Header Ads

Header ADS

Compulsory Bengali ( চোর - ছোট গল্প ) ব্যাখ্যামূলক ( আবশ্যিক বাংলা ) Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali   ( চোর - ছোট গল্প  ) ব্যাখ্যামূলক প্রশ্ন  (  আবশ্যিক বাংলা )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

ছোটলোক Compulsory Bengali  ( ছোট গল্প ) (  আবশ্যিক বাংলা )   System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) Answer গুলি আগামী  BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

*******************************

 সম্পূর্ন বাংলা সাজেশন পেতে নীচে  click  করো 

BA  6th Semester  বাংলা সাজেশন


 

ছোট গল্প 


চোর 


প্রশ্ন : ‘চোর’ গল্পটির নামকরণের সার্থকতা আলোচনা করো। [অথবা] ‘চোর’ গল্পটির নামকরণ যে ব্যঞ্জনাময় আলোচনা করো।


উত্তর : গল্প বা কাহিনির নামকরণের ক্ষেত্রে লেখক নানা পন্থা অবলম্বন করেন। কখনো চরিত্রানুযায়ী, কখনো বিষয়ানুযায়ী, কখনো আবার প্রতীক বা ব্যঞ্জনা কেন্দ্রিক নামকরণ করে থাকেন। জ্যোতিরিন্দ্র নন্দী আলোচ্য গল্পের নামকরণ করেছেন ‘চোর’। এই নামকরণের মধ্যে গভীর ব্যঞ্জনা, নিবিড় প্রতীক নিহিত আছে। গল্পের কাহিনী অংশের বিষয় ধরে নামের বিশ্লেষণ করলে ‘চোর’ নামের একটি সাদামাটা অর্থ এসেই যায়। গল্পের কথক মিন্টু যে পেঁপেচারাটি আনে তা চুরির overline7|3| , স্কুলে যাওয়ার সময় পথের ধারে নর্দমার পাশে যে লিকলিকে পেঁপে চারাটি দেখেছিল, সেখান থেকে সেটি তুলে এনে তাদের বাড়ির একটুকরো জমির ছাইগাদার  জঙ্গলের মধ্যে লাগিয়েছিল। একসময় বাড়ির ক্ষণস্থায়ী চাকর মদনের সাহায্যে গাছটিকে একটু বড়ো করে তুলেছিল।


মদনকে দেখি মিন্টুদের বাড়ি ছেড়ে ধনী সুকুমারদের বাড়ির কাজে যোগ দিতে। এক বৃষ্টির ভোরে সে পেঁপেগাছটিকে মিন্টুদের বাগান থেকে তুলে সুকুমারদের বাড়ির বাগানে লাগায়। নিয়মিত পরিচর্যায় তাকে বড়ো করে তোলে। সুকুমারের সঙ্গে মিন্টুর যখন নতুন করে বন্ধুত্ব গভীর হয় তখন সুকুমারদের বাড়িতে পেঁপেগাছটিকে দেখে মিন্টু মনে মনে ব্যথিত হয়। এখানে কিন্তু চোর অর্থে মদন চোর। সে পেঁপেগাছটি চুরি করেছে। গল্পে দেখি, মিন্টুদের বাড়িতে যাবার সময় মদন মিন্টুকে উৎসাহিত করেছে সুকুমারদের বাগান থেকে গাছ চুরি করার জন্য। মিন্টু মদনের এই চুরিকে সমর্থন করে সায় দেয়। তাই কাহিনির নামকরণের সাধারণ অর্থে মদন প্রধান এবং মিন্টু আংশিক চোর হিসাবে প্রতিপন্ন। এদিক থেকে বিচার করলে কাহিনির নাম ‘চোর’ সার্থক।


অন্যভাবে ব্যাখ্যা করলে নামকরণটি গভীর অর্থবহ হয়ে ওঠে। গল্পের কেন্দ্রীয় বক্তব্য লেখকের মানসিকতার সঙ্গে বিশেষভাবে জড়িত। সুকুমারের সঙ্গে মিন্টুর যখন গভীর বন্ধুত্ব তখন মিন্টুর একবার মনে হয়েছে মদন পেঁপেগাছটি চুরি করেনি বরং পেঁপেগাছটিই যেন মদনকে তাদের বাড়ি থেকে চুরি করে নিয়ে গেছে। তার কথার সূত্রে এখানে চোরের দায়িত্ব বৃহত্তরভাবে পেঁপে চারার উপরই বর্তায়। লেখকের অভিজ্ঞতাই এখানে মুখ্য স্থান পেয়েছে।


 সম্পূর্ন বাংলা সাজেশন পেতে নীচে  click  করো 

BA  6th Semester  বাংলা সাজেশন

 

