Header Ads

Header ADS

Compulsory Bengali ৪র্থ সেমিস্টার (পর্ব- ২) প্রশ্ন : ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর। - বাংলা ভাষা বিজ্ঞান -( আবশ্যিক বাংলা ) Suggestion for 4th Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali   ৪র্থ সেমিস্টার (পর্ব-২)    - বাংলা ভাষা বিজ্ঞান -(  আবশ্যিক বাংলা )   Suggestion for 4th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer

Compulsory Bengali   ৪র্থ সেমিস্টার  - বাংলা ভাষা বিজ্ঞান -(  আবশ্যিক বাংলা )   Suggestion for 4th  Semester of Calcutta University under CBCS System Compulsory Bengali Suggestions( BA General ) with Answer


BA 6th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 4th Semester Compulsory Bengali Suggestions(BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সাজেশন ) Answer গুলি আগামী  BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 4TH SEMESTER আবশ্যিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

*******************************

 

মডিউল -১ 

🌸🌹🌸🌹🌷🌺🌻 

 বাংলা ভাষা বিজ্ঞান  

ব্যাখ্যামূলক / রচনাধর্মী  প্রশ্নঃ 


প্রশ্ন : ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর।


উত্তর : বিভিন্ন ভাষায় ধ্বনি পরিবর্তনের বিভিন্নতা পর্যবেক্ষণ করে ভাষাবিজ্ঞানীরা ধ্বনি পরিবর্তনের কয়েকটি নিয়ম নীতির কথা উল্লেখ করেছেন। এগুলি হলো : 

(ক) ধ্বনির আগম, 

(খ) ধ্বনির লোপ,

 (গ) ধ্বনির রূপান্তর, 

(ঘ) ধ্বনির স্থানান্তর ও বিপর্য্যাস।


ধ্বনির আগম: উচ্চারণে সরলতা বা সৌন্দর্য আনার জন্য অনেক সময় শব্দের আদি মধ্য বা অন্তে স্বর ব্যঞ্জনধ্বনির আগম ঘটে, তাকেই বলে ধ্বনির আগম। ইহা দুই প্রকার—


** স্বরধ্বনির আগম,

** ব্যঞ্জনধ্বনির আগম।


(ক) স্বরধ্বনির আগম ঃ উচ্চারণের সুবিধার জন্য শব্দের মধ্যে কোন একটি স্থানে স্বরধ্বনির আগম ঘটে। ইহা তিনপ্রকার

 (১) আদিস্বরাগম,

 (২) মধ্যস্বরাগম 

 (৩) অন্ত্যস্বরাগম।


(১) আদিস্বরাগম : শব্দের আদিতে যুক্ত ব্যঞ্জন থাকলে কখনো কখনো উচ্চারণ সৌন্দর্য্যের জন্য তার আগে একটা স্বরধ্বনি এসে যায়, একে আদিস্বরাগম বলে।


যেমন

স্পর্ধা > আস্পর্ধা

স্ত্রী > ইস্তিরি


(২) মধ্যস্বরাগম বা বিপ্রকর্ষ বা স্বরভক্তি : উচ্চারণ সৌকর্যের জন্য কখনো কখনো শব্দের মধ্যবর্তী যুক্তব্যঞ্জন ভেঙ্গে তার মধ্যে স্বরধ্বনির আগমন ঘটলে মধ্যস্বরাগম হয়। যুক্তব্যঞ্জনধ্বনির মাঝে স্বরধ্বনির আগমনে ব্যঞ্জনধ্বনির মধ্যে আকর্ষণ বিগত হয় বলে একে বিপ্রকর্ষও বলে। আবার এই প্রক্রিয়ায় স্বরধ্বনির প্রতি অধিক ভক্তির জন্য এই প্রক্রিয়াকে স্বরভক্তিও বলে।

কর্ম > করম


(৩) অন্ত্যস্বরাগম : উচ্চারণ সৌকর্ষের জন্য শব্দের অন্তে স্বরধ্বনির আগম ঘটলে তাকে অন্ত্যস্বরাগম বলে। যেমন

পিন্ড > পিন্ড

বেঞ্চ > বেঞ্চি


(খ) ব্যঞ্জনধ্বনির আগম : উচ্চারণ সুবিধার জন্য শব্দের কোন কোন স্থানে ব্যঞ্জনধ্বনির আগম হলে তাকে ব্যঞ্জনাগম বলে।


আদি ব্যঞ্জনাগম

ওজা > থেকে রোজা,

উই > রুই


মধ্য ব্যঞ্জনাগম

অম্ল > অম্বল


অন্ত্য ব্যঞ্জনাগম


আরো দেখো


🔵গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো


🔵সামাজিক নাটক বলতে কি বোঝ? এর বৈশিষ্ট্য উল্লেখ করো, একটি সার্থক বাংলা সামাজিক নাটক সম্পর্কে আলোচনা করো উত্তর দেখো


