Header Ads

Header ADS

HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer

HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer (part - 2 )  

 


HS Education Suggestion || উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন ( উত্তর সহ ) || Education Suggestions || HS Education Suggestion Answer (part - 2 )



HS Education Suggestions 95% Common  WBCHSE all, HS Education Suggestions 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board

 

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> 

 প্রথম অধ্যায় :

শিখন

বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-৪)

1. বুদ্ধির সংজ্ঞা লেখো। সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার পার্থক্য উল্লেখ করো। 2+6

👉উত্তর দেখো

2. প্রেষণা কাকে বলে? শিক্ষায় প্রেষণার ভূমিকা আলোচনা করো। 2+6

3. মনোযোগ বলতে কী বোঝায়? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকা মূল্যায়ন করো। 2+6

4. পরিনমন কাকে বলে? শিক্ষাক্ষেত্রে পরিনমনের ভূমিকা আলোচনা করো।2+6 

 👉উত্তর দেখো

5. আগ্রহ কাকে বলে? শিক্ষাক্ষেত্রে আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো। 2+6

 👉উত্তর দেখো

6. শিখন কাকে বলে? শিখনের সঙ্গে পরিনমনের সম্পর্ক আলোচনা করো। 2+6

7. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটি আলোচনা করো। 2+6

৪. ক্ষমতা কাকে বলে? থাস্টোনের বহু উপাদান তত্ত্ব চিত্রসহ ব্যাখ্যা করো। 2+6

👉উত্তর দেখো

বিভাগ-খ

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-1)

1. বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখো।

2. মনোযোগের একটি বৈশিষ্ট্য লেখো। 

3. বুদ্ধির অভীক্ষা কী?

4, স্মৃতিশক্তির বিকাশসাধন শিক্ষার কোন্ স্তম্ভের সঙ্গে সম্পর্কযুক্ত? 

5.আগ্রহের বৈশিষ্ট্য কী? 

6. পরিনমনের একটি বৈশিষ্ট্য লেখো। 

7. স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বে ‘g’ উপাদান বলতে কী বোঝো? 

৪. থাস্টোর্নের বহু উপাদন তত্ত্বে ‘s’ বলতে কী বোঝোনো হয়? 

9. স্পিয়ারম্যানের টেট্রাড সমীকরণে ‘r’ বলতে কী বোঝানো হয়? 

10. মনোবিদ ডি ও হেব-এর মতে দু-প্রকার বুদ্ধি কী? 

11. স্পিয়ারম্যানের 'g' এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের কোন্ ধরনের বুদ্ধি? 

12. স্পিয়ারম্যানের টেট্রাড সমীকরণটি লেখো।

13. শিখন ও পরিনমনের পার্থক্য লেখো। 

14. আগ্রহ ও মনোযোগের সম্পর্ক লেখো। 

15. শিখন ও পরিনমনের একটি সাদৃশ্য লেখো। 

16. বুদ্ধাঙ্ক কী? 

17. গিলফোর্ডের মতে, ধীশক্তির তিনটি মাত্রা কী কী? 

18. শিখনের উপাদানগুলি কী কী? 

19. 'কেলাসিত বুদ্ধি’ কথাটির প্রবক্তা কে? 

20. 'The Nature of Intelligence' বইটির রচয়িতা কে?

পঞ্চম অধ্যায় : 

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49)


বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-৪)

1. স্বাধীন ভারতের প্রথম শিক্ষাকমিশন কোনটি? এই কমিশনের বিভিন্ন সুপারিশগুলি আলোচনা করো।1+7 (উত্তর দেখো ) 

2. বিশ্ববিদ্যালয় শিক্ষাকমিশনের সুপারিশ অনুযায়ী উচ্চশিক্ষার লক্ষ্যগুলি লেখো। (উত্তর দেখো ) 

3. বিশ্ববিদ্যালয় শিক্ষাকমিশনে গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশগুলি আলোচনা করো। (উত্তর দেখো ) 

বিভাগ-খ

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান - 1)

1. রাধাকৃস্নান কমিশন কী নামে পরিচিত? 

2. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন গঠিত হয় কত খ্রিস্টাব্দে?

3. গ্রামীণ শিক্ষা ব্যবস্থার চারটি স্তর কী কী? 

4. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় মাধ্যমিক স্তর কত বছরের? 

5. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় গ্রামীণ বিজ্ঞানের কত বছরের কোর্স ছিল?

 6. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় ক-টি স্তরের কথা বলা হয়েছে? 

7. UGC- এর পুরো কথাটি কী? 

8. UGC কথাটি কোন্ শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত? 

9. NCRHE পুরো নাম কী? 

10. শ্রীনিকেতন কে প্রতিষ্ঠা করেছিলেন? 

