Header Ads

Header ADS

Geography General -Rural Development- 6th সেমিস্টার (পর্ব-2) - Rural Development -( ভূগোল ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Geography Suggestions( BA General ) with Answer

Geography General -Rural Development-   6th  সেমিস্টার (পর্ব-2)    - Rural Development  -(  ভূগোল  )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Geography  Suggestions( BA General ) with Answer 





BA 6th Semester Geography  Suggestions(BA 6TH SEMESTER ভূগোল  সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Geography Suggestions(BA 6TH SEMESTER ভূগোল সাজেশন )  Answer গুলি আগামী  BA 6TH SEMESTER ভূগোল সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

*******************************

 

Rural Development 

🌸🌹🌸🌹🌷🌺🌻 

 বাংলা ভাষা বিজ্ঞান  

ব্যাখ্যামূলক / রচনাধর্মী  প্রশ্নঃ 



প্রশ্নঃ সমাজে শিশু-শ্রমের প্রভাব গুলি আলোচনা করো 


উত্তরঃ 

শিশুশ্রমের প্রভাব (Impacts of child labour)

সমাজে শিশুশ্রমের অস্তিত্ব থাকলে তার প্রভাব কেমন হতে পারে সে বিষয়ে যেসব গবেষণা হয়েছে তার ভিত্তিতে বলা যেতে পারে

 (১) শিশুশ্রমিকরা  পারিবারিক আয়ে যে অবদান  সৃষ্টি করে তার অংশ বেশিরভাগ ক্ষেত্রেই অত্যন্ত নগণ্য হয়। দেখা যায়, পরিবারের পুরুষ ব্যাপ্ত সদস্যরা তাদের এই অবদান অপ্রয়োজনীয় ভোগণায় বিনষ্ট করে। 


(২) যেসব অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (MSME) শিশুশ্রম ব্যবহার করে দেখা যায় দীর্ঘমেয়াদে সেইসব উদ্যোগের উৎপাদিকা শক্তি ক্ষুণ্ন হয়। কারণ তারা সপ্তায় শিশুশ্রম নিয়োগ করে মজুরি বায়কে কমিয়ে রাখতে পারে এবং ফলে গড় উৎপাদন বায়কে করিয়ে রাখতে পারে। ফলে তারা উৎপাদনে উন্নত কলাকৌশল প্রয়োগে আগ্রহী হয় না। এই কারণে দীর্ঘমেয়াদে এইসব উদ্যোগের উৎপাদিকা শক্তি বৃদ্ধির সুযোগ থাকে না। 

(৩) অনেক সময় শিশুশ্রমিকেরা এমন বিপজ্জনক পরিবেশে কাজ করে যেখানে তাদের স্বাস্থ্যহানি ও দুর্ঘটনার শিকার হতে হয়।ত এই শিশুশ্রমিকেরা বেশিদিন কর্মক্ষম থাকতে পারে না। তাদের উপার্জনক্ষমতা কমে আসে তারা একটি দুষ্টচক্রে বাঁধা পড়ে 7

→ কম ভোগ/কম শিক্ষাগ্রহণ→ কম দক্ষতা অর্জন কম আয় উপার্জনক্ষম কম।


(৪) গ্রামের বাজারে শিশুশ্রমের অস্তিত্ব থাকলে আমের বাজারে বিভাজন (segmentation) আরও স্পষ্ট হয়। অর্থাৎ প্রামের  বাজারের একটি স্বল্প অংশ সংগঠিত ক্ষেত্রে (Formal) সুবিধাজনক পরিস্থিতিতে থাকে। কিন্তু শ্রমের বাজারের এক বিপুল অংশ অপ্রথাগত বা অসংগঠিত ক্ষেত্রে (Informal) সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত থাকে।


(৫)শিশুশ্রমের অস্তিত্বের ফলে গড় মজুরির হার যদি কমে যায় তবে বাজারে মজুরি দ্রব্যসমূহের (wage goods) সম্ভাব্য চাহিদা কমে আসে। ফলে সামগ্রিকভাবে অর্থনৈতিক বিকাশ ক্ষতিগ্রস্ত হয়। 


(৬) অনেক সান্তায় শিশুশ্রমের জোগান সম্ভব হওয়ায় বিভিন্ন উৎপাদন ক্ষেত্রে শ্রমিক শোষণের মাত্রা বৃদ্ধি পায় এবং উৎপাদনের প্রকৌশলগত উন্নতির প্রক্রিয়া শুখ হয়। এমনকি সংগঠিত উৎপাদনের ক্ষেত্রেও ঠিকাদারদের মাধ্যমে পরোক্ষভাবে অনেক কাজ অপেক্ষাকৃত সম্রায় শিশুশ্রমিকদের দিয়ে করিয়ে নেওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। 


