Header Ads

Header ADS

Compulsory Bengali ৪র্থ সেমিস্টার (পর্ব-৮) প্রশ্ন : পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো। - সাহিত্যের রূপভেদ -( আবশ্যিক বাংলা ) Suggestion for 4th Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali   ৪র্থ সেমিস্টার (পর্ব-৮)    - সাহিত্যের রূপভেদ -(  আবশ্যিক বাংলা )   Suggestion for 4th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer 

Compulsory Bengali   ৪র্থ সেমিস্টার (পর্ব-6)    - সাহিত্যের রূপভেদ -(  আবশ্যিক বাংলা )   Suggestion for 4th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer


BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 4th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) Answer গুলি আগামী  BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

******************************* 

 

মডিউল -২ 

🌸🌹🌸🌹🌷🌺🌻 

সাহিত্যের রূপভেদ   

ব্যাখ্যামূলক / রচনাধর্মী  প্রশ্নঃ 


প্রশ্ন : পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো।


উত্তর ঃ পৌরাণিক নাটকের ধারণা : শ্রীরামকৃষ্ণদেবের সাধনায় যখন বাঙালির দেব দেবী কল্পনা ও অধ্যাত্মচেতনা - প্রত্যক্ষ সত্যরূপে উদ্ভাসিত হয়েছিল, তখন ধর্মানুভূতির প্রবল ভাবোচ্ছ্বাস জাতীয় মানসকে প্লাবিত করেছিল। তাই ঊনবিংশ শতাব্দীতে বাংলার অজস্র পৌরাণিক নাটক রচিত হয়েছিল। এই শ্রেণির নাটকই বাংলা ভাষার আদি নাটক। ভারতীয় পুরাণ কাহিনী অবলম্বনে, বিশেষ আদর্শানুসারী ভক্তিরসাশ্রয়ী দেবানুগ্রহে মিলনাত্তক যে নাটক – সেই নাটককে বলা হয় পৌরাণিক নাটক। প্রখ্যাত নাট্য সমালোচক ড. আশুতোষ ভট্টাচার্য বলেছেন, 'মধ্যযুগের বাংলা সাহিত্যের আধ্যাত্মবোধের সঙ্গে ঊনবিংশ শতাব্দীর পাশ্চাত্য নাট্যসাহিত্য হইতে আগত বাস্তব জীবনবোধের সংমিশ্রণের মুখ্যফলস্বরূপ বাংলা পৌরাণিক নাটকগুলির জন্ম হইয়াছে।' বৈশিষ্ট্য ঃ 

(ক) কাহিনী হবে পুরাণ অবলম্বী। তবে নাট্যকার প্রয়োজনে কিছু সংযোজন বিয়োজন করতে পারেন।


 (খ) নাটকে বীর, করুণ প্রভৃতি যে কোনো রস থাকতে পারে কিন্তু মূল রস হবে ভক্তিরস।


(গ) দেব চরিত্র অপরিহার্য, তবে লৌকিক জগতেই তার অবস্থান আবশক।


(ঘ) এখানে মানব-মানবীর লৌকিক প্রেম গুরুত্বহীন, ঈশ্বর প্রেমই প্রাধান্য লাভ করে। 

(ঙ) এই শ্রেণির নাটকে নিয়তিবাদের ভূমিকা অপরিসীম।


(চ) পাপ-পুণ্য, ভালো-মন্দের সংঘাতের মধ্য দিয়ে ধর্মের জয় ঘোষিত হয়।


(ছ) এই নাটক কখনও বিয়োগান্তিক হয় না। বিশেষ এক আদর্শ এই শ্রেণির নাটকের ভিত্তি। তাই নাটকগুলি উপদেশাত্মক।


বাংলা পৌরাণিক নাটক: : বাংলা ভাষায় প্রথম পৌরাণিক নাটক সম্ভবত তারাচরণ শিকদারের 'ভদ্রার্জুন'। এরপর রচিত হয়েছে কালীপ্রসন্ন সিংহের 'সাবিত্রী সত্যবান'। মধুসূদনের 'শর্মিষ্ঠা', মনমোহন বসুর 'হরিশচন্দ্র', গিরিশ ঘোষের 'বিল্বমঙ্গল', 'জনা', মন্মথ রায়ের 'কারাগার' ইত্যাদি পৌরাণিক নাটকগুলি।

