HS Education Suggestion ||Part-5 || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) ||
HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer (part - 5 )
HS Education Suggestions 95% Common WBCHSE all, HS Education Suggestions 95% Common answers, HS Education Suggestions 95% Common class 12, HS Education Suggestions 95% Common download, HS Education Suggestions 95% Common free download, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in west bengal, HS Education Suggestions 95% Common key answer, HS Education Suggestions 95% Common ncert solutions, HS Education Suggestions 95% Common objective, HS Education Suggestions 95% Common pdf, HS Education Suggestions 95% Common pdf download, HS Education Suggestions 95% Common question, HS Education Suggestions 95% Common questions and answers, HS Education Suggestions 95% Common wbcHSe, HS Education Suggestions 95% Common west bengal, HS Education Suggestions 95% Common west bengal board
>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>
৭. স্কিনার বক্স কী।
সক্রিয় অনুবর্তন প্রতিক্রিয়ার পরীক্ষা করার জন্য স্কিনার একটি যন্ত্র নির্মাণ করেন, যা ‘স্কিনার বাক্স' বলে পরিচিত। এই বাক্সে একটি ট্রে আছে সেটি একটি যন্ত্রের সাহায্যে এমনভাবে নিয়ন্ত্রণ করা হয় যাতে একটি লিভারে চাপ দিলেই ট্রে-র মধ্যে খাদ্য চলে আসে। অল্পসময়ের মধে বহু আচরণ নৈর্ব্যক্তিকভাবে অধ্যয়নের জন্য এটি ব্যবহার করা হয়।
এ প্রসঙ্গে স্কিনারের অনুবর্তন কৌশলটি উল্লেখ করো।
সক্রিয় অনুবর্তনের ওপর পরীক্ষা করার জন্য স্কিনার একটি বিশেষ বাক্স ব্যবহার করেন যা 'Skinner Box' নামে পরিচিত। এই বাক্সে একটি ট্রে আছে। ট্রে-টি একটি যন্ত্রের দ্বারা এমনভাবে নিয়ন্ত্রণ করা হয় যাতে একটি বোতামের ওপর চাপ দিলেই ট্রে-তে খাবার চলে আসে।
স্কিনার একটি ক্ষুধার্ত ইঁদুরকে তাঁর তৈরি বাক্সের মধ্যে প্রবেশ করান। পরীক্ষার সঙ্গে ইঁদুরটিকে পরিচিত করানোর জন্য প্রথমে ট্রে-তে খাবার রাখা হয়। স্বাভাবিকভাবেই ইঁদুরটি বাক্সে থাকাকালীন সময়ে বোতামে চাপ দিয়ে খাবার আনা হয় | প্রথম পরীক্ষার উদ্দেশ্য ছিল ইঁদুরকে ট্রে-র মধ্যে খাদ্য থাকা সম্পর্কে পরিচিত করানো। আর দ্বিতীয় পরীক্ষার উদ্দেশ্য ছিল ইঁদুরটিকে স্কিনারের পরীক্ষা সম্পর্কে পরিচিত করানো। এরপর ইঁদুরটিকে পুনরায় বাক্সে প্রবেশ করানো হয়। ইঁদুরটি ট্রে-র দিকে ছুটে যায় খাবারের আশায় কিন্তু খাবার না পাওয়ায় নানারকম সঞ্চালনমূলক আচরণ করতে থাকে। হঠাৎ ইঁদুরটি বাক্সের মধ্যে অবস্থিত বোতামে চাপ দেওয়ার ফলে ট্রে-তে খাবার এসে পড়ে। এই পরীক্ষা বারবার চালানোর পর দেখা যায় ইঁদুরটিকে বাক্সের মধ্যে রাখামাত্র সে সোজা বোতামের কাছে গিয়ে বোতামে চাপ দিয়ে ট্রে-তে খাবার নিয়ে আসে। অর্থাৎ, এই প্রক্রিয়ায় শক্তিদায়ী উদ্দীপক খাদ্য বোতামে চাপ দেওয়ার প্রতিক্রিয়ার সম্ভাবনা বৃদ্ধি করেছে।
স্কিনারের অনুবর্তন কৌশলের বৈশিষ্ট্যগুলি লেখো।
সক্রিয় না অপারেন্ট অনুবর্তন:
যে অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়ার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই, যে-কোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়ার সংযোগ ঘটানো যায় এবং যেখানে প্রাণীর সক্রিয়তা অপরিহার্য, তাকে সক্রিয় অনুবর্তন বলে।
সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য ঃ
‘অপারেন্ট’ হল ‘ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া’ যার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই | এইরূপ প্রতিক্রিয়ার জন্য প্রাণীর সক্রিয় প্রচেষ্টার প্রয়োজন। সক্রিয় অনুবর্তনের বিশেষ বৈশিষ্ট্যগুলি হল—
[1] প্রাথমিক প্রস্তুতি: সক্রিয় অনুবর্তনের জন্য প্রাণীর প্রাথমিক প্রস্তুতির প্রয়োজন হয়। এই প্রস্তুতি প্রাণীকে সক্রিয় অনুবর্তনের উপযোগী করে তোলে।
[2] স্বতঃস্ফূর্ত আচরণ; এই অনুবর্তনে প্রাণী যে নতুন আচরণটি করে তা স্বতঃস্ফূর্তভাবে আসে। এই আচরণ প্রাণীর চাহিদার পরিতৃপ্তির কারণে হয় বলেই তা স্বতঃস্ফূর্তভাবে আসে।
[3] প্রাণীর সক্রিয়তা: প্রাণীর সক্রিয়তা এই অনুবর্তনের অন্যতম বৈশিষ্ট্য।
[4] শক্তিদায়ী উদ্দীপক: সক্রিয় অনুবর্তনে শক্তিদায়ী উদ্দীপকের প্রয়োজন হয়। স্কিনার আচরণ পরিবর্তনের কৌশল হিসেবে শক্তিদায়ী উদ্দীপকের ব্যবহার করেছেন। শক্তিদায়ী উদ্দীপক নির্দিষ্ট প্রতিক্রিয়ার সম্ভাবনার হারকে বৃদ্ধি করে। শক্তিদায়ী উদ্দীপক দুধরনের হয়—
