Header Ads

Header ADS

HS History Suggestion ( Part-1 ) || উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন ( উত্তর সহ )

HS History Suggestion( Part-1 )|| উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন ( উত্তর সহ ) || History Suggestions ||HS / BA / MA / History Suggestion Answer 

 

HS History Suggestion || উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন ( উত্তর সহ )

 

HS History Suggestions 90% Common  WBCHSE all,HS / BA / MA / History Suggestions 90% Common  answers,HS / BA / MA / History Suggestions 90% Common  class 12,HS / BA / MA / History Suggestions 90% Common  download,HS / BA / MA / History Suggestions 90% Common  free download,HS / BA / MA / History Suggestions 90% Common  in History,HS / BA / MA / History Suggestions 90% Common  in History,HS / BA / MA / History Suggestions 90% Common  in west bengal,HS / BA / MA / History Suggestions 90% Common  key answer,HS / BA / MA / History Suggestions 90% Common  ncert solutions,HS / BA / MA / History Suggestions 90% Common  objective,HS / BA / MA / History Suggestions 90% Common  pdf,HS / BA / MA / History Suggestions 90% Common  pdf download,HS / BA / MA / History Suggestions 90% Common  question,HS / BA / MA / History Suggestions 90% Common  questions and answers,HS / BA / MA / History Suggestions 90% Common  wbcHSe,HS / BA / MA / History Suggestions 90% Common  west bengal,HS / BA / MA / History Suggestions 90% Common  west bengal board


 

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> 

 প্রথম অধ্যায় :

 

 অতীত স্মরণ

বিভাগ-ক


• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও:(প্রশ্নমান-৮) 

1. লোককথা বলতে কী বোঝায় উদাহরণ দিয়ে ব্যাখ্যা করো। ইতিহাস রচনার ক্ষেত্রে লোককথা কীভাবে সাহায্য করে? 8+8 

2. মৌখিক ঐতিহ্য বলতে কী বোঝায় উদাহরণ দিয়ে ব্যাখ্যা করো। মৌখিক ঐতিহ্যের গুরুত্ব লেখো।৫+

3. মিথ (পৌরাণিক) ও লেজেন্ড (কিংবদন্তি) বলতে কী বোঝো? ইতিহাস রচনায় মিথ ও লেজেন্ডের গুরুত্ব আলোচনা করো।

4.  ভারতে দেশীয়   ঔপনিবেশিক শাসনকালে ইতিহাসচর্চার অগ্রগতির পরিচয় দাও।

5. পেশাদারি ইতিহাস কাকে বলে? অপেশাদারি ইতিহাসের সঙ্গে পেশাদারি ইতিহাসের পার্থক্য কী?

6. ঔপনিবেশিক ইতিহাসচর্চায় ভারতের অতীত সমাজ ও সভ্যতার বিবরণ দাও।

7. জনশ্রুতি বলতে কী বোঝায়? পেশাদারি শাখা হিসেবে সংক্ষেপে ইতিহাসের গুরুত্ব আলোচনা করো। ৩+৫

৪. যথার্থ ইতিহাস রচনায় ঐতিহাসিকের ভূমিকা লেখো। একজন ঐতিহাসিককে ইতিহাস রচনায় কোন কোন নীতি অনুসরণ করতে হয়?

9. জাদুঘর কাকে বলে? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো।

 10. জাদুঘরের বিকাশ সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা করো। বিভিন্ন প্রকার জাদুঘরের প্রকারভেদ উল্লেখ করো। 8+8

11. 'লোককথা' ও 'স্মৃতিকথা' বলতে কী বোঝো? অতীত বিষয়ে ‘লোককথা’ ও ‘স্মৃতিকথা’ মানুষের ধারণাকে কীভাবে রূপদান করে?

