History Suggestions ( DSE-B2 ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System
স্নাতক ইতিহাস || History General -পর্ব-6- Semester 6 Paper - ( DSE-B2 ) - প্রশ্নঃ ম্যানর-এর সংজ্ঞা দাও। ম্যানরের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। || History Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System
ইতিহাস ( DSE-B2 ) Suggestions( BA General ) with Answer
কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ব্যবহারিক ইতিহাস সাজেশন ( উত্তরসহ )
BA ( General 6th Semester )
আরো দেখো
Compulsory Bengali ( আবশ্যিক বাংলা ) Suggestions Semester-6( VI)
6th Semester General History ( DSE-B-2 ) Suggestions Calcutta University ( CBCS System )
প্রশ্ন- ম্যানর-এর সংজ্ঞা দাও। ম্যানরের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
উত্তর :- মধ্যযুগে সামন্ততানিক সমাজব্যবস্থায় উৎপাদন ব্যবস্থাকে যথাযথ অক্ষুণ্ণ রাখার জন্য সামন্তপ্রভু ও সমাজের নিম্নস্তরের প্রজাদের সম্পর্ককে ভিত্তি করে যে সুপ্রাচীন প্রতিষ্ঠান সামন্ততন্ত্রী কাঠামোতে অন্তর্ভুক্ত হয়েছিল তাকে ম্যানর বলা হয়। ম্যানর হল সাধারণত এক বিরাট গ্রামব্যাপী একটি ভূখণ্ড। কোনো কোনো ম্যানরে একাধিক গ্রাম ছিল। ম্যানরের সম্পত্তি ছিল জমিদারের মালিকানাধীন। কখনো কখনো একজন জমিদারের অধীনে একাধিক মানর থাকত। Marc Bloch বলেছেন ভাইকিং আক্রমণের অভিঘাতেই মধ্যযুগে ম্যানর প্রথার সৃষ্টি হয়েছিল। যাইহোক, ম্যানর প্রথার বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ
➤প্রথমত, প্রত্যেকটি ম্যানর ছিল স্বনির্ভর। নিজেদের প্রয়োজনীয় দ্রব্য নিজেরাই উৎপাদন করত, যাকে প্রাকৃতিক অর্থনীতি বলা হয়। ম্যানরের কৃষি উৎপাদন পরিচালিত হত স্বাধীন ও অধীনস্থ কৃষকদের দ্বারা এবং উৎপন্ন শস্যের সবটাই লর্ডের প্রাপ্য বলে বিবেচিত হত। সুতরাং উৎপাদনের সম্পর্কটি ছিল ভূমিদাস প্রথার দ্বারা নিয়ন্ত্রিত। কৃষকের জমির উপর কোনো মালিকানা ছিল না।
➤ দ্বিতীয়ত, ম্যানরের ভূসম্পত্তির পুরোটাই ছিল ম্যানর প্রভুর নিয়ন্ত্রণাধীন। ম্যানর প্রভুরা ‘ভিলেন সার্ফ’দের কাছ থেকে উৎপন্ন শস্যের বেশিরভাগটাই ভোগ করতেন। এছাড়া ভিলেন সার্ফরা প্রভুর খাস জমিতে কৃষি উৎপাদনে নিযুক্ত হত এবং অন্যান্য বেগার শ্রম দিতে হত। ম্যানর প্রভু দু'ভাবে আয় করতেন—(১) রাজার খাস জমি থেকে আয় (২) ভিলেন সার্কদের প্রদেয় খাজনা থেকে আয়।
➤ তৃতীয়ত, যে সমস্ত অধিকার মানুষ জন্মগত বলে মনে করত যেমন—স্থানান্তরে বসতি স্থাপন, নিজের পুত্র কন্যার বিবাহ, সম্পত্তির উত্তরাধিকার, জমি বা গবাদি পশু বিক্রয়, রাজকীয় বিচারালয়ের দ্বারস্থ হওয়া—এই সবকিছুই ছিল ম্যানর প্রভুর সম্মতি সাপেক্ষ এবং তা পাওয়া যেত উপযুক্ত অর্থ প্রদানের মাধ্যমে। স্থানীয় শান্তিরক্ষা, ফৌজদারী আইন প্রয়োগ, বিচারালয়ের জুরি নিয়োগের দায়িত্ব সবই ম্যানর প্রভু বহন করতেন। এগুলি ম্যানর প্রভুর স্বৈরাচারী শাসনকে বিধিবদ্ধ করেছিল।
