Header Ads

Header ADS

Activity Task - History

    Activity Task (History ) 


ইতিহাস  

Official Website  থেকে  Activity Task , Download  করার জন্য নীচের Link  এ  ক্লিক করুন 

Model Activity Task 


অন্য সকল বিষয়ের উত্তরের জন্য নীচের Click করো


 Life Science ( জীবন বিজ্ঞান ) 

Physical Science (  ভৌত বিজ্ঞান ) 



মডেল অ্যাক্টিভিটি টাস্ক

 দশম শ্রেণি 

ইতিহাস



২. সঠিক তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো 1 × 8 = 8


প্রতিষ্ঠান

প্রতিষ্ঠাতা

প্রতিঠার উদ্যেশ্য (একটি বাক্যে)

বেঙ্গল টেকনিকাল ইন্সটিটিউট

তারকনাথ পালিত 

ভারতে কারিগরি শিক্ষার প্রসার ঘটানো  

বসু বিজ্ঞান মন্দির

আচার্য্য জগদীশ্চন্দ্র বসু  

বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি ভারতবর্ষে আধুনিক বিজ্ঞানচর্চার বিকাশ ঘটানো । 

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স

 

ডঃ মহেন্দ্রলাল সরকার  

পদার্থ  বিজ্ঞান এবং রসায়ন বিষয়ে মৌলিক গবেষুণার পাশাপাশি বিজ্ঞান বিষয়ক লেখালেখি ও আলোচনার প্রসার ঘটানো। 

জাতীয় শিক্ষা পরিষদ

সত্যেন্দ্রনাথ ঠাকুর 

জাতীয় আদর্শ অনুশারে সাহিত্য, বিজ্ঞান ও কারিগরি বিষয়ে স্বদেশী শিক্ষার প্রসার ঘটানো ।  






.'ক' স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভ মেলাও :১ x ৮ = ৮


ক – স্তম্ভ

খ – স্তম্ভ

. ক্যালকাটা স্কুল বুক সোসাইটি

 

১৮১৭ খ্রিঃ  

. কলকাতা বিশ্ববিদ্যালয়

১৮৫৭ খ্রিঃ   

. এশিয়াটিক সোসাইটি

১৭৮৪ খ্রিঃ  

. বসু বিজ্ঞান মন্দির

 

১৯১৭ খ্রিঃ  



Madhyamik History Suggestion  || মাধ্যমিক ইতিহাস সাজেশন  ।| সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর ( মান-২ )



৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী কেন স্মরণীয়?

উত্তরঃ- উপেন্দ্রকিশাের রায়চৌধুরী প্রকৃত নাম হল কামদারঞ্জন রায়। তিনি ছিলেন একাধারে বিখ্যাত শিশুসাহিত্যিক, অঙ্কনশিল্পী, বেহালাবাদক, সুরকার, বাংলার U N Ray and Son বা ইউ, এন, রায় এন্ড সন্স ছাপাখানার প্রতিষ্ঠাপক হিসাবে স্মরণীয় ছিলেন।

৩.২ কাকে ‘বাংলা মুদ্রণশিল্পের জনক' বলা হয় এবং কেন?

উত্তরঃ- চালর্স উইলকিনসকে বাংলা মুদ্রণ শিল্পের জনক বলা হয়। 
ভারতে প্রথম সঞ্চালনযোগ্য বাংলা মুদ্রাক্ষর সৃষ্টি করেন  চালর্স উইলকিনস । তিনি চুঁচুড়ায় ছাপাখানা প্রতিষ্টা করে হ্যালহেডের বাংলা ব্যাকরণ গ্রন্থ ‘এ গ্যামার অফ দ্য বেঙ্গল ল্যাঙ্গুয়েজ’ প্রকাশ করেন।  
 
৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও :

ছাপাবই-এর সাথে শিক্ষাবিস্তারের সম্পর্ক আলোচনা কর।

উত্তরঃ- আঠারো শতকের শেষ দিক থেকে উনিশ শতকে শিক্ষা বিস্তারের সঙ্গে ছাপাখানার ছাপা বইয়ের সঙ্গে সম্পর্ক ছিল অত্যন্ত ঘনিষ্ঠ। এই সম্পর্ক বিশ্লেষণ করলে দেখা যায় যে

