Semester 2 History Suggestions -Part-5 -Answer প্রশ্ন -গুপ্ত সাম্রাজ্যের পতনের কারণগুলি বিশ্লেষণ কর। -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
History Suggestions( BA General ) with Answer
Semester 2 History Suggestions -Part-5 -Answer
প্রশ্ন -গুপ্ত সাম্রাজ্যের পতনের কারণগুলি বিশ্লেষণ কর।
-স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
Calcutta University all Semester Suggestions || All Subjects ( with Answer ) | |
Semester 1 ( I ) | |
Semester 2 ( II ) | |
Semester -3 ( III ) | |
Semester – 4 ( IV ) | |
Semester – 5 ( V ) | |
Semester – 6 ( VI ) |
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিজ্ঞান সাজেশন ( উত্তরসহ )
BA ( General 2nd Semester )
--- আরো দেখো ---
2nd Semester History Suggestions ( 2020 ) Calcutta University
History ( 2nd Semester )
=========================================
প্রশ্ন -গুপ্ত সাম্রাজ্যের পতনের কারণগুলি বিশ্লেষণ কর।
====================================
উত্তর ⇒ সমুদ্রগুপ্ত ও দ্বিতীয় চন্দ্রগুপ্তের কৃতিত্বে উত্তর ও দক্ষিণ-ভারতের বিস্তীর্ণ অঞ্চলে যে বৃহৎ গুপ্ত সাম্রাজ্য গড়ে উঠেছিল, মাত্র একশতক পরেই তা পতনের পথে ধাবিত হয়। গুপ্ত সাম্রাজ্যের পতনের পেছনে একাধিক কারণের সমন্বয় খুঁজে পাওয়া যায়।
🌹 👉 অযোগ্য উত্তরাধিকার : দুর্বল ও অযোগ্য উত্তরাধিকার গুপ্ত সাম্রাজ্যের পতনের জন্য বিশেষভাবে দায়ী ছিল। স্বৈরাচারী শাসনব্যবস্থায় কেন্দ্রীয় সরকার অর্থাৎ রাজার যোগ্যতা, ব্যক্তিত্ব, দক্ষতা ও দূরদৃষ্টি রাজ্যের উন্নতি ও সংহতির প্রধান শর্তরূপে বিবেচিত হয়। স্কন্দগুপ্তকে এই বংশের শেষ শক্তিশালী সম্রাট বলে অভিহিত করা যেতে পারে। পরবর্তী শাসকেরা ছিলেন দুর্বল। যোদ্ধা বা শাসক কোন দক্ষতাই তাঁদের ছিল না। ফলে অভ্যন্তরীণ ক্ষেত্রে যেমন প্রাদেশিক বিচ্ছিন্নতাবাদ মাথাচাড়া দিয়েছিল, তেমনি বৈদেশিক শক্তির আক্রমণ অবশ্যম্ভাবী হয়েছিল।
🌹 👉 সামস্ত রাজাদের বিদ্রোহ : প্রাদেশিক শাসনকর্তাদের বিদ্রোহ ও স্বাধীনতাকামিতা গুপ্ত সাম্রাজ্যের পতনকে অবশ্যম্ভাবী করে তুলেছিল। গুপ্ত শাসনব্যবস্থা প্রকৃতিগতভাবে প্রাদেশিক শাসকদের স্বাধীনতা বহুলাংশে মেনে নিয়েছিল। সমুদ্রগুপ্ত পরাজিত কিছু রাজাকে নিয়মিত করদান ও আনুগত্যের বিনিময়ে হৃতরাজ্য ও ক্ষমতা ফিরিয়ে দিয়ে এই ধারার সূচনা করেছিলেন। অবশ্য তাঁর সামনে 'সামন্ত' কথাটি ব্যবহৃত হয়নি বা ঐ ধরনের শাসকরা যথেষ্ট নিয়ন্ত্রণে ছিলেন। কিন্তু পরবর্তী গুপ্ত রাজাদের দুর্বলতার সুযোগে এই ধরনের সামন্ত রাজার সংখ্যা ও প্রভাব-প্রতিপত্তি ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছিল। শেষ পর্যন্ত দুর্বল গুপ্ত রাজাদের আমলে বলভীর ‘মৈত্রক', কনৌজের ‘মৌখরী থানেশ্বরের ‘বর্ধন' প্রভৃতি একে একে গুপ্ত সাম্রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে গুপ্ত সাম্রাজ্যের পতন অবশ্যম্ভাবী হয়ে পড়ে।
