Header Ads

Header ADS

Education Mock Test ( শিক্ষা বিজ্ঞান ) || Concept, Meaning ,Nature and scope of Education শিক্ষার ধারনা , অর্থ , প্রকৃতি এবং পরিসর

             

Education( শিক্ষা বিজ্ঞান ) || Concept, Meaning ,Nature and scope of Education  শিক্ষার ধারনা , অর্থ , প্রকৃতি এবং পরিসর

                            

Education( শিক্ষা বিজ্ঞান )

Concept, Meaning ,Nature and scope of Education

শিক্ষার ধারনা , অর্থ , প্রকৃতি এবং পরিসর

 “Education”শব্দটি এসেছে   -                       “ ল্যাটিন শব্দ” থেকে ।

“Educare” কথাটির অর্থ কী ?   -                   লালন পালন করা ।

“Educere” শব্দটির অর্থ কী ?  -                      নিষ্কাশন করা ।

“Educatum” শব্দটির অর্থ হল -                     শিক্ষাদানের কাজ

শিক্ষা একটি দ্বিমেরু প্রক্রিয়া” – কথাটি বলেছেন –

শিক্ষা হল মানুষের মধ্যে যে পূর্নত্ত্ব পূর্ব থেকে বিদ্যমান তার বহিঃপ্রকাশ – কথা টি বলেছেন - স্বামী বিবেকানন্দ ।

শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়ায় একটি মেরুতে আছে শিক্ষক – অপর মেরুতে আছে -    শিক্ষার্থী ।


১) প্রাথমিক গোষ্ঠী বা মুখ্য গোষ্ঠী: যখন সদস্যদের মধ্যে পারস্পরিক সম্পর্ক প্রত্যক্ষ এবং গভীর হয় এবং মুখোমুখি সম্পর্কের পরিপ্রেক্ষিতে অন্তরঙ্গ 'আমরা' অনুভূতির প্রকাশ পায়, তখন তাকে প্রাথমিক গোষ্ঠী বলে।  যেমন - পরিবার।

 

২) সামাজিক স্তরবিন্যাস বলতে কী বোঝো ?

উঃ সামাজিক স্তরবিন্যাস হল এমন একটি চিরন্তন , সার্বজনীন  এবং আবষ্যিক সামাজিক পরিস্থিতি , যার মধ্যে দিয়ে মানুষের  সম্পত্তি , মর্যাদা ও ক্ষমতার পার্থক্য চিহ্নিত হয় এবং মানবিক সম্পর্কের গতি প্রকৃতি নির্ধারিত হয় ।

 

৩) সামাজিক পরিবর্তনের কারনগুলি লেখো

 উঃ মূল্যবোধের পরিবর্তনঃ  শিক্ষার প্রভাবে মানুষের মধ্যে মূল্যবোধ বৃদ্ধি পায় । এর ফলে মানুষের দৃষ্টিভঙ্গি ও মানসিকতার পরিবর্তন আসে। সেই সামজিক মূল্যবোধের ব্যপক পরিবর্তন দেখাযায় ।

২)  জ্ঞানার্জনের স্পৃহাঃ  মানুষের জ্ঞানার্জনের স্পৃহা বৃদ্ধির ফলে মানুষ শিক্ষার উদ্দেশ্যে দেশের বাইরে বহু সময় অতিবাহিত করছে ফলে সেই সব দেশের সঙ্গে নিজের দেশের একটা মিশ্রে সংস্কৃতির সৃষ্টি হচ্ছে । এর ফলে সমাজের কৃষ্টিগত ও সংস্কৃতিগত  পরিবর্তন হচ্ছে ।

 

৪) সামাজিকরনের  বৈশিষ্টগুলি লেখো ।

উঃ ১)  আর্জিত বৈশিষ্টঃ  শিশু জন্মের পর থেকে তার পারিপার্শ্বিক পরিবেশ ও সমাজ থেকে  বিভিন্ন  সামাজিক নিয়মনীতি ও আচারবিধি শেখে । এবং সে ধিরে ধিরে সামাজিক পরিবেশে নিজেকে মানিতে তোলে ।

২) শিশুর সর্বাঙ্গীণ বিকাশঃ  সমাজের বিভিন্ন উপাদান যেমন ব্যক্তি , উপাদান ও শক্তি শিশুকে সামাজিক জীব হিসাবে গড়ে তুলতে সাহায্যকরে । শিশুর মধ্যে থাকা তার অভ্যন্তরীন শক্তি সুপ্ত অবস্থ্য থাকে । সামাজিক পরিবেশে সেগুলি ধিরে ধিরে বিকশিত হতে থাকে । যার ফলে শিশু ধিরে ধিরে সমাজের অঙ্গরুপে নিজেকে বিকশিত করতে সক্ষম হয় ।

 

৫) সামাজিক যোগাযোগে সংবাদপত্রের যেকোন দুটি সুবিধা আলোচনা কর ।

উঃ ১) আগ্রহ সৃষ্টি ঃ প্রত্যক্ষভাবে মানুষের মধ্যে আগ্রহ জাগিয়ে তুলতে সংবাদপত্র এক কার্যকারী মাধ্যম । বিশ্বের বিভিন্ন বিষয় সম্পর্কে নানা ধরনের তথ্য শিক্ষার্থীর কাছে উপস্থাপন করার মাধ্যমে শিক্ষার্থীর মধ্যে জানার আগ্রহ বৃদ্ধি করে ।

২)  জনমত গঠনঃ  সমাজের ভালো ও মন্দ  সব ধরনের খবর সংবাদ পত্রের মাধ্যমে জনগনের সামনে তুলে ধরা যায় । কোনো বিষয়ের ভালো বা মন্দের দিকে জনমত গড়ে উঠতে পারে । 

 

                        Education( শিক্ষা বিজ্ঞান )

Concept, Meaning ,Nature and scope of Education

শিক্ষার ধারনা , অর্থ , প্রকৃতি এবং পরিসর 



প্রত্যেক প্রশ্নের জন্য সময় 15 সেকেন্ড সময় পাওয়া যাবে

Time's Up
score:

Quiz Result

Total Questions:

Attempt:

Correct:

Wrong:

Percentage:

No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.