11. কোন্ কমিশন গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার সুপারিশ করে? 

12. রাধাকৃষ্ণন কমিশন ধর্ম ও নীতি শিক্ষার ব্যাপারে কী সুপারিশ করেছে ?



ষষ্ঠ অধ্যায় : 

মাধ্যমিক শিক্ষা কমিশন (1952-53)


বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-৪) 

1. মুদালিয়র কমিশনের মতে, মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যগুলি কী কী? এই প্রসঙ্গে ‘সপ্ত প্রবাহ’ ধারণাটি বর্ণনা করো। 4+4  ( উত্তর দেখো ) 

2. মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা কীরূপ ছিল তা আলোচনা করো। 4+4



বিভাগ-খ

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান - 1) 

1. মাধ্যমিক শিক্ষার দুটি লক্ষ্য উল্লেখ করো। 

2. মুদালিয়র কমিশন কাদের জন্য বিশেষ বিদ্য্যালয় স্থাপনের কথা বলেছেন?

3.‘বহুমুখী বিদ্যালয়’-এর সুপারিশ করে কোন্ কমিশন?

4. মুদালিয়র কমিশন উচ্চমাধ্যমিক বিদ্যালয় স্তরে বহুমুখী পাঠ্যক্রমের যে—সাতটি গ্রুপের সুপারিশ করেছেন সেগুলি কী? 

5. মুদালিয়র কমিশনের রিপোর্টে উচ্চমাধ্যমিক স্তর কতবছর করার কথা বলা হয়েছে?

6. মাধ্যমিক শিক্ষাকমিশনের সুপারিশ অনুযায়ী ইনটারমিডিয়েট শিক্ষা কী?



সপ্তম অধ্যায় :

কোঠারি কমিশন (1964-66) এবং ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা

বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান -8) 

1. কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে ‘প্রাথমিক শিক্ষার পাঠ্যক্রম' বিষয়ে আলোচনা করো। 4+4 

2. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক  পরিক্ষার সুপারিশগুলি সংক্ষেপে আলোচনা করো। 4+4 

3. প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের শিক্ষার কাঠামো ও পাঠ্যক্রম সম্পর্কে আলোচনা করো।4+4


4. বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার মধ্যে সম্পর্ক নিরূপণ করো। 4+4 5. কারিগরি শিক্ষা কাকে বলে? বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো। 2+3+3


সুপারিশগুলি আলোচনা করো। 7. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্যগুলি আলোচনা করো। 4+4



বিভাগ-খ

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান - 1)

 1. বৃত্তিমূলক শিক্ষা কী?

2. A.I.C.T.E-এর পুরো কথাটি কী?

3. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাক্‌-প্রাথমিক শিক্ষার একটি বৈশিষ্ট্য উল্লেখ করো। 

4. CABE-এর পুরো নাম লেখো। 

5. ECCE বলতে কী বোঝো?

6. ICDS- এর পুরো নাম লেখো।7. স্কুলগুচ্ছ বা জোট কী? 

৪. কোঠারি কমিশন প্রস্তাবিত প্রতিবেদনটি কত পৃষ্ঠায় ছিল? 

9. SUPW-এর পুরো নাম লেখো। 

10. SUPW-এর কোন্ কমিশনে উল্লেখ আছে? 

11. কোঠারি কমিশনের মতে, প্রাক্‌-প্রাথমিক শিক্ষার একটি লক্ষ্য লেখো।

 12. বৃত্তিমুখী শিক্ষার একটি বৈশিষ্ট্য লেখো। 

13. প্রাক্-প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য সম্পর্কে কোঠারি কমিশন কী বলেছেন? 

14. কোঠারি কমিশনের মতে, প্রাথমিক শিক্ষার সময়কাল কত? 

15. কোঠারি কমিশনের মতে, নিম্ন মাধ্যমিক পর্যায়ের সময়কাল কত? 

16. কোঠারি কমিশনের মতে, উচ্চতর মাধ্যমিক পর্যায়ের সময়কাল কত?

 17. প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অনুন্নয়ন বলতে কী বোঝো? 

18. কোঠারি কমিশনের ত্রিভাষা সূত্র কী?

 19. Cumulative Record Card কী? 

20. কোঠারি কমিশনের অপর নাম কী?

 21. কিন্ডার গার্টেন বিদ্যালয়ের জনক কে?