(৭) শিশুশ্রমেনা বুদ্ধির ফলে যদি বাজারে গড়-মজুরির হার হ্রাস পায় তবে বিভিন্ন উৎপাদন ক্ষেত্রে ভোগ্যপ্রবাসমূহের মান উন্নত হওয়ার আশা কমে আসে। কারণ উৎপাদকদের বাজার চাহিদা মেটানোর জন্য অনেক দ্রব্যেরই গড় দাম কম রাখতে হয়। এই নামে কস্তুতি উৎপাদন ব্যয় মেটানো সম্ভব হয় না। ফলে তারা উন্নত উপাদান ও কৌশল ব্যবহার করে উন্নত মানের স্লোগাবো উৎপাদনে আগ্রহী হয় না।



***   শিশুশ্রম: সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ (Child Labour Steps taken by the government)


ভারতে শিশুশ্রমের বাড়বাড়ন্ত সরকারের কাছে এক চ্যালেঞ্জের মতো। এই সমস্যা প্রতিকারের জন্য সরকারের তরফে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে এই সমস্যার জটিলতা এবং দারিদ্র্য ও অশিক্ষার সাথে এই সমস্যার গভীর সংযোগ, এই সমস্যা সমাধানে সমাজের সকল স্তরের মানুষের সহযোগিতার প্রয়োজনীয়তা স্পষ্ট করে।


1979 সালে সরকার এই সমস্যার বিষয়ে খতিয়ে দেখতে শ্রী গুরুপদস্বামীর নেতৃত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে। এই কমিটি তাদের রিপোর্টে এই অভিমত ব্যক্ত করে যে, দারিদ্রের সমস্যা দূর না করা গেলে শিশুশ্রমের সমস্যা দূর করা কঠিন। তবে তারা বিপজ্জনক কাজকর্মে শিশুশ্রমিক নিয়োগ করার ওপর সরকারি বিধিনিষেধ জারির সুপারিশ করে। এই কমিটির সুপারিশের ভিত্তিতে 1986 সালে ভারতে শিশুশ্রমিক (নিষিদ্ধকরণ ও নিয়ন্ত্রণ) আইন পাস হয়। এই আইন অনুসারে অনেক বিপজ্জনক কাজে (যেমন-- আতসবাজি: উৎপাদন, রাসায়নিক দ্রব্য উৎপাদন ইত্যাদি) শিশুশ্রমিক নিয়োগ মিহি‍ করা হয় এবং অনেক উৎপাদন ক্ষেত্রে কর্ম পরিবেশের ওপর বিধিনিষেধ জারি হয়। এই আইন অনুযায়ী শিশুশ্রম কৌশলগত পরামর্শদাতা কমিটি গড়া হয় এবং সেই কমিটির নির্দেশ অনুযায়ী বিনয় চিহ্নিত করা হয়। এরপর 2016 সালে শিশুশ্রমিক (নিষিদ্ধকরণ ও নিয়ন্ত্রণ) আইনের সংশোধন হয়। এই সংশোধনীতে সব ধরনের কর্মনিয়োগে 14 বছরের কম বয়স্ক  শিশুদের নিয়োগের ওপর নিষেধাকরা আরোপ করা হয় এবং বেশ কিছু বিপজ্জনক উৎপাদন কাজে 14-18 বছর বয়স্ক শিশু শ্রমিকদের নিয়োগের ওপরেও বিধিনিষেধ জারি হয়।






সংক্ষিপ্ত উত্তরভিত্তিক/তথ্যমূলক প্রশ্ন (প্রতিটির মান ১)  

👉 উত্তর দেখো 

 

আরো দেখো 👉 

প্রশ্নঃ ভারতে গ্রামাঞ্চলে স্কুলছুটের কারণগুলি আলোচনা করো । ( discus the Reasons for school dropouts )

প্রশ্নঃ  সর্বশিক্ষা অভিযানের উদ্দেশ্যসমূহ এবং মূলনীতিসমূহ আলোচনা করো  ( Discuss the  Objectives and principles of Sarva Siksha Abhiyan)




 
BA 6th Semester Geography Suggestions  90% common  ||   কলকাতা বিশ্ববিদ্যালয় 6th সেমিস্টার  ভূগোল সাজেশন  ||  90% common 
 ||




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.