(i) শিক্ষার বিস্তার : ছাপাখানা চালু হওয়ার পর বাংলা ভাষায় প্রচুর বইপত্র (যেমন পীয়ারসনের ‘বাক্যাবলী’, লসনের ‘পশ্বাবলী’, রাধাকান্তদেবের ‘বেঙ্গলী স্পেলিং বুক’, হারলের ‘গণিতাঙ্ক ) ছাপা শুরু হলে শিক্ষার্থীরা নিজের মাতৃভাষায় শিক্ষার সুযোগ পাওয়ায় বাংলাদেশে

(II) শিশু-শিক্ষার প্রসার : ছাপাখানা শিশু শিক্ষার অগ্রগতিতে সাহায্য করেছিল। এ প্রসঙ্গে মদনমোহন তর্কালঙ্কার-এর রচিত ‘শিশু শিক্ষা’ (এর বিখ্যাত কবিতা ‘পাখী সব করে রব রাতি পোহাইল’) ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের রচিত ‘বর্ণপরিচয়’ (১ম ও ২য় ভাগ) এবং রামসুন্দর বসাক রচিত ‘বাল্যশিক্ষা’ প্রভৃতি গ্রন্থের কালজয়ী ভূমিকার কথা বলা যায়।

(iii) গণ শিক্ষার বিস্তার : ছাপাখানার ফলে স্কুল-কলেজ

শিক্ষার প্রসারের পাশাপাশি গণ শিক্ষারও বিস্তার ঘটে। ‘কৃত্তিবাসী রামায়ণ’ (১৮০১ খ্রি.), ‘কাশীদাসী মহাভারত’ (১৮০২ খ্রি.), ‘বাঙ্গলার ইতিহাস’ (১৮০৪ খ্রি.) প্রভৃতি ধর্মগ্রন্থ ও ইতিহাস গ্রন্থের পাশাপাশি বাংলা বিষয়ের উপর রচিত বিচিত্রধর্মী গ্রন্থ এবং ‘সমাচার দর্পণ’, ‘সংবাদ প্রভাকর’ প্রভৃতি ভাষায় প্রকাশিত পত্রপত্রিকার মাধ্যমে মানুষের মধ্যে জ্ঞানের ও শিক্ষার প্রসার ঘটে।

(iv) সরকারী ও বেসরকারী শিক্ষা উদ্যোগে গতি :

ছাপাখানার ফলে দেশীয় ভাষায় শিক্ষাদানে সরকারী ও বেসরকারী উৎসাহদান বৃদ্ধি পায়। এ প্রসঙ্গে ফোর্ট উইলিয়াম কলেজ, শ্রীরামপুরের ব্যাপটিস্ট মিশন এবং ক্যালকাটা স্কুল বুক সোসাইটির উদ্যোগে বাংলায় স্কুল পাঠ্যপুস্তক রচনা ও পরিবেশনার কথা বলা যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলা ছাপাখানার প্রবর্তনের ফলে বাংলায় ছবি, মানচিত্র, নশা ছাপানোর পাশাপাশি গণিত, ইতিহাস, ভূগোল, জ্যোতির্বিদ্যা, পদার্থবিদ্যা, অভিধান, ব্যাকরণ প্রভৃতি বিভিন্ন বিষয়ে পাঠ্যপুস্তক প্রবর্তন সম্ভব হয় এবং শিক্ষক ও ছাত্র সমাজের কাছে প্রাচ্য ও পাশ্চাত্যের জ্ঞানজগতের দরজা উন্মোচিত হয়।



<<<<অন্যান্য বিষয়য়ের  জন্য নীচের লিঙ্কে  click  করো >>>>

Bengali ( বাংলা )  

Geography ( ভূগোল ) 

English ( ইংরেজী )  

Mathematics (  গণিত )  

Madhyamik Suggestion  || মাধ্যমিক ভূগোল সাজেশন  ।| সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর ( মান-২ ) 

Madhyamik History Suggestion  || মাধ্যমিক ইতিহাস সাজেশন  ।| সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর ( মান-২ )




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.