Header Ads

Header ADS

Semester 2 History Suggestions -Part-3 -Answer প্রশ্ন -শাসক হিসেবে সমুদ্রগুপ্তের কৃতিত্ব আলোচনা কর। -- -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

  History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System 

History   Suggestions( BA General )  with Answer 

Semester 2 History Suggestions  -Part-3 -Answer 

প্রশ্ন - শাসক হিসেবে সমুদ্রগুপ্তের কৃতিত্ব আলোচনা কর।

-স্নাতক ইতিহাস || History General  Semester 2   - ||  History Suggestion for 2nd  Semester of Calcutta University under CBCS System 

Semester 2 History Suggestions  -Part-3 -Answer   প্রশ্ন - -------   -স্নাতক ইতিহাস || History General  Semester 2   - ||  History Suggestion for 2nd  Semester of Calcutta University under CBCS System


Calcutta University || CBCS System || All Semester Suggestions 

Calcutta University  all Semester Suggestions || All Subjects  ( with Answer )

Semester 1 ( I )

👉 Click Here 

Semester 2 ( II )

👉 Click Here

Semester -3 ( III )

👉 Click Here

Semester – 4 ( IV )

👉 Click Here 

Semester – 5 ( V )

👉 Click Here 

Semester – 6 ( VI )

👉 Click Here

কলিকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিজ্ঞান  সাজেশন ( উত্তরসহ ) 

BA ( General  2nd Semester ) 

--- আরো দেখো  --- 

Semester 2 ( II ) 
- Philosophy Suggestions -  Click Here 
- Elective Bengali Suggestions -  Click Here 
- Education Suggestions -  Click Here 

2nd  Semester History  Suggestions ( 2020 ) Calcutta University

History ( 2nd Semester ) 

================================

 প্রশ্নঃ --শাসক হিসেবে সমুদ্রগুপ্তের কৃতিত্ব আলোচনা কর।

===============================


=================================

#############################

উত্তরঃ 

🎯 ভারতীয় নেপোলিয়ন : সমরকুশলী সেনাপতি, ব্যক্তিত্বসম্পন্ন প্রশাসক, প্রজাহিতৈষী রাজা এবং বিদ্যোৎসাহী মানুষ রূপে সমুদ্রগুপ্তের নাম ভারত-ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। গুপ্ত সম্রাটদের মধ্যে তিনিই ছিলেন প্রধান পুরুষ। সমুদ্রগুপ্তের প্রতিভাবলেই একটি আঞ্চলিক রাজ্য সাম্রাজ্যে পরিণত হয়েছিল। যোদ্ধা হিসেবে তাঁর কৃতিত্ব বর্ণনা করতে গিয়ে ড. স্মিথ সমুদ্রগুপ্তকে ‘ভারতীয় নেপোলিয়ন' বলে আখ্যায়িত করেছেন।


🎯 উপাদান : সমুদ্রগুপ্তের রাজত্বকাল সম্বন্ধে প্রধান উপাদান হল, তাঁর সভাকবি হরিষেণ বিরচিত ‘এলাহাবাদ প্রশস্তি' বা 'হরিষেণ-প্রশস্তি', মধ্যপ্রদেশে প্রাপ্ত 'এরাণ লিপি, সমুদ্রগুপ্তের মুদ্রাসমূহ এবং চৈনিক পরিব্রাজকদের ‘বিবরণ প্রভৃতি।


🎯 রাজত্বকাল : 'হরিষেণ-প্রশস্তি' থেকে জানা যায়, প্রথম চন্দ্রগুপ্ত তাঁর উত্তরাধিকারী রূপে সমুদ্রগুপ্তের নাম ঘোষণা করে গিয়েছিলেন। অনেকে এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন। সমুদ্রগুপ্তের সমসাময়িক ‘কচ’ নামক এক রাজার স্বর্ণমুদ্রা পাওয়া গেছে। অনেকে বলেন, কচ এবং সমুদ্রগুপ্ত পৃথক ব্যক্তি। আবার অনেকের মতে, উভয়ে অভিন্ন। কারণ ‘কচ' সর্বরাজোচ্ছেত্তা উপাধি ধারণ করেছিলেন, যা সমুদ্রগুপ্তও ধারণ করেছিলেন। সমুদ্রগুপ্ত সম্ভবত ৩২৫ (মতান্তরে, ৩৩০) খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করেন এবং ৩৮০ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজত্ব করেন।