সার্থক পৌরাণিক নাটকের আলোচনা বাংলা সাহিত্যে গিরিশচন্দ্র ঘোষ পৌরাণিক নাটকে অসামান্য দক্ষতার পরিচয় দিয়েছেন। পৌরাণিক নাটক সম্পর্কে তিনি লিখেছেন, ‘হিন্দুস্থানের মর্ম্মে মর্ম্মে ধর্ম্ম। মর্ম্মাশ্রয় করিয়া নাটক লিখিতে হইলে ধর্মাশ্রয় করিতে হইবে।' তাঁর রচিত সর্বশ্রেষ্ঠ পৌরাণিক নাটক ‘জনা’। মহিষমতী পুরীর রাজা নীলধ্বজ কৃষ্ণভক্ত। তাঁর স্ত্রী জনা হলেন বীরাঙ্গনা। পাণ্ডবদের অশ্বমেধ যজ্ঞের অশ্ব তাঁর রাজ্যে এলে পুত্র প্রবীর সে অশ্ব আটকালে পাণ্ডবদের হাতে তাঁর মৃত্যু হয়। তখন জনা বীরাঙ্গনা বেশে পাণ্ডবদের সঙ্গে যুদ্ধ করে তাদের পরাজিত করেন।


লৌকিক ও অলৌকিক রসের সার্থক মিশ্রণ ঘটানোয় এটি পৌরাণিক নাটকের সার্থকতা লাভ করেছে। এখানে লৌকিক জীবনরস সৃষ্টি হয়েছে জনা ও প্রবীর চরিত্রের মধ্যে বাস্তব আবেগ ও প্রবৃত্তির ঘাত-প্রতিঘাতে। অন্যদিকে অলৌকিক ভক্তিরস সৃষ্টি করা হয়েছে রাজা নীলধ্বজ, বিদূষক, অগ্নি, বৃষকেতু প্রভৃতি চরিত্রের মাধ্যমে কৃষ্ণের মহিমা ও করুণা প্রদর্শনের ভিতরে। প্রখ্যাত নাট্য সমালোচক ড. অজিত কুমার ঘোষের ভাষায়, ‘প্রবীরের বীরধর্ম, স্বাদেশিকতা, মাতৃভক্তি, প্রেমমোহ প্রভৃতি বিচিত্র মানবীয় গুণের সমাবেশে এই চরিত্রটির কথা ও কাজ সবকিছু ঘনীভূত লৌকিক রসে অভিষিক্ত হইয়া দর্শকদের সুতীব্র কৌতূহল সতত জাগ্রত করিয়া রাখে।'


জনা ও প্রবীরের বাস্তব জীবনের জটিলতায় নাটকে পৌরাণিকভাব সৃষ্টি হয়নি। বরং এই ভাব সৃষ্ট হয়েছে নাটকের শেষ দুই অংকে। গূঢ় কৃষ্ণভক্তির চরিতার্থতা প্রদর্শনই নাট্যকারের মুখ্য উদ্দেশ্য ছিল। বিভিন্ন চরিত্রের দ্বারা তা দেখাবার ফলে নাটকের শেষে ভক্তি মন্দাকিনির প্রবাহ উচ্ছ্বসিত হয়ে উঠেছে। এই অংশে দেখানো হয়েছে, সুখ-দুঃখ সব মায়া, মানসিক বিভ্রমমাত্র, দেবতার প্রতি একান্ত নির্ভরতাতেই একমাত্র মুক্তি। কৃষ্ণ ছাড়া মুক্তি নেই। চরিত্র ও ঘটনাবলীর মধ্যে ভক্তিরসধারা প্রবাহিত হওয়ায় একে সার্থক পৌরাণিক নাটক বলা যায়।