গল্পটিতে শ্রেণিবিভক্ত সমাজের গভীর তাৎপর্য ব্যাখ্যা করা হয়েছে। গল্পের নামকরণে সেটি শিল্প মর্যাদা পেয়েছে। গল্পের শেষের দিকে সুকুমারের সঙ্গে মিন্টুর হৃদ্যতা গভীর হয়েছে। সে সুকুমারদের বাড়িতে পেঁপেগাছটিকে দেখেছে। মদনের গাছ চুরির ব্যাপারে মিন্টুর ভাবনা অন্য। তার মতে তাদের বাড়ির রান্নাঘরের পিছনের স্যাঁতসেঁতে জমি থেকে সুকুমারদের বাড়ির বিরাট বাগানের মাটি পেঁপেগাছটির প্রিয় হবে তাতে অবাক হওয়ার কিছু নেই। আসলে এখানে পেঁপেগাছ প্রতীক মাত্র। এখানে সুকুমারদের বাড়ির বৈভব ও আরামের জীবনের প্রতি মদনের যে তীব্র আকর্ষণ তাকেই ইঙ্গিত করা হয়েছে। নিজের শ্রেণি থেকে উপরে উঠে আসার আকাঙ্ক্ষাকেই বড়ো করে দেখানো হয়েছে।

আলোচ্য গল্পে যেটি দেখানো হয়েছে তা হল শ্রেণিসচেতনতাজনিত সংকট। মিন্টুর মনে হয়েছে মদনের পেঁপেগাছটি অতি সংগোপনে চুরি করার মধ্যে উচ্চবিত্ত মানুষদের মধ্যবিত্তের অস্তিত্ব গ্রাস করার বিষয়টি আভাষিত। চুরিতে গোপনতাই একমাত্র পথ। সুকুমারদের ধনের আড়ম্বর, বিলাস সংগোপনে নিম্নবিত্ত মানুষদের সামাজিক মান-মর্যাদা, আত্মসম্মানকে অবহেলায়, অনায়াসে চুরি করে নেয়। আর এই পদ্ধতি অত্যন্ত ধীরে কার্যকর হয়। চুরির বিষয়টি অনেকেই বুঝতে পারে না। অনেকে আবার বুঝেও ভদ্রতার কারণে মানিয়ে নেয়। ধনীর পাতা ফাঁদ থেকে বেরিয়ে আসতে চেষ্টা করে। মিন্টু এমনই একজন যে একসময় সুকুমারদের আভিজাত্যে বিভোর হয়ে গেলেও তার মোহভঙ্গ হয়। সে মনে মনে শপথ নিয়ে সুকুমারের সংস্রব ত্যাগ করে বলে – 'আর আমি কোনোদিন ও বাড়ি যায়নি - এই কথায় সে যেন তার চুরি যাওয়া সম্পদ নিজের কাছে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে।  আলোচ্য গল্পটি শেষপর্যন্ত চুরি বা চোরের গল্প হয়ে ওঠেনি। সম্পদহানি হয়নি কারো, কেবল মানসিক আঘাত পেয়েছে মিন্টু। অনেকের মতে এই গল্পে চোর আসলে পেঁপেগাছটি। কথাটি আংশিক সত্য। মদন যেভাবে মিন্টুদের বাড়ি ছেড়ে, পেঁপেগাছটি নিয়ে সুকুমারদের বাড়ি গিয়ে উঠেছে তাতে সে চুরি করেছে মিন্টুর ভালোবাসা, সততা আর মিন্টুর অগাধ বিশ্বাসকে। মদন এখানে সুবিধাবাদী চরিত্র হিসাবে চিহ্নিত। সে দরিদ্র পরিবারে জন্মালেও দরিদ্রের সাথে সে থাকতে রাজি নয়। তাই সুযোগ পেলেই ধনীর সান্নিধ্যে যেতে সে সর্বদা প্রস্তুত। অন্যদিকে পেঁপে চারাটির প্রতি মিন্টুর আকর্ষণ এবং নিজের বাড়ি, বাবা-মাকে ভুলে সে মনকে আবিষ্ট করে রেখেছে সুকুমারদের বাড়িতে। এটা যেমন ঠিক নয় তেমনি এটাও এক ধরনের চুরি। সার্বিক বিচারেও গল্পটির বিশ্লেষণে একথা নির্দ্বিধায় বলা যায়, গল্পটির নামকরণ ‘চোর’ সঠিক ও সার্থক। লেখক জ্যোতিরিন্দ্র নন্দী এই নামকরণের মাধ্যমে তার ভাবনার সার্বিক প্রকাশ ঘটাতে সক্ষম হয়েছেন। 


********************************

 





**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.