বি.এ . শিক্ষাবিজ্ঞান সাজেশন-[Part-2] || নারী শিক্ষা ( Woman Education ) || Paper - DSE-B2 প্রশ্নঃ - প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে সর্বশিক্ষা মিশন এর সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো ।প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশন র সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো । || Education Suggestions For 6th Semester (DSE-B2)
BA General Education Suggestions || বি.এ. শিক্ষা বিজ্ঞান সাজেশন || Education DSE-B Paper || 6th Semester Suggestions CBCS System || All University Suggestions || Education Syllabus
বি.এ . শিক্ষাবিজ্ঞান সাজেশন-[Part-2] || নারী শিক্ষা ( Woman Education ) || Paper - DSE-B2
প্রশ্নঃ - প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে সর্বশিক্ষা মিশন এর সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো ।প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশন র সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো । || Education Suggestions For 6th Semester (DSE-B2)
===========================
আরো দেখোঃ
Q1-
Q2-
===========================
============================
নারী শিক্ষা ( Woman Education )
===========================
B.A. Education Suggestions with Answer ( শিক্ষাবিজ্ঞান সাজেশন উত্তর সহ )
প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশন র সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো ।
Ans:
নারীশিক্ষা এবং কোঠারি কমিশন (Women Education and Kothari Commission)
কোঠারি কমিশন ভারতীয় শিক্ষাব্যবস্থার সার্বিক সংস্কারের জন্য সুপারিশ করে। কিন্তু তা সত্ত্বেও বিশেষ বিশেষ গোষ্ঠীর জন্য স্বতন্ত্র ও মূল্যবান কিছু সুপারিশ করা হয়েছে। নারীশিক্ষা এরকমই একটি বিশেষ ক্ষেত্র। কোঠারি কমিশন পূর্ববর্তী কমিটিগুলির সুপারিশগুলিকে কার্যকর করার উপর গুরুত্ব দান করেছে।
কোঠারি কমিশন মন্তব্য করে যে গৃহ ও সন্তানের রক্ষণাবেক্ষণ ছাড়াও আধুনিক যুগে মহিলাদের ভূমিকা আরও ব্যাপক। সামাজিক বিকাশে পুরুষের সঙ্গে মহিলার দায়িত্বও সমান। স্বাধীনতার আগে পুরুষ ও মহিলা একত্রে মুক্তি সংগ্রামে যোগ দিয়েছিল এবং আজও দেশের দারিদ্র্য, অশিক্ষা ও অপুষ্টির বিরুদ্ধে সংগ্রামে এই যৌথ প্রচেষ্টা বজায় থাকা একান্ত দরকার।
কমিশন আরও বলে যে—
“এর জন্য বিশেষ কার্যসূচি গ্রহণ করতে হবে ও অগ্রাধিকারের ভিত্তিতে আর্থিক অনুদানের ব্যবস্থা করতে হবে।
➤ নারীশিক্ষা সমগ্র শিক্ষা ব্যবস্থার একটি বিশেষ কার্যসূচি বলে পরিগণিত হবে। এ utio ব্যাপারে দৃঢ় প্রচেষ্টা হয়ে যতদূর সম্ভব কম সময়ের মধ্যে নারীশিক্ষার অসুবিধা দূর করতে হবে ও নারী-পুরুষের শিক্ষার তারতম্য কমিয়ে ফেলতে হবে।
➤ নারীশিক্ষার অগ্রগতির জন্য রাজ্য ও কেন্দ্রস্তরে বিশেষ বিভাগ প্রতিষ্ঠা করতে হবে। এর জন্য পরিকল্পনা গ্রহণ ও পরিকল্পনার সার্থক রূপায়ণের জন্য সরকারি ও বেসরকারি আধিকারিকদের একসঙ্গে কাজ করতে হবে।
➤ যেহেতু গৃহের বাইরেও মহিলাদের একটি আলাদা জীবন আছে তাই মহিলাদের প্রশিক্ষণ ও আংশিক ও পূর্ণ সময়ের চাকরির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। পরিবার পরিকল্পনার কর্মসূচির সঙ্গে সঙ্গে যেসব মহিলার সন্তান বড়ো হয়ে গেছে ও যাদের হাতে সময় আছে, তাদের জন্য চাকরির সুযোগ করে দিতে হবে।
➤ মাধ্যমিক স্তরে আগামী 20 বছরের মধ্যে ছেলে ও মেয়েদের অনুপাত 2 : 1 এবং উচ্চমাধ্যমিক স্তরে 3 : 1 করতে হবে। এ ছাড়া মেয়েদের জন্য আলাদা বিদ্যালয়, বৃত্তির ব্যবস্থা, আংশিক পাঠক্রম ও বৃত্তিমূলক পাঠক্রম ও ছাত্রী আবাসের ব্যবস্থা করতে হবে।
