Header Ads

Header ADS

উচ্চ-মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন (Ans-2) ( Higher Secondary ) HS Political Science Suggestion 2022

উচ্চ-মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন  ( Higher Secondary ) HS Political Science Suggestion 2022

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২

 

উচ্চ-মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন  ( Higher Secondary ) HS Political ScienceSuggestion 2022

HS Political ScienceSuggestion / উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন  ঃ  পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষার  এর link  নীচে দেওয়া হল –

এই  WBCHSE পর্ষদের  ( West Bengal Higher secondary (12th Class ) Political Science Suggestions ) HS  পরীক্ষায় এই উচ্চ-মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ( West Bengal Higher secondary (12th Class ) Political Science Suggestions থেকে প্রায় ৯০ % MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর গুলি পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষায়   ( HS  Exam )  পড়ার সম্ভবনা রয়েছে । তোমরা যারা দ্বাদশ শ্রেণির উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২ – Banglar Shiksa - HS Political ScienceSuggestion 2022 খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা প্রশ্ন  (Banglar Shiksa - HS Political ScienceSuggestion 2022 – উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2022) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 

  উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর বা উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২ – Banglar Shiksa  ওয়েবসাটের  তরফে - HS Political ScienceSuggestion 2022 নিচে দেওয়া হয়েছে।

 

West Bengal Higher Secondary Political ScienceSuggestion 2022 WBCHSE Class 12th | ( Banglar Shiksa )- HS Political ScienceSuggestion 2022 | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2022

 

পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য অবশ্যই  অনেক অধ্যাবসায়ের প্রয়োজন  । কিন্তু এই পড়াশোনার সঙ্গে সঙ্গে যদি তোমরা উপযুক্ত ও সঠিক guide  পাও তাহলে পরীক্ষায় তোমাদের ভালো ফল করতে কেউ আটকাতে পারবেনা ।

তাই আমরা আমাদের website www.banglarshiksa.in  এর মাধ্যমে সমস্ত রকমের পরীক্ষার তথ্য ও গুরুত্বপূর্ন সাজেশন প্রদান করতে উদ্যোগী হয়েছি ।

 


*********************

প্রশ্নঃ  বিশ্বায়নের প্রকৃতি আলোচনা করো।

############################


Ans: 


    ইংরেজি Globalisation শব্দটির বাংলা প্রতিশব্দ হল। বিশ্বায়ন। বিশ্বায়নের প্রক্রিয়া নতুন নয়। 1848 খ্রিস্টাব্দে প্রকাশিত ‘কমিউনিস্ট ইস্তাহার’ বই-এ মার্কস ও এঙ্গেলস পুঁজিবাদের বিকাশের সঙ্গে সঙ্গে তাঁর নিয়মেই যে বিশ্বায়ন ঘটবে সে-কথা বলেছিলেন। মূলত কয়েকটি দৃষ্টিকোণ থেকে বিশ্বায়নের প্রকৃতিকে আলোচনা করা যেতে পারে;

    অর্থনৈতিক দিক: বিশ্বায়ন হল মুক্তবাজার অর্থনীতির পথ প্রদর্শক। আন্তর্জাতিক অর্থভাণ্ডার (IMF), বিশ্বব্যাংক (World Bank) ও বিশ্ববাণিজ্য সংস্থা (WTO) অর্থনৈতিক বিশ্বায়নের ধারণাকে বাস্তবে রূপায়িত করে। আর্থিক ক্ষেত্রে বিশ্বায়নের কয়েকটি গুরুত্বপূর্ণ দিক হল—

আন্তর্জাতিক বাণিজ্য সংস্থাগুলিকে বাণিজ্য, বিনিয়োগও উৎপাদনের ক্ষেত্রে অবাধ স্বাধীনতা দেওয়া; 


১) এক দেশ থেকে অন্য দেশে লগ্নিপুঁজির আদানপ্রদান; © একটি দেশে শিল্পজাত দ্রব্য, কৃষিজ দ্রব্য উৎপাদন করে অন্য দেশে বিক্রয়ের প্রবাহ সৃষ্টি; এবংআন্তর্জাতিক বাণিজ্যের প্রসার ঘটানো;

