Header Ads

Header ADS

Final Activity Task 2021 || Life Science || জীবন বিজ্ঞান

    Activity Task ( Life   Science ) 

2021











জীবন  বিজ্ঞান 

Official Website  থেকে  Activity Task , Download  করার জন্য নীচের Link  এ  ক্লিক করুন 

Model Activity Task 

অন্য সকল বিষয়ের উত্তরের জন্য নীচের Click করো


  •  Life Science ( জীবন বিজ্ঞান ) 
  • Physical Science (  ভৌত বিজ্ঞান ) 



জীবনবিজ্ঞান

 দশম শ্রেণি


পূর্ণমান-৫০


১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো


১.১ উদ্ভিদের পর্বমধ্যের দৈর্ঘ্য বৃদ্ধি ঘটায় যে হরমোন সেটি নির্বাচন করো –            ১×৯=৯


(ক) অক্সিন


(খ) জিব্বেরেলিন


(গ) সাইটোকাইনিন


(ঘ) NAA


১.২ নীচের বক্তব্যগুলি থেকে মায়োপিয়ার সঙ্গে সম্পর্কিত সমস্যাটি চিহ্নিত করো –


(ক) চোখের লেন্সের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যাওয়া


(খ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার সামনে গঠিত হওয়া


(গ) চোখের লেন্সের স্বচ্ছতা নষ্ট হয়ে যাওয়া


(ঘ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার পেছনে গঠিত হওয়া



১.৩ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো –


(ক) STH– থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি নিয়ন্ত্রণ করা

(খ) ACTH – স্ত্রীদেহে ডিম্বাশয়ে গ্রাফিয়ান ফলিকলের বৃদ্ধিতে সাহায্য করা

(গ) FSH রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা

(ঘ) ADH – বৃক্কীয় নালিকায় জলের পুনঃশোষণ ঘটানো


১.৪ মানবদেহে করোটি স্নায়ুর সংখ্যা নিরূপণ করো –


(ক) ১০ জোড়া


(খ) ১২ জোড়া


(গ) ২১ জোড়া


(ঘ) ৩১ জোড়া


১.৫ পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করো—


(ক) মিষ্টি আলু


(খ) কচুরিপানা


(গ) আদা


(ঘ) পাথরকুচি


১.৬ সংকরায়ণ পরীক্ষার জন্য মেন্ডেলের মটরগাছ বেছে নেওয়ার সঠিক কারণটি স্থির করো –


(ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে

(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম

(গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম

(ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযোগ ঘটানো সম্ভব নয়



১.৭ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করো


(ক) ঈস্ট – কোরকোদ্গম


(খ) মস – রেণু উৎপাদন


(গ) প্লাসমোডিয়াম – পুনরুৎপাদন


(ঘ) অ্যামিবা – দ্বিবিভাজন


১.৮ নীচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও মসৃণ ফিনোটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করো –


(4) BBRR ও BbRr


( ) BBrr ও Bbrr


(গ) BBRr ও BbRR


(ঘ) bbRr 3 bbrr


১.৯ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানোর সম্ভাবনা নিরূপণ করো


(ক) 0%


(খ) 25%


(গ) 50%


(ঘ) 100%


২. নীচের বাক্যগুলোর শূন্যস্থানগুলোতে উপযুক্ত শব্দ বসাও : ১ × ৩ = ৩


২.১ ডাবের জলে  সাইটোকাইনিন হরমোন থাকে।


২.২ পায়রার একটি ডানায়  ২৩টি রেমিজেস নামক পালক থাকে।


২.৩ RNA-তে থাইমিনের পরিবর্তে ইউরাসিল থাকে 


৩. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো :   ১ × ৩ = ৩



৩.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয়। ( মিথ্যা )

৩.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।( সত্য )

৩.৩ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে। ( সত্য )


৪. A-স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটিত সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখো :

