Compulsory Bengali ৪র্থ সেমিস্টার (পর্ব-৭) - সাহিত্যের রূপভেদ -( আবশ্যিক বাংলা ) Suggestion for 4th Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer
Compulsory Bengali ৪র্থ সেমিস্টার (পর্ব-৭) - সাহিত্যের রূপভেদ -( আবশ্যিক বাংলা ) Suggestion for 4th Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer
BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) – প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 4th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) Answer গুলি আগামী BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।
*******************************
মডিউল -২
🌸🌹🌸🌹🌷🌺🌻
সাহিত্যের রূপভেদ
ব্যাখ্যামূলক / রচনাধর্মী প্রশ্নঃ
প্রশ্ন : কমেডির সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোনো একটি বাংলা কমেডি সম্পর্কে আলোচনা করো।
উত্তর : সংজ্ঞা : গ্রীসের দেবতা ডায়োনিসাসের শীতকালীন উৎসব থেকে কমেডির উৎপত্তি হয়েছে। গ্রীক ভাষায় ‘কমেডি' শব্দের অর্থ আমোদকারীদের গান। এককথায় কমেডির সংজ্ঞা নির্ণয় করা কঠিন। কারণ পৃথিবীতে এত বিভিন্ন শ্রেণির কমেডির অস্তিত্ব চোখে পড়ে যে কমেডির কোনো সর্বজনগ্রাহ্য সংজ্ঞা নির্ধারণ করা কঠিন। তবে মোটামুটিভাবে বলা যেতে পারে, যে নাটকের পরিণতি মিলনাত্মক তাকেই সাধারণত কমেডি বলা যায়। এই শ্রেণির নাটকে একটা আনন্দময় ও সুখী পরিবেশ পরিব্যাপ্ত থাকে। অ্যারিস্টটলের মতে জীবনের যে কৌতুকাবহ দিকটা পীড়ন করে না, ব্যথা দেয় না অথচ হাস্যরস সৃষ্টি করে তাকে কমেডি বলা যেতে পারে। কমেডির উদ্দেশ্য সম্বন্ধে বলতে গিয়ে সমালোচক গর্ডন বলেছেন, “Comedy is critical and its main use is to reach the world what aims it."
কমেডির লক্ষণ বা বৈশিষ্ট্য :
১। কমেডিতে সাধারণত পরিচিত পারিবারিক ঘটনাই কাহিনীর রূপ লাভ করে এবং সাধারণ মানুষের সাধারণ ঘটনাই এখানে রূপায়িত হয়। কমেডিতে সব চরিত্রই কমেবেশি গুরুত্ব পায়। এখানে টাইপ চরিত্রই প্রাধান্য পায়। এখানে এক একটি চরিত্রের মধ্য দিয়ে মানব জীবনের এক একটি বিশেষ প্রবণতা রূপ লাভ করে।
২। কমেডিতে দর্শকের সঙ্গে নাটকীয় চরিত্রের একটা দুরত্ব থাকে। যে মুহূর্তে দর্শক কমিক চরিত্রের সঙ্গে একাত্ম হতে শরু করে এবং তার জন্য সমবেদনা বোধ করে সেই মুহূর্তেই কমিক সুর অন্তর্হিত হয়। তাই কমেডির স্রষ্টারা দর্শকের বুদ্ধির কাছে আবেদন করেন তাদের আবেগের কাছে না।