➤ প্রাথমিক শিক্ষা স্তরে সংবিধানের প্রস্তাব মতো যত শীঘ্র সম্ভব সর্বজনীন শিক্ষা চালু করতে হবে।
➤ হংস মেহতা কমিটির সুপারিশ মতো ছেলে ও মেয়েদের পাঠক্রম আলাদা হওয়া উচিত নয় এবং গৃহবিজ্ঞান বিষয়টি ঐচ্ছিক বিষয় হিসেবে রাখা উচিত এবং মেয়েদের জন্য এটি আবশ্যিক হবে এমন কোনো কথা শিক্ষার ব্যাপারে উৎসাহ দেওয়া দরকার। ইংরেজী অঙ্ক ও বিজ্ঞান বিষয়ে ।
➤ কমিশন মন্তব্য করে যে উচ্চশিক্ষার ক্ষেত্রে ছাত্র ও ছাত্রীর অনুপাত 4 : 1 এবং এই অনুপাতকে 3 : 1 করা প্রয়োজন, যাতে বিকাশের বিভিন্ন ক্ষেত্রে উপযুক্ত শিক্ষিত মহিলাদের নিয়োগ করা যায়। এ প্রসঙ্গে আরও বলা হয় স্নাতক স্তরে জনগণের চাহিদা অনুযায়ী মহিলা কলেজ প্রতিষ্ঠা করা দরকার তবে স্নাতকোত্তর স্ত ধরনের পৃথক ব্যবস্থার প্রয়োজন নেই। পাঠক্রম প্রসঙ্গে বলা হয় যে বিভিন্ন বিষয় যেমন—কলা, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি নিয়ে পড়াশোনা করার সুযোগ মেয়েদের স্তরে এই থাকবে। গৃহবিজ্ঞান, নার্সিং ও সমাজসেবামূলক কাজ, যেগুলি মেয়েদের কাছে আকর্ষণীয়, সেগুলির বিকাশসাধন করা প্রয়োজন। মহিলা শিক্ষার্থীদের বাণিজ্য প্রশাসনের মতো বিষয় শেখার প্রশিক্ষণও দেওয়া উচিত এবং সবশেষে বিশ্ববিদ্যালয় স্তরে নারীশিক্ষার ব্যাপারে গবেষণা কেন্দ্র স্থাপন করা প্রয়োজন।
শিক্ষিকা নিয়োগের প্রসঙ্গেও কমিশন কিছু প্রতিবেদন রাখে। যেমন-
➤ শিক্ষার সবক্ষেত্রে শিক্ষিকা নিয়োগের ব্যাপারে মহিলাদের উৎসাহ দেওয় ওয়া প্রয়োজন। ➤ আংশিক সময়ের জন্য শিক্ষিকা নিয়োগের ব্যাপারেও সুযোগ বৃদ্ধি করা হবে।
➤ গ্রাম অঞ্চলে মহিলা শিক্ষিকাদের থাকার জন্য কোয়ার্টার্সের ব্যবস্থা করতে হবে।
➤ প্রয়োজন হলে গ্রামাঞ্চলের শিক্ষিকাদের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ করতে হবে।
➤ শিখন পদ্ধতির উন্নতির জন্য মহিলাদের ডাকযোগে শিক্ষার ব্যবস্থা করা দরকার।
===========================
আরো দেখোঃ
Q1-
Q2-
===========================
প্রশ্ন-নারীশিক্ষা বিষয়ে সর্বশিক্ষা মিশন এর সুপারিশ গুলি কী ছিল তা আলোচনা করো ।
উত্তরঃ
নারীশিক্ষা এবং সর্বশিক্ষা অভিযান (Women Education and Sarva Shiksha Abhiyan)
প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করার উদ্দেশ্যে এবং এই নীতিকে সামনে রেখে যে সৰ্বশিক্ষা অভিযান কার্যক্রম গ্রহণ করা হয়েছে, সেখানে শিক্ষার ক্ষেত্রে লিঙ্গসমতার উদ্দেশ্যে নারীশিক্ষার কতকগুলি লক্ষ্য স্থির করা হয়েছে এবং বলা হয়েছে—
1. নারীশিক্ষা তার পরিবারের ক্ষেত্রে প্রভূত গুরুত্বপূর্ণ প্রভাব আনতে পারে এবং বিভিন্ন বিষয়ের গবেষণা প্রমাণ করে যে নারীশিক্ষা শিশু মৃত্যুর ঘটনাও অনেকটা হ্রাস করে।
2. শিক্ষিত মা অবশ্যই সন্তান প্রতিপালনের ক্ষেত্রে শিশুর স্বাস্থ্য, পরিচ্ছন্নতা, পুষ্টি, সংক্রামক ব্যাধি সম্পর্কে অধিক সচেতন হন।
3. শিক্ষা নারীকে দুইভাবে ক্ষমতাপ্রাপ্ত করে—তার উৎপাদনশীলতা, ওকর্মক্ষমতা অর্থনৈতিক স্বাধীনতার ক্ষেত্রে প্রত্যক্ষভাবে এবং পরোক্ষভাবে
4. শিক্ষিত নারী অব্যশ্যই তার কন্যাসন্তানের শিক্ষায় অধিক আগ্রহী হন যা বাল্যভ্ৰূণ হত্যা, বাল্যবিবাহ, পণপ্রথার অবসান ও নারীশিক্ষা উন্নয়নকে সুনিশ্চিত করে।
5. শিক্ষিত নারী তার অধিকার ও দায়বদ্ধতাকে যথাযথভাবে
6. শিক্ষিত নারী সামাজিক উৎপাদনশীলতা বৃদ্ধি করে।
7. শিক্ষা নারীর আত্মমর্যাদা বৃদ্ধি করে ও তার চিন্তাভাবনার সম্প্রসারণ ঘটাতে সহায়তা করে। করতে পারে ।
===========================
আরো দেখোঃ
Q1-
Q2-
===========================
তথ্য সংগ্রহঃ BA-6th-Semester-DSE-B-2-Education-Suggestions
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) Education General Paper DSE-B2 , BA 6th Semester ( Education General ) Suggestions . BA Education suggestion , CBCS Education Suggestions
No comments