➤চতুর্থত, কৃষিজমি ছাড়াও ম্যানরে বনাঞ্চল ও চারণভূমি থাকত। এই ভূমিতে ম্যানরবাসীর সমান অধিকার ছিল। একক্লোসার মুভমেন্ট-এর পূর্ব পর্যন্ত তা সাধারণ সম্পত্তি বলে গণ্য হলেও ষোড়শ শতাব্দী থেকে এর পরিবর্তন ঘটতে থাকে। ম্যানরের পতিত জমিও ছিল ম্যানরবাসীর, যেখানে পশুচারণ হত। এই পতিত জমি ছাড়া ম্যানরের অস্তিত্ব অকল্পনীয়।
➤পঞ্চমত, পরিবহন ব্যবস্থার অভাব হেতু প্রতিটি ম্যানরের লক্ষ্য ছিল স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা। ম্যানরের অধিবাসীরা প্রয়োজনীয় খাদ্যশস্য অর্থাৎ দুধ, ডিম ইত্যাদি ম্যানরেই উৎপাদন করত, পশম ও বস্ত্রবয়ন ঘরেই সম্পন্ন করত। ম্যানরগুলিতে দ্রব্য বিনিময় প্রথা প্রচলিত ছিল। বিভিন্ন জিনিসের জন্য ম্যানরগুলিকে শহরের উপর নির্ভর করতে হত। এদিক থেকে ম্যানরগুলি ছিল জীবিকাধারণের যোগ্য অর্থনীতি।
➤ষষ্ঠত, ম্যানর ব্যবস্থার অন্যতম বৈশিষ্ট্য হল ভিলেন কর্তৃক লর্ডের যৌথ চাষ। এই প্রথার দ্বারা সমস্ত আর্থিক নীতি নির্ধারিত হত। যেসব গ্রামে কৃষকের সংখ্যা বেশি ছিল সেখানেই ম্যানর পদ্ধতিতে চাষ হত। জমি অনুযায়ী ফসল উৎপাদনের দিকে লক্ষ্য রেখে ম্যানর পদ্ধতিতে চাষ হত। উর্বরাশক্তি বৃদ্ধির জন্য মাঝে মধ্যে জমিকে চাষহীন অবস্থায় ফেলে রাখা হত।
➤সপ্তমত, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে ম্যানর প্রথা ছিল সামন্ততন্ত্রের পরিপূরক। সামন্তপ্রথা ছিল বিভিন্ন শ্রেণির স্বাধীন ও অভিজাতদের এক বিশেষ ধরনের জীবনধারা। ম্যানর প্রথা ছিল পরাধীন, নির্যাতিত ও চাষীদের জীবনধারা। যদিও ম্যানরে এই দুই শ্রেণির লোক বাস করত। তবুও তাদের সামাজিক জীবনধারার পার্থক্য ছিল। সামন্তপ্রথা ছিল রাজনৈতিক। আর ম্যানর ছিল সামাজিক ও অর্থনৈতিক নিয়মতন্ত্র।
• মূল্যায়ন : ম্যানর প্রথা ছিল সম্পূর্ণরূপে একটি মধ্যযুগীয় প্রতিষ্ঠান। মধ্যযুগীয় সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থায় সামাজিক ও অর্থনৈতিক জীবনের মূল ভিত্তি ছিল ম্যানর প্রথা কিন্তু ম্যানের প্রথা ছিল কতকগুলি সংস্কারে আবদ্ধ প্রথাগত পদ্ধতিতে পরিচালিত নব নব উদ্ভাবনী শক্তির পৃষ্ঠপোষকতা সেখানে ছিল না।
=====================
>>>>>>>>>>>>>>>>>>>>>>
TAG: 6th semester,BA 6th Semester,BA general,History,BA History Suggestions,DSE-B2,
তথ্যসংগ্রহ ঃ ?BA-6th-Semester-general-History-Suggestions-DSE-B-2
আরো দেখো 👉
➤ -নবজাগরণ কাকে বলে। সর্বপ্রথম ইতালিতে কেন নবজাগরণের সূচনা হয়। উত্তর দেখো ➤ রেনেসাঁ বা নবজাগরণ বলতে কী বোঝ। শিল্পে নবজাগরণের প্রভাব আলোচনা করো। উত্তর দেখো ➤ ইউরোপে নবজাগরণের প্রভাব বা ফলাফল আলোচনা করো। উত্তর দেখো ➤ ধর্মসংস্কার আন্দোলনের প্রভাব বা ফলাফল আলোচনা করো। উত্তর দেখো ➤ মার্টিন লুথারের নেতৃত্বে ধর্মসংস্কার আন্দোলনের পরিচয় দাও। উত্তর দেখো ➤ সামন্তপ্রথার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। উত্তর দেখো ➤ ইউরোপে সামন্তপ্রথার পতন বা অবক্ষয়ের কারণগুলি আলোচনা করো।
