Header Ads

Header ADS

HS Education Suggestion || Part-7 || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ )

HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer (part - 7  )  

 



  

HS Education Suggestions 95% Common  WBCHSE all, HS Education Suggestions 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board

 

 

 

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> 


***///*** ডেলরস কমিশনের সুপারিশ অনুসারে শিক্ষার কয়টি স্তম্ভ ও কী কী।  যে কোনো ২টি স্তম্ভ আলোচনা করো। //****/// 


Ans : 

শিক্ষার চারটি স্তম্ভ

জ্যাক ডেলরস্ (Jacques Delors) -এর নেতৃত্বে ডেলরস্ কমিশনের পক্ষ থেকে একুশ শতকের শিক্ষার ওপর প্রকাশিত Learning: The Treasure Within নামে প্রতিবেদনটিতে শিক্ষার চারটি উদ্দেশ্য বা শিখনের চারটি স্তম্ভের উল্লেখ করা হয়। এগুলি হল—


শিক্ষার উদ্দেশ্য বা স্তম্ভ

1) জানার জন্য শিক্ষা

2) কর্মের শিক্ষা

3) একত্রে বসবাসের শিক্ষা শিক্ষা

4) মানুষ হওয়ার


i. জানার জন্য শিক্ষা (Learning to know),

 ii. কর্মের জন্য শিক্ষা (Learning to do), 

iii. একত্রে বসবাসের শিক্ষা (Learning to live together), 

iv. মানুষ হওয়ার শিক্ষা (Learning to be ) 



জানার জন্য শিক্ষা

জানার জন্য শিক্ষা বলতে সেই শিখন প্রক্রিয়াকে বোঝায় যা শিক্ষার্থীকে বিশ্বজগতের নানান বস্তু সম্পর্কে জানতে সহায়তা করে। জ্ঞান যে-কোনো মানুষকে বিকাশের পথে অগ্রসর হতে সাহায্য করে। অনেকের মতে, জ্ঞানার্জন মানে কেবল সুসংগঠিত জ্ঞান আহরণই নয়, বরং জ্ঞান আহরণের কৌশল ও পদ্ধতিগুলিকেও সঠিকভাবে আয়ত্ত করা।


কর্মের জন্য শিক্ষা

জীবনব্যাপী শিক্ষার দ্বিতীয় উদ্দেশ্য হল কর্মের জন্য শিক্ষা। কর্মের জন্য শিক্ষার অর্থ শুধুমাত্র কাজ সম্পন্ন করা নয়। এর অর্থ কাজে উৎকর্ষ আনা, কাজে দক্ষ হওয়া এবং নতুন পরিস্থিতিতে দলবদ্ধভাবে কাজ করা। শিক্ষাগ্রহণের সময়ে শিক্ষার্থীকে যদি কর্ম অভিজ্ঞতার বা সামাজিক কাজে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া যায়, তাহলে কাজের প্রতি তাদের আগ্রহ তৈরি হয়। তারা নিজের অন্তর্নিহিত ক্ষমতা ব্যবহারের সুযোগ পায় যার ফলে তাদের কাজে দক্ষতা অর্জনের পরিবেশ গড়ে ওঠে। কর্মদক্ষতা অর্জন করতে না পারলে কারও পক্ষে ব্যক্তিজীবনে ও সমাজজীবনে সার্থকভাবে বেঁচে থাকা সম্ভব নয়।


একত্রে বসবাসের শিক্ষা

একত্রে বসবাস করার শিক্ষা বলতে পরস্পর মিলেমিশে থাকার শিক্ষাকে বোঝানো হয় | বিশ্বের সমস্ত মানুষকে একসূত্রে বাঁধার আদর্শে গঠিত এই শিক্ষা মানুষের মন থেকে হিংসা, বিদ্বেষ দূর করে তাকে বিশ্বভ্রাতৃত্বের পথে অগ্রসর হওয়ার প্রেরণা জোগায়। এই শিক্ষার মূল উদ্দেশ্য হল সম্প্রদায় ও জাতিগত ক্ষুদ্রতা থেকে ব্যক্তিকে মুক্ত করে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া। একত্রে বসবাসের শিক্ষার এই উদ্দেশ্যকে বাদ দিলে অন্যান্য শিক্ষা অর্থহীন। এর অভাবে মানুষে মানুষে সংঘাত, গৃহযুদ্ধ, মানবিকতার অবক্ষয় এবং অর্থনৈতিক ও সামাজিক বিশৃঙ্খলা বৃদ্ধি পায় |


মানুষ হওয়ার শিক্ষা

মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা বলতে বোঝায় সেই শিক্ষা যার মাধ্যমে বিবেক, মনুষ্যত্ব, নৈতিকতা, পারস্পরিক সহযোগিতা প্রভৃতি গুণের বিকাশ ঘটে। এই শিক্ষার মূল কথা হল ‘মূল্যবোধ গড়ে তোলা’। যথাযথ মানবিক মূল্যবোধ গড়ে উঠলে মানুষ সহজে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে। প্রকৃত মানুষ নিজের স্বার্থের কথা ভুলে দেশের এবং দশের উপকারে নিজেকে উৎসর্গ করে।


তাই শিক্ষার্থীদের এমন পরিবেশ ও পরিস্থিতির সম্মুখীন করতে হবে যাতে তারা নিত্যনতুন মূল্যবোধ সৃষ্টি করতে সক্ষম হয় এবং উৎপাদনশীল, দায়িত্বসম্পন্ন নাগরিকে পরিণত হতে পারে। একেই প্রগতিবাদীরা মানুষ হওয়ার শিক্ষা বলে উল্লেখ করেছেন।


 >>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>

<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<

 ***////** স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি। এই কমিশনে শিক্ষার লক্ষ্য কী ছিল। ///***// 


OR ,  বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহ আলোচনা করো। উচ্চশিক্ষার মাধ্যম সম্পর্কে ওই কমিশনের সুপারিশ কী ছিল? 6+2

 অথবা, বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের কয়েকটি লক্ষ্য উল্লেখ কী ছিল? 