২)  বিভিন্ন অঞ্চলের মধ্যে লোকজনের অভিগমন ও নির্গমন ইত্যাদি।


A) রাজনৈতিক দিক

 রাজনৈতিক দিক থেকে বিশ্বায়ন জাতিরাষ্ট্রের সম্পূর্ণ  বিরোধী   বিশ্বায়ন জাতিরাষ্ট্রের গুরুত্ব হ্রাসের ওপর জোর দিলেও বিশ্বায়ন স্বায়ত্তশাসনের নানাবিধ প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখতে আগ্রহী।

বিশ্বায়নের ফলে একটি জাতীয় রাষ্ট্রের কর্তৃত্বকে পাশ কাটিয়ে কোনো সংস্থা বা রাষ্ট্রের অন্তর্গত কোনো অঞ্চল আন্তর্জাতিক প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারে—যা আজ থেকে দেড় দশক পূর্বে কল্পনাও করা যেত না। এইভাবে রাষ্ট্রীয় কর্তৃত্বের মুষ্টি শিথিল হচ্ছে, সার্বভৌমিকতাও বিপন্ন হচ্ছে। এইভাবে বিশ্বায়নের পাশাপাশি বিশ্বের আঞ্চলিকীকরণ ঘটছে।


B)  সাংস্কৃতিক দিকঃ

সাংস্কৃতিক দিক থেকে বিশ্বায়নের প্রধান লক্ষ্য হল সারাবিশ্বে এক সমজাতীয় সংস্কৃতি গড়ে তোলা। ইনটারনেটসহ অত্যাধুনিক গণমাধ্যমের সহায়তায় এক ভোগবাদী পণ্যমুগ্ধ সংস্কৃতির প্রচার শুরু করেছে। এর ফলে জাতীয় ও আঞ্চলিক সংস্কৃতির স্বাতন্ত্র্য ক্ষুণ্ণ হতে বসেছে।  অনেকে মনে করেন, বিশ্বায়নের ফলে এক দেশের মানুষ সহজেই অন্যান্য দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার ) সুযোগ লাভ করেছে এবং উন্নত সংস্কৃতির সাহায্য নিয়ে নিজেদের সংস্কৃতিকে উন্নত করতে সক্ষম হচ্ছে।সমাজে হিংস্রতা, যৌনতা, মাফিয়াতন্ত্র ক্রমশ সক্রিয় হচ্ছে। ভোগবাদী সংস্কৃতি আজ ব্যাপকভাবে প্রসার লাভ করেছে

C) পরিবেশগত দিক

বিশ্বায়নের ফলে তৃতীয় বিশ্বের দেশগুলির নিজস্ব সংস্কৃতি আজ বিপন্ন। শিশু ও কিশোর-কিশোরীরা সুস্থ জীবন থেকে ক্রমশ বিচ্যুত হয়ে পড়ছে। এ ছাড়াও কলকারখানায় উৎপাদনের পর বর্জ্য পদার্থ ফেলে দেওয়ার ফলে পরিবেশ দূষিত হচ্ছে।।

D)শিল্পগত দিকঃ  এই ব্যবস্থার ফলে বিশ্বের বিভিন্ন দেশে, বিশেষত তৃতীয় বিশ্বের দেশগুলিতে বহুজাতিক সংস্থাগুলির যেসব শিল্প গড়ে উঠেছে, সেগুলির মধ্যে বেশিরভাগই পরিবেশদূষণকারী হিসেবে ভূমিকা পালন করে থাকে।


E) কৃষিগত দিক:

 বিশ্বায়নের আন্তর্জাতিক বাণিজ্যের বাধানিষেধ তুলে নেওয়ায় কৃষিজাত পণ্যের অবাধ আমদানি-রপ্তানির পথ প্রশস্ত হয়েছে।  এই ব্যবস্থার ফলে দেশের কৃষিজাত পণ্যের দাম স্থিতিশীল থাকছে না।  বিশ্বায়নের শর্ত হিসেবে কৃষিতে ভর্তুকি তুলে দেওয়ায় ভারতীয় কৃষিতে সংকট ও হাজার হাজার আত্মহত্যার ঘটনা ঘটে চলেছে।