A-স্তম্ভ

B-স্তম্ভ

৪.১ অন্ধবিন্দু

  1. মাইটোসিস

৪.২ ক্রসিং ওভার

  1. স্টক ও সিয়ন

৪.৩ গ্রাফটিং

  1. রেটিনা ও অপটিক স্নায়ুর সংযোগস্থল


  1. মিয়োসিস


উত্তরঃ


A-স্তম্ভ

B-স্তম্ভ

৪.১ অন্ধবিন্দু

  1. রেটিনা ও অপটিক স্নায়ুর সংযোগস্থল

৪.২ ক্রসিং ওভার

  1. মিয়োসিস

৪.৩ গ্রাফটিং

  1. স্টক ও সিয়ন



৫.) একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও :  ১ × ৩ = ৩


৫.১ মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করো।


উত্তরঃ (i)বয়সন্ধি দশার সময় পেশি অস্থির বৃদ্ধি, জনন অঙ্গের বৃদ্ধি, গ্যামেট উৎপাদন শুরু হয়।



৫.২ বিসদৃশটি বেছে লেখো : 

মটরের সবুজ রঙের বীজ, 

মটরের সবুজ রঙের ফল, 

গিনিপিগের সাদা রঙের লোম, 

গিনিপিগের মসৃণ লোম


৫.৩ নীচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোেড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও


মাইটোসিস ঘৃণমূল :: : রেণু মাতৃকোশ



৬. দুই-তিন বাক্যে উত্তর দাও :  ২ × ৭ = ১৪


.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা গ্রন্থির পার্থক্য নিরূপণ করো –


নালির উপস্থিতি ও অনুপস্থিতি


ক্ষরিত পদার্থ


উত্তর: "

বিষয়

অন্তক্ষরা গ্রন্থি

বহিক্ষরা গ্রন্থি

নালির উপস্থিতি ও অনুপস্থিতি

1. অন্তক্ষরা গ্রন্থিতে নালি অনুপস্থিত।

1. বহিক্ষরা গ্রন্থিতে নালি উপস্থিত।

ক্ষরিত পদার্থ

2. অন্তক্ষরা গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন।

2. বহিক্ষরা গ্রন্থি থেকে নিঃসৃত হয় উৎসেচক, ঘর্ম, সিবাম, লালারস ইত্যাদি



৬.২ মাইটোসিসের সবচেয়ে দীর্ঘস্থায়ী দশায় নিউক্লিয়াসের কী কী পরিবর্তন ঘটে তা বর্ণনা করো।




উত্তর: মাইটোসিসের সবথেকে দীর্ঘস্থায়ী দশা হল - প্রফেজ দশা

প্রোফেজ দশা উদ্ভিদ ও প্রাণী উভয় কোষের নিউক্লিয়াসে নিম্নলিখিত পরিবর্তনগুলি ঘটে:

১) নিউক্লিয়াস টি আকারে ও আয়তনে বৃদ্ধি পায়।

২) জল শোষনের ফলে নিউক্লিয়াসের নিউক্লিয় জালক থেকে সূত্রাকার ক্রোমোজোম গঠিত হয়।

৩) নিউক্লিওলাস টি ক্রমশ ছোট হতে থাকে।

৪) এই পর্যায়ের শেষের দিকে নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাস বিলুপ্ত হতে শুরু করে।



