ভূগোল ।। Geography ।। প্রশ্নোত্তর আলোচনা
মাধ্যমিক ভূগোল সাজেশন
মৃত্তিকাক্ষয় কাকে বলে? মৃত্তিকাক্ষয়ের কারণগুলি আলোচনা করো।
🌷মৃত্তিকাক্ষয়🌷
প্রকৃতিকভাবে ও মানুষের কাজকর্মের জন্য যখন উপরিস্তরের মাটি শিথিল ও আলগা হয়ে অন্যত্র অপসারিত হয় কিংবা উর্বরশক্তি বিনষ্ট হয় তখন তাকে মৃত্তিকাক্ষয় বা ভূমিক্ষয় বলে। ভারতের প্রায় 25 শতাংশ জমি ভূমিক্ষয়ের কবলে পড়েছে।
🌹 মৃত্তিকাক্ষয়ের কারণসমূহ🌹
প্রাকৃতিক কারণসমূহ
1. জলপ্রবাহ দ্বারা ভূমিক্ষয়: বৃষ্টিপাত খুব বেশি হলে ভূপৃষ্ঠীয় জলপ্রবাহ তীব্র হয় ও নিম্নচাল বরাবর গড়িয়ে যেতে থাকে এবং উপরিস্তরের মাটিকে ক্ষয় করে, একে বলে জলপ্রবাহ ক্ষয় । তিনটি পদ্ধতিতে এই ক্ষয় হয়। যথা—
[A] স্তর বা চাদর ক্ষয় : যখন ভারী ও একটানা বৃষ্টিপাত হয়, তখন মাটি স্তরে স্তরে ক্ষয়ীভূত ও অপসারিত হয়, একে মৃত্তিকার স্তর ক্ষয় বা চাদর বলে। কর্দমাক্ত তরল মাটি চাদরের মতো অপসারিত হয় বলে, একে স্তর বা চাদর ক্ষয়-ও বলে।
[B] নালী ক্ষয়: বৃষ্টির জলের প্রভাবে মাটিতে সরু, লম্বা, অগভীর গর্ত বা নালীর সৃষ্টি হলে, তাকে নালী ক্ষয় বলে।
[C] খোয়াই ক্ষয় বা খাত ক্ষয়: এই ছোটো নালীগুলি আরও ক্ষয়প্রাপ্ত হয়ে চওড়া ও গভীরতাযুক্ত আকারে বড়ো হলে তাকে খাত ক্ষয় বা খোয়াই ক্ষয় বলে। পশ্চিমবঙ্গের বীরভূমের শান্তিনিকেতনের কাছে এই রকম খাতক্ষয় দেখতে পাওয়া যায় ।
2. বায়ুপ্রবাহের দ্বারা ভূমিক্ষয়: সাধারণত উদ্ভিদশূন্য মরু অঞ্চলে শিথিল ও কোমল সূক্ষ্ম মাটি এবং বালুকণা বায়ুপ্রবাহের ফলে একস্থান থেকে অন্যত্র উড়ে যায়। এতে মাটি ও এর ওপরের জৈব ও অজৈব উপকরণ নষ্ট ও অপসারিত হয়ে যায়, একে বায়ুপ্রবাহ দ্বারা ভূমিক্ষয় বলে। রাজস্থানের মরু অঞ্চলে ও উপকূলবর্তী অঞ্চলে (যেমন— পশ্চিমবঙ্গের কাঁথিতে) এভাবে মৃত্তিকাক্ষয় হয়।
3. সমুদ্রতরঙ্গ দ্বারা ভূমিক্ষয়: সমুদ্রতরঙ্গ দ্বারা ক্ষয়প্রাপ্ত হয়। বঙ্গোপসাগর ও আরব সাগরের তীরবর্তী উপকূলীয় অঞ্চলে এভাবেই মাটি ক্ষয় হয়। উপকূলবর্তী স্থানে ক্রমাগত কোমল ও শিথিল মৃত্তিকাকণা স্তরে স্তরে
মনুষ্যসৃষ্ট কারণসমূহ:
1. অনিয়ন্ত্রিত বৃক্ষচ্ছেদন: উত্তরোত্তর জনসংখ্যা বৃদ্ধি, বনভূমিকে চাষযোগ্য জমিতে রূপান্তরকরণ, জনবসতির বৃদ্ধি প্রভৃতি কারণে বহু অরণ্য অনিয়ন্ত্রিতভাবে ও অবিবেচনাপ্রসূত উপায়ে কেটে ফেলা হচ্ছে। যার ফলস্বরূপ উদ্ভিদের শিকড় উৎপাটন মৃত্তিকাক্ষয়কে ত্বরান্বিত করছে।
2. পশুচারণ: অনিয়ন্ত্রিত ও অবৈজ্ঞানিক পদ্ধতিতে পশুচারণে তৃণভূমির ক্রমাগত তৃণহীনতা মৃত্তিকাক্ষয়ের অন্যতম কারণ। পার্বত্য অঞ্চলে পশুচারণ মৃত্তিকাক্ষয়ের অন্যতম কারণ।
3. অবৈজ্ঞানিক উপায়ে কৃষিকার্য: অনিয়ন্ত্রিত ও অবৈজ্ঞানিক পদ্ধতিতে জল
পার্বত্য অঞ্চলে স্থানান্তর কৃষি (ঝুমচাষ) ইত্যাদির প্রভাবে মৃত্তিকাক্ষয়ের সম্মুখীন হচ্ছে। পার্বত্য অঞ্চলে ঝুমচাদ বিশেষভাবে মৃত্তিকাক্ষয় করে থাকে।
4. ভৌমজলের ব্যবহারে আতিশয্য: ভৌমজল অতিরিক্ত মাত্রায় তুলে নেওয়ার ফলে মৃত্তিকাক্ষয় হয়।
5. বিবিধ মানবিক ক্রিয়াকলাপ: অবাধে খনিজ সম্পদ আহরণ, রাস্তাঘাট নির্মাণ, বহুমুখী নদী পরিকল্পনার দ্বারা বাঁধ নির্মাণ ইত্যাদি মনুষ্য কার্যাবলি মৃত্তিকাক্ষয়কে ত্বরান্বিত করছে।
6. জনসংখ্যার চাপ: জনসংখ্যার ক্রমশ বৃদ্ধি ভূমি ব্যবহারে পরিবর্তন আনে। মৃত্তিকা বিভিন্ন দূষক দ্বারা পূর্ণ হয়, যা প্রকারান্তরে মৃত্তিকাক্ষয়ের কারণ হয়ে দাঁড়ায়। প্রথাগত কৃষিপদ্ধতি: নিবিড় কৃষি পদ্ধতিতে উচ্চমাত্রায় শস্য চাষের জন্য জমিতে যেসব রাসায়নিক সার, কীটনাশক প্রয়োগ করা হয়, সেগুলির প্রভাবেও মৃত্তিকা ক্ষতির সম্মুখীন হয়।
.....................🌸.....................
.....................🌸.....................
১. মৃত্তিকা কাকে বলে? ভারতে মৃত্তিকার শ্রেণিবিভাগ আলোচনা করো।
২. মৃত্তিকাক্ষয়ের ফকাফল গুলি আলোচনা করো।
৩. মৃত্তিকা সংরক্ষণের পদ্ধতি গুলি লেখো।
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে
**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা Typing mistake এর জন্য । আমাদের comment করে জানান আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) Education General , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,
No comments