ব্যবহারিক বাংলা ( SEC-B ) পর্ব-১ - প্রশ্নঃ বাংলা ভাষার প্রয়োগ ও অপপ্রয়োগ সম্পর্কে নাতিদীর্ঘ আলোচনা কর Suggestion for6th Semester of Calcutta University under CBCS System
ব্যবহারিক বাংলা ( SEC-B ) Suggestion for6th Semester of Calcutta University under CBCS System
ব্যবহারিক বাংলা ( SEC-B ) পর্ব-১ - প্রশ্নঃ বাংলা ভাষার প্রয়োগ ও অপপ্রয়োগ সম্পর্কে নাতিদীর্ঘ আলোচনা কর Suggestion for6th Semester of Calcutta University under CBCS System
ব্যবহারিক বাংলা ( SEC-B ) Suggestions( BA General ) with Answer
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ব্যবহারিক বাংলা সাজেশন ( উত্তরসহ )
BA ( General 6th Semester )
আরো দেখো
Education Suggestions Sem-5 ( with Answer)
Compulsory Bengali ( আবশ্যিক বাংলা ) Suggestions Semester-6( VI) ( with Answer)
Compulsory Bengali ( আবশ্যিক বাংলা ) Suggestions Semester-4(IV) ( with Answer)
6th Semester ব্যবহারিক বাংলা ( SEC-B ) Suggestions Calcutta University
প্রশ্নঃ বাংলা ভাষার প্রয়োগ ও অপপ্রয়োগ সম্পর্কে নাতিদীর্ঘ আলোচনা কর
হাজার বছরের পুরানো বাংলা ভাষা আমূল পরিবর্তিত হয়ে আধুনিক রূপ পরিগ্রহ করেছে। উনিশ শতকে নতুন ভাব ও বিষয় প্রকাশের ক্ষেত্রে দেশী-বিদেশী লেখকবৃন্দ তৎসম শব্দ প্রয়োগে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতেন। বাংলা ভাষায় মৌলিক শব্দের পাশাপাশি প্রচুর সাধিত শব্দ রয়েছে। মৌলিক শব্দের সঙ্গে উপসর্গ, বিভক্তি, পদাশ্রিত নির্দেশক, দ্বিরুক্তি শব্দ যুক্ত হয়ে কিছু শব্দ সাধিত হয়। আবার সন্ধি, সমাস, প্রত্যয়, পদান্তর যােগেও নতুন শব্দ গঠিত হয়। নতুন শব্দ সৃষ্টির সময় ভাষায় মূল শব্দের অনেক পরিবর্তন সাধিত হয়। এ জাতীয় পরিবর্তনও বানানের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলে। সুতরাং ভাষা তথা বানান শুদ্ধ করে লেখার জন্য শব্দের এ সব পরিবর্তন জানা একান্ত প্রয়ােজন।
আজ আমরা সকল বাঙালিই সম্ভবত কোন না কোন ট্র্যাডিশনের অনুবর্তী হয়ে কেবলই বানান ভুল করে চলেছি। সেকালে কেবল অ-তৎসম শব্দের বানানে শৃঙ্খলার অভাব ছিল, একালে প্রায় সকল বাংলা বানানে বিশৃঙ্খলা দেখা দিয়েছে।”
শিল্প সাহিত্যের বাইরে বিজ্ঞাপনে, পোস্টার সাইনবোর্ড
, বেতার-টেলিভিশনে, সংবাদপত্রের পাতায়, অফিসিয়াল দৈনন্দিন কাজকর্মে এ জাতীয় ভুলের বা ভাষার অপপ্রয়োগের নানা চিত্র আমরা প্রতিনিয়ত লক্ষ করি । বাংলা ভাষা প্রয়োগের ক্ষেত্রে অপপ্রয়োগ বা ভুলের যে নৈরাজ্য চলছে তাতে শুধু বাংলা ভাষার প্রতি অবহেলা বা ঔদাসীন্যই প্রকাশ পায় না, ভাষার নিয়ম-শৃঙ্খলা সম্পর্কে অজ্ঞতাও দৃষ্ট হয়। ভাষার শুদ্ধ প্রয়োগ
