Header Ads

Header ADS

Education Suggestions || CBCS - Calcutta University || Education Syllabus

Education Suggestions || CBCS - Calcutta University 

শিক্ষাবিজ্ঞান সাজেশন ||  Education Suggestions 








Education Semester 5


যোগাযোগের ভুমিকা 


1. যোগাযোগ বলতে কী বোঝায়? যোগাযোগের সংজ্ঞা লেখো। 

2. যোগাযোগ প্রক্রিয়ার কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

3. যোগাযোগ পদ্ধতির প্রকৃতি সংক্ষেপে আলোচনা করো। 

4. সংগঠনগতভাবে যোগাযোগ পদ্ধতির শ্রেণিবিভাগ আলোচনা করো।

5. যোগাযোগ প্রক্রিয়ার নীতিসমূহ সংক্ষেপে লেখো।

6. অভিজ্ঞতার ভিত্তিতে যোগাযোগ প্রক্রিয়াকে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী? 

7. যোগাযোগ পদ্ধতির উপাদানগুলি সম্পর্কে আলোচনা করো।

8. যোগাযোগ প্রক্রিয়ার ধাপগুলি সংক্ষেপে লেখো।

9. যোগাযোগের সরলরৈখিক মডেলটি চিত্রসহ বর্ণনা করো।

10. যোগাযোগ প্রক্রিয়ার কয়েকটি উল্লেখযোগ্য প্রতিবন্ধকতা সংক্ষেপে আলোচনা করো।

11. শ্রেণিকক্ষে যোগাযোগ ব্যবস্থার ধরনগুলি সংক্ষেপে লেখো।

12. শ্রেণিকক্ষে ব্যবহৃত যোগাযোগ পদ্ধতির কয়েকটি বাধা উল্লেখ করো। 

13. শ্রেণিকক্ষে মিথস্ক্রিয়া বলতে কী বোঝায়? যে চারটি বিষয়ের উপর শ্রেণিকক্ষের কার্যকারিতা নির্ভরশীল সেগুলি উল্লেখ করো।

14. ফ্ল্যানডার্স-এর পারস্পরিক প্রতিক্রিয়া বিশ্লেষণ কৌশল বলতে কী বোঝায়? এর

শ্রেণিকরণ আলোচনা করো।


শ্রবন দক্ষতা 


1. শ্রবণ দক্ষতা কাকে বলে? শ্রবণের ক্ষেত্রে শিক্ষার্থীকে কোন্ কোন্ বিষয়ে লক্ষ রাখতে হয়?

2. শ্রবণের প্রকৃতি আলোচনা করো।

3. শ্রবণ প্রক্রিয়ায় শ্রোতার ভূমিকা উল্লেখ করো।

4. শ্রবণ দক্ষতা বিকাশের প্রয়োজনীয়তা লেখো।

5. শিক্ষার্থীদের শ্রবণ অক্ষমতার ক্ষেত্রগুলি সংক্ষেপে আলোচনা করো।

6. শ্রবণ দক্ষতার নীতিসমূহ আলোচনা করো। 

7. শ্রবণের কেন্দ্রবিন্দু হিসেবে শ্রোতার প্রকারভেদ সংক্ষেপে লেখো।

৪. শ্রবণ বাধাপ্রাপ্ত হওয়ার কারণগুলি সংক্ষেপে আলোচনা করো।



কথন দক্ষতা 


1. কথন দক্ষতা কাকে বলে? এর বৈশিষ্টগুলি লেখো। 

2. কার্যকরী কথন দক্ষতা বলতে কী বোঝায়?

3. যোগাযোগের মাধ্যম হিসেবে কথন দক্ষতার প্রকারভেদ সংক্ষেপে আলোচনা করো।

4. কথন দক্ষতা বিকাশে বাচনিক যোগাযোগের সুবিধাগুলি উল্লেখ করো।

5. ভাষাগত যোগাযোগে প্রভাববিস্তারকারী উপাদানগুলি সংক্ষেপে লেখো।

6. তাৎক্ষণিক বক্তৃতা কাকে বলে? এর ধারা বৈশিষ্ট্য ও ভাষাগত উৎকর্ষতার দিকগুলি লেখো।

7. দলবদ্ধ আলোচনা বলতে কী বোঝায়? বিতর্ক ও দলবদ্ধ আলোচনার পার্থক্য লেখো।

8. দলবদ্ধ আলোচনার মূল বিষয়গুলি সংক্ষেপে আলোচনা করো।

9. নেতৃত্ব বলতে কী বোঝায়? দলনেতার কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য উল্লেখ করো।