৩। কমেডি অনেকাংশে সমস্যামুক্ত। প্রকৃত কমিক স্রষ্টা তার নাটকে কোনো গুরুত্য সমস্যার সৃষ্টি করেননি। সমস্যামুক্ত আনন্দোজ্জ্বল পরিবেশ সৃষ্টিতেই কমেডির সার্থকতা যেসব মিলনাত্মক অথচ নানা গুরুতর সমস্যায় আক্রান্ত তাকে ঠিক কমেডি বলা যাবে না।
৪। কমেডিতে একটি অবাস্তব লঘু সুর বিরাজ করে। কমেডিতে যেসব ঘটনা ঘটে বা যেসব চরিত্রের অবতারণা করা হয় তাদের মধ্যে একটা অতিরেক থাকে। জীবনের অসামঞ্জস্য ও অসংগতি থেকেই কমেডির জন্ম হয়। আমরা মানব জীবনে বা কোনো নাটকীয় চরিত্রের আবেদনে বা কথাবার্তায় যখন অসংগতি দেখি তখনই হাসিতে ফেটে পড়ি। কমিক স্রষ্টারা যখন জীবনের সুস্থ ও স্বাভাবিক আচরণের পাশে অসামঞ্জস্য ও অসঙ্গতিকে তুলে ধরেন তখনই হাসির উদ্রেক হয়।
একটি সার্থক বাংলা কমেডি : চিরকুমার সভা রবীন্দ্রনাথের একটি শ্রেষ্ঠ কমেডি। চিরকুমার সভা নামে একটি প্রতিষ্ঠানের সভ্যরা এইভাবে প্রতিজ্ঞাবদ্ধ হল যে তারা চির কৌমার্যব্রত অবলম্বন করে নানাভাবে দেশ সেবায় আত্মনিয়োগ করবে। এই সভায় সভাপতি ছিলেন চন্দ্রনাথবাবু। শ্রীশ, বিপিন, পূর্ণ প্রভৃতি যুবকগণ ইহার সভ্য। অক্ষয়ও ইহার সভ্য ছিল। কিন্তু সম্প্রতি বিয়ে করে সে সভ্যপদ ত্যাগ করেছে। অক্ষয়, শৈল প্রভৃতি পরামর্শ করে ঠিক করল যে চিরকুমার সভার সভ্য শ্রীশ ও বিপিনের সঙ্গে শ্যালিকা নৃপবালা ও নীরবালার বিয়ে দেবে। পরিকল্পনা অনুযায়ী অক্ষয় চন্দ্রনাথবাবুকে গিয়ে জানাল যে মফস্বলের এক ধনী বন্ধু তার একটি সন্তানকে চিরকুমার সভার সভ্য করতে ইচ্ছুক এবং সেই সঙ্গে তার এক বৃদ্ধ দাদাও সভ্য হবেন। চন্দ্রনাথবাবু পুরুষবেশী শৈলকে আর রসিক দাদাকেও সভ্য করে নিলেন। সভার জন্য ঘর নির্দিষ্ট হল অক্ষয়ের শ্বশুর বাড়িতে। অক্ষয়ের উদ্দেশ্য হল কোনো রকমে শ্রীশ ও বিপিনের সঙ্গে নীরবালা ও নৃপবালার সাক্ষাৎ ঘটানো।
সভার নির্দিষ্ট দিন শ্রীশ ও বিপিন অক্ষয়ের বাড়িতে সভাকক্ষে উপস্থিত হল। একটু আগে এই ঘরে নীরবালা ও নৃপবালা বসে ছিল। শ্রীশ ও বিপিনকে ঘরে ঢুকতে দেখে তারা ছুটে পালান। কিন্তু ঘরে তাদের অনেক স্মৃতিচিহ্ন ছিল। শ্রীশ নৃপবালার একখানা রুমাল ও বিপিন নীরবালার একটা গানের খাতা পকেটে পুরল। শেষে রসিকদার নিকট থেকে উভয়ের খবর জেনে তারা একরূপ প্রেমে পড়ে গেল।
রসিকদা হঠাৎ এসে জানাল যে, নৃপবালা ও নীরবালার মা কাশী থেকে এসে তাদের বিয়ে ঠিক করেছেন। শীঘ্রই পাত্রপক্ষ থেকে মেয়ে দেখতে আসবে। শ্রীশ ও বিপিন সেই পাত্র দুটির হাত থেকে নৃপবালা ও নীরবালাকে রক্ষা করার জন্য তাদের বিয়ে করতে রাজি হল। বিয়ে ঠিক হয়ে গেল। চন্দ্রনাথবাবু চিরকুমার সভায় স্ত্রী সভ্য নিতে রাজী হলেন এবং তার ভাগনী নির্মলাকে সভ্যরূপে গ্রহণ করলেন। অবশেষে চিরকুমার সভা থেকে কুমার ব্রত গ্রহণের নিয়ম উঠিয়ে দিলেন এবং পূর্ণর সঙ্গে নির্মলার বিয়ে দিলেন।
