Header Ads

Header ADS

Compulsory Bengali Marks - 5(5) ( আবশ্যিক বাংলা ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali (  আবশ্যিক বাংলা )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali (  আবশ্যিক বাংলা )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer


BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) Answer গুলি আগামী  BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER আবশ্যিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

*******************************

 সম্পূর্ন বাংলা সাজেশন পেতে নীচে  click  করো 

BA  6th Semester  বাংলা সাজেশন


 

উপন্যাস(মান 5 )


প্রশ্ন :  'তাহার দানের কথা মুখে আনিলে মারিতে আসিত।' কার কী দানের কথা বলা হয়েছে?


উত্তর : সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রের লেখা 'রজনী' উপন্যাসের লবঙ্গলতার দানের কথা বলা হয়েছে। সে রজনীদের কাছ থেকে রোজ ফুল কিনতো। কিন্তু পয়সা মেটানোর সময় চার আনার জায়গায় দুটাকা দিয়ে দিতো। আবার অনেক সময় ডবল পয়সার সাথে আরো কিছু অতিরিক্ত পয়সা দিয়ে দিতো। এমনভাবে দিতো যেন সে ভুল করে দিলো। আসলে ভুল করে। নয় ইচ্ছাকৃত ভাবেই অতিরিক্ত পয়সা দিতো। অতিরিক্ত পয়সা ফিরিয়ে দিতে গেলে সে অস্বীকার করতো। বলতো- 'ও আমার টাকা নয়'। আসলে লবঙ্গলতার ছিলো দয়ার শরীর। না হলে কেউ নিজের স্বামীর চশমা ভেঙ্গে তার থেকে সোনা বার করে নিয়ে যার মেয়ের বিয়ের দরকার তাকে বিলিয়ে দেয়। নিজের প্রয়োজনে নয়, গরীব রজনীদের যাতে প্রাত্যহিক দীনযাপনে অসুবিধা না হয় তাই তাদের থেকে প্রয়োজন ছাড়াও রোজ ফুল কিনতো। এভাবেই সবঙ্গলতা গরীব দুঃখীদের দান করতো কিন্তু সেই দানের কথা বলতে গেলে মারতে আসতো।


প্রশ্ন :  আমি ভাবিতাম, ‘উভয়তঃ’ -কে একথা ভাবিত? কেন একথা বলেছে?


উত্তর : সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত 'রজনী' উপন্যাসের রজনী একথা ভাবতো। অন্ধ রজনী লাঠি হাতে ভর দিয়ে রাস্তা দিয়ে যাতায়াত করতো। আশেপাশের কলকাতার রাস্তাঘাটে তার চলতে খুব একটা অসুবিধা হতো না। কিন্তু কিছু কিছু দুশ্চরিত্র লোক অন্ধ যুবতী মেয়ে দেখলে কোন সাড়া শব্দ না দিয়ে তার পথ অবরোধ করে দাঁড়িয়ে অপেক্ষা করতো কখন সেই মেয়ে তার ঘাড়ের ওপর পড়ে। লজ্জাতো নেই উপরন্তু আবার অন্ধ মেয়েটিকে ‘কানা না কি?' বলে উপহাস করতো। তখন রজনী ভাবতো উভয়তঃ' কারণ রজনী জন্মান্ধ- দৈবপাকে আজ সে দৃষ্টিহীন, আর দুশ্চরিত্র মানুষগুলি চোখ থেকেও দৃষ্টিহীন কারণ তাদের বিবেক তাদের দৃষ্টিশক্তিকে বন্ধ করে রেখেছে।


প্রশ্ন :  “ফুলওয়ালী! আমি বলি বা কোন ভদ্রলোকের মেয়ে।”তার এইরকম উক্তির কারণ কী? - উক্তিটি কার? 


উত্তর : উক্তিটি রামসদয় মিত্রের প্রথম পক্ষের সন্তান শচীন্দ্রনাথের। ফুলওয়ালী বলতে রজনীকে বোঝানো হয়েছে।

রজনীর পিতা দরিদ্র কায়স্থ হরেকৃষ্ণ দাস। রুগ্ন হরেকৃষ্ণের গৃহিনীর স্বর্গপ্রাপ্তির পরে তার একমাত্র কন্যা রজনীকে প্রতিপালনের জন্য কলিকাতায় শ্যালিপতি রাজচন্দ্র দাসের কাছে তাকে পাঠিয়ে দেওয়া হয়। তার কিছুদিন পরে হরেকৃষ্ণ দাসের মৃত্যু হয়। হিসাবমতো রাজচন্দ্র দাস রজনীর পালক পিতা। রাজচন্দ্র পথে পথে ফুল বিক্রি করে আর রজনী মালা গাঁথে। ভাগ্যের পরিহাসে রজনী আজ দরিদ্র ফুলবিক্রেতার মেয়ে হলেও তার রূপলাবণ্য, শালিনতা চোখে পড়ার মতো। তার রূপ দেখে মনে হতো কোন ভাস্কর্য্যপটু শিল্পকরের যত্ননির্মিত প্রস্তরময়ী স্ত্রীমূর্তি। তাই রামসদয় মিত্রের বাড়িতে ফুল দিতে গিয়ে যখন শচীন্দ্র রজনীকে প্রথম দেখলো, তাকে ফুলওয়ালী ভাবতেই পারলো না। রজনীর রূপ লাবণ্য দেখে তাকে সম্ভ্রান্ত ভদ্র ঘড়ের মেয়ে হিসাবেই ঠাহর করেছিল।


