Header Ads

Header ADS

Final Activity Task History || ইতিহাস আক্টিভিটি টাস্ক

 Final Activity Task  history  || ইতিহাস আক্টিভিটি টাস্ক  







ইতিহাস

Official Website  থেকে  Activity Task , Download  করার জন্য নীচের Link  এ  ক্লিক করুন 

Model Activity Task 

অন্য সকল বিষয়ের উত্তরের জন্য নীচের Click করো


  •  Life Science ( জীবন বিজ্ঞান ) 
  • Physical Science (  ভৌত বিজ্ঞান ) 


 

ইতিহাস (পূর্ণমান ৫০)

দশম শ্রেণী

১. ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভ মেলাও :

ক-স্তম্ভখ-স্তম্ভ
১.১ ভাইসরয়(ক) রাধাকান্ত দেব
১.২ চৈত্র মেলা(খ) তারকনাথ পালিত
১.৩ জমিদার সভা(গ) লর্ড ক্যানিং
১.৪ বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট(ঘ) নবগােপাল মিত্র

উত্তর: 

ক-স্তম্ভখ-স্তম্ভ
১.১ ভাইসরয়(গ) লর্ড ক্যানিং
১.২ চৈত্র মেলা(ঘ) নবগােপাল মিত্র
১.৩ জমিদার সভা(ক) রাধাকান্ত দেব
১.৪ বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট(খ) তারকনাথ পালিত

 

২. সত্য বা মিথ্যা নির্ণয় করাে :

২.১ ১৮৫৭ খ্রিস্টাব্দের বিদ্রোহের অভিঘাতে ভারতে ব্রিটিশ শাসনের সমাপ্তি ঘটেছিল। 

উত্তর: মিথ্যা

২.২ ভারতসভা গড়ে উঠেছিল দেশের জনগণকে বৃহত্তর রাজনৈতিক কর্মকাণ্ডে একজোট করার জন্য। 

উত্তর: সত্য

২.৩ ১৮৫৭-র বিদ্রোহকে জাতীয়তাবাদীরা ‘ভারতের স্বাধীনতা যুদ্ধ’ বলে ব্যাখ্যা করেন।

উত্তর: সত্য

২.৪ ‘বর্তমান ভারত’ গ্রন্থে স্বামী বিবেকানন্দ শূদ্র জাগরণের কথা বলেছেন। 

উত্তর: সত্য

 ৩. শূন্যস্থান পূরণ করাে :


৩.১ ভারতে ছাপা প্রথম বাংলা বই হল __________ ।

উত্তর: ভারতে ছাপা প্রথম বাংলা বই হল এ গ্রামার অফ দা বেঙ্গল ল্যাঙ্গুয়েজ ।


৩.২ ফোর্ট উইলিয়ম কলেজ শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন প্রতিষ্ঠিত হয় __________ খ্রিষ্টাব্দে। 

উত্তর: ফোর্ট উইলিয়ম কলেজ শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন প্রতিষ্ঠিত হয় ১৮০০ খ্রিষ্টাব্দে।


৩.৩ ঔপনিবেশিক ভারতে __________ প্রথম ভাইসরয় নিযুক্ত হন। 

উত্তর: ঔপনিবেশিক ভারতে লর্ড ক্যানিং প্রথম ভাইসরয় নিযুক্ত হন।


৩.৪ ‘আনন্দমঠ’ উপন্যাসটি.__________ আন্দোলনের পটভূমিতে রচিত হয়।

উত্তর: ‘আনন্দমঠ’ উপন্যাসটি সন্ন্যাসী বিদ্রোহ আন্দোলনের পটভূমিতে রচিত হয়।

৪. দুটি বা তিনটি বাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ২x৫ = ১০



৪.১ ইন্টারনেট ব্যবহারের দুটি সুবিধা লেখ। 

উঃ

 (i) তথ্যের সহজলভ্যতা :ইন্টারনেটের সাহায্যে কম পরিশ্রমে সহজে ইতিহাস-সহ দুনিয়ার যাবতীয় তথ্য জেনে নেওয়া যায় । অন্য কোনো মাধ্যম থেকে এরূপ সহজে তথ্য সংগ্রহ করা সম্ভব নয় ।

