Header Ads

Header ADS

ব্যবহারিক বাংলা ( SEC-B ) পর্ব-৬ - প্রশ্নঃ অর্ধতৎসম এবং তদ্ভব শব্দের ব্যবহারের ক্ষেত্রে 'কী' ও 'কি' এর প্রভেদ কি ?.|| Suggestion for6th Semester of Calcutta University under CBCS System

 ব্যবহারিক বাংলা ( SEC-B ) Suggestion for6th  Semester of Calcutta University under CBCS System  

ব্যবহারিক বাংলা ( SEC-B ) পর্ব-৬ - প্রশ্নঃ অর্ধতৎসম এবং তদ্ভব শব্দের  ব্যবহারের ক্ষেত্রে 'কী' ও 'কি' এর প্রভেদ  কি ?.||  Suggestion for6th  Semester of Calcutta University under CBCS System 

 ব্যবহারিক বাংলা ( SEC-B )  Suggestions( BA General )  with Answer 

ব্যবহারিক বাংলা ( SEC-B ) পর্ব-৬ - প্রশ্নঃ অর্ধতৎসম এবং তদ্ভব শব্দের  ব্যবহারের ক্ষেত্রে 'কী' ও 'কি' এর প্রভেদ  কি ?.||  Suggestion for6th  Semester of Calcutta University under CBCS System



                                                                                                                  

কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ব্যবহারিক  বাংলা  সাজেশন ( উত্তরসহ ) 

BA ( General  6th Semester ) 

আরো দেখো 

Education  Suggestions Sem-5 ( with Answer)

 Compulsory Bengali ( আবশ্যিক বাংলা )   Suggestions Semester-6( VI) ( with Answer)

 Compulsory Bengali ( আবশ্যিক বাংলা )   Suggestions Semester-4(IV)  ( with Answer)


6th   Semester ব্যবহারিক বাংলা ( SEC-B )  Suggestions  Calcutta University



প্রশ্নঃ অর্ধতৎসম এবং তদ্ভব শব্দের ব্যবহারের ক্ষেত্রে 'কী' ও 'কি' এর প্রভেদ কি ?



উত্তরঃ


'কী' এবং 'কি'-এর প্রভেদ
(ক) কর্মবাচক, প্রশ্নমূলক সর্বনাম, বিশেষণের বিশেষণ ক্ষেত্রে 'কী'-এর প্রয়োগ হয়।
যেমন—
(ক) তুমি কী করছে বলবে তো! বা কী সুন্দর! কীবা তার দৃশ্য।
(খ) বিকল্পাত্মক বিশেষণের ক্ষেত্রেও 'কী' ব্যবহৃত হবে। যেমন—কী হরি কী মধু দুজনেই সমান বদমায়িশ।
(গ) 'কীসে’' ও 'কীসের' দীর্ঘ ঈ-কার দিয়ে লিখতে হবে।
(ঘ) যেসব ক্ষেত্রে প্রশ্নের উত্তর 'হ্যাঁ' হবে কিম্বা 'না' হবে, সেসব ক্ষেত্রে হ্রস্ব ই-কারযুক্ত কি ব্যবহার করতে হবে। যেমন—'তুমি কি ভাত খেয়েছ ?' এর উত্তর 'হ্যা' কিম্বা 'না' হবে। “তুমি কি মধুকে দেখেছ?' এর উত্তর 'হ্যাঁ' কিম্বা 'না'। অপরদিকে 'তুমি কি খেয়েছ' এখানে 'হ্যাঁ' বা 'না' নয় শ্রোতা যা খেয়েছে, তার নাম বর্ণনা করতে হবে। কী চাই, কী ভেবেছ কী, কী ভাবে, কী জন্য, কীরকম, কী হে ইত্যাদি এগুলি সব 'কী' হবে।
(ঙ) 'কি'-এর ক্ষেত্রে বল (stress) নেই, অন্যদিকে 'কী'-এর ক্ষেত্রে বল (stress) আছে।

===============================================
আরো দেখোঃ
প্রশ্নঃ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ' উ-কার এবং দীর্ঘ উ-কারের ক্ষেত্রে কী সুপারিশ করেছে? উত্তর দেখো

প্রশ্নঃ ' ঃ' বিসর্গ চিহ্ন ব্যবহার সংক্রান্ত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি কী সুপারিশ করেছে ?উত্তর দেখো
===============================================




** প্রশ্নঃ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি শব্দের শেষের ও-কারের ব্যবহারের ক্ষেত্রে কী সুপারিশ করেছে?



