Geography General -Rural Development- 6th সেমিস্টার (পর্ব-1) - Rural Development -( ভূগোল ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Geography Suggestions( BA General ) with Answer
Geography General -Rural Development- 6th সেমিস্টার (পর্ব-1) - Rural Development -( ভূগোল ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Geography Suggestions( BA General ) with Answer
BA 6th Semester Geography Suggestions(BA 6TH SEMESTER ভূগোল সাজেশন ) – প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Geography Suggestions(BA 6TH SEMESTER ভূগোল সাজেশন ) Answer গুলি আগামী BA 6TH SEMESTER ভূগোল সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।
*******************************
Rural Development
🌸🌹🌸🌹🌷🌺🌻
বাংলা ভাষা বিজ্ঞান
ব্যাখ্যামূলক / রচনাধর্মী প্রশ্নঃ
প্রশ্ন ঃ ভারতে গ্রামাঞ্চলে স্কুলছুটের কারণগুলি আলোচনা করো । ( discus the Reasons for school dropouts )
উত্তরঃ .
ভারতে গ্রামাঞ্চলে স্কুলছুটের কারণগুলি সংক্ষেপে আলোচনা করা যেতে পারে।
(ক) গ্রামীণ দারিদ্র্য (rural poverty): মনে করা হয় যে গ্রামাঞ্চলে স্কুলছুটের অন্যতম প্রধান কারণ হল দারিদ্র্য। একটি দারিদ্র্যক্লিষ্ট পরিবারের পক্ষে অনেক সময় পরিবারের ক্ষুন্নিবৃত্তির তাগিদ সন্তানদের শিক্ষাদানের প্রয়োজনের তুলনায় বেশি অনুভূত হয়। সেই কারণে এইসব দরিদ্র পরিবারভুক্ত ছাত্রছাত্রীরা বিদ্যালয় শিক্ষার নানা পর্বে পড়াশোনা বন্ধ করতে বাধ্য হয়। তারা পরিবারের আয়ে সহায়তার জন্য শিশুশ্রমিকে পরিণত হয়। ফলে শারীরিক পরিশ্রমপূর্ণ কাজে যুক্ত হওয়ার পর বিদ্যালয়ে তাদের অনুপস্থিতির হার বাড়তে থাকে। একসময় তাতে পূর্ণ বিরতি ঘটে।
(খ) পিতা-মাতার মনোভাব (Motivation of parents) : অনেক ক্ষেত্রে গ্রামীণ দরিদ্র পরিবারসমূহে সন্তানদের পিতা-মাতারা উপযুক্ত শিক্ষায় শিক্ষিত হয় না। ফলে তারা সন্তানদের শিক্ষা চালিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারেও তেমন আগ্রহী হয় না বা উদাসীন থাকে।
(গ) বিদ্যালয় পরীক্ষায় খারাপ ফলাফল (Poor performance in school examination) : অনেক সময় স্বল্প মেধাসম্পন্ন ছাত্রছাত্রীরা বা পড়াশোনায় যথেষ্ট সময় না দিতে পারার কারণে তারা সর্বশেষ বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে না। বারবার অকৃতকার্য হওয়ার ফলে তাদের উদ্যম বিনষ্ট হয়।
(ঘ) পরিবারের প্রচরণ (Migration of the family) : বেশি আয়ের সন্ধানে অনেক সময় কিছু গ্রামীণ দরিদ্র পরিবার শহরাঞ্চলে চলে যায়। এইসব পরিযায়ী গ্রামীণ পরিবারগুলির সন্তানসন্ততিদের ক্ষেত্রেও বিদ্যালয় শিক্ষায় ছেদ পড়ে। কারণ তারা পরিবারের সাথে অন্যত্র গমন করে কিছু আয়সৃষ্টিকারী কাজে শিশুশ্রমিক হিসাবে যোগদানে বাধ্য হয়।
(ঙ) ছাত্রীদের বাল্যবিবাহ (Early marriage of girl students) : গ্রামাঞ্চলে এখনও অনেক দরিদ্র পরিবারে কন্যা সন্তানকে নাবালিকা অবস্থায় বিয়ে দিয়ে পিতা-মাতা দায়মুক্ত হতে চায়। ফলে তখন সেইসব ছাত্রীদের পক্ষে পড়াশোনা চালিয়ে যাওয়া অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না।
(চ) বিদ্যালয় পরিকাঠামোগত সুবিধার অভাব (Poor infrastructural facilities in the school) : গ্রামাঞ্চলে অনেক প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে উপযুক্ত পরিকাঠামোগত সুবিধার অভাব থাকে। যেমন- ছাত্রীদের জন্য শৌচাগার, সাধারণ ছাত্রছাত্রীদের উপযুক্ত পানীয়জলের ব্যবস্থা ইত্যাদি। এ ছাড়া বিদ্যালয়ে পৌঁছানোর জন্য যে রাস্তাঘাট থাকে বর্ষাকালে তা চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এইসব কারণেও অনেক ছাত্রছাত্রী মাঝপথে পড়াশোনা বন্ধ করে দেয়।