===============================================================





প্রশ্ন : ঐতিহাসিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা ঐতিহাসিক নাটক আলোচনা করো।


উত্তর : ঐতিহাসিক নাটকের ধারনা : ইতিহাসের আধারে পরিবেশিত নাটককে সাধারণভাবে ঐতিহাসিক নাটক বলা যেতে পারে। ইতিহাসের ঘটনা স্থান-কাল-পাত্রের গণ্ডীতে আবদ্ধ, সেই সীমিত কালের কথায় লেখা ঐতিহাসিক নাটক নাট্যকারের মুক্ত কল্পনার ছোঁয়ায় হয়ে ওঠে নিত্য-সত্য, শাশ্বত চিরকালের।


বৈশিষ্ট্য : প্রাচ্য ও পাশ্চাত্য সমালোচকরা ঐতিহাসিক নাটকের বৈশিষ্ট্য বিষয়ে আলোকপাত করেছেন। 

(i) ঐতিহাসিক নাটকের বিষয়বস্তু সিদ্ধ ইতিহাস থেকে সংগৃহীত হয়।

(ii) এই শ্রেণির নাটকের প্রধান চরিত্রগুলি সিদ্ধ ইতিহাস থেকে নেওয়া।

(iii) এখানে ঐতিহাসিক চরিত্র প্রকাশিত হলেও, চরিত্রটির মানবিক দিক ফুটিয়ে তোলাই নাট্যকারের উদ্দেশ্য।

(iv) ঐতিহাসিক নাটকে ঐ বিশেষ যুগকে ফুটিয়ে তোলা হয়।

 (v) এই শ্রেণির নাটকে পাত্রপাত্রীর জীবন বীণার তন্ত্রী খুব উঁচু সুরে বাঁধা থাকে।

(vi) এই নাটকের মূল রস হয় ঐতিহাসিক রস বা মানবরস।

 (vii) ঐতিহাসিক নাটকের ভাষা হয় – ওজস্বী।


সার্থক বাংলা ঐতিহাসিক নাটক : নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায় রচিত 'শাজাহান' একটি সার্থক ঐতিহাসিক নাটক।) সম্রাট শাজাহানের শেষ জীবনের আবর্ত সংকুল ইতিহাস এই নাটকের বিষয় হিসাবে রূপায়িত হয়েছে। ঐতিহাসিক ঘটনার পর্যায়ক্রম বিন্যাসে নাট্যকার একে সার্থক করে তুলেছেন। নাটকটির বৈশিষ্ট্যগুলি হল :


(ক) শাজাহান ও ঔরঙ্গজেব এই দুই ঐতিহাসিক চরিত্র অবলম্বন করে নাটকটি রচিত।


(খ) এই নাটকে ইতিহাস হুবহু উল্লেখিত হয়নি। নাট্যকারের উদ্দেশ্য ছিল ইতিহাসের পটভূমিতে মানব হৃদয়ের গোপন অন্তঃপুরটুকু উদ্ঘাটন করা। তবে ইতিহাসের মূল ঘটনাকে তিনি অবিকৃত রেখেছেন।


(গ) শাজাহানের স্নেহ দুর্বলতা, পুত্রদের রক্তক্ষয়ী সংঘর্ষ, পিতৃচিত্তের বেদনা, এক পুত্রের দ্বারা অন্য পুত্রের নিধন প্রভৃতি ঘটনা ইতিহাস স্বীকৃত।


(ঘ) এই নাটকের অন্যতম চরিত্র ঔরঙ্গজেবের লাম্পট্য, প্রতারণা, ধর্মান্ধতা, পিতাকে বন্দী করে তাঁর ক্ষমা প্রার্থনা সবই ইতিহাস সত্য।


(ঙ) অন্যান্য চরিত্রগুলির মধ্যে যে বাস্তবতা নাটকে পরিলক্ষিত হয় তা সম্পূর্ণভাবে ইতিহাস থেকে আগত। জাহানারার স্পৰ্দ্ধিত স্বাতন্ত্র, রাজপুত শৌর্য ও ঔরঙ্গজেবের পুত্র মহম্মদ সুলতানের পিতৃদ্রোহিতা সবই ইতিহাসকে অনুসরণ করে এখানে ঘটনা পরম্পরায় চিত্রায়িত হয়েছে।