(iii) দুর্লভ তথ্যপ্রাপ্তি : ইন্টারনেটের মাধ্যমে নানা ধরনের অনলাইন লাইব্রেরী থেকে ইতিহাসের গুরুত্বপূর্ণ কোনো বইয়ের কপি, অনলাইন আর্কাইভ থেকে আসল রিপোর্টের কপি প্রভৃতি পাওয়া সম্ভব ।


৪.২ ডেভিড হেয়ার কেন স্মরণীয়?


উঃ)- ডেভিড হেয়ার অনেক কারণে স্মরণীয় হয়ে আছেন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু কারণ হলো

 

(i) তিনি ছিলেন হিন্দু কলেজ প্রতিষ্ঠাতা দের অন্যতম।


 (ii) তিনি কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত ও তার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এছাড়া তিনি ক্যালকাটা স্কুল বুক সোসাইটি পটলডাঙ্গা একাডেমি (হেয়ার স্কুল) প্রতিষ্ঠা করেছিলেন।


৪.৩ বারাসাত বিদ্রোহ কী?


উঃ)- বারাসাত বিদ্রোহ ছিল ইংরেজদের অন্যায় অত্যাচার ও শোষণের বিরুদ্ধে বাংলায় প্রথম প্রতিরোধ আন্দোলন। সামাজিক ও ধর্মীয় সংস্কার আন্দোলন করতে যেয়ে তিতুমীর একটি শক্তিশালী সংগঠনভিত্তিক সামাজিক ও ধর্মীয় নেতা হিসেবে আবির্ভূত হলে তা স্থানীয় হিন্দু জমিদারদের ঈর্ষা ও ভয়ের কারণ হয়ে দেখা দেয়।


৪.৪ 'গোরা' উপন্যাসের মধ্য দিয়ে কোন দ্বন্দ্বের প্রতিফলন লক্ষ্য করা যায়?


উঃ)- জাতীয়তাবাদী আন্দোলনের প্রেক্ষাপটে কবিগুরুর রচিত 'গোরা' উপন্যাসে পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত গ্রাম্য সামাজিক বন্ধন এবং কোনো নির্দিষ্ট ধর্মকে আশ্রয় করে উগ্র জাতীয়তাবাদ বনাম সর্বধর্মের সমন্বয় তৈরি উদারনৈতিক জাতীয়তাবাদ - এই মূল দ্বন্দ এর প্রতিফলন লক্ষ্য করা যায়।


৪.৫ গগনেন্দ্রনাথ ঠাকুর স্মরণীয় কেন?


উঃ)- গগনেন্দ্রনাথ ঠাকুর ছিলেন কলকাতার জোড়া সাঁকোর ঠাকুর পরিবারের একজন সদস্য। তিনি বঙ্গীয় ঘরানার একজন চিত্রকর ও ব্যাঙ্গচিত্রশিল্পী হিসাবে বিখ্যাত হয়ে আছেন।

আধুনিক ব্যাঙ্গচিত্রের জনক হিসাবে গগনেন্দ্রনাথ ঠাকুর বখ্যাত। তিনি ‘বিরূপ বিজ্র’ ‘অদভুত লোক’ ‘নব হল্লোর’ প্রভৃতি ব্যাঙ্গচিত্র অঙ্কন করেন। এই চিত্র গুলির মাধ্যমে তিনি ঔপনিবেশিক শাসনের বিভিন্ন দিক , ভারতীয় সমাজের জাতপাত ও বর্ণবৈষম্য ব্যাবস্থার তীব্র সমালোচনা করেছিলেন।



সাত বা আটটি বাক্যে উত্তর দাও : 


৫.১ মহেন্দ্রলাল সরকার কেন স্মরনীয়?