অষ্টম অধ্যায় :

1986-র জাতীয় শিক্ষানীতি ও পরবর্তী সংস্কার 1992


বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও :(প্রশ্নমান-৪) 

1. 1986 খ্রিস্টাব্দের জাতীয় শিক্ষানীতিতে ‘অপারেশন ব্ল্যাকবোর্ড’ ও ‘নবোদয় বিদ্যালয়’ গঠনের ক্ষেত্রে কী কী সুপারিশের কথা বলা হয়েছে? 4+4

2. জাতীয় শিক্ষানীতি 1986-এর মূল সুপারিশগুলিআলোচনা করো।

3. 1986 সালের ( 1992-এ পুনর্বিবেচিত) জাতীয় শিক্ষানীতির নতুন পরিকল্পনার সংক্ষিপ্ত বিবরণ দাও।



বিভাগ-খ

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান -1) 

1. শিক্ষাক্ষেত্রে অপচয় বলতে কী বোঝো? 

2. POA কী? 

3. DIET- এর পুরো কথাটি কী?

 4. SCERT-এর পুরো কথাটি কী?

 5. স্ব-শাসিত কলেজের সুপারিশ কোন্ কমিশনে উল্লেখ করা হয়েছে? 

6. 1986 খ্রিস্টাব্দে গঠিত শিক্ষানীতির নাম কী? 

7. রামমূর্তি কমিটি কত খ্রিস্টাব্দে গঠিত হয়েছিল?



দশম অধ্যায় :

প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা


বিভাগ-ক

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-4)

1. ভারতে সাক্ষরতা কর্মসূচীর মূল্যায়ন করো। 

2. সর্বজনীন প্রাথমিক শিক্ষার জন্য প্রয়োজনীয় কয়েকটি পদক্ষেপ আলোচনা করো। 

3. সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর যে-কোনো চারটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ লেখো। 

4. সর্বশিক্ষা অভিযানের যে-কোনো চারটি মূল উদ্দেশ্য লেখো।

5. সর্বশিক্ষা মিশন কী? সর্বশিক্ষা মিশন সফল করতে পশ্চিমবঙ্গ রাজ্যসরকারের গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ আলোচনা করো। 2+2

6. বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো? বয়স্ক শিক্ষার লক্ষ্যগুলি লেখো।1+3

7. সর্বজনীন সাক্ষরতার পথে বিভিন্ন সমস্যাগুলি লেখো। ৪. বয়স্ক শিক্ষার সমস্যাবলী সমাধানের পন্থাগুলি বিবৃত করো।


বিভাগ-খ

• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-1) 

1. সর্বজনীন শিক্ষা কাকে বলে? 

2. NSS- এর পুরো নাম কী? 

3. VCE- এর পুরো নাম কী? 

4. বয়স্ক শিক্ষার একটি সমস্যার উল্লেখ করো। 

5. বাধ্যতামূলক শিক্ষা বলতে কী বোঝো? 

6. SSA- এর পুরো কথাটি লেখো।

7. UNESCO-এর পুরো নাম কী? 

8. IGNOU-এর পুরো নাম কী? 

9. NLM-এর পুরো নাম লেখো? 

10. বয়স্ক শিক্ষা কাকে বলে? 

11. বয়স্ক শিক্ষার যে-কোনো একটি লক্ষ্য উল্লেখ করো। 

12. বয়স্ক শিক্ষাকে সামাজিক শিক্ষা বলে কে অভিহিত করেছেন? 

13. NCERT-এর পুরো নাম লেখো। 

14. সর্বজনীন প্রাথমিক শিক্ষার দুটি গুরুত্বপূর্ণ শিক্ষাগত সমস্যা আলোচনা করো।


আরো দেখতে click  করো 

** প্রথম অধ্যায়-  শিখন  click here 

** দ্বিতীয় অধ্যায়-  শিখন কৌশল click here

** পঞ্চম অধ্যায় : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49)-Click Here

** ষষ্ঠ অধ্যায় : মাধ্যমিক শিক্ষা কমিশন (1952-53)-Click here

** সপ্তম অধ্যায় :কোঠারি কমিশন (1964-66) এবং ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা- Click here

** অষ্টম অধ্যায় :1986-র জাতীয় শিক্ষানীতি ও পরবর্তী সংস্কার 1992-Click here

** দশম অধ্যায় :প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা-Click here

** একাদশ অধ্যায় :শিক্ষার সামগ্রিক দৃষ্টিভঙ্গী : ডেলর্স কমিশন-Click here

** দ্বাদশ অধ্যায়: শিক্ষায় প্রযুক্তির ভূমিকা-Click Here



দ্বিতীয় অধ্যায় :
শিখন কৌশল
বিভাগ-ক


• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান -8)

1. থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কী কী? থর্নডাইকের মূল সূত্রগুলির শিক্ষাক্ষেত্রে গুরুত্বসহ আলোচনা করো। 3+5 👉উত্তর দেখো

2. প্রাচীন অনুবর্তন কাকে বলে? সংক্ষেপে প্রাচীন অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করো। 2+6
3. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের গুরুত্ব লেখো। অপানুবর্তন কাকে বলে? 6+2
4. শিখনের কৌশল হিসেবে স্কিনারণক্স কী? সংক্ষেপে স্কিনারবক্সের পরীক্ষাটি বর্ণনা করো 2+6
5. সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্যগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকার মূল্যায়ন করো। 4+4
6. গেস্টাল্ট তত্ত্ব আলোচনা করো। 
7. অন্তর্দৃষ্টিমূলক কৌশল বলতে কী বোঝো? এই কৌশলটি শিক্ষাক্ষেত্রে কীভাবে প্রয়োগ করা হয়? 2+6



বিভাগ-খ


• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-1) 

1. ‘প্রচেষ্টা ও ‘ভুলের কৌশল’-এর প্রবক্তা কে? 
2. পাজল বক্স কী ? 
3. স্কিনার কোন্ দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন? 
4. গেস্টল্ট মতবাদের প্রবক্তা কে?
 5. টাইম কার্ড কী?
 6. থর্নডাইকের শিখনতত্ত্বের মুখ্য সূত্রগুলি কী কী?
7.রেসপন্ডেন্ট বা প্রতিক্রিয়ামূলক আচরণ কাকে বলে? 
৪. শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়োগ উল্লেখ করো। 
9. অন্তর্দৃষ্টির মাধ্যমে শিখনের দুটি মুখ্য মানসিক প্রক্রিয়া কী?
 10. গেস্টাল্ট মতবাদ কী?
 11. অপারেন্ট বলতে কী বোঝো? 
12. সক্রিয় আচরণ বলতে কী বোঝো?
13. অন্তর্দৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝায়? 
14. থর্নডাইকের দেওয়া ব্যবহারের সূত্রটি লেখো।
15. থর্নডাইকের দেওয়া ফললাভের সূত্রটি লেখো। 
16. সংযোজনবাদ তত্ত্বের প্রবক্তা কে? 
17. S Type অনুবর্তন বলতে কী বোঝো?

 

আরো দেখতে click  করো 

** প্রথম অধ্যায়-  শিখন  click here 

** দ্বিতীয় অধ্যায়-  শিখন কৌশল click here

** পঞ্চম অধ্যায় : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49)-Click Here

** ষষ্ঠ অধ্যায় : মাধ্যমিক শিক্ষা কমিশন (1952-53)-Click here

** সপ্তম অধ্যায় :কোঠারি কমিশন (1964-66) এবং ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা- Click here

** অষ্টম অধ্যায় :1986-র জাতীয় শিক্ষানীতি ও পরবর্তী সংস্কার 1992-Click here

** দশম অধ্যায় :প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা-Click here

** একাদশ অধ্যায় :শিক্ষার সামগ্রিক দৃষ্টিভঙ্গী : ডেলর্স কমিশন-Click here

** দ্বাদশ অধ্যায়: শিক্ষায় প্রযুক্তির ভূমিকা-Click Here

TAG : HS Suggestions , Suggestions 2022 , HS , Higher Education , Education , Education Suggestions ,

 

hs Education suggestion 95% Common ,class 12 Education suggestion 95% Common  pdf download,2021 hs exam Education suggestion,hs Education grammar suggestion 2021,hs suggestion 95% Common  pdf free download ,class 12 Education suggestion 95% Common ,hs Education suggestion 2021 pdf download, class 12 Education suggestion 2021

 

HS Education Suggestions 95% Common  , 95% Common  answers, HS Education Suggestions 95% Common  class 12, HS Education Suggestions 95% Common  download, HS Education Suggestions 95% Common  free download, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in Education, HS Education Suggestions 95% Common  in west bengal, HS Education Suggestions 95% Common  key answer, HS Education Suggestions 95% Common  ncert solutions, HS Education Suggestions 95% Common  objective, HS Education Suggestions 95% Common  pdf, HS Education Suggestions 95% Common  pdf download, HS Education Suggestions 95% Common  question, HS Education Suggestions 95% Common  questions and answers, HS Education Suggestions 95% Common  wbcHSe, HS Education Suggestions 95% Common  west bengal, HS Education Suggestions 95% Common  west bengal board

HS Education Suggestions 95% Common


 

HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 95% Common  (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 95% Common  (95% COMMON ) Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 95% Common  – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 95% Common  সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 95% Common  পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেনতারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

অন্য প্রশ্ন 

*adcode* 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.