 সম্পূর্ন বাংলা সাজেশন পেতে নীচে  click  করো 

BA  6th Semester  বাংলা সাজেশন

 

প্রশ্ন :  'যাহার করস্পর্শে এত সুখ, সে দেখিতে কেমন l -  করস্পর্শ কথার অর্থ কী? কার করস্পর্শের কথা বলা হয়েছে? কি পরিস্থিতিতে তার করস্পর্শ ঘটলো?


উত্তর : করস্পর্শ কথার অর্থ হাতের ছোয়া। এখানে শচীন্দ্রর হাতের ছোয়ার কথা বলা হয়েছে।

রামসদয় মিত্রর বাড়ীতে ফুল দিয়ে আসার সময় হঠাৎ করে সেখানে রামসদয় মিত্রের প্রথম পক্ষের সন্তান শচীন্দ্রর আগমন ঘটলো। রজনীকে সেখানে দেখে তার পরিচয় জানার পরে শচীন্দ্র জানতে পারলো যে রজনী জন্মান্ধ। শচীন্দ্রর চিকিৎসাশাস্ত্রে জ্ঞান ছিলো। তাই সে রজনীর চোখ পরীক্ষা করার সময় তার চিবুকস্পর্শ করলো। চিবুক ধরে তার মুখটি সোজা করে চোমটি ভাল করে পর্যবেক্ষণ করে জানালো না, এ কানা সারিবার নয়।' কিন্তু শচীন্দ্রর এই হাতের ছোয়ায় রজনীর শরীরে বিদ্যুৎ খেলে গেলো। প্রথম যৌবনের সেই স্পর্শে ছোয়ায় জাগ্রত হয়ে উঠলো প্রেমের অনুরাগ। এ তো শুধু হাতের ছোওয়া নয় যেন এক জন্মান্ধ মেয়ের ভেতরের ঘুমিয়ে থাকা রাজকন্যার জাগরণের জীয়ন কাঠি।


প্রশ্ন :  'না, এ কানা সারিবার নয়।' - কানা বলতে কাকে বোঝানো হয়েছে ?এটি কি সত্যিই সারিবার নয়?


উত্তর : আলোচ্য অংশটি সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র রচিত 'রজনী' উপন্যাসের অংশ। এখানে কানা বলতে রজনীকে বোঝানো হয়েছে।

রজনী জন্মান্ধ। কিন্তু তার চোখ দেখলে অন্ধ বলে মনে হয় না। সুন্দর, টানা, কালো ভ্রমরকৃষ্ণ তারা বিশিষ্ট সেই চোখ। সেই সুন্দর চোখে কোন কটাক্ষ নেই। এটা একরকম স্নায়ুর দোষ। এই দোষের জন্য চোখের রেটিনাতে যে প্রতিফলক তৈরী হয় তা মস্তিষ্ক পাঠ করতে পারে না। তার এই অন্ধত্ব সাধারণ চিকিৎসা দ্বারা নিরাময় সম্ভব নয়। প্রাচীনকালে ভারতবর্ষের মুনি ঋষিদের চিকিৎসার ব্যাপারে বেশ কিছু আশ্চর্য ক্ষমতা ছিলো। এবং এই ক্ষমতা বর্তমানকলে এখনো মাত্র কয়েকজন সন্ন্যাসীর জানা আছে। তেমনই একজন সন্ন্যাসীর শচীন্দ্রর বাড়িতে যাতায়াত ছিলো। তিনি কখনো কখনো নিজে উদ্যোগ হয়ে তাদের বাড়িতে  এসে কিছুদিনের আতিথ্য গ্রহণ করতেন। তাঁরই আশীর্ব্বাদে আজ রজনীর অন্ধ্যত্ব দৃশ্য। কেটেছে। তিনি মাত্র একমাস ধরে ঔষধ প্রয়োগ করে জন্মান্ধ রজনীর দৃষ্টিশক্তি ফিরিয়ে এনেছেন।


 সম্পূর্ন বাংলা সাজেশন পেতে নীচে  click  করো 

BA  6th Semester  বাংলা সাজেশন

********************************







**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.