Geography(General)- Population Geography Suggestions -Part-2 -Answer Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System
Calcutta University || CBCS System || All Semester Suggestions
Geography(General)- Population Geography Suggestions -Part-2 -Answer
Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System
Population Geography
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ভূগোল সাজেশন ( উত্তরসহ )
BA ( General 6th Semester )
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
আরো দেখো ....
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
6th Semester Geography(General) Suggestions ( 2020 ) Calcutta University
Population Geography (General) - 6th Semester
Population Geography
////////🌸🌸🌸🌸🌸🌸🌸//////////
প্রশ্নঃ জনঘনত্ব এবং মানুষ জমির অনুপাতের পার্থক্য লেখ ।
////////🌷🌷🌷🌷🌷🌷🌷//////////
উত্তরঃ=>
সংজ্ঞা : কোনো অঞ্চলের মোট জনসংখ্যার সাথে মোট জমির আয়তনের অনুপাতকে জনঘনত্ব বলা হয়,
অপরপক্ষে কোন অঞ্চলের মোট জনসংখ্যা ও মোট কার্যকরী জমির আয়তনের অনুপাতকে মানুষ জমির অনুপাত বলা হয়।
পরিমাপের প্রকৃতিগত পার্থক্য : জনঘনত্ব আসলে মোট জনসংখ্যা ও মোট জমির অনুপাত-একটি পরিমাণগত সম্পর্ক কিন্তু মানুষ জমি অনুপাত একটি গুণগত সম্পর্ক।
অর্থনৈতিক উন্নতির ধারণা : জনঘনত্ব থেকে অর্থনৈতিক উন্নতির ধারণা করা যায় না কিন্তু মানুষ জমির অনুপাত থেকে কোনো অঞ্চলের অর্থনৈতিক উন্নতি বা অবনতির সম্পর্কে ধারণা করা যায়। কাম্য জনসংখ্যা সম্পর্কে ধারণা জনঘনত্ব থেকে কোন অঞ্চলের কাম্য জনসংখ্যা সম্পর্কে কোনো ধারণা করা না গেলেও মানুষ-জমি অনুপাত থেকে কাম্য জনসংখ্যা সম্পর্কে ধারণা পাওয়া যায়।
জীবনযাত্রার মানের ধারণা: জনঘনত্ব থেকে কোনো অঞ্চল বা দেশের অর্থনৈতিক অবস্থার কোনো সঠিক পরিচয় পাওয়া যায় না বা ঐ অঞ্চল বা দেশের মানুষের জীবনযাত্রার মান সম্পর্কেও কোনো ধারণা পাওয়া যায়, অপরপক্ষে মানুষ জমির অনুপাত থেকে কোনো দেশ বা অঞ্চলের অর্থনৈতিক অবস্থা বা জীবনযাত্রার মান সম্পর্কে একটা স্পষ্ট ধারণা করা যায়।
জনঘনত্বের সূত্র : কোনো অঞ্চলের মোট জনসংখ্যা / ঐ অঞ্চলের মোট জমির পরিমাণ এবং মানুষ জমির অনুপাতের সূত্র:=কোনো অঞ্চলের মোট জনসংখ্যা / ঐ অঞ্চলের মোট কার্যকরী জমির আয়তন।
জনসংখ্যা বন্টনের প্রকৃতি : জনঘনত্ব থেকে কোনো অঞ্চলের মোট জনসংখ্যা সম্পর্কে সুস্পষ্ট ধারণা না পাওয়া গেলেও জনসংখ্যা বন্টনের প্রকৃতি সম্পর্কে জানা যায়, অপরপক্ষে মানুষ জমির অনুপাত থেকে কোনো অঞ্চলের জনসংখ্যা কেন্দ্রীকরণ বা বিকেন্দ্রীকরণের কারণ সম্পর্কে একটা ধারণা লাভ করা যায়।
=======@@@@@=====
==========================
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
আরো দেখো ....
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
////////🌸🌸🌸🌸🌸🌸🌸//////////
প্রশ্নঃ কাম্য জনসংখ্যার (Optimum Population] বৈশিষ্ট্যগুলি কী কী ?
////////🌷🌷🌷🌷🌷🌷🌷//////////
উত্তর
অধ্যাপক ডাল্টনের [Dalton] মতে, কাম্য জনসংখ্যা হলো তাই যা মাথাপিছু আয়কে সর্বোচ্চ স্তরে উপনীত করে। আবার, অধ্যাপক রবিনসনের [Rabinson] মতে যেখানে সম্ভাব্য সর্বোচ্চ উৎপন্ন বা প্রতিদান সৃষ্টি হয় সেই স্তরের জনসংখ্যাকে কাম্য জনসংখ্যা বলা হয়। বুল্ডিং [Bulding]-এর মতে যে জনসংখ্যার দ্বারা জীবনযাত্রার মান সর্বোচ্চ পর্যায়ে থাকে তাকে কাম্য জনসংখ্যা বলে। সুতরাং, উপরোক্ত কাম্য জনসংখ্যা হল কোনো একটি দেশের বা স্থানের প্রাকৃতিক সম্পদকে পরিপূর্ণ ব্যবহার করে সর্বাধিক উৎপাদনের জন্য যে পরিমাণ জনসংখ্যার প্রয়োজন হয়, তাকে কাম্য জনসংখ্যা বা আদর্শ জনসংখ্যা বলা হয়। বৈশিষ্ট্য : [১] এই জনসংখ্যার দ্বারা দেশের মাথাপিছু আয় সর্বাধিক হয়।
[২] মানুষের জমির অনুপাতও হয় আদর্শ।
[৩] এই অবস্থায় সম্পদ উৎপাদনে প্রয়োজনীয় শ্রমশক্তির অভাব হয় না, যার ফলে সম্পদ উৎপাদনও হয় সর্বাধিক।
[৪] জনসাধারণের জীবনযাত্রার মান উন্নত হয়।
[৫] দেশের সম্ভাব্য সম্পদ জনসাধারণের ভোগ ব্যবস্থার উপযোগী। উদাহরণ: বর্তমানে বেলজিয়াম, ফ্রান্স, ইতালি প্রভৃতি দেশে কাম্য জনসংখ্যা অবস্থা বিরাজ করছে বলে মনে করা হয়।
=======@@@@@======
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
আরো দেখো ....
🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿
TAG:- 6th semester, BA 6th Semester, BA general, Geography(General) ,BA Geography(General) Suggestions,
তথ্য সংগ্রহঃ BA-6th-Semester-6-Geography-General-Suggestions
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) Geography(General) General Paper DSE-B2 , BA 6th Semester ( Geography(General) General ) Suggestions . BA Geography(General) suggestion , CBCS Geography(General) Suggestions
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে
**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা Typing mistake এর জন্য । আমাদের comment করে জানান আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) Geography(General) General , BA 6th Semester ( Geography(General) General ) Suggestions .
No comments