➤ ষোড়শ শতকের আটলান্টিক দাস বাণিজ্য সংক্ষেপে আলোচনা করো।
অথবা. ট্রান্স আটলান্টিক স্নেন্ড ট্রেড সম্পর্কে লেখো। বা, ইউরোপীয় অর্থনীতিতে আফ্রিকান দাস ব্যবস্থা কতখানি প্রভাব ফেলেছিল।
➤ ষোড়শ শতকে ইউরোপে মূল্য বিপ্লব সম্পর্কে যা জানো আলোচনা করো। উত্তর দেখো ➤ভূমধ্যসাগর থেকে আটলান্টিক মহাসাগরের অর্থনৈতিক বিবর্তন সংক্ষেপে আলোচনা করো।উত্তর দেখো ➤ মার্কেন্টাইল অর্থনীতি বলতে কী বোঝ। মার্কেন্টাইলের উদ্ভব, বৈশিষ্ট্য ও বিকাশ আলোচনা করো। উত্তর দেখো ➤ ষোড়শ শতকে ইউরোপে কৃষিক্ষেত্রে কি পরিবর্তন দেখা দিয়েছিল?
অথবা,
ষোড়শ শতকের ইউরোপের কৃষিবিপ্লব সম্পর্কে আলোচনা করো।
➤ নতুন বিশ্বে স্পেনের উপনিবেশ বিস্তার সংক্ষেপে আলোচনা করো।
অথবা, ষোড়শ শতকে স্পেনের উপনিবেশ সম্পর্কে যা জানো লেখো। উত্তর দেখো
➤ এশিয়া মহাদেশের ইউরোপের ঔপনিবেশিক শাসনের প্রসার সংক্ষেপে আলোচনা করো।
অথবা, ষোড়শ শতক থেকে অষ্টাদশ শতক পর্যন্ত এশিয়া মহাদেশের ইউরোপীয় ঔপনিবেশিক শাসন সংক্ষেপে আলোচনা করো। উত্তর দেখো
➤ আফ্রিকায় উপনিবেশ প্রতিষ্ঠার বিবরণ দাও। এর ফলাফল সম্পর্কে লেখো। উত্তর দেখো অথবা, ঊনবিংশ শতাব্দীর উপনিবেশবাদের ক্ষেত্র হিসেবে আফ্রিকার পরিচয় দাও। উত্তর দেখো অথবা, আফ্রিকায় উপনিবেশবাদের ধারা আলোচনা করো। উত্তর দেখো ➤ ষোড়শ শতকে ইউরোপে মূল্য বিপ্লব সম্পর্কে যা জানো আলোচনা করো। উত্তর দেখো
সম্পূর্ন সাজেশনের জন্য নীচের লিংকে click করো
প্রশ্নপত্রের Page যাওয়ার জন্য
👇👇👇👇👇👇
বাকি প্রশ্নের উত্তর শীঘ্রই Publish করা হবে
**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা Typing mistake এর জন্য । আমাদের comment করে জানান আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****
বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় ।
তাই এই সবের কথা মাথায় রেখে আমরা বাংলার শিক্ষা e-Portal এর সাহায্যে সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে Online Exam Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো ।
এখানে মাধ্যমিকের , মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ , উচ্চ-মাধ্যমিক এর ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর ) বাংলা , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত , ইতিহাস , , স্নাতক ( জেনারেল ) কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education , প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে ।
Calcutta University Under CBCS ( system ) , Semester (VI) History General Paper DSE-B2 , BA 6th Semester ( History General ) Suggestions . BA History suggestion , CBCS History Suggestions
No comments