উত্তর ঃ শব্দের শেষের ও-কারের ক্ষেত্রে
(ক) যে সব শব্দের ক্ষেত্রে ও-কারান্ত রূপ থাকবে সেগুলো হল খাটো, কালো, ছোটো, বড়ো, ছোটোগল্প, বড়োদিন, মতো, ভালো, ভালোবাসা, এগারো, বারো, তেরো, চোদ্দো, পনেরো, ষোলো, সতেরো, আঠারো।
(খ) যে সব শব্দের ক্ষেত্রে ও-কারান্ত রূপ থাকবে না, সেগুলো হল কত, এত, যত, তত ইত্যাদি।
(গ) বিশেষ বোধক, প্রশ্নবাচক সর্বনামের ক্ষেত্রে 'কোন, কোন' ব্যবহৃত হয়। অপরদিকে অনিশ্চয়সূচক সর্বনামের ক্ষেত্রে অনেকগুলির ভিতরে কয়েকটি বোঝানোর জন্য ‘কোনো কোনো’ ব্যবহৃত হয়। একই নিয়মে কখনো, কখনোই এবং আরও, আরোই ব্যবহৃত হয়।
(ঘ) সংযোগাত্মক প্রত্যয় ও-কে ও দিয়ে বোঝাতে হবে। আজও (আজো নয়), এখনও, আরও, শ্যামেরও, আমারও ইত্যাদি। পদ্যের ক্ষেত্রে ছন্দ বা মিলের প্রয়োজনে ও কারের বানান চলতে পারে।
(ঙ) ই-প্রত্যয় কে গদ্যে স্বতন্ত্রভাবে লিখিত হবে। যেমন—আজই (আজি নয়), আমারই, সকলই, কেবলই ইত্যাদি। পদ্যের ক্ষেত্রে ব্যতিক্রম ঘটতে পারে।
(চ) আদি অক্ষরে স্বরধ্বনি অ-যুক্ত মূল শব্দের সঙ্গে-উয়া প্রত্যয় যোগ করে যে রূপ হয় সেখানে দুটো ও-কার দিতে হবে। যেমন—জোলো (জল + উয়া > জলুয়া > জোলো), পোড়ো, পোটো, থোলো, টোকো, মোড়ো ইত্যাদি।
(ছ) বিশেষণ পদের ক্ষেত্রে 'লো' প্রত্যয়ে ও-কার লিখতে হবে। যেমন—ছুঁচালো, ঘোরালো, ধারালো, প্যাঁচালো, টিকোলো, হয়তো, নয়তো ইত্যাদি।
(জ) ক্রিয়াপদের বিভিন্ন রূপে পার্থক্য থাকবে। নিত্য ঘটনা, নিয়মিত ঘটা ঘটনার ক্ষেত্রে অ-কারান্ত হবে। যেমন—তুমি কোন্‌ স্কুলে পড়? অপরদিকে বর্তমানের অনুজ্ঞায় ও-কারান্ত হবে। যেমন—ওটা পড়ো দেখি। তুচ্ছার্থে বর্তমানের অনুজ্ঞায় শেষে ব্যঞ্জনের হস্ চিহ্ন থাকে। যেমন—তুই পড়। আদেশ, অনুরোধ ইত্যাদির ক্ষেত্রে ভবিষ্যৎ অনুজ্ঞায় ও-কার হবে। যেমন— তুমি শরৎচন্দ্রের পল্লীসমাজ পোড়ো।
(ঝ) বস্ ধাতুতে বর্তমানে এবং ভবিষ্যত অনুজ্ঞার রূপ হবে বোসো।
(ঞ) ক্রিয়াপদের অতীত ও ভবিষ্যৎ রূপের ক্ষেত্রে শেষ বর্ণে ওকার হবে না। যেমন— বলত, বলল, বলব, হত, হল ইত্যাদি।
(ট) সাধিত ধাতু থেকে উৎপন্ন ক্রিয়াবাচক বিশেষ্য পদের শেষে নো থাকবে। যেমন— করানো, শোনানো, দেখানো, লাগানো, চালানো, খাওয়ানো ইত্যাদি।
(ঠ) দু-টো দলের ধাতুর ক্ষেত্রে দ্বিতীয় ব্যঞ্জনে ও-কার দিতে হবে। যেমন—পিছোবে, এগোবে, লুকোবে, জুড়োল, ফুরোল ইত্যাদি।
(ড) প্রযোজক ক্রিয়ার ক্ষেত্রে ও-কার হবে। যেমন—মাঝি নৌকা ভিড়োবে। ('ভিড়োবে এখানে প্রযোজক ক্রিয়া। অপরদিকে যদি বলি 'নৌকা ভিড়বে' (ভিড়বে এখানে প্রযোজক নয়)। একইভাবে 'ভিজবে'-'ভিজোবে', 'জুড়ল'-'জুড়োল' ব্যবহৃত হবে।
(ঢ) অসমাপিকা ক্রিয়ার রূপে স্বরসংগতির ক্ষেত্রে ও-কার এবং ঊর্ধ্বকমা দিতে হবে না। যেমন—বলে (বোলে, বলে চলবে না)। কয়ে, হয়ে, চলে, পড়ে ইত্যাদি।
(ন) ক্রিয়াপদের অনুজ্ঞায় ও উচ্চারণ বোঝাতে ও-কার দিতে হবে। যেমন—বোসো (বোস্ নয়) হোন ইত্যাদি।
(ত) সাধিক প্রযোজক ধাতুর ভবিষ্যৎ অনুজ্ঞায় 'ইয়ো' লিখতে হবে। যেমন–দিয়ো, নিয়ো, খেয়ো, যেয়ো ইত্যাদি।




