Semester 2 History Suggestions -Part-17 -Answer প্রশ্ন - চোল সাম্রাজ্য কি “খণ্ডিত রাষ্ট্র” ছিল? প্রশ্ন - পল্লব-ভাস্কর্য সম্পর্কে টীকা লেখ । Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
History Suggestions( BA General ) with Answer
Semester 2 History Suggestions -Part-17 -Answer
প্রশ্ন - চোল সাম্রাজ্য কি “খণ্ডিত রাষ্ট্র” ছিল?
প্রশ্ন - পল্লব-ভাস্কর্য সম্পর্কে টীকা লেখ ।
Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System
--- আরো দেখো ---
Calcutta University all Semester Suggestions || All Subjects ( with Answer ) | |
Semester 1 ( I ) | |
Semester 2 ( II ) | 👉 সাজেশন দেখো |
Semester -3 ( III ) | |
Semester – 4 ( IV ) | |
Semester – 5 ( V ) | 👉 সাজেশন দেখো |
Semester – 6 ( VI ) |
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সাজেশন ( উত্তরসহ )
BA ( General 2nd Semester )
--- আরো দেখো ---
2nd Semester History Suggestions ( 2020 ) Calcutta University
History ( 2nd Semester )
////////🌸🌸🌸🌸🌸🌸🌸//////////
প্রশ্ন - চোল সাম্রাজ্য কি “খণ্ডিত রাষ্ট্র” ছিল?
////////🌷🌷🌷🌷🌷🌷🌷//////////
উত্তর ⇒ চোল শাসনব্যবস্থা সম্পর্কে ঐতিহাসিকদের সাম্প্রতিক বিতর্কটি উল্লেখ্য। নীলকণ্ঠ শাস্ত্রী, টি. মহালিঙ্গম্, ডি. এন. ঝা, আর. চম্পকলক্ষ্মী প্রমুখ চোল শাসনব্যবস্থায় কেন্দ্রীকরণ-প্রবণতার উপর জোর দিয়েছেন। বার্টন স্টাইন, জর্জ স্পেনসার প্রমুখের বক্তব্যের সাথে এখানেই তাঁদের সংঘাত। স্টোইন ও স্পেনসার-এর মতে, চোলশাসন কাঠামোয় ছিল দুটি প্রশাসনিক কেন্দ্রের সমাহার। একদিকে ছিল কেন্দ্রীভূত প্রশাসন, অন্যদিকে জনপ্রতিনিধিত্বমূলক স্থানীয় শাসন। তাঁদের মতে, চোল রাজ্য ছিল ‘খণ্ডিত রাষ্ট্র বা Segmented state। এই রাষ্ট্রব্যবস্থা তিনটি অঞ্চলে (zone) বিভক্ত-মূল এলাকা (core area), মধ্যবর্তী অঞ্চল (intermediate area) এবং প্রান্তিক এলাকা (Peripherial area)। মূল এলাকায় থাকতেন প্রবল প্রতাপশালী রাজা, কিন্তু প্রান্তিক এলাকায় ছিল স্বায়ত্তশাসন ব্যবস্থা। স্টাইনের মতে, গ্রামাঞ্চলে মূল ক্ষমতার উৎস ছিল নাড়ু ও সভা বা উর্। কিন্তু দেবেন্দ্রনাথ ঝা, চম্পকলক্ষ্মী প্রমুখ ভিন্ন মত পোষণ করেন। চম্পকলক্ষ্মী চোল লেখমালার নতুন পাঠ অনুসরণ করে বলেছেন যে, চোলদের তথাকথিত স্বাধীন গ্রামসভাগুলি কার্যত কেন্দ্রীয় রাজ্যপুরুষদের অনেকটাই নিয়ন্ত্রণে ছিল। তাঁর মতে, চোল রাজারা সামুদ্রিক অভিযানের জন্য যে বিশাল নৌবহর ও সেনাবাহিনী গড়ে তুলেছিলেন, তাদের ব্যয় নির্বাহের জন্য কেবল লুণ্ঠনের অর্থ যথেষ্ট ছিল না। আসলে গ্রাম প্রশাসনের স্বাধীনতা ও স্বাধিকার নির্ভর করত কেন্দ্রের সাথে তাদের অনুগত্য ও অর্থ প্রদানের ওপর। বহিরঙ্গে প্রশাসনিক বিভাজন থাকলেও, অন্তরঙ্গে কেন্দ্রীয় কর্তৃত্ব বজায় ছিল।
=======@@@@@======
////////🌸🌸🌸🌸🌸🌸🌸//////////
প্রশ্ন - পল্লব-ভাস্কর্য সম্পর্কে টীকা লেখ ।
////////🌷🌷🌷🌷🌷🌷🌷//////////
উত্তর ⇒ ভাস্কর্যশিল্পে পল্লবযুগকে ‘দক্ষিণ ভারতীয় ঐতিহ্যের সূচনাকারী' বলে অভিহিত করা যায়। অধ্যাপক সরসীকুমার সরস্বতীর মতে, “পল্লব-ভাস্কর্যে বেঙ্গীর প্রভাব লক্ষ্য করা যায়।” অবশ্য সেই প্রভাবকে অতিক্রম করে একটি স্বতন্ত্র বৈশিষ্ট্যে উত্তরণ ঘটার প্রবণতাও লক্ষণীয়। পল্লব-ভাস্কর্যের যুগান্তকারী নিদর্শন হল মহাবলীপুরমের 'কীরাতাজুনীয়' রিলিফটি। সমুদ্রমুখী পাহাড়ের প্রায় পুরো অংশ জুড়ে এই ভাস্কর্যকর্মটি সম্পন্ন করা হয়েছে। পাহাড়ের নিজস্ব বৈশিষ্ট্যগুলিকে দক্ষতার সাথে ব্যবহার করে সেগুলিকেও ভাস্কর্যের অঙ্গে পরিণত করা হয়েছে। দেবতা, মানুষ, জীবজন্তু, প্রকৃতি ইত্যাদি সবকিছুই এতে স্থান পেয়েছে। মূর্তিগুলি যেমন স্বাভাবিক তেমনি সজীব। সমালোচকদের মতে, পশুর প্রতি এত মমত্ববোধ পল্লব-ভাস্কর্য ছাড়া প্রাচীন কোন ভাস্কর্যে দেখা যায় না। এ ছাড়া কৃষ্ণমণ্ডপে ‘পশুপালকের জীবন' মহিষমর্দিনীমণ্ডপে ‘যুদ্ধ ও শাস্তি'-ভিত্তিক ভাস্কর্যকর্ম পল্লবযুগের অপর দুটি উল্লেখযোগ্য নিদর্শন। পল্লব-ভাস্কর্যের অন্যতম বৈশিষ্ট্য হল এদের স্বাভাবিকত্ব। মানুষ দেবতা বা জীবজন্তু কোনক্ষেত্রেই কোনরকম গোপনীয়তা দ্বারা মূর্তিকে ভারাক্রান্ত করা হয়নি। বেঙ্গীর ইন্দ্রিয়পরায়ণতাও এখানে অনুপস্থিত। এই ধারাই চোলযুগে আরো মহত্তর রূপে প্রতিভাত হয়েছে।
=======@@@@@======
↩ Semester 2
--- আরো দেখো ---
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) History General , BA 2nd Semester ( History General ) Suggestions .
No comments