প্রশ্নঃ সর্বশিক্ষা অভিযানের উদ্দেশ্যসমূহ এবং মূলনীতিসমূহ আলোচনা করো ( Discuss the Objectives and principles of Sarva Siksha Abhiyan)
উত্তর
সর্বশিক্ষা অভিযানের প্রধান উদ্দেশ্যগুলি হল :
(ক) এক নির্দিষ্ট সময়কালের মধ্যে দেশে প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন করে তোলা;
(খ) যেসব অঞ্চলে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানে বিদ্যালয় স্থাপন করা;
(গ) বিদ্যালয়গুলিতে অতিরিক্ত শ্রেণিকক্ষ, শৌচাগার, পানীয় জলের সুবিধা এবং রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ সাহায্য প্রদানের মাধ্যমে পরিকাঠামোগত উন্নতি নিশ্চিত করা,
(ঘ) প্রাথমিক শিক্ষার মান উন্নত করা;
(ঙ) ছাত্রীদের শিক্ষার সুযোগ বিস্তার করা এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা করা;
(চ) বিদালয়ে ছাত্রছাত্রীদের তথ্য-প্রযুক্তির জ্ঞান বৃদ্ধির জন্য কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করা।
সর্বশিক্ষা অভিযানকে অনেকগুলি উপ-মিশনে (Submission) বিভক্ত করে এর রূপায়ণ করা হয়েছে। যেমন,
শিক্ষকদের প্রশিক্ষণ বিষ্যাক উপ-মিশন,
সামাজিক সন্নিবেশ বিষয়ক (Social mobilisation) উপমিশন,
ক্ষমতায়ন (Capacity building) সৃষ্টি বিষয়ক উপ-মিশান,
শিক্ষার ফসল (learning outcome) বিষয়ক উপ-মিশন,
যার স্লোগান ছিল— পড়ে ভারত, বড়হে ভারত (অর্থাৎ শিক্ষাগ্রহণ করে আগুয়ান ভারত)।
কাজেই এই উদ্দেশ্যগুলি পর্যালোচনা করলে বোঝা যায় যে, সর্বশিক্ষা অভিযানের মূল উদ্দেশ্য ছিল নানান সরকারি উদ্যোগের মাধ্যমে দেশে প্রাথমিক শিক্ষাকে সকল শ্রেণির ছেলেমেয়েদের মধ্যে ছড়িয়ে দেওয়া এবং সেখানে শিক্ষাগ্রহণে জাতিগত ও সিঙ্গাগত বৈষম্য দূর করা, এবং সেই সাথে প্রাথমিক শিক্ষার মান উন্নত করা। এই উদ্দেশ্যকে সফল করে তোলার জন্য সরকার পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়। যেমন, নতুন বিদ্যালয় স্থাপন, নৈশ বিদ্যালয় স্থাপন, ইতিমধ্যে স্থাপিত বিদ্যালয়গুলির পরিকাঠামোগত সুবিধা বৃদ্ধি, অতিরিক্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগ, নিয়মিত শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা, বিনামূলো পুস্তক এবং স্থূল পোশাক বিতরণ ইত্যাদি। আশা করা হয়। এইসব পদক্ষেপ গ্রহণের ফলে প্রাথমিক শিক্ষা অনেক ছাত্রছাত্রীর কাছে আরও অর্থবহ হয়ে উঠবে। এই প্রকল্প অনুযায়ী দেশে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় যে নয়া দৃষ্টিভঙ্গি প্রবর্তন করা হয় সেগুলি বিশেষ কিছু নীতির ওপর নির্ভরশীল।
সর্বশিক্ষা অভিযানের নীতিসমূহ
(ক) শিক্ষা সম্বন্ধে এক পূর্ণাঙ্গ দৃষ্টি : 2005 সালে গৃহীত জাতীয় পাঠক্রম কাঠামো অনুযায়ী শিক্ষা সম্বন্ধে পূর্ণাঙ্গ দৃষ্টি (holistic view)-এর অর্থ হল সমগ্র পাঠদান প্রক্রিয়া এবং পাঠ্যসূচির প্রয়োজনীয় পরিবর্তন, শিক্ষক-শিক্ষিকাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং শিক্ষাবিষয়ে উপযুক্ত পরিকল্পনা ও পরিচালন ব্যবস্থার প্রবর্তন।
(খ) সমতা প্রতিষ্ঠা : প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে সমতা প্রতিষ্ঠার অর্থ শুধু সকল ছাত্র-ছাত্রীদের সামনে শিক্ষাগ্রহণে সমান সুযোগ সৃষ্টিই নয়, সমাজের প্রান্তিক শ্রেণির মানুষ, তপশিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির মানুষ, ভূমিহীন কৃষক ইত্যাদি পরিবারের ছেলেমেয়েদের এবং শারীরিক অক্ষমতার শিকার ছেলেমেয়েদের জন্যেও প্রাথমিক শিক্ষাগ্রহণের সুযোগ সমানভাবে সৃষ্টি করতে হবে। 2017 সালে ভারতের জাতীয় শিক্ষা নীতিতেও এই বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছিল।