আরো দেখো 👉 

 ➤প্রাচীন ভারতীয় আর্য ভাষা বলতে কী বোঝ? এর ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো

বাংলা শব্দভাণ্ডারের বিভিন্ন উপাদান সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো। আদিমধ্য ও অন্ত্যমধ্য উত্তর দেখো

বাংলা শব্দার্থতত্ত্বের নিয়মগুলি উদাহরণ সহযোগে আলোচনা করো?

ধ্বনি পরিবর্তনের নিয়মগুলি বর্ণনা কর। উত্তর দেখো

🔵গীতিকবিতা বলতে কি বোঝ? গীতিকবিতার লক্ষণ নির্দেশ করে একজন বাঙালি গীতিকবির বৈশিষ্ট্য আলোচনা করো। উত্তর দেখো

🔵 মহাকাব্যের স্বরূপ বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ করে ঊনবিংশ শতাব্দীতে রচিত একটি সাহিত্যিক মহাকাব্যের সংক্ষিপ্ত আলোচনা করো। উত্তর দেখো

🔵ট্র্যাজেডি কাকে বলে? ট্র্যাজেডির উৎস ও বৈশিষ্ট্য উল্লেখ করে বাংলা সাহিত্যের একটি সার্থক ট্র্যাজেডি নাটক আলোচনা করো। উত্তর দেখো


🔵পৌরাণিক নাটক বলতে কি বোঝো? এর বৈশিষ্ট্য উল্লেখ করে একটি সার্থক বাংলা পৌরাণিক নাটক আলোচনা করো।  উত্তর দেখো

🔵সামাজিক নাটক বলতে কি বোঝ? এর বৈশিষ্ট্য উল্লেখ করো, একটি সার্থক বাংলা সামাজিক নাটক সম্পর্কে আলোচনা করো উত্তর দেখো


🔵রোমান্সধর্মী উপন্যাস কাকে বলে? একটি রোমান্সধর্মী উপন্যাস সম্পর্কে আলোচনা করউত্তর দেখো


সম্পূর্ন সাজেশনের জন্য নীচের লিংকে click করো 

প্রশ্নপত্রের Page  যাওয়ার জন্য 

👇👇👇👇👇👇

 
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে 

**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  বাংলার শিক্ষা  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


No comments

Featured Post

Semester 2 History Suggestions - Questions Set-1 -স্নাতক ইতিহাস || History General Semester 2 - || History Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System

   History  Suggestion for 2nd Semester of Calcutta University under CBCS System  History   Suggestions( BA General )  with Answer  Semester...

Powered by Blogger.