Header Ads

Header ADS

স্নাতক ইতিহাস || History General -পর্ব-10- Semester 6 Paper - ( DSE-B2 ) - প্রশ্নঃ নতুন বিশ্বে স্পেনের উপনিবেশ বিস্তার সংক্ষেপে আলোচনা করো। , প্রশ্ন-ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো।| History Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System

History Suggestions  ( DSE-B2 ) Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System  

স্নাতক ইতিহাস || History General -পর্ব-10- Semester 6  Paper -  ( DSE-B2 )  - প্রশ্নঃ নতুন বিশ্বে স্পেনের উপনিবেশ বিস্তার সংক্ষেপে আলোচনা করো। , প্রশ্ন-ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো। History Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System  

ইতিহাস  ( DSE-B2 )  Suggestions( BA General )  with Answer 




     

কলিকাতা বিশ্ববিদ্যালয়ের   ইতিহাস সাজেশন ( উত্তরসহ ) 

BA ( General  6th Semester ) 

আরো দেখো 

 Compulsory Bengali ( আবশ্যিক বাংলা )   Suggestions Semester-6( VI) 

6th   Semester General History  ( DSE-B-2 )  Suggestions  Calcutta University ( CBCS System ) 


   
প্রশ্ন- ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো।


উত্তর :- ইউরোপের নবজাগরণের সূচনা হয়েছিল ইতালিতে। কারণ তুর্কি আক্রমণে কনস্টান্টিনোপল পতন হওয়ায় সেখানকার পণ্ডিতগণ ইতালির নগরগুলিতে আশ্রয় নেন। এর ফলে ইতালির নগরগুলিতে তাদের উদ্যোগে প্রাচীন গ্রিক ও রোমান জ্ঞানচর্চার শুরু হয়। ভেনিস, ফ্লোরেন্স, মিলান নগরে বৃহৎ গ্রন্থাগার নির্মিত হয়। এছাড়াও ভূমধ্যসাগরের তীরবর্তী অঞ্চলে অবস্থিত ইতালির নগরগুলি ক্রুসেডের সময় থেকে ব্যবসা বাণিজ্যের মাধ্যমে সমৃদ্ধশালী হয়ে ওঠে।

*(১) ইতালির বিপ্লব : ইতালির ভেনিস, মিলান, ফ্লোরেন্স প্রভৃতি শহরের ধনী

বণিকরা নবজাগরণের পৃষ্ঠপোষক ছিলেন। তাদের চেষ্টায় ইতালির বিভিন্ন শহরে সাহিত্যিক, চিত্রকর শিল্পী, বিজ্ঞানীর সমাবেশ ঘটেছিল। মানবতাবাদের বিকাশ প্রথম ঘটে ইতালির ফ্লোরেন্স নগরীতে। এই নগরের উদ্যোক্তা ছিলেন কাসিমো ও লরেঞ্জা-দ্য-মেডিসি। এই শহরকে দ্বিতীয় এথেন্স নামে পরিচিত করা হত। শিক্ষাদীক্ষা শিল্পের উন্নতির জন্য ইতালির দ্বিতীয় উল্লেখযোগ্য নগর ছিল মিলান। এই নগরে ইস্পাতের কর্ম এবং রেশম ও পশমের পোশাক তৈরির জন্য বিখ্যাত ছিল। মিলানের শাসক ডিসকন্টি পরিবার ও বণিকরা মিলিত ভাবে নগরকে শিল্প সৌন্দর্যে অপরূপ করে তুলেছিল। পোপ লিও রোম নগরীকে শিল্পকলা ও শিক্ষার প্রাণকেন্দ্রে পরিণত করেন। এইভাবে ইতালির নগরগুলি প্রাচীন গ্রিকের নগরগুলির মতো বহুমুখী সৃজনশীল প্রতিভার কেন্দ্রভূমিতে পরিণত হয়েছিল।

