Bengali Suggestions ( DSE-B2 ) Suggestion for6th Semester of Calcutta University under CBCS System
ঐচ্ছিক বাংলা ( DSE-B2 ) পর্ব-3 - প্রশ্নঃ লোকছড়া কাকে বলে ? লোকছড়া বৈশিষ্ট গুলি আলোচনা করো । || Suggestion for6th Semester of Calcutta University under CBCS System
ঐচ্ছিক বাংলা ( DSE-B2 ) Suggestions( BA General ) with Answer
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ব্যবহারিক বাংলা সাজেশন ( উত্তরসহ )
BA ( General 6th Semester )
আরো দেখো
Compulsory Bengali ( আবশ্যিক বাংলা ) Suggestions Semester-6( VI) ( with Answer)
Compulsory Bengali ( আবশ্যিক বাংলা ) Suggestions Semester-4(IV) ( with Answer)
6th Semester General Bengali ( DSE-B-2 ) Suggestions Calcutta University
##########################################
***************
প্রশ্নঃ লোকছড়া কাকে বলে ? লোকছড়া বৈশিষ্ট গুলি আলোচনা করো ।
উত্তরঃ
লোকছড়া
প্রাচীনকাল হতে লোকজনের মুখে মুখে যে ছড়াগুলো বিস্তার লাভ করেছে তাকে লোকছড়া বলে।কে এই ছড়াগুলো লিখেছেন তা ইতিহাসে পাওয়া যায় না। কিংবা কখন এই ছড়াগুলো রচনা করা হয়েছে তারও নির্দিষ্ট সময় কেউ বলতে পারে না। শুধুমাত্র ভাললাগা থেকে এগুলো আজও মানুষের মনে রয়ে গেছে।
আধুনিক কবিতার শুরু ও শেষ আছে।কিন্তু লোকছড়ার শুরু এবং শেষ বোঝা যায় না। আধুনিক কবিতা পর্যায়ক্রমিকভাবে আবর্তিত হয় কিন্তু লোকছড়ার কোন. মিল নেই। এক চরণের সঙ্গে অন্য চরণের কোন সাদৃশ্য খুঁজে পাওয়া যায় না। আবার আধুনিক কবিতা কোন নির্দিষ্ট বিষয় নিয়ে রচিত হয় কিন্তু লোকছড়ার কোন নির্দিষ্ট বিষয় নাই। একেক লাইনে বা চরণে একেক বিষয় অবতারনা হয়। শিশুরা যেমন একটা প্রশ্ন করার পর তার উত্তর না পাবার আগেই আর একটা প্রশ্ন করে ফেলে তেমনি লোকছড়ার একটা বিষয় এর ভিতর অন্য বিষয় ঢুকে পড়ে।
লোকছড়ার অন্যতম বৈশিষ্ট্য হলো এর কোন অর্থ পাওয়া যায় না।এর কোন অর্থ থাকতেও পারে আবার নাও থাকতে পারে। যে এই ছড়াগুলো পড়বে তাকে নিজের মত অর্থ করে নিতে হবে। এই কারণে লোকছড়া চর্চার মাধ্যমে কল্পনাশক্তি বৃদ্ধি পায়। লোকছড়া চর্চা করলে মানুষের কল্পনার ঘোড়া লাগামহীনভাবে টগবগিয়ে ছুটে চলে। তাই বলা যায়, কল্পনাপ্রবন হতে হলে লোকছড়া চর্চার বিকল্প নাই।
আবার দেখা যায় যে, লোকছড়ায় শত্রুকে বধ করা, অন্যায়-অত্যাচার প্রতিরোধ করা, অসম্ভব কার্যকে সফলভাবে সম্পন্ন করার চিত্র প্রতিফলিত হয়। ফলে লোকছড়া:চর্চা করলে শত্রুকে ভয় না পাবার শিক্ষা পাওয়া যায়। অন্যায়-অত্যাচার প্রতিরোধ করার শক্তি অর্জিত হয় এবং কোন কার্যকে কঠিন বলে মনে হয় না।
মানবজীবন বিভিন্ন সমস্যায় পর্যবসিত। মানুষ চলতে ফিরতে বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হয়।এসর প্রতিকূলতা জয় করলে তবেই সফল মানুষ হিসেবে গড়ে উঠা যায়। আর এসব প্রতিকূলতা জয় করতে হলে কাউকে ভয় পেলে চলবে না। অন্যায়কে প্রতিহত করতে হবে এবং কোন কাজকে অসম্ভব ভেবে বসে থাকলে চলবে না।
সর্বোপরি তাকে কল্পনাপ্রবন হতে হবে। আর এসব অর্জন করতে সবচেয়ে বেশি প্রয়োজন লোকছড়া চর্চা করা। লোকছড়া চর্চার মাধ্যমেই উপরোক্ত শক্তিগুলো অর্জন করা যায়।
অন্যদিকে দেখা যায়, লোকছড়া সাধারণত মানব মনের প্রতিচ্ছবি ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিযে রচিত। যা সহজেই মানুষের মনে গেঁথে যায়। ফলে এই ছড়াগুলোর ভিতরে সহজেই প্রবেশ করা যায়। এই রকম সহজে ছড়ার মধ্যে প্রবেশ করা পরবর্তীতে গভীর কোন কবিতায় প্রবেশ করা সহজ করে দেয়। অর্থাৎ বর্তমান বা আধুনিক, গাম্ভীর্যপূর্ণ কবিতা বুঝতে হলে বা কবিতার মধ্যে প্রবেশ করতে হলে প্রথমেই লোকছড়া চর্চা করতে হবে। লোকছড়া চর্চার মাধ্যমেই আধুনিক কবিতার ভিতরে প্রবেশ করতে হয়।