সম্পর্কে দক্ষতা ও যােগ্যতা অর্জনের জন্য প্রয়োজনে
ব্যাকরণ-জ্ঞান, শব্দ ও বাক্যের অপপ্রয়োগ
সম্পর্কে বিশেষ ধারণা এবং সেগুলো
পরিহারে সতর্কতা ও সচেতনতার প্রয়াস। সর্বত্র ভাষার ব্যবহারে ভুল অপপ্রয়োগ চলতে থাকলে ভাষার চলমান গতি বাধাপ্রাপ্ত হবে। তাই মুদ্রণ ও লেখায় ভাষার শুদ্ধ প্রয়োগের ক্ষেত্রে ভুল বা ক্রটির চিহ্নিত করা দরকার। তাহলে শিক্ষার্থীসহ অন্যান্য শ্রেণিপেশার মানুষ ভাষার ভুল বা অপপ্রয়োগ
থেকে বিরত থাকতে সচেষ্ট হবে। ভুলের প্রধান ক্ষেত্রগুলো
নিচে উল্লেখ করা হল :
১. বর্ণের অশুদ্ধ বা বানানের অশুদ্ধি।
২. বাক্যে পদের/শব্দের অপপ্রয়োগ ।
৩. বাক্যে পদবিন্যাসজনীত বা পদক্রমের সমস্যা।
৪. শব্দের অর্থগত বিভ্রান্তি।
৫. সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণজনিত দোষ ।
১. বর্ণের অশুদ্ধি বা বানানের অশুদ্ধি : উচ্চারণ অসতর্কতার কারণে অনেক সময় বানান ভুল হয়ে থাকে। উচ্চারণে অজ্ঞতা এবং আঞ্চলিকতার প্রভাব থেকেই বানান ভুল হয়ে থাকে। বানানের নিয়ম। বানানের নিয়ম সম্পর্কে জানা না থাকলে বানান ভুল হতে পারে। ব্যাকরণের বিভিন্ন বিষয় যেমন- বর্ণশুদ্ধি, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, সন্ধি, সমাস, লিঙ্গ, প্রত্যয়, বচন, বাহুল্য প্রয়োগ
, সাধু-চলিত রীতির ব্যবহার ভুল করলেই শব্দ ও বাক্য অশুদ্ধ বলে প্রমাণিত হবে ।
উদাহরণ-
উচ্চারণ ঘটিত ভুল : অত্যান্ত- (শুদ্ধ) অত্যন্ত,
এতদ্বারা- (শুদ্ধ) এতদ্দ্বারা।
সন্ধিঘটিত ভুল : ইতিপূর্বে (শুদ্ধ) ইতঃপূর্বে, পক্ক-(শুদ্ধ) পক্ব।
ণ-ত্ব ও ষ-ত্ব ঘটিত ভুল : প্রাঙ্গন- (শুদ্ধ) প্রাঙ্গণ, অপরাহ্ন- (শুদ্ধ) অপরাহ্ণ।
বচন ঘটিত ভুল : বালকগণেরা (শুদ্ধ)- বালকগণ, বালকেরা, যাবতীয় প্রাণিবৃন্দ (শুদ্ধ) যাবতীয় প্রাণী।
সমাস ঘটিত ভুল : ছাগীদুগ্ধ- (শুদ্ধ) ছাগদুগ্ধ, প্রাণী হত্যা (শুদ্ধ) প্রাণিহত্যা ইত্যাদি।
২. বাক্যে পদের/শব্দের অপপ্রয়োগ
: শব্দের অর্থ সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকলে বাক্যে শব্দের/পদের অপপ্রয়োগ
ঘটে। যেমন- উৎকর্ষতা- (শুদ্ধ) উৎকর্ষ/উৎকৃষ্টতা, দৈন্যতা-(শুদ্ধ) দীনতা/দৈন্য ইত্যাদি।
৩. বাক্যে পদবিন্যাসজনিত ক্রটি : ইচ্ছেমতো
বাক্যে এলােমেলাে পদসংস্থাপন করা যাবে না। শুদ্ধ বাক্যের জন্য প্রয়ােজন সুশৃঙ্খল পদবিন্যাস। বাক্যের গঠন সম্পর্কে প্রায়ােগিক ধারণা বা জ্ঞান না থাকলে বাক্যে পদবিন্যাসজনিত ক্রটি ঘটবে।
যেমন- ১. তিনি জনসভায় ভাষণ দিতে পারেন নি। কিন্তু সভায় লােক সমাগম হয় নি।