৬.৩ ট্রপিক চলন ও ন্যাস্টিক চলন-এর দুটি পার্থক্য উল্লেখ করো।



বিষয়

ট্রপিক চলন

ন্যাস্টিক চলন

উদ্দিপক

বহিঃস্থ উদ্দিপকের গতিপথ দ্বারা নিয়ন্ত্রিত হয়

বহিঃস্থ উদ্দিপকের তীব্রতা দ্বারা নিয়ন্ত্রিত হয়

ঘটনাস্থল

উদ্ভিদের অপরিণত অংশে ঘটে

উদ্ভিদের পরিণত অংশে ঘটে

সংবেদনশীলতা

সংবেদনশীল অঙ্গের বৃদ্ধির মাধ্যমে ঘটে, এটি বৃদ্ধিজ চলন ।

সংবেদনশীল অঙ্গের কোশগুলির রসস্ফীতির তারতম্যের কারনে ঘটে।

প্রতিক্রিয়া

এটি অনুকুল বা প্রতিকুল হতে পারে ।

এটি সর্বদা অনুকুলধর্মী হয়। 

অক্সিন হরমোনের প্রভাব

এই হরমোনের বিশেষ প্রভাব আছে ।

এই হরমোনের কোনো প্রভাব নেই ।

উদাহরন

আলোর উৎসের অভিমূখে কাণ্ডের চলন। 

সূর্য়ালোকে অধিক তীব্রতায় সূর্য়মূখী ফুল ফোটা এবং কম তীব্রতায় মূদে যাওয়া ।




৬.৪ স্বপরাগযোগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।


উঃ-

সুবিধাঃ–এই পরাগযোগে একই প্রজাতির ফুলে পরাগযোগের জন্য প্রাকৃতিক বৈশিষ্ট্য রক্ষা পায় এবং প্রজাতির মধ্যে জনিতৃ বৈশিষ্ট্য প্রকাশ পায়।

অসুবিধাঃস্বপরাগযোগের মাধ্যমে উৎপন্ন প্রজাতির অভিযোজন ক্ষমতা লোপ পায়।



৬.৫ “একসংকর জননে F, জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে” – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো।


উঃ- অসম্পূর্ণ প্রকটতার ক্ষেত্রে একসংকর জননে F2 জনুর জিনোটাইপ অনুপাত সবসময় 3:1 হয় না।

যেমন সন্ধ্যামালতি উদ্ভিদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে, বিশুদ্ধ লাল ফুল যুক্ত ও বিশুদ্ধ সাদা ফুল যুক্ত গাছের ইতর পরাগযোগ ঘটালে F1 জনুতে উৎপন্ন সমস্ত গাছ গোলাপি ফুল যুক্ত হয়। F1 জনুর গোলাপি ফুল বিশিষ্ট গাছ গুলির স্বপরাগযোগ ঘটালে F2 জনুতে লাল, গোলাপি ও সাদা ফুল বিশিষ্ট গাছের আবির্ভাব হয় ও তাদের ফিনোটাইপিক অনুপাত 1:2:1 হয়। সন্ধ্যামালতি উদ্ভিদের একসংকর জননে F2 জনুর জিনোটাইপিক অনুপাতও সবসময় 1:2:1 হয়। সুতরাং একসংকর জননে F২ জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।




৬.৬ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করো –


*গ্যামেট উৎপাদন

**মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা



বিষয়

অযৌন জনন

যৌন জনন

গ্যামেট উৎপাদন

অযৌন জননে গ্যামেট উৎপাদন হয় না।

যৌন জননের গ্যামেট উৎপাদন হয়। এই জননে পুংগ্যামেট ও স্ত্রীগ্যামেট সৃষ্টি হয়।

মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা

এই প্রকার জননে কেবল মাইটোসিস কোষ বিভাজন ঘটে।

এই প্রকার জননে গ্যামেট উৎপাদনকালে মিয়োসিস এবং জাইগোট থেকে অপত্য জীব উৎপাদনকালে মাইটোসিস কোষ বিভাজন ঘটে।



৬.৭ মাইক্লোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।

 

 

উদ্ভিদের পাতা

কলা নমুনা

কর্ষণ মাধ্যমে কলা নমুনা

ক্যালাস গঠন

এমব্রীঅয়েড গঠন

প্লান্টলেট গঠন




৭. নীচের প্রশ্নগুলির উত্তর লেখো     ৫ × ৩ = ১৫




৭.১ প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো :

(ক) ক্রোমাটিড (খ) মেরু অঞ্চল (গ) সেন্ট্রোমিয়ার (ঘ) বেমতস্তু

(কেবল দৃষ্টিহীন পরীক্ষার্থীদের জন্য)