 12. স্মৃতিকথার সংজ্ঞা দাও। এর বৈশিষ্ট্য ও গুরুত্ব আলোচনা করো। ৩+৫


সংক্ষিপ্ত প্রশ্নের জন্য এখানে  👉👉Click Here  করো 





 ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি : নিয়মিত ও অনিয়মিত সাম্রাজ্য 


বিভাগ-ক
নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: (প্রশ্নমান-৮)
1. সিরাজউদদৌলার সঙ্গে ইংরেজদের বিরোধের কারণ কী? পলাশীর যুদ্ধের গুরুত্ব আলোচনা করো।৫+৩ 
2. পলাশীর যুদ্ধ ও বক্সারের যুদ্ধের ফলাফলের তুলনামূলক আলোচনা করো।

3. ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি কীভাবে বাংলার দেওয়ানি লাভ করে। দেওয়ানি লাভের গুরুত্ব আলোচনা করো।

4. 1773 খ্রিস্টাব্দে রেগুলেটিং আইনের বিভিন্ন শর্তাবলি উল্লেখ করো। এই আইনের মূল্যায়ন করো। ৪+8
 5. ব্রিটিশ শাসনকালে ভারতে আমলাতন্ত্রের বিকাশ সম্পর্কে আলোচনা করো। 

6. ভারতে ব্রিটিশ শাসনকালে স্থায়ী সেনাবাহিনীর প্রতিষ্ঠা ও প্রসার সম্পর্কে আলোচনা করো। 

7. ‘চিরস্থায়ী বন্দোবস্ত’ প্রবর্তনের পটভূমি কী ছিল? চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তনের ফলাফলগুলি আলোচনা করো। 8+8

৪. ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমিরাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও। 

9. ঔপনিবেশিক ভারতে অবশিল্পায়নের কারণ ও ফলাফল ব্যাখ্যা করো। 

10. বাংলার সমাজ ও অর্থনীতিতে চিরস্থায়ী বন্দোবস্তের প্রভাবসমূহ পর্যালোচনা করো। দেশীয় বস্ত্রশিল্পের ওপর শিল্পায়নের কী প্রভাব পড়েছিল?

 11. ভারতে রেলপথ স্থাপনের উদ্দেশ্য কী ছিল? ভারতের অর্থনীতিতে রেলপথের প্রভাব আলোচনা করো।

12. ব্রিটিশ শাসনকালে ভারতে ইউরোপীয় উদ্যোগে শিল্পের বিকাশের বিবরণ দাও।

13. ঔপনিবেশিক ভারতের শিল্পায়নে সামাজিক প্রভাব সম্পর্কে আলোচনা করো। ভারতে শিল্প-শ্রমিকের উদ্ভব ও বিকাশ সম্পর্কে কী জানো?

14. ভারতীয় সভ্যতা সম্পর্কে জেমস মিলের দৃষ্টিভঙ্গির পরিচয় দাও। মেকলের নীচে চুঁইয়ে পড়া তত্ত্বটি ব্যাখ্যা করো। 8+8 

15. চিনের ওপর আরোপিত বিভিন্ন অসম চুক্তিগুলির সংক্ষিপ্ত আলোচনা করো।

16. নানকিং-এর সন্ধি ও তিয়েনসিনের সন্ধির মূল শর্তগুলি আলোচনা করো। 8+8

17. ক্যান্টন বাণিজ্যের প্রধান বৈশিষ্ট্যগুলি কী ছিল? এই বাণিজ্যের অবসান হয় কেন? 8+8

18. ইউরোপের বিভিন্ন সাম্রাজ্যবাদী শক্তি কর্তৃক ভারত ও চিনে ঔপনিবেশিক শোষণের অভিজ্ঞতার মধ্যে  সাদৃশ্যগুলি উল্লেখ করো।

19. -  মিরকাশিমের সঙ্গে ইংরেজদের বিরোধের কারণগুলি আলোচনা করো

সংক্ষিপ্ত প্রশ্নের জন্য এখানে  👉👉Click Here  করো 



চতুর্থ অধ্যায় : 
সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া
বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: (প্রশ্নমান-৮)

1. উনিশ শতকে ভারতে মধ্যবিত্ত শ্রেণির উদ্ভবের কারণ কী? ভারতীয় জাতীয়তাবাদ বিকাশে এই শ্রেণির অবদান আলোচনা করো। 

2. সমাজসংস্কার আন্দোলনে নব্যবঙ্গ নামে কারা পরিচতি ছিলেন? নব্যবঙ্গ আন্দোলনের সীমাবদ্ধতা ও ব্যর্থতা পর্যালোচনা করো।

3. ভারতের সমাজসংস্কারক হিসেবে রামমোহনের অবদান সম্পর্কে আলোচনা করো।

4. সমাজসংস্কারের ক্ষেত্রে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান কী ছিল?