শুদ্ধ – তিনি জনসভায় ভাষণ দিতে পারেন নি; কারণ সভায় লােক সমাগম হয় নি।
২. প্রাপ্তির চিঠি দেখে তিনি অবাক হইলেন।
শুদ্ধ- প্রাপ্তির চিঠি দেখিয়া তিনি অবাক হইলেন।
৪. শব্দের অর্থগত বিভ্রান্তি : শব্দের অর্থগত বিভ্রান্তির কারণে অনেক সময় বাক্যে শব্দের অশুদ্ধ প্রয়োগ
ঘটে থাকে। যেমন-
৪০ সেরে হয় এক মন। (অশুদ্ধ)
৪০ সেরে হয় এক মণ। (শুদ্ধ)
আমাকে এক গ্লাস পাণি দাও। (অশুদ্ধ)
আমাকে এক গ্লাস পানি দাও। (শুদ্ধ)
৫. সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণজনিত ক্রটি : প্রমথ চৌধুরী বলেছিলেন, বিশ শতকে সাহিত্যশিল্পসহ সকল প্রচার মাধ্যমে চলিত গদ্যরীতির ব্যবহার প্রাধান্য পাবে। বাংলা ভাষায় একসময় একচেটিয়া সাধুভাষারীতির প্রচলন ছিল, কিন্তু কালের বিবর্তনে চলিত ভাষারীতি সে স্থান দখল করে নিয়েছে। লেখা ও মুদ্রণের ক্ষেত্রে এই দুই রীতির যে-কোন একটি রীতি অনুসরণ না করলে বিভ্রান্তি দেখা দেবে এবং ভাষা দুর্বল ও শিথিল হয়ে পড়বে।
মিশ্রিত : তাকে বাজারে যাইতে হবে।
সাধু : তাহাকে বাজারে যাইতে হইবে।
চলিত : তাকে বাজারে যেতে হবে ।
উক্ত বিষয়সমূহ লক্ষ করে লিখলে বাংলা বাক্য শুদ্ধ হবে। প্রতিমুহূর্তে আমাদের বাংলা লিখতে হলে বানান , অপপ্রয়োগ, লিঙ্গজনিত ভুল বিষয়ে সচেতন থাকতে হবে।
↩ Semester 6
আরো দেখোঃ
আরো দেখো 👉
➤প্রাচীন ভারতীয় আর্য ভাষা বলতে কী বোঝ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো
➤বাংলা শব্দভাণ্ডারের বিভিন্ন উপাদান সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো। আদিমধ্য ও অন্ত্যমধ্য
➤বাংলা শব্দার্থতত্ত্বের নিয়মগুলি উদাহরণ সহযোগে আলোচনা করো?
➤ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর।
🔵➤গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো
🔵➤ মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো।
🔵➤ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে বাংলা সাহিত্যের একটি সার্থক ট্র্যাজেডি নাটক আলোচনা করো।
🔵➤পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো।
🔵➤সামাজিক নাটক বলতে কি বোঝ? এর বৈশিষ্ট্য উল্লেখ করো, একটি সার্থক বাংলা সামাজিক নাটক সম্পর্কে আলোচনা করো।
🔵➤রোমান্সধর্মী উপন্যাস কাকে বলে? একটি রোমান্সধর্মী উপন্যাস সম্পর্কে আলোচনা কর।উত্তর দেখো
সম্পূর্ন সাজেশনের জন্য নীচের লিংকে click করো
প্রশ্নপত্রের Page যাওয়ার জন্য
👇👇👇👇👇👇
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (II) Education General , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,
No comments