🎯 অশ্বমেধযজ্ঞ অনুষ্ঠান : অসামান্য সামরিক প্রতিভাবলে, সমুদ্রগুপ্ত অশ্বমেধযজ্ঞের আয়োজন করেছিলেন। দক্ষিণ-ভারত বিজয়শেষে সমুদ্রগুপ্ত অশ্বমেধযজ্ঞের আয়োজন করেছিলেন। এই উপলক্ষ্যে তিনি বিশেষ একধরনের স্বর্ণমুদ্রার প্রচলন করেন। এই মুদ্রার একদিকে ছিল যজ্ঞের ঘোড়ার প্রতিকৃতি ও অপরদিকে ছিল রাজমহিষী দত্তাদেবীর প্রতিকৃতি। এছাড়া নিজ সার্বভৌম ক্ষমতার প্রমাণস্বরূপ সমুদ্রগুপ্ত ‘সর্বরাজোচ্ছেত্তা’, ‘অপ্রতিরথ প্রভৃতি উপাধি গ্রহণ করেছিলেন। এইভাবে যুদ্ধজয় ও অধীনতামূলক মিত্রতা দ্বারা সমুদ্রগুপ্ত যে সাম্রাজ্য গঠন করেছিলেন, তার সীমানা পূর্বে ব্রহ্মপুত্র নদ থেকে পশ্চিমে পাঞ্জাব এবং উত্তরে হিমালয়ের পাদদেশ থেকে দক্ষিণে নর্মদা নদী পর্যন্ত বিস্তৃত ছিল।


🎯  সুশাসক : কেবল সুযোদ্ধা নয়, সুশাসক হিসেবেও সমুদ্রগুপ্তের যথেষ্ট খাতি ছিল। তিনি ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন শাসক। তাই অন্তর্দ্বন্দ্বে লিপ্ত উত্তরের রাজ্যগুলিকে তাঁর প্রত্যক্ষ শাসনাধীনে এনেছিলেন, কিন্তু দূরবর্তী দক্ষিণের রাজ্যগুলোকে অধীনতা স্বীকারের পরিবর্তে তাদের স্বাধীন অস্তিত্ব মেনে নিয়েছিলেন। তিনি বৈদেশিক প্রভাবমুক্ত এক সম্পূর্ণ ভারতীয় শাসনব্যবস্থা প্রবর্তন করেছিলেন। তাঁর শাসনে রাজার একচ্ছত্র আধিপত্য থাকলেও তা ছিল প্রজানুরঞ্জক। তাঁর সুশাসনে দেশের সুখ, স্বাচ্ছন্দ্য ও সংহতি অনেক বৃদ্ধি পেয়েছিল। মুদ্রা প্রণয়নের ক্ষেত্রেও তিনি বিশিষ্টতার স্বাক্ষর রাখেন। সমুদ্রগুপ্ত সম্পূর্ণ বিদেশী প্রভাবমুক্ত মুদ্রার প্রচলন করেন।

🎯  অন্যান্য গুণাবলী : বিদ্যোৎসাহী, সুকবি ও সুসঙ্গীতজ্ঞ রূপেও তাঁর যথেষ্ট খ্যাতি ছিল। তিনি বহু কাব্য রচনা করেছিলেন। বীণাবাদনরত মূর্তিসম্বলিত মুদ্রা থেকে সমুদ্রগুপ্তের সঙ্গীতপ্রীতির পরিচয় পাওয়া যায়। 'এলাহাবাদ প্রশস্তিতে তাঁকে 'কবিরাজ' বলে অভিহিত করা হয়েছে। বিদ্বানের প্রতি ছিল তাঁর গভীর শ্রদ্ধা। মৃদু হৃদয় সমুদ্রগুপ্তের মন দয়ায় পরিপূর্ণ ছিল। শাস্ত্রতত্ত্বে তাঁর বিশেষ জ্ঞান ছিল। হরিষেণ তাঁকে এই কারণে ‘নারদ' ও ‘বৃহস্পতির সাথে তুলনা করেছেন।


ধর্মবিষয়ে তিনি ছিলেন উদার। ব্রাহ্মণ্যধর্মাবলম্বী হলেও তিনি অপরাপর ধর্মের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। সিংহল-রাজ মেঘবর্ণকে বোধগয়ায় বৌদ্ধমঠ নির্মাণের অনুমতি দান বা বৌদ্ধশাস্ত্রজ্ঞ বসুবন্ধুকে উচ্চ-রাজপদে, নির্বাচন তাঁর পরধর্মসহিষ্ণুতার পরিচয় বহন করে।

========================================

###########################################


--- আরো দেখো  --- 

Semester 2 ( II ) 
- Philosophy Suggestions -  Click Here 
- Elective Bengali Suggestions -  Click Here 
- Education Suggestions -  Click Here 


TAG:- 2nd semester,BA 2nd Semester,BA general, History ,BA History Suggestions,

তথ্য সংগ্রহঃ BA-2nd-Semester-2-History-Suggestions

Calcutta University  Under CBCS ( system ) , Semester (VI) History  General Paper DSE-B2  , BA 2nd Semester ( History   General ) Suggestions . BA History  suggestion , CBCS History   Suggestions




--- আরো দেখো  --- 

Semester 2 ( II ) 
- Philosophy Suggestions -  Click Here 
- Elective Bengali Suggestions -  Click Here 
- Education Suggestions -  Click Here 
 
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে 

**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) History  General  , BA 2nd Semester ( History  General ) Suggestions . 

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.