 5. জাতীয়তাবাদের বিকাশ ও নবভারত গঠনে স্বামী বিবেকানন্দের অবদান নির্ণয় করো। 

6. মুসলিম সমাজের অগ্রগতির ক্ষেত্রে স্যার সৈয়দ আহমেদ খানের অবদান উল্লেখ করো। 

7. ব্রিটিশ শাসনকালে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের বিবরণ দাও।
 
৪. বাংলায় নবজাগরণের প্রকৃতি আলোচনা করো। এর  সীমাবদ্ধতা কী ছিল?

 9. পাশ্চাত্য শিক্ষার প্রভাবে চিনে কীভাবে বুদ্ধিজীবী শ্রেণির উদ্ভব হয়? চিনের তাইপিং বিদ্রোহ সম্পর্কে একটি টীকা লেখো।

10. চিনের চৌঠা মে (May Fourth) আন্দোলনের কারণগুলি বিশ্লেষণ করো। এই আন্দোলনের গুরুত্ব কী আলোচনা করো। 8+8

11. বিদেশে নিযুক্ত ভারতীয় ও চিনা চুক্তিবদ্ধ শ্রমিকদের অবস্থা কেমন ছিল?



সংক্ষিপ্ত প্রশ্নের জন্য এখানে  👉👉Click Here  করো 




Education Suggestion  দেখতে click  করো 

** প্রথম অধ্যায়-  শিখন  click here 

** দ্বিতীয় অধ্যায়-  শিখন কৌশল click here

** পঞ্চম অধ্যায়বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49)-Click Here

** ষষ্ঠ অধ্যায়মাধ্যমিক শিক্ষা কমিশন (1902-53)-Click here

** সপ্তম অধ্যায় :কোঠারি কমিশন (1964-66) এবং ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থাClick here

** অষ্টম অধ্যায় :1986- জাতীয় শিক্ষানীতি পরবর্তী সংস্কার 1992-Click here

** দশম অধ্যায় :প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা-Click here

** একাদশ অধ্যায় :শিক্ষার সামগ্রিক দৃষ্টিভঙ্গী : ডেলর্স কমিশন-Click here

** দ্বাদশ অধ্যায়শিক্ষায় প্রযুক্তির ভূমিকা-Click Here

TAG :HS / BA / MA / Suggestions , Suggestions 2022 ,HS / BA / MA / , Higher History , History , History Suggestions ,

 

hs History suggestion 90% Common ,class 12 History suggestion 90% Common  pdf download,2021HS / BA / MA / exam History suggestion,hs History grammar suggestion 2021,hs suggestion 90% Common  pdf free download ,class 12 History suggestion 90% Common ,hs History suggestion 2021 pdf download, class 12 History suggestion 2021

 

HS History Suggestions 90% Common  , 90% Common  answers,HS / BA / MA / History Suggestions 90% Common  class 12,HS / BA / MA / History Suggestions 90% Common  download,HS / BA / MA / History Suggestions 90% Common  free download,HS / BA / MA / History Suggestions 90% Common  in History,HS / BA / MA / History Suggestions 90% Common  in History,HS / BA / MA / History Suggestions 90% Common  in west bengal,HS / BA / MA / History Suggestions 90% Common  key answer,HS / BA / MA / History Suggestions 90% Common  ncert solutions,HS / BA / MA / History Suggestions 90% Common  objective,HS / BA / MA / History Suggestions 90% Common  pdf,HS / BA / MA / History Suggestions 90% Common  pdf download,HS / BA / MA / History Suggestions 90% Common  question,HS / BA / MA / History Suggestions 90% Common  questions and answers,HS / BA / MA / History Suggestions 90% Common  wbcHSe,HS / BA / MA / History Suggestions 90% Common  west bengal,HS / BA / MA / History Suggestions 90% Common  west bengal board

HS History Suggestions 90% Common

 


 

HS History Suggestions 90% Common  (উচ্চমাধ্যমিক ইতিহাসসাজেশন 90% Common  (90% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এইHS / BA / MA / History Suggestions 90% Common  (উচ্চমাধ্যমিক ইতিহাসসাজেশন 90% Common  (90% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary History Examination 90% Common  – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক ইতিহাস90% Common  সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ইতিহাস 90% Common  পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেনতারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

অন্য প্রশ্ন 

*adcode* 

 



No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.