 F) মূল্যায়ন

  পরিশেষে বলা যায়, বিশ্বায়ন একটি রাষ্ট্রের উন্নতি না অবনতির সহায়ক হবে তা নির্ভর করে বিশ্বায়নকে গ্রহণ করার মানসিকতার ওপর। যদি একটি দেশ বিশ্বায়নকে সাদরে গ্রহণ করে তাহলে সেই দেশের আর্থিক উন্নতিতে বিশ্বায়ন সহায়ক ভূমিকা নেবে। অন্যদিকে, যদি কোনো দেশের অনিচ্ছা সত্ত্বেও বিশ্বায়নকে চাপিয়ে দেওয়া হয় তাহলে তার ক্ষতিই হবে। তবে তৃতীয় বিশ্বের অনুন্নত দেশগুলির কাছে বিশ্বায়ন আজ বোঝা হয়ে দাঁড়িয়েছে।



>>>>>>>>>>>>>>>>>

প্রশ্নঃ  উদারনীতিবাদ বলতে কী বোঝো ? উদারনীতি বাদের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। 

@@@@@@@@@@

Ans: 

        উদারনীতিবাদের কোনো একটি সর্বজনগ্রাহ্য সংজ্ঞা নেই। যুগে যুগে বিভিন্ন দার্শনিক এর একাধিক অর্থ ব্যক্ত করেছেন। উদারনীতি শব্দটি লাতিন শব্দ ‘Liber’ থেকে এসেছে। ‘Liber শব্দটির অর্থ ‘স্বাধীন’। সুতরাং উদারনীতিবাদ মূলকথা হল স্বাধীনতা। ‘এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা' অনুসারে উদারনীতিবাদ হল এমন একটি ধারণা যা সরকারের কার্যপদ্ধতি, সমাজ গঠনের নীতি এবং ব্যক্তিগত ও সমাজের একটি জীবনাদর্শ হিসেবে ‘স্বাধীনতা’ (freedom)  কে গ্রহণ করে। জি সারতোরির মতে, ‘উদারনীতিবাদের প্রকৃত অর্থ হল ব্যক্তিগত স্বাধীনতা, বিচারবিভাগীয় সংরক্ষণ এবং সাংবিধানিক রাষ্ট্রের তত্ত্ব ও কর্মচিন্তাধারা'। ডেভিড স্মিথের মতে, ‘উদারনীতিবাদ এমন কয়েকটি পদ্ধতি ও নীতিতে বিশ্বাসী যেগুলির উদ্দেশ্য বা লক্ষ্য হল ব্যক্তির জন্য অধিকতর স্বাধীনতা সুনিশ্চিত করা।' অন্যভাবে বলা যায়, উদারনীতিবাদ হল এমন একটি স্বাধীন জীবনের কণ্ঠস্বর যে বিশ্বাস করে যে, চিন্তা, বিশ্বাস, মতপ্রকাশ প্রভৃতি ক্ষেত্রে ব্যক্তি সর্বাধিক পরিমাণ স্বাধীনতা ভোগ করে।


অনেক সময় উদারনীতিবাদ কথাটি সংকীর্ণ ও ব্যাপক অর্থে প্রয়োগ হতে দেখা যায়। সংকীর্ণ অর্থে উদারনীতিবাদকে কেবলমাত্র { অর্থনৈতিক ও রাজনৈতিক গণ্ডির মধ্যে আবদ্ধ রাখতে চায়। অর্থাৎ  উদারনীতিবাদ তত্ত্বটি বলতে পণ্যের উৎপাদন ও বণ্টন এবং শাসক মনোনয়ন ও অপসারণের ক্ষেত্রে ব্যক্তিস্বাধীনতাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কিন্তু ব্যাপক অর্থে উদারনীতিবাদ হল এমন একটি মানসিক ধারণা যা তার পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী মানুষের সঙ্গে মানুষের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, নৈতিক, ধর্মীয় ও বৌদ্ধিক সম্পর্ককে বিচারবিশ্লেষণ করে তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করে।