ধ্বনির লোপঃ শব্দ উচ্চারণের সময় শ্বাসাঘাত বা অসাবধানতার জন্যে শব্দের কোন কোন ধ্বনি বিলুপ্ত হয়ে যায় একে ধ্বনি লোপ বলে। ইহা দুই প্রকার —

 (ক) স্বরধ্বনি লোপ 

(খ) ব্যঞ্জনধ্বনি লোপ। এর আর একটি সূত্র হল সমাক্ষর লোপ।


(ক) স্বরধ্বনি লোপ : স্বরধ্বনি লোপ তিনপ্রকার

 (i) আদিস্বরলোপ,

 (ii) মধ্যস্বরলোপ,

 (iii) অন্ত্যস্বর লোপ।


(i) আদিস্বরলোপ: কোনো কোনো সময় আদি ছাড়া অন্য স্বরে শ্বাসাঘাত পড়লে আদি স্বরটি ক্রমে দূর্বল হয়ে পড়ে এবং এক সময় লোপ হয়ে যায়, একে বলে আদিস্বরলোপ। যেমন ওঝা ঝা আছিল > ছিল।


((ii) মধ্যস্বরলোপ : কখনো কখনো শব্দের আদি অক্ষরে শ্বাসাঘাত পড়লে শব্দের মধ্যবর্তী স্বরধ্বনি দূর্বল হয়ে লোপ পায় একে বলে মধ্যস্বরলোপ। যেমন

গামোছা > গামছা, নাতি জামাই > নাত জামাই


(iii) অন্তস্বরলোপ : কখনো কখনো শব্দের আদি অক্ষরে প্রবল শ্বাসাঘাত পড়লে অন্তস্বর ক্রমশ দূর্বল হয়ে লোপ পায়। একে অন্তঃস্বরলোপ বলে। যেমন ভিন্ন > ভিন, রাশি > রাশ


(খ) ব্যঞ্জনধ্বনি লোপ : ব্যঞ্জনধ্বনি লোপের উদাহরণ দূর্লভ। তবুও কিছু কিছু নিদর্শন মেলে।

আদি ব্যঞ্জনলোপ : স্থিতু > থিতু 

মধ্য ব্যঞ্জনলোপ : শৃগাল > শিয়াল , ফলাহার > ফলার


সমাক্ষর লোপ : পাশাপাশি অবস্থিত দুটি সমক্ষর বা সমধ্বনির একটি লোপ পেলে সমাক্ষর লোপ পায়।

যেমন

বড়দাদা > বড়দা

পটললতা > পলতা


ধ্বনির রূপান্তর : শব্দের মধ্যে একটি ধ্বনি পরিবর্তিত হয়ে অন্য ধ্বনির রূপ লাভ করে। স্বরধ্বনির রূপান্তরের প্রধান প্রক্রিয়া হল অভিশ্রুতি, স্বরসঙ্গতি ইত্যাদি। ব্যঞ্জনধ্বনি রূপান্তরের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য হল সমীভবন, বিষমীভবন ইত্যাদি।


অভিশ্রুতি : শব্দের মধ্যস্থিত 'ই' বা 'উ' অপনিহিতি প্রক্রিয়ায় তার পূর্ববর্তী ব্যঞ্জনের আগে সরে এসে যখন তার পাশাপাশি স্বরধ্বনিকে প্রভাবিত করে এবং নিজেও তার সাথে মিশে পরিবর্তিত হয়ে যায় তখন তাকে অভিশ্রুতি বলে। যেমন—


রাখিয়া → রাইখ্যা (অপনিহিতি) রেখে (অভিশ্রুতি)।


স্বরসঙ্গতি : শব্দের মধ্যে পাশাপাশি অবস্থিত দুটি পৃথক স্বরধ্বনির মধ্যে একটি অপরটির প্রভাবে বা উভয়ই পরস্পরের প্রভাবে পরিবর্তিত হয়ে স্বরধ্বনির মধ্যে যে লক্ষ্যণীয় পরিবর্তন আনে তাকে স্বরসঙ্গতি বলে। যেমন—


জিলাপি → জিলিপি, পূজা পূজো ইত্যাদি।


সমীভবন : উচ্চারণের সুবিধার জন্য শব্দের মধ্যে পাশাপাশি অবস্থিত ব্যঞ্জনধ্বনি পরস্পরকে প্রভাবিত করে একই ধ্বনিতে বা একই বর্গের ধ্বনিতে রূপান্তরিত হওয়াকে সমীভবন বলে। যেমন—


দুর্গা দুগ্‌গা, ধর্ম ধৰ্ম্ম


ধ্বনি পরিবর্তনের অভিমুখ অনুসারে সমীভবনকে তিনটি শ্রেণিতে ভাগ করা যায়— প্রগত, পরাগত এবং অন্যোন্য। (অ) প্রগত : পূর্ববর্তী ধ্বনির প্রভাবে পরবর্তী ধ্বনির পরিবর্তনে হয় প্রগত। যেমন—