গ) বাড়তি প্রবেশাধিকার বা অধিগম্যতা ঃ প্রাথমিক শিক্ষালাভের ক্ষেত্রে একটি বিদ্যালয় যেন নির্দিষ্ট দূরত্বে বসবাসকারী সকল ছেলেমেয়েদের বিদ্যালয়ে ভরতি বা প্রবেশাধিকারের (access) সুযোগ তৈরি করে সেই বিষয়টি যেমন জরুরি, তেমন এর সাথে। সাথে সমাজের দরিদ্র ও পিছিয়ে পড়া পরিবারসমূহের (যেমন, তপশিলি জাতি ও উপজাতি শ্রেণিভুক্ত দরিদ্র পরিবার, অন্যান্য
** গ্রামীণ উন্নয়নের রূপরেখা ঃ অনগ্রসর শ্রেণিভুক্ত দরিদ্র পরিবার ইত্যাদি) ছেলেমেয়েরাও যাতে তাদের সুবিধামতো বিদ্যালয়ে প্রবেশের সুযোগ পায় তার নিশ্চিত করা দরকার।
(ঘ) শিক্ষাগ্রহণে লিঙ্গভিত্তিক বৈষম্য দূর করাঃ প্রাথমিক শিক্ষাগ্রহণের ক্ষেত্রে লিঙ্গভিত্তিক বৈষম্য দুর করার অর্থ শুধুমাত্র স্বার এবং ছাত্রীদের স্কুলে অন্তর্ভুক্তির হানো (Enrolment ratio) পার্থক্য কমিয়ে আনাই নয়, 1986 এবং 1992 সালের শিক্ষানীতি অনুযায়ী বিদ্যালয়ে ছাত্রীদের মর্যাদা বৃদ্ধির ব্যবস্থাও বোঝায়।
(ঙ) শিক্ষক -শিক্ষিকাদের গুরুত্ব ঃ সর্বশিক্ষা অভিযান প্ৰকৰো প্ৰাথমিক শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে শিক্ষক-শিক্ষিকাদের ভূমিকাতে কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে। কারণ তারাই ভবিষ্যতের ভারত গড়ে তুলবে। সেই কারণে শিক্ষাদানের ব্যাপারে তাদের মনোস যেন আন্তরিক ও ছাত্রছাত্রী অভিমুখী হয় এবং একজন শিক্ষক বা শিক্ষিকা হিসাবে তারা যাতে তাদের দায়-দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ অবহিত থাকে এবং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের দক্ষতা সর্বোচ্চ সীমায় নিয়ে যেতে পারে সেই বিষয়ে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে।
(চ) নৈতিক দায়বদ্ধতা : বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের নানা কারণে শাস্তিপ্রদানের রীতির পরিবর্তে তাদের মানসিক অবস্থার নঠিক বিশ্লেষণের মাধ্যমে তাদের শিক্ষা গ্রহণের অধিকারকে ন্যায্য মর্যাদা দেওয়ার নৈতিক দায় ছাত্রছাত্রীদের অভিভাবকবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, প্রশাসকবৃল সকলকেই গ্রহণ করতে হবে।
(ছ) সুসংহত পরিচালনা: শিক্ষার আইনি অধিকারকে বাস্তবে রূপদানের জন্য বিদ্যালয় শিক্ষা, বিশেষত প্রাথমিক শিক্ষা, পরিচালণর জন্য সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সঠিক বোঝাপড়া (যেমন, শিক্ষা দপ্তর, পূর্ত দপ্তর, বন দপ্তর, ইত্যাদি) প্রয়োজন এইভাবে শিক্ষাব্যবস্থা পরিচালনার একটি সুসংহত রূপ অত্যন্ত জরুরি। উল্লেখ্য যে 2018 সালে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান কর্মসূচি এবং সর্বশিক্ষা অভিযান কর্মসূচিকে একসাথে করে সমগ্র শিক্ষা অভিযান কর্মসূচিকে একসাথে করে সমগ্র শিক্ষা। অভিযান কর্মসূচি হাতে নেওয়া হয়।
=====================
=====================
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক/তথ্যমূলক প্রশ্ন (প্রতিটির মান ১)
আরো দেখো 👉
প্রশ্ন ঃ গীত কবিতা বলতে কী বোঝ ? গীতকবিতার লক্ষন নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট আলোচনা করো ।
প্রশ্ন : মেঘনাথ বধ কাব্যের প্রথম সর্গে ইন্দ্রজিৎ চরিত্রের যে বৈশিষ্ট ফুটে উঠেছে তা আলোচনা করো
প্রশ্ন : প্রাচীন ভারতীয় আর্যভাষা বলতে কী বোঝ ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট আলোচনা করো ।
প্রশ্ন : ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর।
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) Education General , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,
No comments