প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার তিনটি এবং টেলোফেজ দশার দুটি বৈশিষ্ট্য লেখো। 3 + 2 = 5



 *মেটাফেজ দশার বৈশিষ্ট্য

·
1) মেটাফেজ দশার নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাস বিলুপ্ত হয়।

2) উদ্ভিদ কোষের ক্ষেত্রে মাইক্রোটিউবিউল গুলি একত্রিত হয়ে বেমতন্তু গঠিত হয় এবং প্রাণী কোষের ক্ষেত্রে সেন্ট্রিওলের অ্যাস্ট্রাল রশ্মি দ্বারা বেমতন্তু গঠিত হয়।

· 3) এই দশার শেষের দিকে ক্রোমোজোমের সেন্ট্রোমিয়ার অনুদৈর্ঘ্য ভাবে দ্বিখণ্ডিত হতে শুরু হয়।

টেলোফেজ দশার বৈশিষ্ট্য:


1) টেলোফেজ দশা আর শুরুতে বেমের উভয় প্রান্তে সমান সংখ্যক ক্রোমোজোম থাকে এবং ক্রোমোজোম গুলি খুলে দৈর্ঘ্য বৃদ্ধি পায় ।

2) নিউক্লিয়াসের মধ্যে নিউক্লিওলাসের পুনরাবির্ভাব ঘটে।

৭.২ একটি কোশচক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রণ নষ্ট হলে কী ঘটতে পারে? জীবের বৃদ্ধি, প্রজনন ও ক্ষয়পুরণ কীভাবে কোশ বিভাজন দ্বারা নিয়ন্ত্রিত হয় তা বিশ্লেষণ করো। ২ + ৩ = ৫



উত্তরঃ একটি কোষচক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রন নষ্ট হলে - অনিয়ন্ত্রিত কোষ বিভাজন ঘটে, যা পরবর্তীকালে টিউমার সৃষ্টি করে। টিউমার কখনো কখনো ম্যালিগন্যান্ট বা ক্ষতিকর হলে তা ক্যান্সার সৃষ্টি হতে পারে।

 

(ক) বৃদ্ধি : মাইটোসিস বিভাজনের মাধ্যমে বহুকোষী জীবদেহে কোষের সংখ্যা বৃদ্ধি পায় ফলে সামগ্রিকভাবে জীবদেহের বৃদ্ধি ও পরিস্ফুটন ঘটে।

 

(খ) প্রজনন : নিম্নশ্রেনির জীবদেহে মাইটোসিস বিভাজনের মাধ্যমে অযৌন জনন সম্পন্ন হয় এবং জীবের বংশ বিস্তার ঘটে।

 

(গ) ক্ষয়পূরণ : মাইটোসিস বিভাজনের দ্বারা জীবদেহে নতুন কোষ সৃষ্টি হয়, যাদের দ্বারা ক্ষতিগ্রস্থ বা পুরাতন কোষের প্রতিস্থাপন ঘটে এবং জীবদেহে ক্ষতস্থান নিরাময় ঘটে।



৭.৩ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F, জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করো। ৩+২ = ৫





স্বাধীন সঞ্চারণ সূত্র :

কোন জীবের দুই বা ততোধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যগুলি জনিতৃ জনু থেকে অপত্য জনুতে সঞ্চারিত হওয়ার সময় একত্রিত হলেও শুধুমাত্র গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে পৃথক হয় তাই নয়, উপরন্তু প্রত্যেকটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যেকোনো বিপরীত বৈশিষ্ট্য সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়


<<<<অন্যান্য বিষয়য়ের  জন্য নীচের লিঙ্কে  click  করো >>>>

 English ( ইংরেজী )  

 History (  ইতিহাস ) 

Geography ( ভূগোল ) 

Mathematics (  গণিত )  

** মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ || অধ্যায় - ৪ ( অভিব্যাক্তি ও অভিযোজন )  

** Some Important Questions on Physical Science || ভৌত বিজ্ঞানের কিছু গুরুত্ত্বপূর্ন প্রশ্নাবলী 




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.