উদারনীতিবাদের মূল বৈশিষ্ট্যসমূহঃ


১) উদারনৈতিক চিন্তার গতি ও প্রবণতা লক্ষ করে এর কয়েকটি সাধারণ বৈশিষ্ট্য উপলব্ধি করা যায়।

২)  দীর্ঘ বিবর্তনের মধ্য দিয়ে উদার চিন্তার বিকাশ ঘটেছে। অষ্টাদশ শতাব্দীর ন্যায়, যুক্তি ও আদর্শের ওপর নির্ভর করে মানব কল্যাণের নীতিকে গ্রহণ করে এই মতবাদকে প্রতিষ্ঠা করার প্রচেষ্টা লক্ষ করা যায়।

৩) উদার দর্শন বিভিন্ন লেখকের কাছে বিভিন্ন রূপে প্রতিষ্ঠিত। বৈজ্ঞানিকদের কাছে উদারনীতিবাদ হল যুক্তির প্রসার। অর্থনীতিবিদদের কাছে অর্থনৈতিক নিশ্চয়তার প্রতিশ্রুতি। আদর্শবাদীদের কাছে এই তত্ত্ব হল বিশেষ দর্শনের প্রচার। আবার রাজনীতিবিদদের কাছে উদারনীতিবাদ হল ব্যক্তি স্বাধীনতা, জনকল্যাণ ও মানবতার দাবি।

৪) উদারনীতিবাদ সমাজ ও রাষ্ট্রের মধ্যে সুস্পষ্ট পার্থক্য নির্দেশ করেছে। এই তত্ত্ব অনুযায়ী সমাজের উদ্দেশ্য ও কর্মপরিধি অপেক্ষা রাষ্ট্রের উদ্দেশ্য ও কর্মপরিধি অনেক সীমিত।

৫)  উদারনৈতিক চিন্তায় রাষ্ট্র ধারণাটির প্রতি পূর্ণ আস্থা পোষণ করা হয়। উদারনৈতিক দার্শনিকগণ রাষ্ট্রকে নৈতিক, কল্যাণ কামী ও চূড়ান্ত সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছেন।

৬ )  উদারনৈতিক মতবাদে স্বাধীনতাই মূলমন্ত্র বলে গৃহীত হয়েছে। উদারনীতিবাদ মনে করে ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশের প্রয়োজনে রাষ্ট্রনিয়ন্ত্রণমুক্ত ব্যক্তিস্বাধীনতা ও ব্যক্তিস্বাতন্ত্র্য একান্ত অপরিহার্য।

৭)  উদারনীতিবাদীরা ব্যক্তিগত সম্পত্তি সংরক্ষণের পক্ষে মত প্রকাশ করেন। তাঁরা মনে করেন ব্যক্তিত্বের পূর্ণ বিকাশের জন্য এর সংরক্ষণ অপরিহার্য। অবশ্য আধুনিক উদার নীতিবাদ ব্যক্তিগত সম্পত্তির ওপর কিছুটা রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা স্বীকার করে।

৮)  উদারনীতিবাদ একটি গতিশীল রাজনৈতিক মতাদর্শই নয়, এটি একটি অর্থনৈতিক মতাদর্শ হিসেবেও পরিচিত।


আরো দেখোঃ

উচ্চমাধ্যমিক সাজেশন  ২০২২ || HS Suggestions 2022 || Suggestion 2022

 

আরো দেখোঃ

***************

HS Bengali Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২২  Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Political Science Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২  Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Education Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২২  Click Here

****************

আরো দেখোঃ

***************

HS History Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক ইতিহাস  সাজেশন ২০২২  Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Geography Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশন ২০২২  Click Here

****************

আরো দেখোঃ

***************

HS Sanskrit Suggestions  2022  Click Here

উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২২  Click Here

****************

 

Download All HS Suggestions 2022  in PDF  Click Here

More Information : It will also Cover - HS Political Science Suggestions 2022| West Bengal Higher Secondary Political Science Suggestions 2022|| Class 12th Political Science Suggestions || উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২ ||

 Banglar Shiksha Provided  HS Political Science Suggestions 2022  with 90% Sure Common in West Bengal HS Exam. HS Political Science Suggestions 2022 is made in HS Exam under WBCHSE in New Questions Pattern and also provided WBCHSE 12th  Class Board Exam Suggestive Questions . Here You can Also Download HS Political Science Suggestions  in PDF Format .

