Header Ads

Header ADS

Education Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System Education Suggestions( BA General ) with Answer অতি সংক্ষিপ্ত প্রশ্নাবলী ( মান – ২ )

   Education Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System 

Education  Suggestions( BA General )  with Answer 

অতি সংক্ষিপ্ত প্রশ্নাবলী ( মান – ২  )



কলিকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিজ্ঞান  সাজেশন ( উত্তরসহ ) 

BA ( General  2nd Semester ) 

Calcutta University || CBCS System || All Semester Suggestions 

Calcutta University  all Semester Suggestions || All Subjects  ( with Answer )

Semester 1 ( I )

👉 Click Here 

Semester 2 ( II )

👉 Click Here

Semester -3 ( III )

👉 Click Here

Semester – 4 ( IV )

👉 Click Here 

Semester – 5 ( V )

👉 Click Here 

Semester – 6 ( VI )

👉 Click Here


2nd  Semester Education Suggestions ( 2020 ) Calcutta University

Education

অতি সংক্ষিপ্ত প্রশ্নাবলী ( মান – ২  ) 


 ক)  কৈশোর কালকে ঝড়-ঝঞার কাল বলা হয় কেন

কৈশোরের ছেলেমেয়েদের মধ্যে দৈহিক, মানসিক সামাজিক বিকাশ হেতু কত গুলি  বিশেষধমী চাহিদার সৃষ্টি হয় এবং এই চাহিদা গুলির অতৃপ্তি থেকে তাদের জীবনে নানারক সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলি তাদের জীবনকে অনেক সময় দুর্বিসহ করে তোলে। শিক্ষাবিদ স্ট্যানলী হল এই স্তরকে ঝড়-ঝঞা কাল উৎপীড়নের কাল হিসাবে চিহ্নিত করেছেন।

 

খ) থর্নডাইকের মতে শিখনের মুখ্যসূত্র কয়টি কি কি ?

 থর্নডাইকের মতে শিখনের মুখ্যসূত্র হল তিনটি

) প্রস্তুতির সুত্র 

) অনুশীলনের সূত্র 

) ফললাভের সূত্র 

গ) স্পিয়ারম্যানের তত্ত্ব অনুযায়ী বুদ্ধির কয়টি উপাদান কি কি

  স্পিয়ারম্যানের তত্ত্ব-অনুযায়ী বুদ্ধির দুটি উপাদান  

) সাধারান উপাদান ( G)  

) বিশেষ উপাদান ( S ) 

ঘ) মনোবিদ পিঁয়াজে বৌদ্ধিক বিকাশের স্তরকে কয়টি ভাগে ভাগ করেছেন কি কি?

) সংবেদন সঞ্চালনমূলক আচরণ, অনুকরণ, বস্তুর অস্তিত্ব, অনুমান ইত্যাদি।

() প্রাক ধারণামূলক স্তর (- বছর) : বৈশিষ্ট্যভাষার দ্রুত বিকাশ, সাংকেতিক চিন্তন। 

() সংজ্ঞামূলক চিন্তনের বিকাশ স্তর (- বছর): বৈশিষ্ট্যভাষার দ্রুত বিকাশ, প্রকৃত মূর্ত ধারণা গঠন, যুক্তিনির্ভর একমুখী চিন্তন

() বাস্তব সক্রিয়তার স্তর (-১২ বছর) :বৈশিষ্ট্য যুক্তি নির্ভর সক্রিয় চিন্তন, শ্রেণি বিন্যাস, সম্পর্ক স্থাপন

() নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর (১২ পরবর্তী): বৈশিষ্ট্যবিমূর্ত চিন্তন, দৃঢ় ধারণা গঠন, বৈজ্ঞানিক সামাজিক চিন্তন।

ঙ) গেস্টান্টকথাটির অর্থ কী

উঃ গেস্টাল্ট কথাটির অর্থ হল ধরন বা অবয়ব বা রূপ।  এটি জার্মান শব্দ থেকে এসেছে ।  তিনজন জার্মান মনোবিদ কফ্কা,কোহােলার এবং ওয়ার্দিমার এর পরীক্ষার ফলে গেস্টাল্ট মতবাদটি গড়ে ওঠে। এই মতবাদটি প্রত্যক্ষণের প্রকৃতি বিশ্লেষণ করতে গিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। 

চ) উদ্দীপকপ্রতিক্রিয়াবলতে কী বোঝেন

উঃ যে শক্তি জীবদেহকে কোন প্রকারে উত্তেজিত করে তাকে উদ্দীপক বলে।যে শক্তি উদ্দীপকের উত্তেজনায় কোন ক্রিয়ায় সাড়া দেয় তাকে প্রতিক্রিয়া বলে।

ছ) বুদ্ধি অভীক্ষার সংজ্ঞা দাও 

 উঃ বুদ্ধি পরিমাপ করার জন্য যে সমস্ত উপায় মনোবিজ্ঞানীরা অবলম্বন করে থাকেন, তাকেএককথায় বুদ্ধি অভীক্ষা বলে। 

জ) Personality’ শব্দটি কোন্ শব্দ হতে উদ্ভুত

উঃ Personality শব্দটি এসেছে গ্রীক শব্দ ‘persona' থেকে। যার অর্থ মুখোশ।

  ঝ) বিস্মরণের সংজ্ঞা দাও 

উঃ শিখন কোন বিষয়বস্তু বা অভিজ্ঞতা যখন আমরা সাময়িক ভাবে বা স্থায়ীভাবে সংরক্ষণ

করতে পারি না তখন তাকে বিস্মরণ বলে।

ঞ) প্রচেষ্টা ভুল সংশোধনের পদ্ধতি কী

উঃ শিক্ষার্থী কোন সমস্যার সমাধানে সচেষ্ট হয়ে ভুল প্রচেষ্টাগুলি ত্যাগ করে এবং সঠিক প্রচেষ্টাগুলি স্থায়ীকরণের মাধ্যমে বিভিন্ন বিষয় শিখে থাকে। শিখনের এই প্রক্রিয়াকে বলা হয় প্রচেষ্টা ভুলের সংশোধনের পদ্ধতি। 