উঃ)- উনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্থে বাংলা বিজ্ঞানচর্চার ক্ষেত্রে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন মহেন্দ্রলাল সরকার। তিনি বাঙ্গালি জাতিকে আত্মবিশ্বাসের পরিবর্তে যুক্তিবাদের পথে নিয়ে আসতে সচেষ্ট হন । ১৮৭৬ খ্রিস্টাব্দে তিনি প্রতিষ্ঠা করেন ‘দ্য ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স ’।


৫.২ শিক্ষা বিস্তারে শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশনের ভূমিকার উল্লেখ কর।


উঃ)-

১৮০০ খ্রিস্টাব্দে ১০ জানুয়ারি রামপুর ত্রয়ী নামে পরিচিত মার্শম্যান ওয়ার্ড ও উইলিয়াম কেরি রামপুর ব্যাপ্টিস্ট মিশন প্রতিষ্ঠা করেন। এখানে তারা প্রথম কাঠের তৈরি মুদ্রণ যন্ত্র স্থাপন করেন। এর ফলে বাংলায় ছাপাখানার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ওয়ার্ল্ড ছিলেন ছাপাখানার কাজে বেশ দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন। কেরির পরিচালনায় শ্রীরামপুর মিশন প্রেস হয়ে উঠেছিল এশিয়ার সর্ববৃহৎ ছাপাখানা। মিশনারীদের উদ্যোগ এই বাংলায় প্রথম সাময়িক পত্র " দিকদর্শন" এবং একটি সাপ্তাহিক সংবাদপত্র " সমাচার দর্পণ" প্রকাশিত হয়।



৫.৩ রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাচিন্তায় কোন দিকটি শান্তিনিকেতন প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি ফুটে উঠেছিল।


উঃ)- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন শিক্ষাপ্রতিষ্ঠানটি নিজের শিক্ষা চিন্তার ভিত্তিতে গড়ে তুলে ছিলেন ।


    রবীন্দ্রনাথের শান্তিনিকেতন ভাবনাঃ


i) রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর নিজস্ব শিক্ষাচিন্তার ভিত্তিতে গড়ে তুলেছিলেন কারণ তিনি চায়েছিলেন প্রাকৃতির কাছাকাছি অদর্শ পরিবেশের মধ্যে শিশুদের বড় করে তুলতে।

ii) রবীন্দ্রনাথ ঠাকুর প্রাচীন ভারতের আশ্রমিক শিক্ষা ভাবধারায় অনুপ্রানিত হয়েছিলেন বলেই তিনি শিক্ষার্থীদের শান্তিনিকেতনে রেখে শিক্ষা দেওয়ার পরিকল্পনা করেছিলেন।

iii) রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে গুরু ও শিষ্যের মধ্যে মধুর সম্পর্ক গড়ে তোলার উপর গুরুত্ব অরোপ করেছিলেন।

iv) রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে শিক্ষার্থীদের সৃজনমূলক কাজের উপর গুরুত্ব আরোপ করেছিলেন এমনকি এখানে তিনি বিভিন্ন ধরনের উৎসব পালন করার ব্যবস্থা করেছিলেন। তিনি বলতেন এই সবের মাধ্যমে শিক্ষার্থীদের পরীপূর্ণ বিকাশ ঘটবে।





৫.৪. 'ভারতমাতা' চিত্রটি কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের প্রতীকে পরিণত হয়েছিল?


উঃ)- অবনীন্দ্রনাথ ঠাকুরের আঁকা 'ভারতমাতা' ছবিটি শিক্ষিত ও প্রগতিশীল ভারতীয়দের মধ্যে জাতীয়তাবােধের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ।

প্রেক্ষাপটঃ অবনীন্দ্রনাথ ঠাকুর ভারতের ব্রিটিশ বিরােধী রাজনৈতিক আন্দোলনের সমান্তরাল সাংস্কৃতিক আন্দোলন গড়ে তােলেন। এই উদ্দেশ্যে বঙ্গভঙ্গ বিরােধী স্বদেশী আন্দোলনের সময় হিন্দুদের ধন-সম্পদের দেবী লক্ষীর অনুকরণে তিনি 'ভারতমাতা' চিত্রটি অঙ্কন করেন।