 

Content Table

Topic

Description

Subject Name

Political Science

Post Type

Political Science Suggestion 2022

Exam Name

HS ( WBCHSE )

Suggestions Common

90%

 

You can get HS Political Science Suggestions 2022 in PDF Format  which is the  most Important and Approximately 90 % Sure Common In WBCHSE HS Exam. 2022 . HS Political ScienceMCQ ,SA and LA  Suggestions 2022 , HS Political ScienceShort Questions Suggestions 2022  and HS Political ScienceImportant Questions 2022 , HS Political ScienceMCQ Suggestions || পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

 

Banglar Shiksa দ্বারা তৈরী  HS Political ScienceSuggestion 2022 Download good quality Suggestions for HS 2022 Political ScienceSubject prepared by Expert Political Sciencesubject teachers. Get the WBCHSE HS 2022 Political ScienceSuggestion. উচ্চ মাধ্যমিক 2022 রাষ্ট্রবিজ্ঞান সাজেশন. উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২, দ্বাদশ শ্রেণীর উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2022. his HS Political ScienceSuggestion 2022 will help you to find out your HS 2022 preparation.

 

 

WBCHSE Higher Secondary Political ScienceSuggestion 2022 ||  উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) will organize Higher Secondary (HS) 2022 Examination every year . Like every year Team Banglarshiksa.in  published HS 2022 All subjects suggestion.

     Political Scienceis one of the most scoring subjects on Higher Secondary course. Students, who are currently studying in Class 12th Arts stream and have Political Sciencesubject on their course, they have to seat for WBCHSE HS 2022 Political ScienceBoard Exam.

 

Download to HS Political ScienceSuggestion 2022 PDF Click Here

HS Political ScienceSuggestion 2022 | উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২

     এই সাজেশন ( HS Political ScienceSuggestion 2022 | উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২২) গুলো উচ্চ মাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা 2022 (HS Political Science 2022 / HS Political ScienceClass 12th / HS Political SciencePariksha 2022 ) এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Banglarshiksa.in  এর পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক (দ্বাদশ শ্রেণী) রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (HS Political ScienceSuggestion 2022 PDF Download / West Bengal Banglar Shiksa - HS Political ScienceSuggestion 2022 / WB HS Class 12th Political ScienceSuggestion 2022) দেওয়া হল । আশা করবো এই সাজেশন ছাত্রছাত্রীদের উপকারে লাগবে ।   ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস  উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2022 ( HS Political ScienceSuggestion 2022 ) দ্বাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2022 (Class 12th  Political ScienceSuggestion 2022 ) - HS Political ScienceSuggestion 2022) সফল হবে।

        তোমাদের অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি( উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন২০২২ || HS Political Science Suggestions 2022 )  সম্পূর্ন দেখার জন্য । আশা করি তোমাদের মূল্যবান সময় দিয়ে এই পোষ্টটি ( উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন২০২২ || HS Political Science Suggestions 2022 )     পড়ে তোমরা নতুন কিছু শিখতে পেরেছো । যদি তোমাদের অন্য কোনো বিষয়ের কোন রকম Suggestions বা গুরুত্বপূর্ন প্রশ্নের উত্তর এর প্রয়োজন হয় তাহলে তোমরা অবশ্যই আমদের  Comment    করে জানাও । আমরা যত শীঘ্র পারবো তোমাদের সমস্যার সমাধান করার চেষ্টা করবো । অন্য যে কোন বিষয়ের প্রশ্ন বা Suggestion  জানার জন্য আমাদের website  www.banglarshiksa.in follow  করো ।  

 

 

No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.