Final Activity Task 2021 || Life Science || জীবন বিজ্ঞান
Activity Task ( Life Science )
2021
Official Website থেকে Activity Task , Download করার জন্য নীচের Link এ ক্লিক করুন
Model Activity Task
অন্য সকল বিষয়ের উত্তরের জন্য নীচের Click করো
জীবনবিজ্ঞান
দশম শ্রেণি
পূর্ণমান-৫০
১.১ উদ্ভিদের পর্বমধ্যের দৈর্ঘ্য বৃদ্ধি ঘটায় যে হরমোন সেটি নির্বাচন করো – ১×৯=৯
(ক) অক্সিন
(খ) জিব্বেরেলিন
(গ) সাইটোকাইনিন
(ঘ) NAA
(ক) চোখের লেন্সের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যাওয়া
(খ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার সামনে গঠিত হওয়া
(গ) চোখের লেন্সের স্বচ্ছতা নষ্ট হয়ে যাওয়া
(ঘ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার পেছনে গঠিত হওয়া
১.৩ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো –
(ক) STH– থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি নিয়ন্ত্রণ করা
(খ) ACTH – স্ত্রীদেহে ডিম্বাশয়ে গ্রাফিয়ান ফলিকলের বৃদ্ধিতে সাহায্য করা
(গ) FSH রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা
(ঘ) ADH – বৃক্কীয় নালিকায় জলের পুনঃশোষণ ঘটানো
১.৪ মানবদেহে করোটি স্নায়ুর সংখ্যা নিরূপণ করো –
(ক) ১০ জোড়া
(খ) ১২ জোড়া
(গ) ২১ জোড়া
(ঘ) ৩১ জোড়া
১.৫ পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করো—
(ক) মিষ্টি আলু
(খ) কচুরিপানা
(গ) আদা
(ঘ) পাথরকুচি
(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম
(গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম
(ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযোগ ঘটানো সম্ভব নয়
১.৭ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করো
(ক) ঈস্ট – কোরকোদ্গম
(খ) মস – রেণু উৎপাদন
(গ) প্লাসমোডিয়াম – পুনরুৎপাদন
(ঘ) অ্যামিবা – দ্বিবিভাজন
(4) BBRR ও BbRr
( ) BBrr ও Bbrr
(গ) BBRr ও BbRR
(ঘ) bbRr 3 bbrr
(ক) 0%
(খ) 25%
(গ) 50%
(ঘ) 100%
২.১ ডাবের জলে সাইটোকাইনিন হরমোন থাকে।
২.২ পায়রার একটি ডানায় ২৩টি রেমিজেস নামক পালক থাকে।
২.৩ RNA-তে থাইমিনের পরিবর্তে ইউরাসিল থাকে
৩. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো : ১ × ৩ = ৩
৩.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয়। ( মিথ্যা )
৩.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।( সত্য )
৩.৩ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে। ( সত্য )
উত্তরঃ
৫.) একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও : ১ × ৩ = ৩
৫.১ মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করো।
৫.২ বিসদৃশটি বেছে লেখো :
মটরের সবুজ রঙের বীজ,
মটরের সবুজ রঙের ফল,
গিনিপিগের সাদা রঙের লোম,
গিনিপিগের মসৃণ লোম
৫.৩ নীচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোেড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও
মাইটোসিস ঘৃণমূল :: : রেণু মাতৃকোশ
৬. দুই-তিন বাক্যে উত্তর দাও : ২ × ৭ = ১৪
৬.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা গ্রন্থির পার্থক্য নিরূপণ করো –
নালির উপস্থিতি ও অনুপস্থিতি
ক্ষরিত পদার্থ
উত্তর: "
৬.২ মাইটোসিসের সবচেয়ে দীর্ঘস্থায়ী দশায় নিউক্লিয়াসের কী কী পরিবর্তন ঘটে তা বর্ণনা করো।
উত্তর: মাইটোসিসের সবথেকে দীর্ঘস্থায়ী দশা হল - প্রফেজ দশা
প্রোফেজ দশা উদ্ভিদ ও প্রাণী উভয় কোষের নিউক্লিয়াসে নিম্নলিখিত পরিবর্তনগুলি ঘটে:
১) নিউক্লিয়াস টি আকারে ও আয়তনে বৃদ্ধি পায়।
২) জল শোষনের ফলে নিউক্লিয়াসের নিউক্লিয় জালক থেকে সূত্রাকার ক্রোমোজোম গঠিত হয়।
৩) নিউক্লিওলাস টি ক্রমশ ছোট হতে থাকে।
৪) এই পর্যায়ের শেষের দিকে নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাস বিলুপ্ত হতে শুরু করে।
৬.৩ ট্রপিক চলন ও ন্যাস্টিক চলন-এর দুটি পার্থক্য উল্লেখ করো।
৬.৪ স্বপরাগযোগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।
উঃ-
সুবিধাঃ–এই পরাগযোগে একই প্রজাতির ফুলে পরাগযোগের জন্য প্রাকৃতিক বৈশিষ্ট্য রক্ষা পায় এবং প্রজাতির মধ্যে জনিতৃ বৈশিষ্ট্য প্রকাশ পায়।
