BA General Physical Education Suggestions [Part-9] || ( Physical Education ) || প্রশ্ন:-সঠিক অভীক্ষার বৈশিষ্ট্যাবলি (Discus the Criteria of a Good Test) আলোচনা করো । || Physical Education Suggestions For 6th Semester (DSE-B2)
BA General Physical Education Suggestions || বি.এ. Physical Education সাজেশন || Education DSE-B Paper || 6th Semester Suggestions CBCS System || All University Suggestions || Education Syllabus
BA General Physical Education Suggestions [Part-9] || ( Physical Education ) ||
প্রশ্ন:- প্রশ্নঃ-সঠিক অভীক্ষার বৈশিষ্ট্যাবলি (Discus the Criteria of a Good Test) আলোচনা করো । || Physical Education Suggestions For 6th Semester (DSE-B2)
===========================
আরো দেখোঃ
Q1-
Q2-
===========================
============================
( Physical Education )
===========================
B.A. Physical Education Suggestions with Answer ( Physical Education সাজেশন উত্তর সহ )
===============================
**********************************
প্রশ্নঃ-সঠিক অভীক্ষার বৈশিষ্ট্যাবলি (Discus the Criteria of a Good Test) আলোচনা করো ।
**********************************
উত্তরঃ
সঠিক অভীক্ষার বৈশিষ্ট্যাবলি (Criteria of a Good Test)
শিক্ষার্থীর দক্ষতা, ক্ষমতা ও আচরণগত মনোভাবের প্রকৃতি পরীক্ষা নেওয়াকেই অভীক্ষা বলা হয়। শিক্ষার্থীর মূল্যায়নের জন্য অভীক্ষ্ণ অভ্যস্ত গুরুত্বপূর্ণ। অভীক্ষা নির্ভুল ও ত্রুটিহীন হওয়া দরকার। আদর্শ অভীক্ষার বৈশিষ্ট্যাবলী নিম্নে আলোচিত হল :
(১) যথার্থতা (Validity) : যে বিষয়ের পরিমাপ নেওয়া উচিত অভীক্ষা সেই বিষয়েই পরিমাপ করবে। অর্থাৎ পরীক্ষণীয় বিষয় ব্যতীত অন্য কোনো বিষয়ের পরীক্ষা, অভীক্ষাতে থাকবে না। উদাহরণ স্বরূপ বলা যায় যে, কোনো ব্যক্তির ওজন পরিমাপ করার জন্য আমরা ওজন পরিমাপের যন্ত্র ব্যবহার করি, উচ্চতা বা তাপমাত্রা পরিমাপের যন্ত্র ব্যবহার করি না।
(২) নির্ভরযোগ্যতা (Reliability) অভীক্ষা এমন হবে যাতে বিভিন্ন ব্যক্তির বার বার একই বস্তু বা ব্যক্তির বিষয় পরিমাপ করলে একই ফল লাভ করে। কোনো ব্যক্তির কোনো সময়ের ওজন বিভিন্ন ব্যক্তি কর্তৃক পরিমাপিত হলেও মোটামুটি একই ফল প্রদান করে অর্থাৎ পরিমাপক যন্ত্রটির নির্ভরযোগ্যতা একটি ভাল অভীক্ষার গুরুত্বপূর্ণ দিক।
(৩) নৈর্ব্যত্তিকতা (Objectivity) : কোনো আদর্শ অভীক্ষা এমন হবে, যাতে বিভিন্ন ব্যক্তি পরিমাপ করলে একই ফল পাওয়া যাবে এবং তা সংখ্যামান দ্বারা প্রকাশ করা যাবে। অভীক্ষার ফল কখনই বিষয়ভিত্তিক (Subjective) হবে না।
(8) সারল (Simplicity) অভীক্ষা খুবই সহজ ও সরল হওয়া প্রয়োজন, যাতে বিভিন্ন ব্যক্তি অনায়াসে তা পরিচালনা করতে পারে। জটিলতা আদর্শ অভীক্ষার বৈশিষ্ট্য নয়।
(৫) আদর্শমান (Norms) : ভাল অভীক্ষার একটি আদর্শ মান থাকা উচিত। অভীক্ষার মানের মধ্যে পার্থক্য খুব বেশি হলে, সকলের জন্য তা প্রযুক্ত হয় না। অভীক্ষার সংখ্যা মানের বিশ্লেষণের পর আদর্শমান গঠিত হয়। উদাহরণ স্বরূপ বলা যায়, যে কোনো ব্যক্তির ওজন যদি 40 কেজি হয় তবে বলা হয় যে 40 কেজি ভাল আবার কারুর ক্ষেত্রে তা খারাপ। এক্ষেত্রে আদর্শমানের সাহায্যে তা সহজেই বিচার করা যায়।
(৬) পরিমিততা (Economy) : সার্থক অভীক্ষার অপর একটি বৈশিষ্ট্য হল, পরিমিততা অর্থাৎ অভীক্ষাটি পরিচালনা করা যেন খুব ব্যয়বহুল না হয় এবং তা যেন সময়ের দিক দিয়েও পরিমিত হয়।
(৭) মান নির্ণীত নির্দেশিকা (Standardise Direction): অভীক্ষা পরিচালনা করার জন্য নির্দিষ্ট নির্দেশিকা থাকা প্রয়োজন, যাতে বিভিন্ন বাক্তি একই অভীক্ষা
===============================
**********************************
===========================
আরো দেখোঃ (Sports Skill Test )
Q3- . ব্র্যাডির ভলিবল অভীক্ষা ( Brady Volleyball Test ) 👉 View Answer
Q4 - Lockhart and McPherson Badminton Skill Test
===========================
TAG:- 6th semester,BA 6th Semester,BA general, Physical Education -DSE-B2,BA Physical Education Suggestions,
তথ্য সংগ্রহঃ BA-6th-Semester-DSE-B-2-Physical-Suggestions
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) Physical Education General Paper DSE-B2 , BA 6th Semester ( Physical Education General ) Suggestions . BA Physical Education suggestion , CBCS Physical Education Suggestions
No comments