    কেবলমাত্র ঘটনা ও চরিত্রের রূপায়ণে এই নাটক শেষ হলে তা সার্থক ঐতিহাসিক নাটক হয়ে উঠতে পারত না। ঐতিহাসিক চরিত্রগুলির অন্তর জগৎ উদ্ঘাটনে লেখক বিস্ময়কর কৃতিত্ব দেখিয়েছেন। মানব হৃদয়ের অন্তঃবিরোধ এবং তার বিভিন্ন বৃত্তির দ্বন্দ্ব এই সাফল্যের সঙ্গে চিত্রিত। শাজাহান ও ঔরঙ্গজেবের অন্তরদ্বন্দ্বও সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন নাট্যকার। শাজাহানের অন্তরে সম্রাটসত্তা ও পিতৃসত্তার দ্বন্দ্ব। আর ঔরঙ্গজেবের হৃদয়ে সাম্রাজ্য লোলুপতা ও ধর্মবোধের পরস্পর বিরোধী মনোভাব প্রকাশিত। এভাবে ঐতিহাসিক চরিত্র রূপায়ণে নাট্যকার অনন্য সফলতা অর্জন করেছেন।


    ইতিহাসের পরিবেশ এখানে অক্ষুণ্ণ। নাট্যকার এক কুটিল রাষ্ট্র বিপ্লবের পটভূমিতে মানব হৃদয়কে জীবন্ত করে তুলেছেন। সাম্রাজ্যের উত্থান-পতনের সঙ্গে মানব ভাগ্যকে সমন্বিত করে দেখিয়েছেন। কেমন করে শাজাহান আগ্রার দূর্গে বন্দী হলেন, প্রিয় পুত্র দ্বারা মরুপ্রান্তরে সর্বস্বান্ত হয়ে ঘুরে বেড়ান, ঔরঙ্গজেবের কূট কৌশলে মুরাদের বন্দী হওয়া - নাটকীয় দৃশ্য পরম্পরায় ভারতবর্ষের সেই রূদ্ধশ্বাস দিনগুলিকে দর্শকের সামনে জীবন্ত করে তুলেছেন নাট্যকার।


    নাটকটি বিশ্লেষণে দেখি, কেবল সুদূর ইতিহাসের তথ্যপুঞ্জের পরিবেশনে নয়, মানবিক সত্তার উদ্ঘাটনে এই নাটক অসাধারণ। ইতিহাস ও মানবজীবন সমন্বিত হয়ে এই নাটক এক সার্থক ঐতিহাসিক নাটক হিসাবে সাফল্য অর্জন করেছে।


সংক্ষিপ্ত উত্তরভিত্তিক/তথ্যমূলক প্রশ্ন (প্রতিটির মান ১)  

👉 উত্তর দেখো 

 

আরো দেখো 👉 

প্রশ্ন ঃ  গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো।

প্রশ্ন :  মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো।

প্রশ্ন :  কমেডির সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোনো একটি বাংলা কমেডি সম্পর্কে আলোচনা করো।

প্রশ্ন :  ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে।

প্রশ্ন : পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো।

প্রশ্ন :  ঐতিহাসিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা ঐতিহাসিক নাটক আলোচনা করো।

প্রশ্ন : মেঘনাথ বধ কাব্যের প্রথম সর্গে ইন্দ্রজিৎ চরিত্রের যে বৈশিষ্ট ফুটে উঠেছে তা আলোচনা করো

প্রশ্ন : প্রাচীন ভারতীয় আর্যভাষা বলতে কী বোঝ ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট আলোচনা করো ।

প্রশ্ন : ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর।


 
BA 4th Semester Compulsory Bengali Suggestions  90% common  ||   কলকাতা বিশ্ববিদ্যালয় 4th সেমিস্টার  আবষ্যিক বাংলা সাজেশন  ||  90% common 
 ||




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.