে ব্যাপারে তাকে স্বাধীনতা দিতে হবে। একইভাবে সে যাতে তার পছন্দমতো সহপাঠক্রমিক কার্যাবলিতে অংশগ্রহণ করতে পারে, তার ব্যবস্থাও করতে হবে।

[4] শিশুর আগ্রহের দিকটি লক্ষ করে বিভিন্ন পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কর্মসূচির মধ্যে দিয়ে আগ্রহ বিকাশের অনুকুল পরিবেশ গঠন করা প্রয়োজন।

৫] শিক্ষার্থীকে পাঠের প্রতি আগ্রহী করে তোলার শর্ত আমরা জানি মনোযোগ শিখনের অন্যতম প্রধান শর্ত। আর আগ্রহ মনোযোগকে নিশ্চিত করে। তাই শিক্ষণীয় বিষয়বস্তুর প্রতি শিক্ষার্থীর যাতে আগ্রহ সৃষ্টি হয়, শিক্ষককে সেদিকে লক্ষ রাখতে হবে। এর জন্য শিক্ষক নীচে উল্লেখিত কৌশলগুলি ব্যবহার করতে পারেন।


[1] পাঠের উদ্দেশ্য সম্পর্কে শিক্ষার্থীকে জানিয়ে দিতে হবে। এর ব্যাবহারিক প্রয়োজনীয়তা সম্পর্কে তাকে ওয়াকিবহাল করাতে হবে।

[2] শিক্ষার্থীর বয়স, মানসিক বিকাশ, স্বাভাবিক অনুরাগ এবং সামর্থ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে বিষয়বস্তু নির্বাচন করতে হবে। অনেক ক্ষেত্রে বিষয়বস্তু শিক্ষার্থীর স্বাভাবিক অনুরাগ অনুযায়ী নির্বাচন করা সম্ভব হয় না, সেক্ষেত্রে বিষয়বস্তুর ব্যাবহারিক প্রয়োজনীয়তার ব্যাখ্যার ওপর গুরুত্ব দিতে হবে।

[3] শিক্ষণীয় বিষয়বস্তু যেন খুব সহজ বা কঠিন না হয় বিষয়বস্তু খুব সহজ হলে যেমন শিক্ষার্থী আগ্রহী হয় না, তেমনই খুব কঠিন হলেও বিষয়ের প্রতি তার আগ্রহ থাকে না। শিক্ষনীয় বিষয়ের মান যেন শিক্ষার্থীর সামর্থ্য অনুযায়ী হয়।

[4] প্রেষণা আগ্রহের অন্যতম উপাদান। শিক্ষণীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীর প্রেষণা সৃষ্টি করতে হবে। এর জন্য প্রয়োজন উদাহরণের মাধ্যমে বিষয়টির ব্যাবহারিক তাৎপর্য সম্পর্কে শিক্ষার্থীকে সচেতন করা।

[5] শিক্ষককে লক্ষ রাখতে হবে শিক্ষণীয় বিষয়টি যেন শিক্ষার্থীর কাছে বিরক্তিকর না হয়। এক্ষেত্রে শিক্ষক কৌতুকের সাহায্যে বিষয়ান্তরে চলে গিয়ে বিভিন্ন রকম শিক্ষা উপকরণের মাধ্যমে শ্রেণিকক্ষকে গতিশীল ও বৈচিত্র্যপূর্ণ করে তোলার চেষ্টা করবেন।

[6] শিশুর পূর্বজ্ঞানের সঙ্গে সংগতি রেখে বিষয়বস্তু উপস্থাপন করতে হবে। ফলে শিশুরা সহজেই পাঠে আগ্রহী হয়ে উঠবে। আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষায় শিশুর ব্যক্তিগত আগ্রহকে শিক্ষার অন্যতম পূর্বশর্ত হিসেবে গ্রহণ করা হয়েছে। তাই মনোবিজ্ঞানসম্মত উপায়ে শিশুকে পাঠে আগ্রহী করা প্রয়োজন।


 

 

TAG : HS Suggestions , Suggestions 2022 , HS , Higher Education , Education , Education Suggestions ,

 

hs Education suggestion 95% Common ,class 12 Education suggestion 95% Common  pdf download,2021 hs exam Education suggestion,hs Education grammar suggestion 2021,hs suggestion 95% Common  pdf free download ,class 12 Education suggestion 95% Common ,hs Education suggestion 2021 pdf download, class 12 Education suggestion 2021

 

HS Education Suggestions 95% Common  , 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board

 

HS Education Suggestions 95% Common

 

 

HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 95% Common  পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 95% Common  সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 95% Common  পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

অন্য প্রশ্ন 

*adcode* 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.