স্বদেশীয়ানাঃ অবনীন্দ্রনাথের চতুর্ভূজা 'ভারতমাতা' র চার হাতে রয়েছে বেদ, ধানের শীষ, জপের মালা ও শ্বেত বস্ত্র । এগুলি মূলত ভারতীয় সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতীক। এগুলির দ্বারা শিল্পী স্বদেশী আন্দোলনের যুগে দেশবাসীর মধ্যে স্বদেশীয়ানা ও জাতীয়তা বােধ জাগিয়ে তােলার চেষ্টা করেন । শান্তির প্রতীক সশস্ত্র আন্দোলন সুস্থ জাতীয়তাবাদের বিকাশে বাধার সৃষ্টি করে । অবনীন্দ্রনাথের 'ভারতমাতা' র হাতে কোন অস্ত্র নেই।

জাতীয়তাবােধের চেতনাঃ

বিশ শতকের ব্রিটিশবিরােধী বিভিন্ন আন্দোলনে মিছিলের সামনে 'ভারতমাতা' চিত্রটি রাখা হতাে। নবজাগ্রত ভারতীয় জাতীয়তাবাদ এবং বঙ্গভঙ্গ-বিরােধী স্বদেশী আন্দোলনই ছিল 'ভারতমাতা' অংকনের অনুপ্রেরণা।

৫.৫ 'বাংলার নবজাগরণ ছিল কলকাতাকেন্দ্রিক।—বিশ্লেষণ করো। 


উঃ)-বাংলার নবজাগরণ ছিল কলকাতা শহরকেন্দ্রিক, এই মন্তব্যটির বিশ্লেষণ হলো নিম্নরুপ –



) উনিশ শতকে বাংলার সমাজে ও মননে যে নবজাগরণ দেখা যায় তাকে অনেক ক্ষেত্রেই ইতালির রেনেসাঁসের সাথে তুলনা করা হয়ে থাকে।


২) বাংলার এই নবজাগরণের অনেকগুলি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় এবং সেই বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্যতম হল কলকাতা কেন্দ্রিকতা।


৩) বাংলার নবজাগরণের সাথে যে শিক্ষিত সমাজ যুক্ত ছিল তার বেশির ভাগের নিবাস ছিল কলকাতা। এছাড়াও সেই সময়কার ব্রিটিশ শাসনের রাজধানী ছিল কলকাতা, তাই কলকাতা অচিরেই এইসব কার্যকলাপের জন্য গুরুত্ব পেতে থাকে


৪) বিভিন্ন সামাজিক, বৈপ্লবিক ও সংস্কৃতে ক্রিয়া-কলাপ যা বাংলার নবজাগরণের বিশেষজ্ঞ ছিল তার একটি বড় অংশই ঘটেছিল কলকাতা শহরে।


৫) বাংলার নবজাগরণ এর প্রথম দিকের এক গুরুত্বপূর্ণ নেতৃত্ব ছিলেন রাজা রামমোহন রায় এবং শেষের দিকের এক গুরুত্বপূর্ণ নেতৃত্ব ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। বলাই বাহুল্য
যে এনারা দুজনেই কলকাতা শহরের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন।


উপরিউক্ত আলোচনা থেকে আমরা সহজে
ই এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে বাংলার নবজাগরণের একটি কলকাতাকেন্দ্রিক মনোভাব ছিল।

উপসংহার

এই নিবন্ধে, আমরা আপনাকে বাংলার নবজাগরণ ছিল কলকাতাকেন্দ্রিক বিশ্লেষণ করো তথ্য দিয়েছি, আমরা আশা করি যে আপনি আমাদের প্রদত্ত তথ্য অবশ্যই পছন্দ করেছেন, যদি আপনি তথ্যটি পছন্দ করেন তবে অবশ্যই এটি আপনার সাথে ভাগ করুন বন্ধুরা এবং যদি আপনি এই সম্পর্কিত কোনও ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করতে চান তবে আপনি মন্তব্য করে আমাদের সাথে কথা বলতে পারেন।