• (২) মুদ্রণ বিপ্লব : পঞ্চদশ শতাব্দীর মধ্যভাগে জার্মানিতে ছাপাখানার আবিষ্কার

ছিল নবজাগরণের অন্যতম অবদান। যোহান গুটেনবার্গ নামে এক জার্মান সীসা গলিয়ে ছাপার অক্ষর তৈরি করে বই ছাপা পদ্ধতি আবিষ্কার করেন। ১৪৫৪ খ্রিস্টাব্দে জার্মানির মেনিজ শহরে তিনি প্রথম ছাপাখানা স্থাপন করেন। এই ছাপাখানা থেকে তিনি যে বইটি প্রথম প্রকাশ করেন তার নাম হল 'Indulgenge of Nicholas V | মুদ্রণযন্ত্র আবিষ্কারের ফলে বাইবেল আর চার্চের অধীনে থাকল না। ইউরোপের সাধারণ মানুষ তা পাঠ করার সুযোগ পেল এবং এতদিন ধরে যাজকরা যা বলে এসেছিল তা যে ভুল তা বুঝতে পারল।

(৩) নবজাগরণের প্রভাবে শিক্ষাব্যবস্থা : নবজাগরণ বা নতুন চিন্তাধারার প্রভাব শিক্ষার ক্ষেত্রেও অনুভূত হয়েছিল। সেই সময় কনস্ট্যান্টিনোপলই ছিল গ্রিক ও রোমান শিক্ষা সংস্কৃতির প্রাণকেন্দ্র। এই নগরটি যখন অটোম্যান তুর্কিদের অধীনে চলে যায় তখন সেখানকার সুপণ্ডিত খ্রিস্টধর্মী মানুষরা নতুন বসতি গড়ে তোলেন ইতালি, ফ্রান্স ও পশ্চিম ইউরোপের বিভিন্ন প্রান্তে। এইসব নতুন স্থানে তারা গড়ে তুললেন বহু শিক্ষাকেন্দ্র। এইসব শিক্ষাকেন্দ্র ছাত্রদের শিক্ষা দিত সাহিত্য, ভাষা, শিল্প, দর্শন, গণিত ও বিজ্ঞান। তার ফলে প্রতিষ্ঠিত হয় গ্রিক, রোমান শিক্ষা সংস্কৃতির নবজাগরণ। এই শিক্ষার ফলেই জন্ম নিয়েছিল মুক্ত উদারমনের মানুষ। এরা পারলৌকিক জীবন থেকে ইহলৌকিক জীবনের প্রতি আগ্রহী হয়ে ওঠে। ধর্মের চেয়ে ধর্মনিরপেক্ষ বিষয়ের প্রতি অধিক আকৃষ্ট হয়। মানুষের মধ্যে ঈশ্বরের অবস্থান—এই ধারণার বশবর্তী হয়েই জন্ম হয় মানবতাবাদের।

(৪) রাজতন্ত্রের মধ্যে নবচেতনা : পঞ্চদশ শতাব্দীর দ্বিতীয় ভাগে ইতালির পণ্ডিত এগ্রিকালা সর্বপ্রথম জার্মানিতে মুক্ত মনের শিক্ষার প্রসার করেন। ফ্রান্সের রাজা প্রথম ফ্রান্সিস ইতালির পণ্ডিতদের নিজ দেশে নিয়ে নতুন শিক্ষাব্যবস্থার শুরু করেন। স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ এবং ইংল্যান্ডের রানি এলিজাবেথ দেশে নতুন শিক্ষা প্রচলনে অগ্রণী ভূমিকা গ্রহণ করেছিলেন।

• মূল্যায়ন : এইভাবে নবজাগরণের প্রভাবে ইউরোপের প্রায় সকল সাধারণ মানুষের মনকে আচ্ছন্ন করেছিল। এর প্রভাব থেকেই জন্ম নেয় মানবতাবাদ কেন্দ্রিক সাহিত্য, শিল্প ও স্থাপত্যের এক অপূর্ব নিদর্শন।


=====================
আরো দেখো 👉
➤ -নবজাগরণ কাকে বলে। সর্বপ্রথম ইতালিতে কেন নবজাগরণের সূচনা হয়।  উত্তর দেখো
➤  রেনেসাঁ বা নবজাগরণ বলতে কী বোঝ। শিল্পে নবজাগরণের প্রভাব আলোচনা করো। উত্তর দেখো
>>>>>>>>>>>>>>>>>>>>>>