পদ্ম > পদ্দ, চন্দন > চন্নন


আরো দেখো


🔵➤ বাংলা শব্দভাণ্ডারের বিভিন্ন উপাদান সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো। আদিমধ্য ও অন্ত্যমধ্য উত্তর দেখো

🔵 ➤প্রাচীন ভারতীয় আর্য ভাষা বলতে কী বোঝ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো



(আ) পরাগত : পরবর্তী ব্যঞ্জনধ্বনির প্রভাবে পূর্ববর্তী ধ্বনির পরিবর্তন হয়। যেমন—


কর্ম → কৰ্ম্ম, বড় delta TSA overline d0 ঠাকুর ইত্যাদি। (ই) অন্যোন্য : পরস্পরের দ্বারা প্রভাবিত হয়ে পূর্ববর্তী ও পরবর্তী দুটি ধ্বনিরই পরিবর্তন হয়ে নতুন ধ্বনির সৃষ্টি হয়। যেমন—


উচ্ছ্বাস → উচ্ছ্বাস, চারটি → চাড্ডি।


বিসমীভবন : সমীভবনের বিপরীত প্রক্রিয়া হল বিসমীভবন। এক্ষেত্রে শব্দমধ্যস্থিত সমধ্বনির মধ্যে একটি পরিবর্তিত হয়ে পৃথক ধ্বনিতে পরিণত হয়। তবে বিশুদ্ধ বাংলায় এর সেরকম প্রচলন নেই। 


এছাড়াও আরো বেশ কিছু প্রক্রিয়া হল ঘোষীভবন, মহাপ্রাণীভবন, নাসিক্যভবন, সঙ্কোচন ইত্যাদি।


বিপর্য্যাসঃ শব্দের বর্ণ বিন্যাস বিপর্যয় হলে অর্থাৎ‍ আগের বর্ণ পরে গেলে বা পরের বর্ণ আগে এলে যে ধ্বনি পরিবর্তন হয় তার নাম বিপর্য্যাস বা বর্ণ বিপর্যয়।


মানুষের মুখের উচ্চারণে শব্দের যথাযথ রূপ বজায় থাকে না। যেমন, অনেক সময় দেখা যায় -

বারানসী > বানারসী। এখানে ‘র ও ন, উভয়ধ্বনি স্থান পরিবর্তন করেছে। একইভাবে জ্যোৎস্না > জোছনা, আল্হাদ > আল্লাদ। আধুনিক বাংলায় বর্ণ বিপর্যয়ের প্রচুর দৃষ্টাও মেলে। যেমন পিশাচ > পিচাশ, শুষ্ক শুটকী



Semester 4

বশ্যিক বাংলা সাজেশন Click Here




সংক্ষিপ্ত উত্তরভিত্তিক/তথ্যমূলক প্রশ্ন (প্রতিটির মান ১)  

👉 উত্তর দেখো 

 

আরো দেখো 👉 

 ➤প্রাচীন ভারতীয় আর্য ভাষা বলতে কী বোঝ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো

বাংলা শব্দভাণ্ডারের বিভিন্ন উপাদান সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো। আদিমধ্য ও অন্ত্যমধ্য উত্তর দেখো

বাংলা শব্দার্থতত্ত্বের নিয়মগুলি উদাহরণ সহযোগে আলোচনা করো?

ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর। উত্তর দেখো


🔵গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো

🔵 মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো। উত্তর দেখো

🔵ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে বাংলা সাহিত্যের একটি সার্থক ট্র্যাজেডি নাটক আলোচনা করো। উত্তর দেখো

🔵কমেডির সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোনো একটি বাংলা কমেডি সম্পর্কে আলোচনা করো। উত্তর দেখো

🔵পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো।  উত্তর দেখো

🔵সামাজিক নাটক বলতে কি বোঝ? এর বৈশিষ্ট্য উল্লেখ করো, একটি সার্থক বাংলা সামাজিক নাটক সম্পর্কে আলোচনা করো উত্তর দেখো

🔵ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের বৈশিষ্ট্য উল্লেখ করে ছোটগল্প ও উপন্যাসের পার্থক্য উল্লেখ করো। উত্তর দেখো

🔵রোমান্সধর্মী উপন্যাস কাকে বলে? একটি রোমান্সধর্মী উপন্যাস সম্পর্কে আলোচনা করউত্তর দেখো


 
BA 4th Semester Compulsory Bengali Suggestions  90% common  ||   কলকাতা বিশ্ববিদ্যালয় 4th সেমিস্টার  আবষ্যিক বাংলা সাজেশন  ||  90% common 
 ||




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.