ট ) শিখন পরিনমনের একটি পার্থক্য লেখো

 উঃ শিখন পরিমনের একটি পার্থক্য হলঅতীত অভিজ্ঞতা প্রশিক্ষণের প্রভাবে ব্যক্তিজীবনে

আচরণধারা পরিবর্তনকে বলা হয় শিখন। কিন্তু পরিনমন হল মানব শিশুর স্বতঃস্ফূর্ত স্বাভাবিক বৃদ্ধি প্রক্রিয়া।

ঠ ) মনোবিদ্যার ( Psychology)  ইংরাজি প্রতিশব্দটি কোন শব্দ থেকে উদ্ভূত হয়েছে

উঃ মনোবিদ্যা শব্দটির ইংরাজি প্রতিশব্দ হল— Psychology’, ‘Psychology শব্দটি এসে

Psyche' এবং ‘Logos’ নামক দুটি গ্রীক শব্দের সমন্বয়ে ‘Psyche' শব্দের অর্থ হলআত্মা এবং Logos’ শব্দের অর্থ হল বিজ্ঞান। অর্থাৎ আত্মা সম্পর্কিত বিজ্ঞান বা মনোবিজ্ঞান   

 

ড ) বুদ্ধ্যাঙ্ক কী

উঃ যে সূচকের সাহায্যে বুদ্ধির পরিমাপ সংখ্যামানে প্রকাশ করা হয় সেই সূচককে বলা হল বুদ্ধ্যাঙ্ক (Intelligent Quolient)

ঢ )  অন্তদৃষ্টি বলতে কী বোঝ

উঃ গেষ্টাল্টবাদীরা মনে করেন প্রাণী যখন কোন কিছু শেখে, তখন শিক্ষণীয় বিষয়ের সামনে অংশ তার সামনে প্রতিভাত হয়। খণ্ড খণ্ড অংশের সমন্বয়ে শিখন সংঘটিত হয়না। এই প্রক্রিয়াটি হয় অন্তদৃষ্টির সাহায্যে। কোন বিশেষ পরিস্থিতি বা সমস্যার পরিপূর্ণ সুর অনুধাবন করতে এবং সমগ্র পরিস্থিতি বা সমস্যার সঙ্গে তার ক্ষুদ্র ক্ষুদ্র অংশের সময় সামগ্রিক দিক থেকে উপলব্ধি করতে সাহায্য করে অন্তদৃষ্টি। এই অন্তর্দৃষ্টির মাধ্যমে তা শিখন সংঘটিত হয় তাকে বলে অন্তদৃষ্টির মাধ্যমে শিখন।

ণ) শিখনের ফললাভের সূত্রটি বিবৃত কর।

 থর্নডাইকের ফললাভের সূত্রটি হলএকটি উদ্দীপক প্রতিক্রিয়ার মধ্যে একটি সংশোধনযোগ্য বা নির্ভুল সংযোগ স্থাপিত হলে, সেই সংযোগের ফল যদি প্রাণির কাছে তৃপ্তি দায়ক হয় তবে সেই সংযোগ দৃঢ় হয়। আর সংযোগ স্থাপনের ফলটি যদি বিরক্তিকর হয় তবে সংযোগ শিথিল হয় যেমনপুরস্কার।

 

ত)  শিক্ষা মনোবিদ্যা  কাকে বলে ?

উঃ শিক্ষা মনোবিদ্যা হল মনোবিজ্ঞানের সেই শাখা যা শিক্ষার্থীর শিক্ষামূলক চাহিদা ও পরিবেশের সাপেক্ষে তার আচার ও আচারন সম্পর্কে বিজ্ঞানসন্মত ভাবে আলোচোনা করে এবং সেই সমস্ত আচার ও আচারনকে উন্নত করে ।

 থ) মনোবিদ্যা কী ?

উঃ  মনোবিদ্যার ইংরেজী প্রতিশব্দ হল “ Psychology”  যা দুটি গ্রীক শব্দের সমম্বয়ে গঠিত –

একটি হল- “ Psyche”  যার অর্থ হল “আত্মা” আর একটি হল “Logos”  যার অর্থ হল – ‘জ্ঞান’

অর্থাৎ “Psychology”  এর বুৎপত্তিগত অর্থ হল – আত্মা সম্বন্ধীয় বিজ্ঞান ।

অর্থাৎ - মনোবিদ্যা হল একটি বাস্তবধর্মী , বস্তুনিষ্ঠ এবং আচরন সম্বন্ধীয় বিজ্ঞান যা আচারনের ভিত্তিতে মানসিক প্রক্রিয়াগুলিকে বিশ্লেষন করে এবং মানসিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত দৈহিক প্রক্রিয়াগুলির স্বরুপ নির্নয় করে ।i


আরো প্রশ্নের জন্য এখানে  Click  করুন 


Calcutta University || CBCS System || All Semester Suggestions 

Calcutta University  all Semester Suggestions || All Subjects  ( with Answer )

Semester 1 ( I )

👉 Click Here 

Semester 2 ( II )

👉 Click Here

Semester -3 ( III )

👉 Click Here

Semester – 4 ( IV )

👉 Click Here 

Semester – 5 ( V )

👉 Click Here 

Semester – 6 ( VI )

👉 Click Here

 

**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . 

 




No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.