প্রশ্ন- নতুন বিশ্বে স্পেনের উপনিবেশ বিস্তার সংক্ষেপে আলোচনা করো।

অথবা, ষোড়শ শতকে স্পেনের উপনিবেশ সম্পর্কে যা জানো লেখো।



উত্তর :- 
    ভূমিকা : নতুন বিশ্ব অর্থাৎ আমেরিকা মহাদেশে ইউরোপীয় দেশগুলির মধ্যে স্পেনের উপনিবেশ আধিপত্য সর্বাধিক বিস্তৃত হয়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, ফ্লোরিডা, মেক্সিকো, মধ্য ও দক্ষিণ আমেরিকার বিস্তৃত অঞ্চলে স্পেনের আধিপত্য প্রতিষ্ঠিত হয়েছিল। এই উপনিবেশ বিস্তারের মধ্যে দিয়ে স্পেন ব্যবসা বাণিজ্যের গতি বৃদ্ধি করেছিল। স্পেনের উপনিবেশ বিস্তার নিম্নে আলোচনা করা হল—

    • উদ্দেশ্য : ইউরোপীয়রা দক্ষিণ আমেরিকায় সোনা ও রূপার বিশাল ভাণ্ডারের সন্ধান পেয়েছিলেন। দক্ষিণ আমেরিকায় মূল্যবান ধাতুর ভাণ্ডার নিজেদের করায়ত্ত করা আমেরিকায় স্পেনের উপনিবেশ স্থাপনের মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছিল। স্পেনীয়দের সামাজিক মর্যাদার উন্নতিবিধান, নিজেদের ধর্মীয় ভাবনার প্রসার ঘটানো প্রভৃতি কারণে স্পেন নতুন বিশ্বে উপনিবেশ স্থাপনে অত্যন্ত আগ্রহী ছিল। এসব উদ্দেশ্যে স্পেন থেকে প্রচুর মানুষ নতুন বিশ্বে তাদের উপনিবেশগুলিতে এসে বসবাস শুরু করে। সর্বপ্রথম হিস্পানিওলা দ্বীপে এবং পরে কিউবা এবং পুয়ের্টোরিকোয় সোনা পাওয়া যায়।

    • ক্রীতদাস আমদানি: প্রথমদিকে স্পেনীয়রা দক্ষিণ আমেরিকার পাহাড় থেকে সোনা নিষ্কাশণের উদ্দেশ্যে প্রচুর সংখ্যক স্থানীয় আদিবাসীদের শ্রমিক হিসেবে নিয়োগ করেছিল। কলম্বাসের আগমনের পূর্বে হিস্পানিওলায় প্রায় ১০ লক্ষ স্থানীয় আদিবাসী ছিল। কিন্তু রোগব্যাধি, খাদ্যাভাব ও স্পেনীয়দের নিষ্ঠুর শোষণের ফলে তাদের সংখ্যা খুবই হ্রাস পায়। ফলে আফ্রিকা থেকে প্রচুর সংখ্যক দাসকে শ্রমিক হিসাবে আমদানি করে এখানকার চা শ্রমিকের চাহিদা মেটানো হয়েছিল।

    • প্রশাসন : স্থানীয়রা নতুন বিশ্বে তাদের উপনিবেশগুলিকে দূর থেকে শাসন করার চেষ্টা করেছিল। এই বিশাল উপনিবেশ স্পেনীয় রাজবংশের সঙ্গে রাজপ্রতিনিধি দ্বারা যুক্ত ছিল। তাই স্পেনের উপনিবেশকে পুরানো স্পেনের নির্ভরশীল রাজ্য না বলে ভগিনী রাজ্য বলা হয়। স্পেনীয় উপনিবেশ শাসনের জন্য যেসব প্রতিষ্ঠান গড়ে তোলা  হয়েছিল তাদের মধ্যে অন্যতম ছিল Casa de contractaction এবং councile of indies। প্রথমটি সব রকমের বাণিজ্য দেখাশোনা এবং লাইসেন্স প্রদান, জাহাজগুলির তত্ত্বাবধান প্রভৃতি কাজে নিযুক্ত ছিল। দ্বিতীয়টি ছিল উপনিবেশ বিষয়ে বিশেষ পরামর্শদাতা ও প্রশাসকমণ্ডলী। স্পেনীয় সরকার কোনো প্রতিষ্ঠান যাতে খুব বেশি ক্ষমতাশালী না হয়ে ওঠে সেজন্য checks and balance পদ্ধতি প্রয়োগ করেছিল। গভর্নরের কার্যকাল ছিল পাঁচ বছর থেকে দশ বছর।

