BA General Physical Education Suggestions [Part-6] || ( Physical Education ) || প্রশ্ন:- মূল্যায়নের নীতি গুলি কি কি ? (Principles of Evaluation) || Physical Education Suggestions For 6th Semester (DSE-B2)
BA General Physical Education Suggestions || বি.এ. Physical Education সাজেশন || Education DSE-B Paper || 6th Semester Suggestions CBCS System || All University Suggestions || Education Syllabus
BA General Physical Education Suggestions [Part-6] || ( Physical Education ) ||
প্রশ্ন:- মূল্যায়নের নীতি গুলি কি কি ? (Principles of Evaluation) || Physical Education Suggestions For 6th Semester (DSE-B2)
===========================
আরো দেখোঃ
Q1-
Q2-
===========================
============================
( Physical Education )
===========================
B.A. Physical Education Suggestions with Answer ( Physical Education সাজেশন উত্তর সহ )
===============================
**********************************
প্রশ্নঃ-মূল্যায়নের নীতি গুলি কি কি ? (Principles of Evaluation)
**********************************
উত্তরঃ
মূল্যায়নের নীতি গুলি কি কি (Principles of Evaluation)
মূল্যায়নের নীতি (Principles of Evaluation) :
মূল্যায়ন একটি বৈজ্ঞানিক এবং রীতিবদ্ধ প্রক্রিয়া। এই প্রক্রিয়ার নীতি গুলি নিম্নলিখিত হওয়া প্রয়োজন
১) যতক্ষণ পর্যন্ত মূল্যায়নের উদ্দেশ্য নির্দিষ্ট না হয় বা সঠিক উদ্দেশ্য স্থির না হয়, ততক্ষণ পর্যন্ত মূল্যায়নের উপকরণ চয়ন করা অথবা তার বিকাশ সম্বন্ধে মনোযোগ দেওয়া উচিত নয়।
২) যে উদ্দেশ্যের জন্য মূল্যায়ন করা হবে, সেই উদ্দেশ্য পূরণের জন্য মূল্যায়নের উপকরণ প্রয়োগ করতে হবে। মূল্যায়নের জন্য বহুবিধ উপকরণ পাওয়া যায়। সেই সব উপকরণের প্রত্যেকটি মূল্যায়নের এক একটি বিশিষ্ট উদ্দেশ্যপ্রাপ্তির সহায়ক হয়। সুতরাং, নির্ধারিত মূলায়নের উদ্দেশ্য অনুসারে মূল্যায়ন উপকরণ প্রয়োগ করা যায়।
৩। একটি উপকরণের মাধ্যমে কোন ব্যক্তির পূর্ণ-মূল্যায়ন সম্ভব হয় না। সুতরাং পূর্ণ-মূল্যায়নের জন্য মূল্যায়ণের বিভিন্ন পদ্ধতি এবং উপকরণগুলি প্রয়োগ করা চাই।
৪। মূল্যায়নের প্রতিটি পদ্ধতি এবং উপকরণ প্রয়োগ করা সময় সেগুলির বিষয় সম্বন্ধে পূর্ণ জ্ঞান থাকা প্রয়োজন। পদ্ধতি ও উপকরণের সঠিক বিশেষত্বসমূহ এবং কার্যকারীতার সীমা সম্বন্ধে সঠিক ধারণা গঠন করে তাদের উপযোগী করে তোলা চাই ৷
৫।লক্ষ ও উদ্দেশহীন মূল্যায়ন ছাত্র-ছাত্রী ও শিক্ষক বা মূল্যায়নকারী সকলের জন্য ক্ষতিকারক৷ মূল্যায়নের মাধ্যমে লক্ষ্য ও উদ্দেশ্য পূরিত না হলে পুনঃমূল্যায়ন করা জরুরী।
৬। মূল্যায়ন যথাসম্ভব ত্রুটিমুক্ত ও নিখুঁত হওয়া প্রয়োজন। ত্রুটিপূর্ণ মূল্যায়ন শিক্ষা, সমাজ তথা আগামী প্রজন্মের পক্ষে ক্ষতিকারক হতে পারে। এবিষয়ে মূল্যায়নকারীর সতর্কতা ও সাবধনতা জরুরী।
৭। মূল্যায়ন সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার পূর্বে তার নীতিতত্ত্ব ও শিক্ষালব্ধ অভিজ্ঞতার প্রয়োগ করা জরুরী।
===============================
**********************************
===========================
আরো দেখোঃ (Sports Skill Test )
Q3- . ব্র্যাডির ভলিবল অভীক্ষা ( Brady Volleyball Test ) 👉 View Answer
Q4 - Lockhart and McPherson Badminton Skill Test
===========================
TAG:- 6th semester,BA 6th Semester,BA general, Physical Education -DSE-B2,BA Physical Education Suggestions,
তথ্য সংগ্রহঃ BA-6th-Semester-DSE-B-2-Physical-Suggestions
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) Physical Education General Paper DSE-B2 , BA 6th Semester ( Physical Education General ) Suggestions . BA Physical Education suggestion , CBCS Physical Education Suggestions
No comments