অথবা, স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন গঠনের উদ্দেশ্যগুলি


• উত্তর 

**  বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন ( রাধাকৃষনান ) 


বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহ

1947 খ্রিস্টাব্দে স্বাধীনতা লাভের পর, জাতীয় সরকার ভারতে উচ্চশিক্ষার সংস্কার ও অগ্রগতির লক্ষ্যে ভারতের প্রথম শিক্ষা কমিশন তথা বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন গঠন করে। ওই কমিশনের বিচার্য বিষয়সমূহ নীচে সংক্ষেপে আলোচনা করা হল


[1] লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ: ভারতের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা এবং গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ।(constitution), নিয়ন্ত্রণ, কর্মপদ্ধতি (function) এবং

[2] বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনসাধন: বিশ্ববিদ্যালয়গুলির গঠনতন্ত্র সীমা (jurisdiction)-এর প্রয়োজনীয় পরিবর্তনসাধন এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলির সম্পর্ক নির্ধারণ।

[3] নীতি নির্ধারণ: আর্থিক সংগতি বা অর্থনৈতিক অবস্থা সম্পর্কে নীতি নির্ধারণ।

[4] শিক্ষার মান বজায় রাখা: বিশ্ববিদ্যালয় এবং তার অধীনস্থ মহাবিদ্যালয়গুলিতে শিক্ষার উপযুক্ত মান বজায় রাখা।

[5] পাঠক্রম প্রণয়ন ও সময় নির্ধারণ : কলা ও মানবিক বিষয়, বিজ্ঞান বিষয় এবং পেশাগত ও কারিগরি শিক্ষার সমতা রক্ষার মাধ্যমে পাঠক্রম প্রণয়ন এবং পাঠক্রম সমাপ্তির সময় নির্ধারণ।

[6] প্রবেশের মান নির্ধারণ: বিশ্ববিদ্যালয় স্তরে শিক্ষাগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রবেশের মান নির্ধারণ।

[7] শিক্ষাদানের মাধ্যম সম্পর্কে নীতি নির্ধারণ : বিশ্ববিদ্যালয়ে কোন্ মাধ্যমে পঠনপাঠনের ব্যবস্থা হবে, সেই সম্পর্কে সুনির্দিষ্ট নীতি নির্ধারণ |

[৪] বিভিন্ন ভারতীয় বিষয়ে শিক্ষার ব্যবস্থা : ভারতের ঐতিহ্য, ইতিহাস, সাহিত্য, দর্শন, ভাষা, চারুকলা সম্পর্কে উন্নততর শিক্ষার ব্যবস্থাগ্রহণ।

 [9] অধিক সংখ্যক বিদ্যালয় স্থাপন: আঞ্চলিক বা অন্য কোনো ভিত্তিতে অধিক সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যবস্থাগ্রহণ 

[10] উচ্চতর গবেষণার ব্যবস্থা: বিশ্ববিদ্যালয়ে বা সমতুল্য কোনো প্রতিষ্ঠানে বিভিন্নমুখী জ্ঞানের উচ্চতর গবেষণার ব্যবস্থাগ্রহণ 

[11] ধর্মশিক্ষা : বিশ্ববিদ্যালয়ে ধর্মশিক্ষা প্রসঙ্গে ব্যবস্থা গ্রহণ

[12] সমস্যা পর্যালোচনা: দিল্লি, আলিগড় ও বেনারস বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলির পর্যালোচনা |

[13] বিভিন্ন বিষয়ে শিক্ষকদের উৎসাহদানের ব্যবস্থা: মহাবিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যোগ্যতা, চাকুরির অবস্থা, বেতন, বিভিন্ন সুযোগসুবিধা ও মৌলিক গবেষণার বিষয়ে উৎসাহদানের ব্যবস্থাগ্রহণ।

[14] ছাত্রছাত্রীদের জন্য নিয়মশৃঙ্খলা এবং সুযোগসুবিধা বিষয়ে আলোচনা: ছাত্রছাত্রীদের নিয়মশৃঙ্খলা মেনে চলা, টিউটোরিয়াল ক্লাস এবং হোস্টেলের ব্যবস্থাগ্রহণ প্রসঙ্গে আলোচনা।

[15] শিক্ষার মানোন্নয়ন: বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়নে প্রয়োজনীয়ব্যবস্থাগ্রহণ।


TAG : HS Suggestions , Suggestions 2022 , HS , Higher Education , Education , Education Suggestions ,

 

hs Education suggestion 95% Common ,class 12 Education suggestion 95% Common  pdf download,2021 hs exam Education suggestion,hs Education grammar suggestion 2021,hs suggestion 95% Common  pdf free download ,class 12 Education suggestion 95% Common ,hs Education suggestion 2021 pdf download, class 12 Education suggestion 2021

 

HS Education Suggestions 95% Common  , 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board HS Education Suggestions 95% Common

 

 

HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 95% Common  – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 95% Common  সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 95% Common  পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেনতারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

অন্য প্রশ্ন 

*adcode* 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.