    স্পেনীয়দের বসতি : সোনা ও রূপার খনি অঞ্চলকে ভিত্তি করে আমেরিকায় স্পেনের বসতি গড়ে ওঠে। এর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য অঞ্চল ছিল পটেসি। ষোড়শ শতকের মধ্যভাগে এখানকার জনসংখ্যা ছিল ১ লক্ষেরও বেশি। এছাড়াও নতুন বিশ্বের অন্যান্য অঞ্চলেও স্পেনীয়রা বসতি গড়ে তুলেছিল।

    স্পেনীয় উপনিবেশিক অর্থনীতি : মূল্যবান ধাতু নিষ্কাশনের কাজকে কেন্দ্র করে আমেরিকা মহাদেশে স্পেনের ঔপনিবেশিক অর্থনীতি গড়ে উঠেছিল। স্পেনীয়রা আফ্রিকা থেকে প্রচুর সংখ্যক শ্রমিক এনে সোনা সংগ্রহ, কৃষি, পশুপালন, বাণিজ্য ও উৎপাদনমূলক কাজে নিয়োগ করত। সোনা সংগ্রহ ছাড়াও দাস শ্রমিকের অধিকাংশ আখ উৎপাদন কাজে নিযুক্ত হত। এখানকার সোনা এবং রূপা ছাড়াও তামা, চিনি, চামড়া প্রভৃতি ইউরোপে রপ্তানি করা হত। স্পেন রাজার অনুমতি ছাড়া আমেরিকায় অন্যান্য দেশের বাণিজ্য করার অধিকার নিষিদ্ধ করা হয়েছিল।

    •নতুন স্পেন : স্পেনীয়রা আমেরিকার বিভিন্ন অংশে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করে সেখানে নতুন স্পেন গড়ে তোলে। ১৫৪৩ খ্রিস্টাব্দের মধ্যে ক্যালিফোর্নিয়া থেকে চিলি পর্যন্ত অঞ্চলে স্পেনের ঔপনিবেশিক আধিপত্য প্রতিষ্ঠিত হয়। স্পেনের অনুকরণে স্পেন আমেরিকায় প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলে। আইনজ্ঞ ও যাজকদের প্রশাসনের সঙ্গে যুক্ত করা হয়েছিল। স্পেনীয় শাসক, সম্ভ্রান্ত গোষ্ঠী এবং স্থানীয় শ্রমিক-কৃষকদের নিয়ে এখানে মিশ্র সমাজব্যবস্থা গড়ে ওঠে। স্পেনের খ্রিস্টান ধর্মপ্রচারকগণ আমেরিকায় তাদের কার্যাবলীর প্রসার ঘটান

    নতুন বিশ্বে স্পেনীয় উপনিবেশের অবসান : একাধিক কারণে আমেরিকায় স্পেনের ঔপনিবেশিক সাম্রাজ্যবাদের সপ্তদশ শতকের মাঝামাঝি সময়ে পতন হয়েছিল। স্পেনীয় উপনিবেশ পতনের একটি অন্যতম কারণ হল স্পেনের গৃহযুদ্ধ। সিংহাসনের উত্তরাধিকার যুদ্ধে স্পেন যথেষ্ট দুর্বল হয়ে পড়েছিল। ফরাসি সম্রাট নেপোলিয়ন ১৮৬০ খ্রিস্টাব্দে স্পেন দখল করে নিয়েছিল। ভ্রাতা জোসেফকে স্পেনের সিংহাসনে  বসিয়ে দিলে স্পেনের সঙ্গে আমেরিকা মহাদেশে অবস্থিত উপনিবেশগুলির সম্পর্ক ছিন্ন হয়। ফলে দক্ষিণ আমেরিকার চিলি আর্জেন্টনা মেক্সিকো প্রভৃতি রাষ্ট্রগুলি স্পেনের অধীনতা থেকে মুক্তি পায়।


=====================
>>>>>>>>>>>>>>>>>>>>>>
আরো দেখো 👉 
➤  ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো। উত্তর দেখো
 ➤ ধর্মসংস্কার আন্দোলনের প্রভাব বা ফলাফল আলোচনা করো।  উত্তর দেখো
➤ মার্টিন লুথারের নেতৃত্বে ধর্মসংস্কার আন্দোলনের পরিচয় দাও।  উত্তর দেখো
➤ সামন্তপ্রথার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। উত্তর দেখো