শিকড় ছাড়া যেমন কোন গাছ বেঁচে থাকতে পারে না তেমনি লোকছড়া চর্চা ছাড়া পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠা যায় না বা আধুনিক কবিতা বা গাম্ভীর্যপূর্ণ সাহিত্যে প্রবেশ করা যায় না। সাহিত্য, শিল্প, সংস্কৃতিতে বিচরণ করতে হলে লোকছড়া চর্চার বিকল্প নাই
পুণ্যিপুকুর ব্রত :
পুণ্যিপুকুর ব্রত বাংলার হিন্দুসমাজের অশাস্ত্রীয় বা মেয়েলি ব্রতগুলির অন্তর্গত একটি কুমারীব্রত। গ্রামীণ বাংলার বাঙালি হিন্দুঘরের পাঁচ থেকে নয় বছর বয়সী কুমারী মেয়েরা চৈত্র মাসের সংক্রান্তি থেকে বৈশাখ মাসের শেষদিন (সংক্রান্তি) পর্যন্ত একমাসব্যাপী এই ব্রত পালন করে। ব্রতের উদ্দেশ্য হল বৈশাখ মাসের খরায় যাতে পুকুর জলশূন্য না হয় অথবা গ্রীষ্মঋতুতে যেন গাছ না মরে এবং ফসল যেন ভাল হয়। ব্রতের ছড়ায় প্রকৃতির মঙ্গল কামনা ছাড়াও কুমারী নারীর সৌভাগ্য ও সন্তানলাভের কামনা পরিস্ফুট।
ব্রতের নিয়ম
গ্রাম-বাংলার বসতবাড়ির মেঠো আঙিনা বা শানের মেঝেতে আল দিয়ে অথবা পুকুরপাড়ে বা বাগানে এই ব্রত করা হয়। অশাস্ত্রীয় মেয়েলি ব্রত হওয়ার দরুন ব্রতপালনে কোন মন্ত্র বা পুরোহিতের প্রয়োজন হয় না।
পুণ্যিপুকুর ব্রতের তিনটি পর্যায় আছে। যথা: আহরণ, ক্রিয়া ও ছড়া।
১) প্রথম পর্যায়ে ব্রত পালনের প্রয়োজনীয় উপাচার অর্থাৎ সাদাফুল, চন্দন, দূর্বা ঘাস, তুলসী গাছ, পাতাসমেত বেলগাছের ডাল, কয়েকটি কড়ি ও একঘটি জল সংগ্রহ করতে হয়।
২) দ্বিতীয় পর্যায়ে চারদিকে চারটি ঘাটসহ চৌকো একটি পুকুর খনন করে প্রতিটি ঘাটের দুপাশ কড়ি দিয়ে সাজিয়ে পুকুরের মাঝখানে ফুলের মালা সজ্জিত তুলসীগাছ বা বেলগাছের ডাল বসানো হয়।
৩) তৃতীয় পর্যায়ে চার-ছয় পংক্তির ছড়া আবৃত্তি করে ঘটি দিয়ে গাছে জল ঢালা হয়।
ব্রতের শেষে তিনবার চন্দন সহযোগে সাদাফুল ও দূর্বা ঘাস পুকুরে অঞ্জলি দিয়ে গলবস্ত্র হয়ে প্রণাম করা হয়।
চারবছর পরপর নির্ধারিত সময়ে ব্রতপালনের পর এক কাহন কড়ি দিয়ে ব্রত উদ্যাপন করা হয়। ব্রতশেষে ব্রতিনীর ইচ্ছানুযায়ী এক বা চারজন ব্রাহ্মণকে সোনার বেল ও ষোড়শদান দক্ষিণা দিয়ে ভোজন করানোর রীতি আছে।
TAG: 6th semester,BA 6th Semester,BA general,Bengali,DSE-B2,
আরো দেখো 👉
➤প্রাচীন ভারতীয় আর্য ভাষা বলতে কী বোঝ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো
➤বাংলা শব্দভাণ্ডারের বিভিন্ন উপাদান সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো। আদিমধ্য ও অন্ত্যমধ্য উত্তর দেখো
➤বাংলা শব্দার্থতত্ত্বের নিয়মগুলি উদাহরণ সহযোগে আলোচনা করো?
➤ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর। উত্তর দেখো
🔵➤গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো
🔵➤ মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো। উত্তর দেখো
🔵➤ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে বাংলা সাহিত্যের একটি সার্থক ট্র্যাজেডি নাটক আলোচনা করো। উত্তর দেখো
🔵➤পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো। উত্তর দেখো
🔵➤সামাজিক নাটক বলতে কি বোঝ? এর বৈশিষ্ট্য উল্লেখ করো, একটি সার্থক বাংলা সামাজিক নাটক সম্পর্কে আলোচনা করো। উত্তর দেখো
🔵➤রোমান্সধর্মী উপন্যাস কাকে বলে? একটি রোমান্সধর্মী উপন্যাস সম্পর্কে আলোচনা কর।উত্তর দেখো
সম্পূর্ন সাজেশনের জন্য নীচের লিংকে click করো
প্রশ্নপত্রের Page যাওয়ার জন্য
👇👇👇👇👇👇
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে
**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা Typing mistake এর জন্য । আমাদের comment করে জানান আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) Education General , BA 6th Semester ( Bengali General ) Suggestions . BA Bengali suggestion , CBCS Bengali Suggestions
No comments