1. ধনাত্মক এবং
li. ঋণাত্মক
ধনাত্মক শক্তিদায়ী উদ্দীপক আচরণকে শক্তিশালী করে, যেমন— খাদ্য হচ্ছে ক্ষুধার্ত ব্যক্তির কাছে ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক |
ঋণাত্মক শক্তিদায়ী উদ্দীপক প্রাণীর কাছে অবাঞ্ছিত, যেমন – দৈহিক শাস্তি, অপযশ, নিন্দা ইত্যাদি।
[5] অবলুপ্তি : প্রাচীন অনুবর্তনের মতো সক্রিয় অনুবর্তনেরও অবলুপ্তি ঘটে যদি সঠিক প্রতিক্রিয়াটি করা সত্ত্বেও শক্তিদায়ী উদ্দীপক না আসে।
[6] স্বতঃস্ফূর্ত পুনরাবির্ভাব; সক্রিয় অনুবর্তনের অবলুপ্তি ঘটলে প্রাণীকে যদি কিছু সময়ের জন্য দূরে রেখে পুনরায় একই পরিস্থিতিতে নিয়ে আসা হয় এবং দু-একবার শক্তিশালী উদ্দীপক দেওয়া হয়, তাহলে সক্রিয় অনুবর্তন পুনরায় দেখা যাবে।
[7] স্থায়িত্ব সক্রিয় অনুবর্তনের অর্জিত আচরণের স্থায়িত্ব নির্ভর করে শক্তিদায়ী উদ্দীপকের উপস্থিতির ওপর অনুবর্তিত আচরণ বজায় রাখার জন্য কখন এবং কীভাবে শক্তিদায়ী উদ্দীপক ব্যবহার করতে হবে তা স্কিনার উল্লেখ করেছেন। একে ‘সিডিউল’ বলে।
>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>
<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<
প্রচেষ্টা-ভুল শিখন কৌশলের অর্থ কী? অথবা, ‘পাজল বক্স কী? [নমুনা প্রশ্ন]
Ans: থর্নডাইকের প্রচেষ্টা ও ভুলের শিখন হল একটি যান্ত্রিক অনুশীলন নির্ভর প্রক্রিয়া। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ হ্রাস পায় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয় । এইভাবে শিখন সম্পন্ন হয়। অথবা, থর্নডাইক শিখনের সঠিক কৌশল নির্ণয়ের জন্য বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষা করার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাল বক্স।
4. থর্নডাইকের ফললাভের সূত্রটি বিবৃত করো। [নমুনা প্রশ্ন]
→ থর্নডাইকের ফললাভের সূত্রে বলা হয়েছে, একটি উদ্দীপক ও তার প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য সংযোগ স্থাপিত হলে, সেই সংযোগের ফল যদি প্রাণীর কাছে তৃপ্তিকর হয়, তবে সেই সংযোগ দৃঢ় হয়। আর যদি সংযোগস্থাপনের ফলটি প্রাণীর কাছে বিরক্তিকর হয়, তবে সেই সংযোগ শিথিল হয়।
TAG : HS Suggestions , Suggestions 2022 , HS , Higher Education , Education , Education Suggestions ,
hs Education suggestion 95% Common ,class 12 Education suggestion 95% Common pdf download,2021 hs exam Education suggestion,hs Education grammar suggestion 2021,hs suggestion 95% Common pdf free download ,class 12 Education suggestion 95% Common ,hs Education suggestion 2021 pdf download, class 12 Education suggestion 2021
HS Education Suggestions 95% Common , 95% Common answers, HS Education Suggestions 95% Common class 12, HS Education Suggestions 95% Common download, HS Education Suggestions 95% Common free download, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in Education, HS Education Suggestions 95% Common in west bengal, HS Education Suggestions 95% Common key answer, HS Education Suggestions 95% Common ncert solutions, HS Education Suggestions 95% Common objective, HS Education Suggestions 95% Common pdf, HS Education Suggestions 95% Common pdf download, HS Education Suggestions 95% Common question, HS Education Suggestions 95% Common questions and answers, HS Education Suggestions 95% Common wbcHSe, HS Education Suggestions 95% Common west bengal, HS Education Suggestions 95% Common west bengal board
HS Education Suggestions 95% Common
HS Education Suggestions 95% Common (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common (95% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 95% Common (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common (95% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 95% Common – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 95% Common সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 95% Common পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।
অন্য প্রশ্ন
*adcode*
No comments