TAG: 6th semester,BA 6th Semester,BA general,History,BA History Suggestions,DSE-B2,

তথ্যসংগ্রহ ঃ ?BA-6th-Semester-general-History-Suggestions-DSE-B-2




আরো দেখো 👉 

➤ -নবজাগরণ কাকে বলে। সর্বপ্রথম ইতালিতে কেন নবজাগরণের সূচনা হয়।  উত্তর দেখো
➤  রেনেসাঁ বা নবজাগরণ বলতে কী বোঝ। শিল্পে নবজাগরণের প্রভাব আলোচনা করো। উত্তর দেখো
➤  ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো। উত্তর দেখো
 ➤ ধর্মসংস্কার আন্দোলনের প্রভাব বা ফলাফল আলোচনা করো।  উত্তর দেখো
➤ মার্টিন লুথারের নেতৃত্বে ধর্মসংস্কার আন্দোলনের পরিচয় দাও।  উত্তর দেখো
➤ সামন্তপ্রথার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। উত্তর দেখো
➤ ইউরোপে সামন্তপ্রথার পতন বা অবক্ষয়ের কারণগুলি আলোচনা করো।
➤ ষোড়শ শতকের আটলান্টিক দাস বাণিজ্য সংক্ষেপে আলোচনা করো।
অথবা. ট্রান্স আটলান্টিক স্নেন্ড ট্রেড সম্পর্কে লেখো। বা, ইউরোপীয় অর্থনীতিতে আফ্রিকান দাস ব্যবস্থা কতখানি প্রভাব ফেলেছিল।
➤ ষোড়শ শতকে ইউরোপে মূল্য বিপ্লব সম্পর্কে যা জানো আলোচনা করো। উত্তর দেখো
ভূমধ্যসাগর থেকে আটলান্টিক মহাসাগরের অর্থনৈতিক বিবর্তন সংক্ষেপে আলোচনা করোউত্তর দেখো
➤  মার্কেন্টাইল অর্থনীতি বলতে কী বোঝ। মার্কেন্টাইলের উদ্ভব, বৈশিষ্ট্য ও বিকাশ আলোচনা করো। উত্তর দেখো
➤ ষোড়শ শতকে ইউরোপে কৃষিক্ষেত্রে কি পরিবর্তন দেখা দিয়েছিল?
অথবা,
ষোড়শ শতকের ইউরোপের কৃষিবিপ্লব সম্পর্কে আলোচনা করো।
➤ নতুন বিশ্বে স্পেনের উপনিবেশ বিস্তার সংক্ষেপে আলোচনা করো।
অথবা, ষোড়শ শতকে স্পেনের উপনিবেশ সম্পর্কে যা জানো লেখো।  উত্তর দেখো

➤ এশিয়া মহাদেশের ইউরোপের ঔপনিবেশিক শাসনের প্রসার সংক্ষেপে আলোচনা করো।
অথবা, ষোড়শ শতক থেকে অষ্টাদশ শতক পর্যন্ত এশিয়া মহাদেশের ইউরোপীয় ঔপনিবেশিক শাসন সংক্ষেপে আলোচনা করো।  উত্তর দেখো

➤ আফ্রিকায় উপনিবেশ প্রতিষ্ঠার বিবরণ দাও। এর ফলাফল সম্পর্কে লেখো।  উত্তর দেখো
অথবা, ঊনবিংশ শতাব্দীর উপনিবেশবাদের ক্ষেত্র হিসেবে আফ্রিকার পরিচয় দাও।  উত্তর দেখো
অথবা, আফ্রিকায় উপনিবেশবাদের ধারা আলোচনা করো। উত্তর দেখো
➤ অ্যানাব্যাপটিস্ট আন্দোলন উত্তর দেখো
➤ ইউরোপে সামন্তপ্রথার পতন/অবক্ষয়। উত্তর দেখো
➤ ষোড়শ শতকে ইউরোপে মূল্য বিপ্লব সম্পর্কে যা জানো আলোচনা করো। উত্তর দেখো


সম্পূর্ন সাজেশনের জন্য নীচের লিংকে click করো 

প্রশ্নপত্রের Page  যাওয়ার জন্য 

👇👇👇👇👇👇

 

বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে
**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (VI) History General Paper DSE-B2  , BA 6th Semester ( History  General ) Suggestions . BA History suggestion , CBCS History  Suggestions 

No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.