অসুবিধাঃ–স্বপরাগযোগের মাধ্যমে উৎপন্ন প্রজাতির অভিযোজন ক্ষমতা লোপ পায়।
যেমন সন্ধ্যামালতি উদ্ভিদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে, বিশুদ্ধ লাল ফুল যুক্ত ও বিশুদ্ধ সাদা ফুল যুক্ত গাছের ইতর পরাগযোগ ঘটালে F1 জনুতে উৎপন্ন সমস্ত গাছ গোলাপি ফুল যুক্ত হয়। F1 জনুর গোলাপি ফুল বিশিষ্ট গাছ গুলির স্বপরাগযোগ ঘটালে F2 জনুতে লাল, গোলাপি ও সাদা ফুল বিশিষ্ট গাছের আবির্ভাব হয় ও তাদের ফিনোটাইপিক অনুপাত 1:2:1 হয়। সন্ধ্যামালতি উদ্ভিদের একসংকর জননে F2 জনুর জিনোটাইপিক অনুপাতও সবসময় 1:2:1 হয়। সুতরাং একসংকর জননে F২ জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।
৬.৬ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করো –
*গ্যামেট উৎপাদন
**মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা
৬.৭ মাইক্লোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।
উদ্ভিদের পাতা
↓
কলা নমুনা
↓
কর্ষণ মাধ্যমে কলা নমুনা
↓
ক্যালাস গঠন
↓
এমব্রীঅয়েড গঠন
↓
প্লান্টলেট গঠন
৭. নীচের প্রশ্নগুলির উত্তর লেখো ৫ × ৩ = ১৫
৭.১ প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো :
(ক) ক্রোমাটিড (খ) মেরু অঞ্চল (গ) সেন্ট্রোমিয়ার (ঘ) বেমতস্তু
(কেবল দৃষ্টিহীন পরীক্ষার্থীদের জন্য)
প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার তিনটি এবং টেলোফেজ দশার দুটি বৈশিষ্ট্য লেখো। 3 + 2 = 5
*মেটাফেজ দশার বৈশিষ্ট্য:
·
1) মেটাফেজ দশার নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাস বিলুপ্ত হয়।
2) উদ্ভিদ কোষের ক্ষেত্রে মাইক্রোটিউবিউল গুলি একত্রিত হয়ে বেমতন্তু গঠিত হয় এবং প্রাণী কোষের ক্ষেত্রে সেন্ট্রিওলের অ্যাস্ট্রাল রশ্মি দ্বারা বেমতন্তু গঠিত হয়।
· 3) এই দশার শেষের দিকে ক্রোমোজোমের সেন্ট্রোমিয়ার অনুদৈর্ঘ্য ভাবে দ্বিখণ্ডিত হতে শুরু হয়।
টেলোফেজ দশার বৈশিষ্ট্য:
1) টেলোফেজ দশা আর শুরুতে বেমের উভয় প্রান্তে সমান সংখ্যক ক্রোমোজোম থাকে এবং ক্রোমোজোম গুলি খুলে দৈর্ঘ্য বৃদ্ধি পায় ।
2) নিউক্লিয়াসের মধ্যে নিউক্লিওলাসের পুনরাবির্ভাব ঘটে।
৭.২ একটি কোশচক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রণ নষ্ট হলে কী ঘটতে পারে? জীবের বৃদ্ধি, প্রজনন ও ক্ষয়পুরণ কীভাবে কোশ বিভাজন দ্বারা নিয়ন্ত্রিত হয় তা বিশ্লেষণ করো। ২ + ৩ = ৫
উত্তরঃ একটি কোষচক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রন নষ্ট হলে - অনিয়ন্ত্রিত কোষ বিভাজন ঘটে, যা পরবর্তীকালে টিউমার সৃষ্টি করে। টিউমার কখনো কখনো ম্যালিগন্যান্ট বা ক্ষতিকর হলে তা ক্যান্সার সৃষ্টি হতে পারে।
(ক) বৃদ্ধি : মাইটোসিস বিভাজনের মাধ্যমে বহুকোষী জীবদেহে কোষের সংখ্যা বৃদ্ধি পায় ফলে সামগ্রিকভাবে জীবদেহের বৃদ্ধি ও পরিস্ফুটন ঘটে।
(খ) প্রজনন : নিম্নশ্রেনির জীবদেহে মাইটোসিস বিভাজনের মাধ্যমে অযৌন জনন সম্পন্ন হয় এবং জীবের বংশ বিস্তার ঘটে।
(গ) ক্ষয়পূরণ : মাইটোসিস বিভাজনের দ্বারা জীবদেহে নতুন কোষ সৃষ্টি হয়, যাদের দ্বারা ক্ষতিগ্রস্থ বা পুরাতন কোষের প্রতিস্থাপন ঘটে এবং জীবদেহে ক্ষতস্থান নিরাময় ঘটে।
৭.৩ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F, জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করো। ৩+২ = ৫
স্বাধীন সঞ্চারণ সূত্র :
কোন জীবের দুই বা ততোধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যগুলি জনিতৃ জনু থেকে অপত্য জনুতে সঞ্চারিত হওয়ার সময় একত্রিত হলেও শুধুমাত্র গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে পৃথক হয় তাই নয়, উপরন্তু প্রত্যেকটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যেকোনো বিপরীত বৈশিষ্ট্য সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়** মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ || অধ্যায় - ৪ ( অভিব্যাক্তি ও অভিযোজন )
** Some Important Questions on Physical Science || ভৌত বিজ্ঞানের কিছু গুরুত্ত্বপূর্ন প্রশ্নাবলী
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
No comments