ট্র্যাজেডি হোক বা কমেডি হোক নাটকের মধ্যে কমবেশি একটা দ্বন্দ্ব থাকে। তা না হলে নাটক হয় না। এখানে একদিকে আদর্শে বা প্রেরণায় চির কৌমার্য ব্রত, অন্যদিকে হৃদয়াবৃত্তির দাবীতে নারীর প্রতি আকর্ষণ— এই উভয় শক্তির দ্বন্দ্বে কেমন করে কৌমার্যব্রত ভঙ্গ হয়েছে তার কৌতুকপ্রদ চিত্র অঙ্কন করাই ছিল নাট্যকারের উদ্দেশ্য। কিন্তু চিরকুমার সভার সভ্যরা কেউই আদর্শকে প্রাণসম দিয়ে গ্রহণ করেননি। এই সভার সভ্যরা যেন কৌমার্য ভাঙবার জন্যই প্রস্তুত হয়েই ছিল। পূর্ণর তো কথাই নেই। শ্রীশ ও বিপিনের মধ্যেও কৌমার্য রক্ষার জন্য কোনো দৃঢ় সংকল্প ছিল না। যিনি কৌমার্য নীতির ধারক ও কুমারগণের চালক। সেই চন্দ্রনাথবাবু পর্যন্ত সহজেই বিবাহপ্রথাকে মেনে নিলেন।
এসব সত্ত্বেও টুকরো টুকরো নাট্য ঘটনা ও হাস্য পরিবেশের মধ্য দিয়ে নির্মল কৌতুকরস সৃষ্টি হয়েছে। পরিবেশন নৈপুণ্যের গুনে নাটকের মধ্যে সর্বত্র বিশুদ্ধ নির্মল হাস্য রসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সামগ্রিকভাবে চিরকুমার সভাকে সুদূর কমেডি হিসাবে আখ্যাত করা যায়।
কমেডির উদ্ভব ও বাংলা কমেডি : কমেডির প্রাথমিক ইতিহাস অনেকটা অজ্ঞাত। তবে পাশ্চাত্যে মারলো, শেক্সপীয়ার, বার্নাড শ প্রমুখ কমেডি রচনায় খ্যাতিলাভ করেছেন। বাংলায় মধুসূদন দত্তের 'একেই কি বলে সভ্যতা', দীনবন্ধু মিত্রের ‘জামাই বারিক’, অমৃতলাল বসুর ‘খাসদখল', রবীন্দ্রনাথের 'বৈকুণ্ঠের খাতা', 'চিরকুমার সভা' প্রভৃতি উল্লেখযোগ্য কমেডি।
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক/তথ্যমূলক প্রশ্ন (প্রতিটির মান ১)
আরো দেখো 👉
প্রশ্ন ঃ গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো।
প্রশ্ন : মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো।
প্রশ্ন : কমেডির সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোনো একটি বাংলা কমেডি সম্পর্কে আলোচনা করো।
প্রশ্ন : ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে।
প্রশ্ন : মেঘনাথ বধ কাব্যের প্রথম সর্গে ইন্দ্রজিৎ চরিত্রের যে বৈশিষ্ট ফুটে উঠেছে তা আলোচনা করো
প্রশ্ন : প্রাচীন ভারতীয় আর্যভাষা বলতে কী বোঝ ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট আলোচনা করো ।
প্রশ্ন : ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর।
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) Education General , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,
No comments