10. দলবদ্ধ আলোচনার প্রকারভেদগুলি সংক্ষেপে লেখো। 

11. দলবদ্ধ আলোচনার সময় কী করা উচিত এবং কী করা উচিত নয় তা সংক্ষেপে লেখো।

12. শ্রেণিকক্ষে দলগত আলোচনা পদ্ধতির বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে আলোচনা করো।

13. শ্রেণিকক্ষে দলগত আলোচনার প্রকারভেদ সংক্ষেপে লেখো। 

14. শ্রেণিকক্ষে দলবদ্ধ আলোচনার সুবিধা ও অসুবিধাগুলি উল্লেখ করো।



পঠন ও লিখন দক্ষতা 


1. পঠনের কয়েকটি যুক্তিগ্রাহ্য সংজ্ঞা লেখো।

2. পঠনের বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে লেখো।

3. পঠন পর্যায় বলতে কী বোঝায়? পাঠকের প্রয়োজনীয়তা অনুযায়ী পঠনে পর্যায়গুলি সংক্ষেপে আলোচনা করো।

4. শ্রেণিকক্ষে প্রয়োগ অনুযায়ী পঠনের প্রকারভেদগুলি সংক্ষেপে লেখো। 

5. সরব পাঠ কাকে বলে? এর উপযোগিতাগুলি লেখো।

6. সরব পাঠের সুবিধা ও অসুবিধাগুলি উল্লেখ করো।

7. নীরব পাঠ বলতে কী বোঝায়? এই পাঠের উপযোগিতাগুলি লেখো। 

৪. সুসংহত পাঠের সংজ্ঞাসহ বৈশিষ্ট্য লেখো।

9. সুসংহত পাঠের সুবিধা ও অসুবিধাগুলি লেখো।

10. সংজ্ঞাসহ বিস্তৃত পাঠের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।

11. বিস্তৃত পাঠের সুবিধা ও অসুবিধাগুলি লেখো। 

12. বাংলা ভাষা ও সাহিত্যে সরব পাঠ ও নীরব পাঠের তুলনামূলক উপযোগিতা আলোচনা করো।

13. ভাসা ভাসা পাঠ (Skimming) কাকে বলে? কোনো বিষয়ের সাধারণ ধারণা নেওয়ার ক্ষেত্রে এই ধরনের পাঠকে কীভাবে কাজে লাগানো যায়? 

14. পঠনের ক্ষেত্রে পুঙ্খানুপুঙ্খ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা করো।

15. সঠিক উচ্চারণ দক্ষতার উন্নতির উপায়গুলি উল্লেখ করো। 

16. পঠন উপলব্ধির বিকাশ বলতে কী বোঝায়? এই পদ্ধতির কৌশলগুলি সংক্ষেপে আলোচনা করো।

17. পঠনের ক্ষেত্রে শব্দভাণ্ডার বৃদ্ধির পর্যায়গুলি উল্লেখ করো। 

18. শব্দভাণ্ডার বৃদ্ধির কৌশলগুলি সংক্ষেপে আলোচনা করো।

19. লিখন দক্ষতার সঙ্গে জড়িত উপাদানগুলি সম্পর্কে সংক্ষেপে লেখো। করো।

20. শিক্ষার্থীদের লিখন দক্ষতা অর্জনের প্রয়োজনীয়তা উল্লেখ

21. হাতের লেখা শিক্ষাদানের ক্ষেত্রে কী ধরনের উপায় অবলম্বন করলে ভালো ফল পাওয়া যাবে?

22. ভালো হাতের লেখার বৈশিষ্ট্যগুলি লেখো।

23. প্রবন্ধ লিখন পদ্ধতি সংক্ষেপে আলোচনা করো। 24. ছোটোগল্প লিখন পদ্ধতির সংক্ষিপ্ত বিবরণ দাও।

25. চমস্কি-র সংবর্তনী-সঞ্জননী ব্যাকরণ তত্ত্বের মূল সূত্রগুলি উল্লেখ করো।

26. কয়েকটি বহুল ব্যবহৃত যতিচিহ্নের প্রয়োজনীয়তা উল্লেখ করো।



hs education suggestion 2021 pdf ,hs education suggestion 2020 pdf download, hs education , suggestion 2022 pdf. hs education mcq , hs education question 2019 , education suggestion 2021 class 11 , class 12 education suggestion 2022 , education suggestion class 12




No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.