পনেরো-ষোলোটি বাক্যে উত্তর দাও :


প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।


উঃ)- প্রাচ্য-পাশ্চাত্য বিতর্ক: ১৮১৩ খ্রিস্টাব্দের চার্টার অ্যাক্টে এদেশের শিক্ষাখাতে প্রতি বছর বরাদ্দ করা একলক্ষ টাকা প্রাচ্য না পাশ্চাত্য শিক্ষা প্রসারে খরচ করা হবে সে সম্পর্কে ১৮২০-র দশকে এক তীব্র বিতর্ক সৃষ্টি হয়, যা প্রাচ্য শিক্ষা-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্ব নামে পরিচিত।


(i) বিতর্কের বিষয়: ওই সময়ে যারা প্রাচ্য ভাষার মাধ্যমে শিক্ষাচর্চার কথা বলেন তাঁরা প্রাচ্যবাদী এবং যারা ইংরেজির মাধ্যমে শিক্ষাচর্চার কথা বলতেন তাঁরা পাশ্চাত্যবাদী নামে পরিচিত হন। এইচ টি প্রিন্সেপ, কোলব্রুক প্রমুখ্য পাচ্যবাদীর মত ছিলো-দেশীয় ভাষার মাধ্যমো শিক্ষার বিস্তার ঘটানো। অন্যদিকে লর্ড মেকলে, চার্লস গ্রান্ট প্রমুখ পাশ্চাত্যবাদীর উদ্দেশ্য ছিল মূলত ইংরেজি ভাষার মাধ্যমে শিক্ষার বিস্তার ঘটানো। ভারতীয়দের মধ্যে রাজা রামমোহন রায় ছিলেন পাশ্চাত্যবাদী, পক্ষান্তরে রাজা রাধাকান্ত দেব প্রমুখ ছিলেন প্রাচ্যবাদী। রাজা রামমোহন রায় কলকাতায় সংস্কৃত কলেজ প্রতিষ্ঠার বিরোধিতা করেন এবং পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের দাবি করেন।


(ii) বিতর্কের অবসান: ভারতে ইংরেজি শিক্ষাবিস্তারের ক্ষেত্রে প্রাচ্যবাদী-পাশ্চাত্যবাদী বিতর্কে শেষ পর্যন্ত পাশ্চাত্যবাদীদের মতই সুপ্রতিষ্ঠিত হয় এবং ১৮৩৫ খ্রিস্টাব্দের ৮ মার্চ গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক মেকলে মিনিট-এর ভিত্তিতে ইংরেজি ভাষায় শিক্ষার প্রসারকে 'সরকারী নীতি' বলে ঘোষণা করেন।


মূল্যায়ন: ভারতের বাংলা প্রদেশে প্রাচ্য-পাশ্চাত্য বিতর্ক শুরু হলেও বোম্বাই প্রদেশ-সহ অন্যান্য প্রদেশে অনুরূপ বিতর্ক হয়নি। এই স্থানগুলিতে পাশ্চাত্য শিক্ষারীতিই গৃহিত হয়েছিল। যাইহোক, প্রাচ্য-পাশ্চাত্য বিতর্কের অবসানের ফলে ভারতে দ্রুত পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটতে থাকে।টতে থাকে।

<<<<অন্যান্য বিষয়য়ের  জন্য নীচের লিঙ্কে  click  করো >>>>

 English ( ইংরেজী )  

 History (  ইতিহাস ) 

Geography ( ভূগোল ) 

Mathematics (  গণিত )  

** মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ || অধ্যায় - ৪ ( অভিব্যাক্তি ও অভিযোজন )  

** Some Important Questions on Physical Science || ভৌত বিজ্ঞানের কিছু গুরুত্ত্বপূর্ন প্রশ্নাবলী 




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.