🌹 👉 ত্রুটিপূর্ণ ভূমিদান-ব্যবস্থা : ত্রুটিপূর্ণ ভূমিদান-ব্যবস্থা গুপ্তবংশের দুর্বলতাকে ঘনীভূত করেছিল। মৌর্য যুগে দানকৃত ভূমির নীচে অবস্থিত খনিজ পদার্থে রাজার অধিকার বজায় থাকত। একইভাবে দানকৃত গ্রামের প্রশাসনিক কর্তৃত্বও রাজার হাতে থাকত। কিন্তু গুপ্ত যুগে ব্রাহ্মণ বা কোন সংস্থাকে ভূমিদান করলে, সেই ভূমির ওপর রাজার কোনরূপ দাবি থাকত না। এর ফলে গুপ্ত যুগে একশ্রেণির নতুন ভূম্যধিকারীর সৃষ্টি হয়েছিল, যারা কালক্রমে রাজার কর্তৃত্বকে অস্বীকার করতে শুরু করেছিল।
🌹 👉 দুর্বল সেনাবাহিনী ঃ গুপ্ত যুগে রাজাদের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে কোন সুগঠিত সেনাবাহিনী ছিল কিনা তা জানা যায় না। পুষ্যমিত্র বা হুন-আক্রমণকারীদের ব্যবহৃত উন্নত অস্ত্রের মোকাবিলা করার মতো অস্ত্র বা সেনা খুব সম্ভব গুপ্তদের ছিল না। সম্ভবত গুপ্ত রাজাদের বাহিনীর জন্য সামন্ত রাজাদের ওপর নির্ভর করতে হত। এই ধরনের নির্ভরতা যে রাজ্যের শক্তির প্রমাণ বহন করে না, তা বলাই বাহুল্য।
🌹 👉 অভিজাতদের বিলাস-ব্যসন : বিলাস-ব্যসন-এর আধিক্য গুপ্ত রাজপুরুষদের বহুলাংশে কর্মবিমুখ ও অনর্থক শান্তিকামী করে তুলেছিল। ব্যবসাবাণিজ্যের বৃদ্ধির ফলে মধ্য-গুপ্তযুগে অভিজাত ও সামন্তদের মধ্যে বিলাস-বৈভব অত্যধিক বৃদ্ধি পেয়েছিল। যে অভিজাতশ্রেণি অতীতে বিচক্ষণ মন্ত্রী বা সুদক্ষ যোদ্ধার জন্ম দিয়েছিল, তারাই পরবর্তীকালে বিলাসের স্রোতে গা ভাসিয়ে দেবার ফলে দেশ ক্ষাত্রশক্তিহীন হতে শুরু করে।
🌹 👉 অহিংস নীতি : গুপ্ত রাজাদের অহিংস নীতির প্রতি আকর্ষণ ও বৌদ্ধধর্মমতের প্রতি অনুরাগ গুপ্ত-শাসনকে প্রথমদিকের ‘রক্ত ও লৌহ' নীতি থেকে সরিয়ে এনেছিল। ড. হেমচন্দ্র রায়চৌধুরীর মতে, “তথাগত গুপ্ত, নরসিংহ গুপ্ত প্রমুখ গুপ্ত-রাজাগণ বৌদ্ধধর্মের প্রতি আকৃষ্ট হয়ে অহিংসার অনুগামী হয়ে পড়েন। এঁরা বস্তুত নিষ্ক্রিয়তাকেই বরণ করে নেন। ফলে সামরিক শক্তি দ্বারা গঠিত ও পরিচালিত সাম্রাজ্য তার মূলাধার হারিয়ে ফেলে।”
🌹 👉 হুন-আক্রমণ ঃ গুপ্ত শাসনব্যবস্থায় মন্ত্রীদের একটা বিশেষ ভূমিকা ছিল। কিন্তু কালক্রমে মন্ত্রীপদ বংশানুক্রমিক হয়ে পড়েছিল। বীরসেন, পৃথিবী সেন, চিরাত দত্ত প্রমুখের পরিবার থেকে ক্রমান্বয়ে উচ্চপদে নিয়োগের প্রমাণ পাওয়া গেছে। এর ফলে একদিকে অযোগ্য ব্যক্তিত্বে প্রশাসন ভারাক্রান্ত হয়ে পড়েছে, অন্যদিকে ঐসব পরিবারের প্রভাব-প্রতিপত্তি দ্রুত বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রের সামান্য দুর্বলতার সুযোগে এরাই স্বাধীন রাজত্বের জন্য সচেষ্ট হয়েছে। প্রমাণ হিসেবে সৌরাষ্ট্রের মৈত্রকবংশের ! উত্থানের কথা বলা যায়। ক্রমাগত হুনজাতির আক্রমণ গুপ্ত সাম্রাজ্যের পতনকে অনিবার্য করে তুলেছিল।
🌹 👉 আর্থিক বিপর্যয় : অর্থনৈতিক বিপর্যয় ছিল এই সাম্রাজ্যের পতনের অন্যতম প্রধান কারণ। চতুর্থ ও পঞ্চম শতাব্দীতে রোমের সাথে ভারতের বাণিজ্য প্রচণ্ডভাবে হ্রাস পায়। পরন্তু রোমানরা চীন দেশ থেকে রেশম তৈরি শিখলে ওদেশে ভারতীয় বস্ত্রের চাহিদা অনেক কমে যায়। এইভাবে বৈদেশিক বাণিজ্য থেকে আগত অর্থের পথ বন্ধ হয়ে যায়। পরবর্তী গুপ্ত যুগে খাদমেশানো মুদ্রা সে যুগের আর্থিক অসচ্ছলতার প্রমাণ দেয়।
এইরূপ একাধিক কারণের সমন্বয়ে একদা সমৃদ্ধ গুপ্ত সাম্রাজ্যের পতন ঘটে।
============================
--- আরো দেখো ---
--- আরো দেখো ---
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) History General , BA 2nd Semester ( History General ) Suggestions .
No comments